যুক্তরাষ্ট্রে আজ শুক্রবার, ১৮ সেপ্টেম্বর, ২০২০ ইং

|   ঢাকা - 09:13am

|   লন্ডন - 04:13am

|   নিউইয়র্ক - 11:13pm

  সর্বশেষ :

  করোনা সর্বত্র শান্তির জন্য ঝুঁকি বাড়াচ্ছে : জাতিসংঘ মহাসচিব   ব্যাপক হারে কানাডার নাগরিক হচ্ছেন আমেরিকানরা   বানরের অধিকার নিশ্চিতে সুইজারল্যান্ডে গণভোট   আল্লামা আহমদ শফীর মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক   আফগানিস্তানে নিরাপত্তা বাহিনীর সঙ্গে তালেবানের সংঘর্ষ: নিহত অর্ধশত   হেফাজত আমির আল্লামা আহমদ শফী আর নেই   হিজাব কেড়ে নেয়ায় লস এঞ্জেলেস পুলিশের বিরুদ্ধে মামলা মুসলিম নারীর   যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত তরুণদের অধিকাংশই সংখ্যালঘু সম্প্রদায়ের   এবার নোবেল শান্তি পুরষ্কারে মনোনীত হলেন নেতানিয়াহু   হারিকেন স্যালির আঘাতে যুক্তরাষ্ট্রে বিদ্যুৎহীন ৫ লক্ষাধিক মানুষ   নতুন আরও এক লাখ কর্মী নিয়োগ দেবে আমাজন   লস এঞ্জেলেসে অক্টোবর থেকে সীমিত আকারে খুলবে ব্যবস্থাপ্রতিষ্ঠান   বাইডেনের নির্বাচনী প্রচারণায় হস্তক্ষেপ করতে চাইছে রাশিয়া   ক্যালিফোর্নিয়ায় গুলিতে আহত এক, নেপথ্যে মাদক   তীব্র হচ্ছে ক্যালিফোর্নিয়ার 'ববক্যাট ফায়ার'

মূল পাতা   >>   লাইফ স্টাইল

মাংসপেশির ব্যথা হলে করণীয়

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০২০-০৮-২২ ১৩:১৮:০২

নিউজ ডেস্ক: মাংসপেশির ব্যথায় ভুগে থাকেন অনেকে। হঠাৎ করেই পা, ঘাড় বা শরীরের বিভিন্ন পেশিতে কোনো কারণ ছাড়াই ব্যথা হতে পারে। আর এই ব্যথা খুব সহজে ভালোও হয় না।

এ বিষয়ে হলি ফ্যামিলি হাসপাতালের কার্ডিওলজি ও মেডিসিন বিশেষজ্ঞ ডা. উত্তম কুমার দাস যুগান্তরকে বলেন, মাংসপেশিতে টান পড়লে, দুর্বলতা, অতিরিক্ত চাপ বা আঘাত পেলেও মাংসপেশিতে ব্যথা হয়ে থাকে।

এ ছাড়া দীর্ঘক্ষণ হাঁটা, এক জায়গায় বসে কাজ করা, গাড়ি চালানো এবং কম্পিউটারে বসে অনেকক্ষণ কাজ করলে কাঁধ, ঘাড় ও পিঠের মাংসপেশিতে টান ধরতে পারে।

আর শরীরে পানির অভাব হলে মাংসপেশিতে ব্যথা হতে পারে।

কী করবেন?

ব্যথার জায়গায় বরফ লাগাতে পারলে সবচেয়ে ভালো হয়। পিঠ, ঘাড় ও কোমরে ব্যথা হলে সেখানে ঠাণ্ডা পানির বোতল চেপে ধরে রাখলেও ব্যথা ভালো হয়।

এ ছাড়া ব্যথা ভালো করতে কিছু ব্যায়াম রয়েছে, যা চিকিৎসকের পরামর্শ নিয়ে করতে পারেন।


এলএবাংলাটাইমস/এলআরটি/এলএস

এই খবরটি মোট পড়া হয়েছে ২৫৯ বার

আপনার মন্তব্য

সর্বাধিক পঠিত