যুক্তরাষ্ট্রে আজ সোমবার, ১৫ অক্টোবর, ২০১৮ ইং

|   ঢাকা - 03:11pm

|   লন্ডন - 10:11am

|   নিউইয়র্ক - 05:11am

  সর্বশেষ :

  এবার মুম্বাইয়ে বাংলাদেশিদের বিরুদ্ধে রাজনৈতিক অবস্থান   ড. ইউনুসের কারণে পদ্মা সেতুতে অর্থায়ন করেনি বিশ্বব্যাংক : শেখ হাসিনা   অবশেষে বিএনপিকে নিয়ে ‘জাতীয় ঐক্য ফ্রন্ট’র আত্মপ্রকাশ, বিকল্পধারা আউট   খালেদা জিয়ার অনুপস্থিতিতেও বিচার চলবে   চট্টগ্রামে পাহাড় ও দেয়াল ধসে ৪ জনের মৃত্যু   বাংলাদেশে পরবর্তী মার্কিন রাষ্ট্রদূত রবার্ট মিলারের নিয়োগ সিনেটে অনুমোদন   ইয়েমেনে সৌদি জোটের বিমান হামলা, নিহত ১৭   তারেক রহমানকে দেশে ফেরাতে ‘বাংলাপোল থেকে ইন্টারপোল’   ভারতেই দুর্বল হয়ে পড়েছে ‘তিতলি’, বাংলাদেশে ঝরছে অবিরাম বৃষ্টি   আমি সবচেয়ে বেশি উত্যক্তের শিকার : মেলানিয়া   ১৩৬ যাত্রী নিয়ে অলৌকিভাবে রক্ষা পেলো এয়ার ইন্ডিয়ার বিমান   সিরিয়ার সন্ত্রাসীদেরকে ৫০০ ট্রাক অস্ত্র পাঠিয়েছে যুক্তরাষ্ট্র   জাতীয় ঐক্যের জন্য খসড়া লক্ষ্য নির্ধারণ করা হয়েছে : মান্না   আগামী ৪৮ ঘণ্টা বিশ্বজুড়ে বন্ধ থাকবে ইন্টারনেট পরিষেবা!   বাংলাদেশে বঙ্গবন্ধু গোল্ডকাপ চ্যাম্পিয়ন ফিলিস্তিন

মূল পাতা   >>   লাইফ স্টাইল

বাথরুমকে দুর্গন্ধমুক্ত রাখার কিছু টিপস

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৮-০১-২৭ ২৩:০৪:৪৭

নিউজ ডেস্ক: আপনার বাড়ি যতই সুন্দর হোক, সেটা মাটি করে দেয়ার জন্য আপনার বাথরুমের দুর্গন্ধই যথেষ্ট। বাথরুম পরিষ্কার ঝকঝকে দেখা গেলেই হবে না। সাথে হতে হবে দুর্গন্ধ ও জীবাণু মুক্ত। কিন্তু অনেক সময় দেখা যায় বাথরুম খুব পরিষ্কার করে রাখলেও মাঝে মাঝে কেমন একটা বিদঘুটে গন্ধ বের হতেই থাকে। তাই আজ এমন কিছু টেকনিক জেনে নিন জেটা দিয়ে আপনি আপনার বাথরুমকে রাখতে পারেন দুর্গন্ধ মুক্ত।

ভেজা টাওয়াল: অনেকেই আছেন যারা বাথরুমে তোয়ালে রেখে থাকেন। তোয়ালে ভেজা হলে সেটি সাথে সাথে পরিবর্তন করে ফেলুন। বাথরুমে ভেজা তোয়ালে রাখবেন না, এটি বাথরুমে ব্যাক্টেরিয়া উৎপাদন করে দুর্গন্ধের সৃষ্টি করে থাকে।

