যুক্তরাষ্ট্রে আজ শুক্রবার, ০৫ Jun, ২০২০ ইং

|   ঢাকা - 04:42pm

|   লন্ডন - 11:42am

|   নিউইয়র্ক - 06:42am

  সর্বশেষ :

  রক্তবর্ণ নদী, রাশিয়ায় জরুরি অবস্থা জারি   করোনায় একদিনে গেল আরও ৪৪ প্রাণ, আক্রান্ত ৫৯ হাজার ৬৫০   দেশে ১০ জেলায় বজ্রপাতে ২২ জনের মৃত্যু   লস এঞ্জেলেস কাউন্টিতে বৃহস্পতিবার কারফিউ থাকছে না: শেরিফ   জর্জ ফ্লয়েড হত্যা: বিক্ষোভে ট্রাম্পের মেয়ের সমর্থন   করোনায় রানা প্লাজার মালিকের মৃত্যু   দেশে গত ২৪ ঘণ্টায় মৃত ৩৫, নতুন শনাক্ত ২৪২৩   রবিবার ফেসবুক ও ইস্টাগ্রাম লাইভে আসছেন পাপী মনা   যেভাবে করোনাভাইরাস থেকে নিজেকে এবং পরিবারকে সুরক্ষিত রাখবেন   বিশ্বব্যাপী একদিনে করোনা থেকে সুস্থ দেড় লাখ, মৃত্যু সাড়ে ৫ হাজার   ক্যালিফোর্নিয়ায় বর্ণবাদবিরোধী আন্দোলনের অগ্রভাগে তরুণরা   প্রেসিডেন্ট ট্রাম্পের স্বাস্থ্য পরীক্ষার রিপোর্ট প্রকাশ   পুলিশের বাজেট বাড়ছে না, ব্ল্যাক কমিউনিটি বরাদ্দ পাবে ২৫০ মিলিয়ন ডলার   করোনায় একদিনে গেল আরও ৪৬ প্রাণ, আক্রান্ত ৫৮ হাজার ২৩৪   যেভাবে বর্ণবাদের ইতিহাসে নাম লেখাল যুক্তরাষ্ট্র

মূল পাতা   >>   লাইফ স্টাইল

শিশুদের মনোযোগ বাড়াতে যেসব খাবার প্রয়োজন

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৮-০৯-১১ ০৯:৩১:৫৪

নিউজ ডেস্ক: সুস্থ থাকার জন্য সুষম খাদ্যের বিকল্প নেই। শিশুদের ক্ষেত্রে এটা আরও জরুরি। তাদের শরীরে পুষ্টির ঘাটতি হলে শারীরিক দুর্বলতার সঙ্গে সঙ্গে মনোযোগেরও অভাব দেখা দেয়। শিশুদের মনোযোগ বাড়ানোর বেশ কিছু উপায় রয়েছে। যেমন-

১. শরীরে শর্করার ঘাটতি হলে শিশুরা অমনোযোগী হয়। এ কারণে তাদের সকালের নাস্তায় পর্যাপ্ত শর্করা যোগ করা উচিত। এজন্য পূর্ণ শস্য জাতীয় খাবার যেমন- রুটি, ওটস, যব জাতীয় খাবার এদের খাদ্য তালিকায় যোগ করা উচিত।

২. শিশুর চিনি খাওয়ার পরিমাণ কমিয়ে দিন। যদি সে এক গ্লাস দুধে ২ চামচ চিনি খায় তাহলে তা ধীরে ধীরে কমিয়ে এক চামচ করুন। শিশুরা যত কম চিনি খাবে তাদের মনোযোগী হওয়ার প্রবণতা তত বাড়বে।

৩. সাধারণ আলুর চেয়ে শিশুদের মিষ্টি আলু দিয়ে চিপস করে দিতে পারেন। এতে তার মস্তিষ্কের ক্ষমতা বাড়বে।

৪. প্রতিদিন সকালে শিশুর ডিম খাওয়ার অভ্যাস করুন।এতে তার মস্তিষ্কের উর্বরতা বাড়বে।

৫. প্রোটিন এবং ভিটামিন বি সমৃদ্ধ খাবার শিশুদের মস্তিষ্কের গঠনের জন্য দারুন উপকারী। এজন্য তাদের নিয়মিত দুধ এবং দই খেতে দিন। এতে তাদের মস্তিষ্কের কর্মক্ষমতা বাড়বে।

৬. এছাড়া বিভিন্ন ধরনের শাকসবজি, ব্লুবেরী –এগুলো শিশুদের মনোযোগ বাড়াতে ভূমিকা রাখে।


এলএবাংলাটাইমস/এলএস/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ১১১৭ বার

আপনার মন্তব্য