যুক্তরাষ্ট্রে আজ বৃহস্পতিবার, ১৮ Jul, ২০১৯ ইং

|   ঢাকা - 08:30am

|   লন্ডন - 03:30am

|   নিউইয়র্ক - 10:30pm

  সর্বশেষ :

  তুরস্কে বাস খাদে পড়ে বাংলাদেশিসহ নিহত ১৭   তুরস্ক কেন আমেরিকার দিক থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে   প্রসাদ খাইয়ে স্কুলে শিক্ষার্থীদের হরে কৃষ্ণ হরে রাম মন্ত্র পাঠ : যা বলল হাইকোর্ট   দেশে হত্যা-ধর্ষণের উৎসব চলছে : মির্জা ফখরুল   শুক্রবার লন্ডন যাচ্ছেন প্রধানমন্ত্রী   মিন্নি আইনজীবী না পাওয়া নিয়ে শাহদীন মালিক যা বললেন   জি এম কাদের জাপার নতুন চেয়ারম্যান   ব্যাগে শিশুর কাটা মাথা নিয়ে পালানোর সময় ধরা, গণপিটুনিতে যুবক নিহত   রিফাত হত্যা: পাঁচ দিনের রিমান্ডে মিন্নি   এরশাদ শুধু ভাই ছিলেন না, আমার পিতা-শিক্ষকও ছিলেন : জিএম কাদের   ‘প্রেমের টানে’ লক্ষ্মীপুরে আমেরিকান নারী   মা-মেয়ের একসঙ্গে এইচএসসি পাস   ইরাকে বন্দুক হামলায় তুর্কি কূটনীতিক নিহত   সব অনুপ্রবেশকারীকে চিহ্নিত করে বিতাড়িত করা হবে : অমিত শাহ   মিন্নির পক্ষে কোনো আইনজীবী নেই!

মূল পাতা   >>   লাইফ স্টাইল

ঘরেই তৈরি করুন টুথপেস্ট!

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৮-০৭-০৯ ০২:০৮:২৯

নিউজ ডেস্ক: ঘুম থেকে ওঠার পর একজন ব্যক্তির প্রধান কাজ হলো দাঁত পরিস্কার করা। কেননা মুখের দুর্গন্ধ সাধারণতই একটা মানুষকে আড়ষ্ট করে ফেলে। মুখ ও দাঁতের সুস্থতায় সকালে ঘুমিয়ে ওঠার পর ও রাতে ঘুমোতে যাওয়ার আগে দুবার ব্রাশ করা উচিৎ। বাজারে বিভিন্ন দামের ও মানের টুথপেস্ট পাওয়া যায়। তবে কোনটা মুখের ও দাঁতের জন্য ভালো, কোনটায় ক্ষতিকারক রাসায়নিক আছে তা জানা মুশকিল। সেসব মুশকিলকে আসান করে দিতে এসে গেছে ঘরে বসে টুথপেস্ট তৈরির উপায়।

আসুন জেনে নেওয়া যাক ঘরে বসে কি উপায়ে তৈরি করবেন টুথপেস্ট :

টুথপেস্ট তৈরিতে দরকারে হবে
১. বেকিং সোডা আধা কাপ। ২. সামুদ্রিক লবণ ১ চামচ। ৩. পিপারমিন্ট এসেনশিয়াল অয়েলের ১০ থেকে ১৫ ড্রপ বা লবঙ্গের তেল। ৪. বিশুদ্ধ ফোটানো পানি।

কিভাবে তৈরি করবেন
প্রথমে উপরের উপরণগুলো যোগাড় করে একটি পাত্রে বেকিং সোডা নিয়ে তার সঙ্গে লবন, পিপারমিন্ট অয়েল বা লবঙ্গের তেল মিশিয়ে নিন। সবগুলো একসঙ্গে মেশানোর পর এতে ধীরে ধীরে পানি মেশান। মিশ্রনটি যখন ঘন কিংবা থকথকে হয়ে যাকে তখন মেশানো বন্ধ করে দিন। লক্ষ্য রাখবেন পেস্টটিতে যেন বুঁদবুঁদ না থাকে।

ব্যাস হয়ে গেল ঘরে তৈরি টুথপেস্ট। এবার এটিকে বাষ্পীভূত একটি পাত্রে সংরক্ষণ করুন।

মনে রাখবেন আপনার ঘরে তৈরি এই টুথপেস্ট আপনি একনাগাড়ে ৭ থেকে ১৫ দিন পর্যন্ত ব্যবহার করতে পারবেন। এর চেয়ে বেশি সময় ব্যবহার করা যায়, তবে না করাই শ্রেয়।

এলএবাংলাটাইমস/এলএস/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ১১৬৭ বার

আপনার মন্তব্য