যুক্তরাষ্ট্রে আজ মঙ্গলবার, ২৩ অক্টোবর, ২০১৮ ইং

|   ঢাকা - 09:38am

|   লন্ডন - 04:38am

|   নিউইয়র্ক - 11:38pm

  সর্বশেষ :

  অথৈ জলরাশির বুকে মনকাড়া মনপুরা দ্বীপ   শেখ রেহানার সাথে ইতালী মহিলা আ.লীগ নেত্রীর সৌজন্য সাক্ষাত   বিচারপতি জয়নুল আবেদীনের তথ্য চেয়ে যুক্তরাষ্ট্রে চিঠি   সরকারের সাম্প্রতিক পদক্ষেপে আমরা উদ্বিগ্ন : ড. কামাল   মিয়ানমারের পাঁচ সেনা কর্মকর্তার ওপর অস্ট্রেলিয়ার কঠোর নিষেধাজ্ঞা   খাসোগির মৃতদেহ কোথায়, জানতে চান এরদোয়ান   জামায়াতে ইসলামীকে নির্বাচন থেকে দূরে রাখার আইন নেই : ইসি সচিব   কারাগারের সাধারণ ওয়ার্ডে ব্যারিস্টার মইনুল   বলিউডের ছবিতে বাংলাদেশি সিয়াম-পূজা   বিশ্বের সবচেয়ে দামি গাড়ি   বিশ্বের সবচেয়ে প্রভাবশালী মুসলিম এরদোগান   ইয়াবা-হেরোইন কেনাবেচায় সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড   খাসোগি হত্যাকাণ্ড : মঙ্গলবার সব সত্য প্রকাশ করবেন এরদোগানে   খাশোগি হত্যা : কিলিং মিশনে অংশ নেওয়া সৌদি ‘টাইগার স্কোয়াড’র অজানা কথা   ২৬ অক্টোবর শুরু হচ্ছে কানেক্ট বাংলাদেশ’র রোম সম্মেলন

মূল পাতা   >>   বহিঃ বিশ্ব

পুলিৎজারজয়ী ঔপন্যাসিক ফিলিপ রোথ আর নেই

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৮-০৫-২৩ ০৬:১২:৫১

নিউজ ডেস্ক: আমেরিকার বিখ্যাত লেখক, পুলিৎজারজয়ী ঔপন্যাসিক ফিলিপ রোথ (৮৫) আর নেই।  মঙ্গলবার রাতে নিউ ইয়র্কের ম্যানহাটেনে একটি হাসপাতালে মারা যান তিনি।

ফিলিপের এক বন্ধু তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, বার্ধক্যজনিত কারণে ফিলিপ রোথ মারা গেছেন।

পুলিৎজারজয়ী ঔপন্যাসিক ফিলিপ রোথ বেশ কয়েকটি উপন্যাসের জন্য সমাদৃত হয়ে থাকবেন। তার বিখ্যাত লেখা অ্যামেরিকান পাস্তোরাল, পোর্টনয়স’কমপ্লেইন্ট এবং গুডবাই কলম্বাস। তার বেশিরভাগ লেখা-ই ইহুদি জীবন নিয়ে লেখা। জীবন ও মার্কিন আদর্শ নিয়ে্ও তিনি লেখালেখি করতেন।

ফিলিপ রোথের জন্ম ১৯৩৩ সালের ১৯ মার্চ। তিনি বিশ শতকের অন্যতম শক্তিশালী ঔপন্যাসিক। এ পর্যন্ত তার ২৪টি বই প্রকাশিত হয়েছে। এছাড়া ছোট গল্পের সংকলন প্রকাশিত হয়েছে। ‘আমেরিকান পাস্টোরাল’ উপন্যাসের জন্য তিনি ১৯৯৮ সালে পুলিৎজার পুরস্কার লাভ করেন। এছাড়া ন্যাশনাল বুক অ্যাওয়ার্ড ও পেন অ্যাওয়ার্ড লাভ করেন।

এলএবাংলাটাইমস/আই/এলআরটি
 

এই খবরটি মোট পড়া হয়েছে ৬৮০ বার

আপনার মন্তব্য