যুক্তরাষ্ট্রে আজ শনিবার, ২৬ মে, ২০১৮ ইং

|   ঢাকা - 09:44pm

|   লন্ডন - 04:44pm

|   নিউইয়র্ক - 11:44am

  সর্বশেষ :

  একসাথে দুই প্রেমিকাকে বিয়ে করবেন রোনালদিনহো!   কঙ্গোতে নৌকা ডুবে ৪৯ জনের মৃত্যু   ট্রাম্প-কিম সম্মেলন বাতিলে উত্তেজনা-অস্থিতিশীলতার আশঙ্কা   যুক্তরাজ্যে ফের মেয়র নির্বাচিত হলেন সিলেটের মুজিবুর   কানাডায় রেঁস্তোরায় বিস্ফোরণে আহত ১৫   ভারতের পশ্চিমবঙ্গে হাসিনা-মোদির ‘বাংলাদেশ ভবন’ উদ্বোধন   নিরপেক্ষ সরকার ও নির্বাচন কমিশন গঠনের দাবি জানালেন বি চৌধুরী   ইতালীতে আ.লীগ নেতার উদ্যোগে ইফতার মাহফিল   বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৯তম জন্মবার্ষিকী আজ   প্রফেসর ইউনূসকে অভ্যর্থনা জানালেন ইতালীয় পার্লামেন্ট স্পীকার   জালালাবাদ এসোসিয়েশনের ইফতার মাহফিল অনুষ্ঠিত   নোয়াখালী সমিতি’র ইফতার ও দোয়া মাহফিল   ফিলিস্তিনের প্রেসিডেন্টকে শেখ হাসিনার ফোন   শিক্ষা ছাড়া হারিয়ে যাওয়া একটি প্রজন্মে পরিণত হবে রোহিঙ্গা শিশুরা : প্রিয়াঙ্কা চোপড়া   কিমের সঙ্গে বৈঠক বাতিল করলেন ট্রাম্প

মূল পাতা   >>   লাইফ স্টাইল

উচ্চারণ করে পড়তে শেখান সন্তানকে

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৭-১২-১৩ ১৪:১২:৫০

নিউজ ডেস্ক: আপনার সন্তান কি পড়া মনে রাখতে পারে না? আপনিও কি ছোটবেলা এই সমস্যায় ভুগতেন? অথচ ছোটবেলায় দাদী-নানীর মুখে শোনা গল্পগুলো কেমন সব মনে আছেন বলুন তো? কেন এমনটা হয়? আচ্ছা, আপনার সন্তানও কি আপনার মতোই মনে মনে পড়তে অভ্যস্ত? তা হলে ওকে জোরে পড়তে বলুন। সদ্য প্রকাশিত এক গবেষণার রিপোর্ট অনুযায়ী বিজ্ঞানীরা জানাচ্ছেন, মনে মনে পড়ার থেকে জোরে উচ্চারণ করে পড়লে মনে থাকে বেশি।

গবেষণার জন্য ৭৫ জন পড়ুয়াকে বেছে নেন গবেষকরা। তাদের ১৬০টি শব্দ জোরে উচ্চারণ করে পড়তে বলা হয় এবং তা রেকর্ড করা হয়। এরপর মনে মনে পড়তে বলা হয়।

পড়ার পর পড়ুয়াদের কিছু শব্দ জিজ্ঞেস করে দেখা হয় তারা কতটা মনে রাখতে পেরেছে। দেখা যায়, ৭৭ শতাংশ ক্ষেত্রেই পড়ুয়ারা সেই শব্দগুলোই মনে রাখতে পেরেছে যেগুলো তারা উচ্চারণ করে পড়েছে।

গবেষকদের দাবি, জোরে পড়লে এবং নিজের কানে তা শুনলে আমাদের মস্তিষ্ক সহজে সেই বিষয় মনে রাখতে পারে। তাই পরীক্ষার সময় মনে মনে হয়, উচ্চারণ করে পড়ারই পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।


এলএবাংলাটাইমস/এলআ/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ৩৩৪ বার

আপনার মন্তব্য