আপডেট :

        স্থায়ী জামিনের আবেদন; ডঃ ইউনূস

        আজ শ্রম আপিল ট্রাইব্যুনালে যাবেন ছয় মাসের সাজাপ্রাপ্ত নোবেলজয়ী ড. ইউনূস

        ফরিদপুরে বাসের সঙ্গে পিকআপ ভ্যানের ধাক্কা

        আপনজনহীন বৃদ্ধ-বৃদ্ধাদের ঈদের দিন কাটে কেঁদেকেটে আর আক্ষেপে

        শিরোপার খুব কাছাকাছি গিয়েও ছুয়ে দেখা হয়নি জার্মান ক্লাব বায়ার লেভারকুসেনের

        মধ্যপ্রাচ্যে যুদ্ধের আশঙ্কা ও সংযমের জন্য আন্তর্জাতিক চাপ সত্ত্বেও ইরানের হামলার পাল্টা জবাব দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইসরায়েল

        মধ্যপ্রাচ্যে যুদ্ধের আশঙ্কা ও সংযমের জন্য আন্তর্জাতিক চাপ সত্ত্বেও ইরানের হামলার পাল্টা জবাব দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইসরায়েল

        একটি সুন্দর সমাজ ব্যবস্থা করতে সকলকে একত্রিত হয়ে কাজ করতে হবে; মেম্বার মজিবুর রহমান চৌধুরী নিক্সন

        ফিনল্যান্ডে নাচে গানে পালন হচ্ছে বর্ষবরণ

        ভারতে ফেয়ারনেস ক্রিম ব্যবহারে বাড়ছে কিডনিজনিত রোগ বলছে গবেষণা

        ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার পর বেশকিছু আরব দেশ তাদের আকাশসীমা বন্ধ করে দিয়েছে

        সিঙ্গাপুর-ভিত্তিক কোম্পানির সিইও মার্ক রস-স্মিথ সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ইতিহাদ এয়ারওয়েজের

        রণবীরের সঙ্গেই বৃদ্ধ হতে চান আলিয়া

        আজ থেকে খোলা ব্যাংক-বিমা-শেয়ারবাজার

        আগামী অর্থবছরে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি হবে ৬ দশমিক ৬ শতাংশ; সুত্রঃএডিবি

        চট্টগ্রামের ফিরিঙ্গি বাজার বস্তিতে ভয়াবহ আগুন লেগেছে

        ৩ দেশের রাষ্ট্রদূতকে তলব করেছে ইরানের

        দখলদার ইসরায়েলে ড্রোন ও ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালিয়েছে ইরান

        নয়াদিল্লিতে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ভারতীয় জনতা পার্টির ইশতেহার প্রকাশ করেছেন

        সীমান্তে সতর্ক পাহারায় বর্ডার গার্ড বাংলাদেশের সদস্যরা

আত্মত্যাগের উৎসব ঈদ-উল-আযহা

আত্মত্যাগের উৎসব ঈদ-উল-আযহা

মুসলিম উম্মাহর দ্বিতীয় বৃহৎ উৎসব পবিত্র ঈদ-উল-আযহা। মহান আল্লাহর আনুগত্য ও দ্বীনের পথে সর্বোচ্চ আত্মত্যাগের এই উৎসবটি মধ্যপ্রাচ্য, ইউরোপ ও আমেরিকার বিভিন্ন দেশে আজ মঙ্গলবার এবং আগামীকাল বুধবার  বাংলাদেশে পালিত হবে। আমাদের দেশে এই উৎসবটি কোরবানির ঈদ নামেও পরিচিত। এদিন মুসলমানরা মহান আল্লাহর নির্দেশে পশু জবাই করে ঈদ-উল-আযহার আনুষ্ঠানিকতা সমাপ্ত করেন। তাই ইতোমধ্যে সারা দেশের মতো সিলেটের হাট-বাজারেও পশু বেচাকেনার মহাধুম পড়েছে। সার্বিক নিরাপত্তায় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীও রয়েছে সতর্ক অবস্থানে।

দেশ-বিদেশে নানা প্রস্তুতি আয়োজনের মধ্য দিয়ে মুসলমানরা এই উদযাপন করছেন।  মূলত এই ঈদ আন্নদঘন ঈদুল ফিতরের পরিশিষ্ট বা সমাপনী ঈদ। নগরের শাহী ঈদগাহসহ নামাজের স্থানসমূহের পরিষ্কার পরিচ্ছন্নতা সম্পন্ন করা হয়েছে। সিলেটের বিভিন্ন মসজিদ, ঈদগাহ ও মাঠে অনুষ্ঠিত হবে ঈদ জামায়াত। পবিত্র ঈদ-উল-আযহাকে নিরাপদে পালনে পুলিশের পক্ষ থেকে তিনস্তরের নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। এ উপলক্ষে আজ মঙ্গলবার থেকে ৩দিন সরকারী ছুটি।

