যুক্তরাষ্ট্রে আজ বুধবার, ২৬ Jun, ২০১৯ ইং

|   ঢাকা - 09:12pm

|   লন্ডন - 04:12pm

|   নিউইয়র্ক - 11:12am

  সর্বশেষ :

  ক্যালিফোর্নিয়া বিএনপির পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা   ভূমধ্যসাগরে ট্রলারে ভেসে থাকা আরো ১৫ বাংলাদেশী দেশে ফিরেছেন   যুক্তরাষ্ট্র সীমান্তে মেক্সিকোর ১৫ হাজার সৈন্য মোতায়েন   সংসদ সদস্যদের নামে প্লট বরাদ্দ দেয়া হবে: গণপূর্ত মন্ত্রী   ড. কামালকে ভাড়া করে আ.লীগের হয়ে কাজ করলো বিএনপি : নাসিম   বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো লিভার ট্রান্সপ্লান্ট   রাশিয়ায় ৬.৬ মাত্রার ভূমিকম্প   এটি ট্রাম্পের শয়তানি পরিকল্পনা: ফিলিস্তিন   আফগানিস্তানকে হারিয়ে টাইগারদের জয়   ২২ ঘণ্টা পর সিলেটের সঙ্গে সারদেশের রেল যোগাযোগ চালু   বগুড়ায় উপ-নির্বাচনে বিএনপির প্রার্থী জয়ী   ভারতের মহারাষ্ট্রে তিন বছরে ১২ হাজার কৃষকের আত্মহত্যা   সৌদি বিমানবন্দরের হুথিদের হামলায় নিহত ১   ইরানের সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত ট্রাম্প   ইথিওপিয়ায় অভ্যুত্থানের নেতাকে গুলি করে হত্যা

মূল পাতা   >>   লাইফ স্টাইল

শিশুদের মনোযোগ বাড়াতে যেসব খাবার প্রয়োজন

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৮-০৯-১১ ০৯:৩১:৫৪

নিউজ ডেস্ক: সুস্থ থাকার জন্য সুষম খাদ্যের বিকল্প নেই। শিশুদের ক্ষেত্রে এটা আরও জরুরি। তাদের শরীরে পুষ্টির ঘাটতি হলে শারীরিক দুর্বলতার সঙ্গে সঙ্গে মনোযোগেরও অভাব দেখা দেয়। শিশুদের মনোযোগ বাড়ানোর বেশ কিছু উপায় রয়েছে। যেমন-

১. শরীরে শর্করার ঘাটতি হলে শিশুরা অমনোযোগী হয়। এ কারণে তাদের সকালের নাস্তায় পর্যাপ্ত শর্করা যোগ করা উচিত। এজন্য পূর্ণ শস্য জাতীয় খাবার যেমন- রুটি, ওটস, যব জাতীয় খাবার এদের খাদ্য তালিকায় যোগ করা উচিত।

২. শিশুর চিনি খাওয়ার পরিমাণ কমিয়ে দিন। যদি সে এক গ্লাস দুধে ২ চামচ চিনি খায় তাহলে তা ধীরে ধীরে কমিয়ে এক চামচ করুন। শিশুরা যত কম চিনি খাবে তাদের মনোযোগী হওয়ার প্রবণতা তত বাড়বে।

৩. সাধারণ আলুর চেয়ে শিশুদের মিষ্টি আলু দিয়ে চিপস করে দিতে পারেন। এতে তার মস্তিষ্কের ক্ষমতা বাড়বে।

৪. প্রতিদিন সকালে শিশুর ডিম খাওয়ার অভ্যাস করুন।এতে তার মস্তিষ্কের উর্বরতা বাড়বে।

৫. প্রোটিন এবং ভিটামিন বি সমৃদ্ধ খাবার শিশুদের মস্তিষ্কের গঠনের জন্য দারুন উপকারী। এজন্য তাদের নিয়মিত দুধ এবং দই খেতে দিন। এতে তাদের মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়বে।

৬. এছাড়া বিভিন্ন ধরনের শাকসবজি, ব্লুবেরী –এগুলো শিশুদের মনোযোগ বাড়াতে ভূমিকা রাখে।


এলএবাংলাটাইমস/এলএস/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ৮৬৬ বার

আপনার মন্তব্য