যুক্তরাষ্ট্রে আজ শনিবার, ২৪ অগাস্ট, ২০১৯ ইং

|   ঢাকা - 08:37pm

|   লন্ডন - 03:37pm

|   নিউইয়র্ক - 10:37am

  সর্বশেষ :

  একাদশ সংসদ নির্বাচন নৈতিকতার ধ্স নামিয়ে দিয়েছে : আম্বিয়া   ২৪ আগস্ট প্রবাসী সাংবাদিক বিশ্বজিৎ দে বাবলুর জন্মদিন   সুনামগঞ্জ জেলা সমাজকল্যাণ সমিতি, যুক্তরাষ্ট্র’-এর ‘বার্ষিক মিলন-উৎসব ও বনভোজন অনুষ্ঠিত   আমাজনে আগুন : ব্রাজিলের ওপর নিষেধাজ্ঞার হুমকি ইউরোপের   ফেসবুকে অপপ্রচারে থানায় জিডি করলেন লন্ডন প্রবাসী লেখক-সাংবাদিক আনোয়ার শাহজাহান   সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় ৪ বাংলাদেশী নিহত   চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে মাদক ব্যবসা, খুন সবই হয়   নিউইয়র্কে মিস নেপাল প্রতিযোগিতার বিচারক হলেন ইঞ্জিনিয়ার হানিপ   কাশ্মীর নিয়ে জার্মান চ্যান্সেলরের সঙ্গে কথা বললেন ইমরান খান   রাশিদা-ইলহান নিষিদ্ধ: ইসরাইল যাবেন না মার্কিন নারীবাদীরা   প্রবাসে কমিউনিটির চিন্তায় ও মননে সকল বাংলাদেশিরা এক এবং অভিন্ন   রোহিঙ্গা প্রত্যাবাসনে সরকার ব্যর্থ: রিজভী   রোহিঙ্গাদের ফেরত পাঠাতে শক্ত অবস্থানে যাবে বাংলাদেশ   আমাজনে আগুন: বাণিজ্য চুক্তি বন্ধের হুমকি ফ্রান্স-আয়ারল্যান্ডের   ধর্ম বা বিশ্বাসের কারণে সহিংসতার শিকার ব্যক্তিদের স্মরণে আন্তর্জাতিক দিবসের বিবৃতি

মূল পাতা   >>   লাইফ স্টাইল

শিশুদের মনোযোগ বাড়াতে যেসব খাবার প্রয়োজন

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৮-০৯-১১ ০৯:৩১:৫৪

নিউজ ডেস্ক: সুস্থ থাকার জন্য সুষম খাদ্যের বিকল্প নেই। শিশুদের ক্ষেত্রে এটা আরও জরুরি। তাদের শরীরে পুষ্টির ঘাটতি হলে শারীরিক দুর্বলতার সঙ্গে সঙ্গে মনোযোগেরও অভাব দেখা দেয়। শিশুদের মনোযোগ বাড়ানোর বেশ কিছু উপায় রয়েছে। যেমন-

১. শরীরে শর্করার ঘাটতি হলে শিশুরা অমনোযোগী হয়। এ কারণে তাদের সকালের নাস্তায় পর্যাপ্ত শর্করা যোগ করা উচিত। এজন্য পূর্ণ শস্য জাতীয় খাবার যেমন- রুটি, ওটস, যব জাতীয় খাবার এদের খাদ্য তালিকায় যোগ করা উচিত।

২. শিশুর চিনি খাওয়ার পরিমাণ কমিয়ে দিন। যদি সে এক গ্লাস দুধে ২ চামচ চিনি খায় তাহলে তা ধীরে ধীরে কমিয়ে এক চামচ করুন। শিশুরা যত কম চিনি খাবে তাদের মনোযোগী হওয়ার প্রবণতা তত বাড়বে।

৩. সাধারণ আলুর চেয়ে শিশুদের মিষ্টি আলু দিয়ে চিপস করে দিতে পারেন। এতে তার মস্তিষ্কের ক্ষমতা বাড়বে।

৪. প্রতিদিন সকালে শিশুর ডিম খাওয়ার অভ্যাস করুন।এতে তার মস্তিষ্কের উর্বরতা বাড়বে।

৫. প্রোটিন এবং ভিটামিন বি সমৃদ্ধ খাবার শিশুদের মস্তিষ্কের গঠনের জন্য দারুন উপকারী। এজন্য তাদের নিয়মিত দুধ এবং দই খেতে দিন। এতে তাদের মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়বে।

৬. এছাড়া বিভিন্ন ধরনের শাকসবজি, ব্লুবেরী –এগুলো শিশুদের মনোযোগ বাড়াতে ভূমিকা রাখে।


এলএবাংলাটাইমস/এলএস/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ৯১৩ বার

আপনার মন্তব্য

সর্বাধিক পঠিত