ঈদ-উল-আযহার মূল উদ্দেশ্য মহান আল্লাহর সন্তুষ্টি অর্জন। একদিন নবী হযরত ইবরাহিম (আ.) আল্লাহ কর্তৃক স্বপ্নাদৃষ্ট হয়ে তাঁর প্রাণপ্রিয় কিশোর পুত্র হযরত ইসমাইল (আ.) কে কোরবানি করতে উদ্যত হন। পবিত্র মক্কার কাছে মিনা নামক স্থানে প্রায় ৩ হাজার ৮ শত (সৌর) বছর আগে এই ঘটনা ঘটে। এর মধ্য দিয়ে মহান রাব্বুল আ’লামীন সন্তুষ্ট হয়ে হযরত ইবরাহিম (আ.) কে ছেলের পরিবর্তে একটি সুন্দর পশু কোরবানির আদেশ দেন। এই ঘটনাকে স্মরণ করে সারা বিশ্বের মুসলিম ধর্মাবলম্বীরা আল্লাহ রাব্বুল আলামীনের সন্তুষ্টি অর্জনের জন্য প্রতি বছর এই দিবসটি পালন করে থাকে। হিজরি বর্ষপঞ্জি হিসাবে জিলহজ্জ মাসের ১০ তারিখ থেকে ১২ তারিখ এই ৩ দিন পশু কোরবানি হয়।

গরু, ছাগল, মহিষ, উট, দুম্বা প্রভৃতি পশু কোরবানি করে ঈদ-উল-আযহা উৎসব পালন করা হয়। কোরবানি প্রত্যক মুসলিম সচ্ছল ব্যক্তির জন্য ওয়াজিব। পবিত্র মক্কা, মদিনা শরীফে হজ্ব করতে যাওয়া হাজীদেরও কোরবানি দিতে হয়। উট, গরু, মহিষ অনধিক সাত জনের পক্ষে এবং মেষ, ছাগল, দুম্বা একজনের নামে কোরবানি দেওয়া হয়। কোরবানির পশুর মাংস তিন ভাগ করা হয়। এরমধ্যে এক ভাগ কোরবানিদাতা, এক ভাগ আত্মীয়-স্বজন এবং এক ভাগ দু:স্থ-গরিব যারা কোরবানি দিতে সক্ষম নয় তাদের মাঝে বন্টন করে দেয়া উত্তম। কোরবানির পশুর চামড়া বিক্রির অর্থ ভোগ করা যায় না। চামড়া বিক্রিলব্ধ অর্থ দরিদ্র মানুষ এবং এতিমখানায় দান করতে হয়।

ঈদ-উল-আযহার সাথে পবিত্র হজের সম্পর্ক অবিচ্ছেদ্য। হজ্ব শব্দের আভিধানিক অর্থ–সংকল্পবদ্ধ হওয়া কিংবা ইচ্ছে পোষণ করা। গত শনিবার  থেকে শুরু হয়েছে হজের আনুষ্ঠানিকতা। এছাড়া ইসলামের পবিত্র স্থান মক্কায় অবস্থিত পবিত্র কাবা শরীফ প্রদক্ষিণ করে হজের আনুষ্ঠানিকতা সম্পন্ন করবেন।

এই ঈদের আনুষাঙ্গিক আরও কিছু ইবাদতের মধ্যে রয়েছে। ৯ জিলহজ ফজরের নামাজ থেকে ১৩ জিলহজ আসরের নামাজ পর্যন্ত প্রত্যেক ফরজ নামাজের পর তাকবির উচ্চারণ করা জরুরি। ‘আল্লাহু আকবার আল্লাহু আকবার, লা ইলাহা ইল্লাল্লাহু, আল্লাহু আকবার ওয়াল্লাহু আকবার, ওয়ালিল্লাহিল হামদ।’ ঈদ-উল-আযহার দুই রাকাত নামাজ জামাতে আদায় করা ওয়াজিব।

এলএবাংলাটাইমস/আইএল/এলআরটি

শেয়ার করুন

পাঠকের মতামত

এ বিভাগের আরো খবর