যুক্তরাষ্ট্রে আজ রবিবার, ২০ জানুয়ারী, ২০১৯ ইং

|   ঢাকা - 10:05pm

|   লন্ডন - 04:05pm

|   নিউইয়র্ক - 11:05am

  সর্বশেষ :

  হাসপাতাল থেকে ‘বিতাড়িত’, গাছ তলায় সন্তান প্রসব   একটি আকর্ষণীয় পর্যটন স্পট সুনামগঞ্জের নিলাদ্রী লেক   যুক্তরাজ্যে ধর্ষণের দায়ে বাংলাদেশির ১০ বছরের জেল   ইসরাইলি বিমান হামলা ব্যর্থ করল সিরিয়া   সিলেটের রেল উন্নয়নে ডিও লেটার দিলেন মোমেন   আলিয়ার ‘কলঙ্ক’ ফাঁস   সিডনিতে বর্ণাঢ্য আয়োজনে 'গানে গানে জোছনা'   ইতালিতে রহস্যজনক ভাবে এক বাংলাদেশীর মৃত্যু   ধনী মানুষ বৃদ্ধির হারে বিশ্বে তৃতীয় বাংলাদেশ   খাশোগি হত্যাকাণ্ডে জড়িতদের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা   প্যারিসে জড়ো হচ্ছে ‘ইয়েলো ভেস্ট’ আন্দোলনকারীরা   নির্বাচনের কলঙ্ক ঢাকতে বিজয় সমাবেশ করছে আ.লীগ : ফখরুল   ওয়াশিংটনে পররাষ্ট্র সচিব, যুক্তরাষ্ট্রকে অর্থনৈতিক অঞ্চলে সুবিধার প্রস্তাব দেবে বাংলাদেশ   এরশাদ গুরুতর অসুস্থ, রোববার সিঙ্গাপুর যাচ্ছেন   জীবন দিয়ে হলেও জনগণের ভোটের মর্যাদা রক্ষা করব : প্রধানমন্ত্রী

মূল পাতা   >>   লাইফ স্টাইল

এসি ছাড়াই ঘর ঠাণ্ডা রাখুন

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৮-০৭-২৩ ১৩:২১:২১

নিউজ ডেস্ক: এসি ছাড়াই সহজ ও বিজ্ঞানসম্মত কিছু কৌশলে ঘর ঠাণ্ডা রাখতে পারেন আপনিও। দেখে নিন তেমনই কিছু কৌশল-

১) পর্দা টেনে রাখুন
বাইরের রোদ থেকে ঘরকে বাঁচাতে দিনের বেলায় পর্দা দিয়ে ঢেকে রাখুন দরজা এবং জানালা। পর্দা যত ভারী হবে তত ভালোভাবে গরম আটকানো যাবে। লাল, কমলা এবং হলুদ পর্দা ঘরকে বেশি ঠাণ্ডা রাখে।

২) ঘরের ভেতরে দরজা খুলে রাখুন
ঘরের বাইরের দরজা বন্ধ রাখলেও ভেতরের দরজাগুলো খুলে রাখুন যাতে বিভিন্ন ঘরে বাতাস চলাচল করে। তবে অবশ্যই রান্নাঘরের দরজা খোলা রাখবেন না, এতে চুলার গরম ঘরের ভেতরে এসে পড়বে। রান্নাঘরে এক্সহস্ট ফ্যান থাকলে তা চালিয়ে দিন এবং দরজা বন্ধ রাখুন।

৩) ফ্যানের সামনে বরফ রাখুন
ছোট আকারের ফ্যান বা স্ট্যান্ড ফ্যান যদি বাসায় থাকে, তা চালিয়ে এর সামনে এক বোল বরফ বা ঠাণ্ডা পানি রাখুন। এতে সারা ঘরে ঠাণ্ডা বাতাস ছড়িয়ে পড়বে।

৪) মাথা খাটিয়ে ফ্যান ব্যবহার করুন
ঘর থেকে গরম বাতাস বের করার জন্য জানালার সামনে একটা ফ্যান রাখতে পারেন, আবার দরজা থেকে ঘরের ভেতরে ঠাণ্ডা বাতাস প্রবাহিত করার জন্য আরেকটা ফ্যান রাখতে পারেন।

৫) গ্যাজেট বন্ধ রাখুন
কম্পিউটার বন্ধ করে দিন, দরকারের বেশি আলো জ্বালাবেন না, ওয়াশিং মেশিন বন্ধ রাখুন। প্রয়োজনের অতিরিক্ত কোনো যন্ত্রই চালাবেন না। আপনি নিজেও যথাসম্ভব পরিশ্রম কম করুন।

৬) জানালা খুলে দিন
রাতের বেলায় পরিবেশ ঠাণ্ডা হয়ে আসে। এ সময়ে জানালা খোলা রাখুন, ঘরে আটকানো গরম বাতাস বের হতে দিন। সকালে কিছু সময়ের জন্য হলেও জানালা বন্ধ রাখুন যাতে ঠাণ্ডা বাতাসটা ঘরে থাকে। সারাদিন অবশ্য বন্ধ রাখতে পারবেন না।

৭) বিছানার চাদর পাল্টান
পাতলা সুতি এবং সিল্কের বিছানার চাদর ঠাণ্ডা থাকে এবং তাতে ঘুমাতে আরাম পাবেন আপনি। এছাড়া বিছানার চাদর একটি প্লাস্টিকের ব্যাগে করে ফ্রিজে রাখুন। ঘুমানোর আগে বের করে বিছানায় পেতে নিন। এতে অনেক শান্তিতে ঘুমাতে পারবেন।

৮) পানি ব্যবহার করুন
গরমকালে বেশি পানি পান করতে হবে, এটা সবাই জানে। এ ছাড়াও কিছু কাজ করতে পারেন। একটি স্প্রে বোতলে পানি ভরে ফ্রিজে রাখতে পারেন। খুব গরম লাগলে তা মুখে স্প্রে করতে পারেন। একটি রুমাল পানিতে ভিজিয়ে ফ্রিজে রাখুন। ঠাণ্ডা হলে বের করে ঘাড়, হাত ও পায় মুছে নিন।

৯) ঘরে গাছ রাখুন
ঘরে কিছু গাছ, যেমন পাতাবাহার বা ক্যাকটাস রাখলে তা বাতাসকে ঠাণ্ডা রাখবে। 


এলএবাংলাটাইমস/এলএস/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ১১৬৭ বার

আপনার মন্তব্য