যুক্তরাষ্ট্রে আজ মঙ্গলবার, ০২ Jun, ২০২০ ইং

|   ঢাকা - 08:54pm

|   লন্ডন - 03:54pm

|   নিউইয়র্ক - 10:54am

  সর্বশেষ :

  কারফিউ-আন্দোলন দুটোই চলছে ক্যালিফোর্নিয়ার বিভিন্ন শহরে   গঠনমূলক কিছু বলুন নয়তো মুখ বন্ধ রাখুন, ট্রাম্পকে পুলিশপ্রধান   করোনায় একদিনে গেল আরও ২২ প্রাণ, আক্রান্ত ৫৫ হাজার ৯৬৮   প্রতিবাদ, ভাঙচুর-লুণ্ঠন, লস এঞ্জেলেসে গ্রেফতার ২১০০   বিক্ষোভ মিছিলে নিউ ইয়র্কের মেয়রের মেয়ে   করোনার কারণে দেশে উপার্জন কমেছে ৭৪ শতাংশ পরিবারে: জরিপ   করোনা মোকাবেলায় দেশকে তিন ভাগে ভাগ করা হবে: স্বাস্থ্যমন্ত্রী   লিবিয়ায় ২৬ বাংলাদেশি হত্যা: মানব পাচারকারী চক্রের হোতা ঢাকায় গ্রেফতার   করোনায় বিশ্বব্যাপী একদিনে মৃত ২৯৪০, আক্রান্তও লাখের বেশি   আ.লীগ নেতা নাসিম করোনায় আক্রান্ত   হোয়াইট হাউজের সামনে বিক্ষোভ-আগুন, বাঙ্কারে লুকালেন ট্রাম্প   সান্তা মনিকায় লুটপাট, এখনো দেশজুড়ে বিক্ষোভ   ল্যুভেলে আইনশৃঙ্খলা বাহিনীর গুলিতে প্রতিবাদকারী নিহত   লস এঞ্জেলেসে বন্দুক হামলায় ১ জনের মৃত্যু   করোনায় একদিনে গেল আরও ২৫ প্রাণ, আক্রান্ত ৫৪ হাজার ৯৯৬

মূল পাতা   >>   বহিঃ বিশ্ব

পুলিৎজারজয়ী ঔপন্যাসিক ফিলিপ রোথ আর নেই

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৮-০৫-২৩ ০৬:১২:৫১

নিউজ ডেস্ক: আমেরিকার বিখ্যাত লেখক, পুলিৎজারজয়ী ঔপন্যাসিক ফিলিপ রোথ (৮৫) আর নেই।  মঙ্গলবার রাতে নিউ ইয়র্কের ম্যানহাটেনে একটি হাসপাতালে মারা যান তিনি।

ফিলিপের এক বন্ধু তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, বার্ধক্যজনিত কারণে ফিলিপ রোথ মারা গেছেন।

পুলিৎজারজয়ী ঔপন্যাসিক ফিলিপ রোথ বেশ কয়েকটি উপন্যাসের জন্য সমাদৃত হয়ে থাকবেন। তার বিখ্যাত লেখা অ্যামেরিকান পাস্তোরাল, পোর্টনয়স’কমপ্লেইন্ট এবং গুডবাই কলম্বাস। তার বেশিরভাগ লেখা-ই ইহুদি জীবন নিয়ে লেখা। জীবন ও মার্কিন আদর্শ নিয়ে্ও তিনি লেখালেখি করতেন।

ফিলিপ রোথের জন্ম ১৯৩৩ সালের ১৯ মার্চ। তিনি বিশ শতকের অন্যতম শক্তিশালী ঔপন্যাসিক। এ পর্যন্ত তার ২৪টি বই প্রকাশিত হয়েছে। এছাড়া ছোট গল্পের সংকলন প্রকাশিত হয়েছে। ‘আমেরিকান পাস্টোরাল’ উপন্যাসের জন্য তিনি ১৯৯৮ সালে পুলিৎজার পুরস্কার লাভ করেন। এছাড়া ন্যাশনাল বুক অ্যাওয়ার্ড ও পেন অ্যাওয়ার্ড লাভ করেন।

এলএবাংলাটাইমস/আই/এলআরটি
 

এই খবরটি মোট পড়া হয়েছে ৮৬৬ বার

আপনার মন্তব্য

সর্বাধিক পঠিত