যুক্তরাষ্ট্রে আজ বুধবার, ২০ ফেব্রুয়ারী, ২০১৯ ইং

|   ঢাকা - 04:26pm

|   লন্ডন - 10:26am

|   নিউইয়র্ক - 05:26am

  সর্বশেষ :

  শপথ নিলেন সংরক্ষিত নারী আসনের এমপিরা   রমণীরা আপনারা নাচেন-আমি টাকা ওড়াব, ছাত্রীদের উদ্দেশ্যে শাবি শিক্ষকের মন্তব্য   ডিসি একুশে এলায়েন্সের আন্তর্জাতিক মাতৃভাষা উদযাপন ২৩ ফেব্রুয়ারি   ভারতীয় বিমানবাহিনীর মহড়ায় দুটি বিমানের সংঘর্ষে এক পাইলট নিহত   কোথাও অনুমতি না পেয়ে সুপ্রিমকোর্ট প্রাঙ্গনে ঐক্যফ্রন্টের গণশুনানি শুক্রবার   ঐক্যফ্রন্টের গণশুনানি গণতামাশা: কাদের   সাঈদী পুত্র মাসুদ কারাগারে   বইয়ে বঙ্গবন্ধুর ছবি না থাকায় সম্পাদককে হাইকোর্টে তলব   ভারতকে নিঃশর্ত সহায়তার প্রস্তাব ইসরায়েলের   কাশ্মীরি মায়েদের হুমকি দিলো ভারতীয় সেনারা   বিশ্বকাপ ক্রিকেটের ১০০ দিনের ক্ষণগণনা শুরু   শাজাহান খানকে নিয়ে সংসদে প্রশ্ন, জবাব দিলেন ওবায়দুল কাদের   সৌভাগ্যের লাঠি খুঁজতে অর্ধনগ্ন ১০ হাজার   হামলার আশঙ্কায় ভারতের ১৩টি রাজ্যে সতর্কতা জারি   দুই সপ্তাহ পর দেশে ফিরলেন ফখরুল

মূল পাতা   >>   লাইফ স্টাইল

উচ্চারণ করে পড়তে শেখান সন্তানকে

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৭-১২-১৩ ১৪:১২:৫০

নিউজ ডেস্ক: আপনার সন্তান কি পড়া মনে রাখতে পারে না? আপনিও কি ছোটবেলা এই সমস্যায় ভুগতেন? অথচ ছোটবেলায় দাদী-নানীর মুখে শোনা গল্পগুলো কেমন সব মনে আছেন বলুন তো? কেন এমনটা হয়? আচ্ছা, আপনার সন্তানও কি আপনার মতোই মনে মনে পড়তে অভ্যস্ত? তা হলে ওকে জোরে পড়তে বলুন। সদ্য প্রকাশিত এক গবেষণার রিপোর্ট অনুযায়ী বিজ্ঞানীরা জানাচ্ছেন, মনে মনে পড়ার থেকে জোরে উচ্চারণ করে পড়লে মনে থাকে বেশি।

গবেষণার জন্য ৭৫ জন পড়ুয়াকে বেছে নেন গবেষকরা। তাদের ১৬০টি শব্দ জোরে উচ্চারণ করে পড়তে বলা হয় এবং তা রেকর্ড করা হয়। এরপর মনে মনে পড়তে বলা হয়।

পড়ার পর পড়ুয়াদের কিছু শব্দ জিজ্ঞেস করে দেখা হয় তারা কতটা মনে রাখতে পেরেছে। দেখা যায়, ৭৭ শতাংশ ক্ষেত্রেই পড়ুয়ারা সেই শব্দগুলোই মনে রাখতে পেরেছে যেগুলো তারা উচ্চারণ করে পড়েছে।

গবেষকদের দাবি, জোরে পড়লে এবং নিজের কানে তা শুনলে আমাদের মস্তিষ্ক সহজে সেই বিষয় মনে রাখতে পারে। তাই পরীক্ষার সময় মনে মনে হয়, উচ্চারণ করে পড়ারই পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।


এলএবাংলাটাইমস/এলআ/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ৬০২ বার

আপনার মন্তব্য