যুক্তরাষ্ট্রে আজ বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০১৯ ইং

|   ঢাকা - 08:35pm

|   লন্ডন - 03:35pm

|   নিউইয়র্ক - 10:35am

  সর্বশেষ :

  মিয়ানমার কারও কথা শোনে না : পররাষ্ট্রমন্ত্রী   পরীক্ষা ছাড়া ভর্তিকে কেন্দ্র করে ঢাবিতে শিক্ষার্থীদের সঙ্গে ছাত্রলীগের হাতাহাতি   ১৮টি অমুসলিম উপাসনালয়ের অনুমোদন দিচ্ছে আরব আমিরাত   দেশে দুর্নীতি মহামারী আকার ধারণ করেছে : মওদুদ   লাইবেরিয়ায় ধর্মীয় স্কুলে আগুন, নিহত ৩০   ১৮ দিনেও খালেদা জিয়ার সাক্ষাৎ পাননি স্বজনরা, উদ্বেগ   নিউইয়র্কে ইন্টারন্যাশনাল সীরাত কনভেনশন শনিবার   নিউইয়র্কে বিয়ানীবাজার এডুকেশন এন্ড ডেভেলপমেন্ট ট্রাস্টের ক্রিকেট টুনার্মেন্ট সম্পন্ন   ওয়াশিংটন ডিসিতে শুদ্ধ উচ্চারণ ও আবৃত্তি সংগঠন ‘সমস্বর’-এর আত্মপ্রকাশ   বাফলা চ্যারিটির ফান্ড রাইজিং ডিনার রবিবার   দক্ষিণ কোরিয়ার রাজনীতিবিদরা মাথা ন্যাড়া করছেন   বিভিন্ন প্রতিষ্ঠানে আরো ভাগাভাগি হচ্ছে, গণমাধ্যমে আসছে না: আরেফিন সিদ্দিক   ‘জাবির অর্থ কেলেঙ্কারি ফাঁসকারী ছাত্রলীগ নেতারা হুমকির সম্মুখীন’   খালেদা কিছুই দেননি, হাসিনা আমাদের সম্মানিত করেছেন: আল্লামা শফী   রাখাইনে আরও ৬ লাখ রোহিঙ্গা গণহত্যার চরম ঝুঁকিতে : জাতিসংঘ

মূল পাতা   >>   লাইফ স্টাইল

ঘরেই তৈরি করুন টুথপেস্ট!

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৮-০৭-০৯ ০২:০৮:২৯

নিউজ ডেস্ক: ঘুম থেকে ওঠার পর একজন ব্যক্তির প্রধান কাজ হলো দাঁত পরিস্কার করা। কেননা মুখের দুর্গন্ধ সাধারণতই একটা মানুষকে আড়ষ্ট করে ফেলে। মুখ ও দাঁতের সুস্থতায় সকালে ঘুমিয়ে ওঠার পর ও রাতে ঘুমোতে যাওয়ার আগে দুবার ব্রাশ করা উচিৎ। বাজারে বিভিন্ন দামের ও মানের টুথপেস্ট পাওয়া যায়। তবে কোনটা মুখের ও দাঁতের জন্য ভালো, কোনটায় ক্ষতিকারক রাসায়নিক আছে তা জানা মুশকিল। সেসব মুশকিলকে আসান করে দিতে এসে গেছে ঘরে বসে টুথপেস্ট তৈরির উপায়।

আসুন জেনে নেওয়া যাক ঘরে বসে কি উপায়ে তৈরি করবেন টুথপেস্ট :

টুথপেস্ট তৈরিতে দরকারে হবে
১. বেকিং সোডা আধা কাপ। ২. সামুদ্রিক লবণ ১ চামচ। ৩. পিপারমিন্ট এসেনশিয়াল অয়েলের ১০ থেকে ১৫ ড্রপ বা লবঙ্গের তেল। ৪. বিশুদ্ধ ফোটানো পানি।

কিভাবে তৈরি করবেন
প্রথমে উপরের উপরণগুলো যোগাড় করে একটি পাত্রে বেকিং সোডা নিয়ে তার সঙ্গে লবন, পিপারমিন্ট অয়েল বা লবঙ্গের তেল মিশিয়ে নিন। সবগুলো একসঙ্গে মেশানোর পর এতে ধীরে ধীরে পানি মেশান। মিশ্রনটি যখন ঘন কিংবা থকথকে হয়ে যাকে তখন মেশানো বন্ধ করে দিন। লক্ষ্য রাখবেন পেস্টটিতে যেন বুঁদবুঁদ না থাকে।

ব্যাস হয়ে গেল ঘরে তৈরি টুথপেস্ট। এবার এটিকে বাষ্পীভূত একটি পাত্রে সংরক্ষণ করুন।

মনে রাখবেন আপনার ঘরে তৈরি এই টুথপেস্ট আপনি একনাগাড়ে ৭ থেকে ১৫ দিন পর্যন্ত ব্যবহার করতে পারবেন। এর চেয়ে বেশি সময় ব্যবহার করা যায়, তবে না করাই শ্রেয়।

এলএবাংলাটাইমস/এলএস/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ১৩৩৬ বার

আপনার মন্তব্য