যুক্তরাষ্ট্রে আজ বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০১৯ ইং

|   ঢাকা - 08:32pm

|   লন্ডন - 03:32pm

|   নিউইয়র্ক - 10:32am

  সর্বশেষ :

  মিয়ানমার কারও কথা শোনে না : পররাষ্ট্রমন্ত্রী   পরীক্ষা ছাড়া ভর্তিকে কেন্দ্র করে ঢাবিতে শিক্ষার্থীদের সঙ্গে ছাত্রলীগের হাতাহাতি   ১৮টি অমুসলিম উপাসনালয়ের অনুমোদন দিচ্ছে আরব আমিরাত   দেশে দুর্নীতি মহামারী আকার ধারণ করেছে : মওদুদ   লাইবেরিয়ায় ধর্মীয় স্কুলে আগুন, নিহত ৩০   ১৮ দিনেও খালেদা জিয়ার সাক্ষাৎ পাননি স্বজনরা, উদ্বেগ   নিউইয়র্কে ইন্টারন্যাশনাল সীরাত কনভেনশন শনিবার   নিউইয়র্কে বিয়ানীবাজার এডুকেশন এন্ড ডেভেলপমেন্ট ট্রাস্টের ক্রিকেট টুনার্মেন্ট সম্পন্ন   ওয়াশিংটন ডিসিতে শুদ্ধ উচ্চারণ ও আবৃত্তি সংগঠন ‘সমস্বর’-এর আত্মপ্রকাশ   বাফলা চ্যারিটির ফান্ড রাইজিং ডিনার রবিবার   দক্ষিণ কোরিয়ার রাজনীতিবিদরা মাথা ন্যাড়া করছেন   বিভিন্ন প্রতিষ্ঠানে আরো ভাগাভাগি হচ্ছে, গণমাধ্যমে আসছে না: আরেফিন সিদ্দিক   ‘জাবির অর্থ কেলেঙ্কারি ফাঁসকারী ছাত্রলীগ নেতারা হুমকির সম্মুখীন’   খালেদা কিছুই দেননি, হাসিনা আমাদের সম্মানিত করেছেন: আল্লামা শফী   রাখাইনে আরও ৬ লাখ রোহিঙ্গা গণহত্যার চরম ঝুঁকিতে : জাতিসংঘ

মূল পাতা   >>   বহিঃ বিশ্ব

পুলিৎজারজয়ী ঔপন্যাসিক ফিলিপ রোথ আর নেই

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৮-০৫-২৩ ০৬:১২:৫১

নিউজ ডেস্ক: আমেরিকার বিখ্যাত লেখক, পুলিৎজারজয়ী ঔপন্যাসিক ফিলিপ রোথ (৮৫) আর নেই।  মঙ্গলবার রাতে নিউ ইয়র্কের ম্যানহাটেনে একটি হাসপাতালে মারা যান তিনি।

ফিলিপের এক বন্ধু তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, বার্ধক্যজনিত কারণে ফিলিপ রোথ মারা গেছেন।

পুলিৎজারজয়ী ঔপন্যাসিক ফিলিপ রোথ বেশ কয়েকটি উপন্যাসের জন্য সমাদৃত হয়ে থাকবেন। তার বিখ্যাত লেখা অ্যামেরিকান পাস্তোরাল, পোর্টনয়স’কমপ্লেইন্ট এবং গুডবাই কলম্বাস। তার বেশিরভাগ লেখা-ই ইহুদি জীবন নিয়ে লেখা। জীবন ও মার্কিন আদর্শ নিয়ে্ও তিনি লেখালেখি করতেন।

ফিলিপ রোথের জন্ম ১৯৩৩ সালের ১৯ মার্চ। তিনি বিশ শতকের অন্যতম শক্তিশালী ঔপন্যাসিক। এ পর্যন্ত তার ২৪টি বই প্রকাশিত হয়েছে। এছাড়া ছোট গল্পের সংকলন প্রকাশিত হয়েছে। ‘আমেরিকান পাস্টোরাল’ উপন্যাসের জন্য তিনি ১৯৯৮ সালে পুলিৎজার পুরস্কার লাভ করেন। এছাড়া ন্যাশনাল বুক অ্যাওয়ার্ড ও পেন অ্যাওয়ার্ড লাভ করেন।

এলএবাংলাটাইমস/আই/এলআরটি
 

এই খবরটি মোট পড়া হয়েছে ৭৯৫ বার

আপনার মন্তব্য

সাম্প্রতিক খবর