বাথরুমকে শুকনো:
ভেজা স্যাঁতস্যাঁত বাথরুম থেকে দুর্গন্ধের সৃষ্টি হয়। তাই বাথরুমের মেঝে শুকনো রাখার চেষ্টা করুন। বাথরুম পরিষ্কারের পরে দরজাটা খোলা রাখুন। দেখবেন কিছুক্ষণ পর মেঝে শুকিয়ে গেছে।

সুগন্ধি মোমবাতি: সুগন্ধি মোমবাতি বাথরুমে রাখতে পারেন। এটি আপনার বাথরুমের সৌন্দর্য বৃদ্ধি করার পাশাপাশি বাথরুমকে দুর্গন্ধমুক্ত রাখবে। তবে খুব কড়া গন্ধের মোমবাতি ব্যবহার না করাই ভালো।

জানলাটা খোলা রাখুন: বাথরুমের জানলাটা সবসময় খোলা রাখার চেষ্টা করুন। সারাক্ষণ না হোক দিনের কিছু সময় জানলাটা খোলা রাখুন। এটি বাথরুমের গন্ধটা দূর করে দিয়ে বাথরুমে বাতাস চলাচল বাজায় রাখবে।

রুম ফ্রেশনার ব্যবহার করুন: খুব সহজে বাথরুমের গন্ধ দূর করার যায় রুম ফ্রেশনার ব্যবহার করে। আপনি রুমের যে ফ্রেশনারটা ব্যবহার করেন সেটি বাথরুমেও ব্যবহার করতে পারেন। হালকা করে রুম ফ্রেশনার দিয়ে বাথরুমে স্প্রে করে ফেলুন। দেখবেন কিছুক্ষণের মধ্যে দুর্গন্ধ গায়েব হয়ে যাবে।

বেকিং পাউডার: আপনার কমোডের দুর্গন্ধ দূর করার পাশাপাশি কমেডকে নতুনের মতো সাদা করে দেবে বেকিং পাউডার। প্রথমে কমোডটি ফ্ল্যাশ করে নিন। এরপর কিছুটা বেকিং পাউডার ছিটিয়ে দিন। ১ ঘণ্টা পর ফ্ল্যাশ করে ফেলুন। আপনার কমোডের দাগ দূর হওয়ার সাথে সাথে কমডের দুর্গন্ধও হাওয়া হয়ে যাবে।

ভিনেগার: অনেকেই বাথরুমে ধূমপান করার অভ্যাস রয়েছে। বাথরুম একটি বদ্ধ জায়গা ফলে এখানে সিগারেটের ধোঁয়ার গন্ধটা দীর্ঘ সময় স্থায়ী হয়ে থাকে। একটি তোয়ালেতে ভিনেগার মিশিয়ে বাথরুমে ঝুলিয়ে রেখে দিন। ভিনেগার বাথরুমের দুর্গন্ধকে আস্তে আস্তে শুষে নেয়। আর বাথরুমকে দুর্গন্ধ মুক্ত রাখবে।

কিছু টিপস:

. সুগন্ধি মোমবাতির জন্য সাধারণ মোমবাতির গায়ে দারুচিনি, লেবুর খোসা ইত্যাদি পেঁচিয়ে দিলে সুগন্ধীর কাজ করবে।

. বাড়িতে এয়ার ফ্রেশনার না থাকলে, একটি টিস্যু বা তুলার বলে পারফিউম বা বডি স্প্রে নিয়ে বাথরুমের কোথাও রেখে দিন ফ্রেশনারের কাজ করবে।

. যখন বাথরুমের জানালা খুলে রাখবেন তখন রুমের ভিতর ফুলস্প্রিডে ফ্যান ছেড়ে দিয়ে বাথরুমে দরজাও খুলে দিন। তাহলে দ্রুত এয়ার ভ্যান্টিলেশনের কাজ করবে।

. ভিনেগার ব্যবহারে জন্য তোয়ালের বদলে টেবিল ন্যাপকিনও ব্যাবহার করতে পারেন।

এলএবাংলাটাইমস/এলএস/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ৭৯০ বার

আপনার মন্তব্য

সর্বাধিক পঠিত