যুক্তরাষ্ট্রে আজ সোমবার, ২০ মে, ২০১৯ ইং

|   ঢাকা - 05:33am

|   লন্ডন - 12:33am

|   নিউইয়র্ক - 07:33pm

  সর্বশেষ :

  নারী সহকর্মীদের ধর্ষণ করতে তালিকা তৈরি যুক্তরাষ্ট্র নৌবাহিনীর নাবিকদের   ভাড়া করা নেতৃত্বে চলছে বিএনপি : হাছান মাহমুদ   খালেদা জিয়ার মুক্তি আন্দোলনে ব্যর্থ হয়েছি : খন্দকার মাহবুব   কৃষক বাঁচাতে চাল আমদানি বন্ধ করতে সংসদীয় কমিটির সুপারিশ   রোজা রেখে দায়িত্ব পালনের সময় ঢাকায় ট্র্যাফিক কনস্টেবলের মৃত্যু   হামলার জেরে ছাত্রলীগের ৫ নেতাকর্মী বহিষ্কার   পাকিস্তানিদের ভিসা দেয়া বন্ধ করেছে বাংলাদেশ   সততার বিরল দৃষ্টান্ত: সেতুর কাজ শেষ করেও ৭০০ কোটি টাকা ফেরত দিলো কোম্পানি   হন্ডুরাসে ব্যক্তিগত বিমান বিধ্বস্তে নিহত পাঁচ   মন্ত্রিসভায় দপ্তর পুনর্বণ্টন   যুক্তরাষ্ট্র-ইরান যুদ্ধাতঙ্ক, জরুরি বৈঠক ডেকেছেন সৌদি বাদশাহ   রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে হরিলুট: তদন্ত কমিটি গঠন   ইউরোপেও যাচ্ছে সাতক্ষীরার আম   ২৫ টাকার ইনজেকশন ১৫০০ টাকায় বিক্রি   চলমান মামলা নিয়ে সংবাদ প্রকাশ করা যাবে : আইনমন্ত্রী

মূল পাতা   >>   লাইফ স্টাইল

এসি ছাড়াই ঘর ঠাণ্ডা রাখুন

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৮-০৭-২৩ ১৩:২১:২১

নিউজ ডেস্ক: এসি ছাড়াই সহজ ও বিজ্ঞানসম্মত কিছু কৌশলে ঘর ঠাণ্ডা রাখতে পারেন আপনিও। দেখে নিন তেমনই কিছু কৌশল-

১) পর্দা টেনে রাখুন
বাইরের রোদ থেকে ঘরকে বাঁচাতে দিনের বেলায় পর্দা দিয়ে ঢেকে রাখুন দরজা এবং জানালা। পর্দা যত ভারী হবে তত ভালোভাবে গরম আটকানো যাবে। লাল, কমলা এবং হলুদ পর্দা ঘরকে বেশি ঠাণ্ডা রাখে।

২) ঘরের ভেতরে দরজা খুলে রাখুন
ঘরের বাইরের দরজা বন্ধ রাখলেও ভেতরের দরজাগুলো খুলে রাখুন যাতে বিভিন্ন ঘরে বাতাস চলাচল করে। তবে অবশ্যই রান্নাঘরের দরজা খোলা রাখবেন না, এতে চুলার গরম ঘরের ভেতরে এসে পড়বে। রান্নাঘরে এক্সহস্ট ফ্যান থাকলে তা চালিয়ে দিন এবং দরজা বন্ধ রাখুন।

৩) ফ্যানের সামনে বরফ রাখুন
ছোট আকারের ফ্যান বা স্ট্যান্ড ফ্যান যদি বাসায় থাকে, তা চালিয়ে এর সামনে এক বোল বরফ বা ঠাণ্ডা পানি রাখুন। এতে সারা ঘরে ঠাণ্ডা বাতাস ছড়িয়ে পড়বে।

৪) মাথা খাটিয়ে ফ্যান ব্যবহার করুন
ঘর থেকে গরম বাতাস বের করার জন্য জানালার সামনে একটা ফ্যান রাখতে পারেন, আবার দরজা থেকে ঘরের ভেতরে ঠাণ্ডা বাতাস প্রবাহিত করার জন্য আরেকটা ফ্যান রাখতে পারেন।

৫) গ্যাজেট বন্ধ রাখুন
কম্পিউটার বন্ধ করে দিন, দরকারের বেশি আলো জ্বালাবেন না, ওয়াশিং মেশিন বন্ধ রাখুন। প্রয়োজনের অতিরিক্ত কোনো যন্ত্রই চালাবেন না। আপনি নিজেও যথাসম্ভব পরিশ্রম কম করুন।

৬) জানালা খুলে দিন
রাতের বেলায় পরিবেশ ঠাণ্ডা হয়ে আসে। এ সময়ে জানালা খোলা রাখুন, ঘরে আটকানো গরম বাতাস বের হতে দিন। সকালে কিছু সময়ের জন্য হলেও জানালা বন্ধ রাখুন যাতে ঠাণ্ডা বাতাসটা ঘরে থাকে। সারাদিন অবশ্য বন্ধ রাখতে পারবেন না।

৭) বিছানার চাদর পাল্টান
পাতলা সুতি এবং সিল্কের বিছানার চাদর ঠাণ্ডা থাকে এবং তাতে ঘুমাতে আরাম পাবেন আপনি। এছাড়া বিছানার চাদর একটি প্লাস্টিকের ব্যাগে করে ফ্রিজে রাখুন। ঘুমানোর আগে বের করে বিছানায় পেতে নিন। এতে অনেক শান্তিতে ঘুমাতে পারবেন।

৮) পানি ব্যবহার করুন
গরমকালে বেশি পানি পান করতে হবে, এটা সবাই জানে। এ ছাড়াও কিছু কাজ করতে পারেন। একটি স্প্রে বোতলে পানি ভরে ফ্রিজে রাখতে পারেন। খুব গরম লাগলে তা মুখে স্প্রে করতে পারেন। একটি রুমাল পানিতে ভিজিয়ে ফ্রিজে রাখুন। ঠাণ্ডা হলে বের করে ঘাড়, হাত ও পায় মুছে নিন।

৯) ঘরে গাছ রাখুন
ঘরে কিছু গাছ, যেমন পাতাবাহার বা ক্যাকটাস রাখলে তা বাতাসকে ঠাণ্ডা রাখবে। 


এলএবাংলাটাইমস/এলএস/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ১৩৩৭ বার

আপনার মন্তব্য

সর্বাধিক পঠিত