আপডেট :

        আওয়ামী লীগের সমাবেশ স্থগিত করা হলো

        বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি; যুক্তরাষ্ট্রের কড়া সমালোচনা

        বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি; যুক্তরাষ্ট্রের কড়া সমালোচনা

        বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি; যুক্তরাষ্ট্রের কড়া সমালোচনা

        আমিরাতের বন্দরে ভিড়ল এমভি আবদুল্লাহ

        আমিরাতের বন্দরে ভিড়ল এমভি আবদুল্লাহ

        মালয়েশিয়ায় মহড়া চলাকালীন হেলিকপ্টার বিধ্বস্ত

        প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে কাতারের আমির

        ইরানে ব্যাপক হামলা করতে চেয়েছিল ইসরায়েল

        ঢাকার ফুটপাত দখল ও বিক্রি বন্ধে পদক্ষেপের অগ্রগতির নির্দেশ

        দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড হয়েছে

        শাহি লাচ্ছি ও শসা-লেবুর শরবতের রেসিপি

        টঙ্গীতে ঝুটের গোডাউনে আগুন নিয়ন্ত্রণে আনা হয়েছে

        অতিরিক্ত সচিব পদে পদোন্নতি ১২৭ জনের

        তিন সপ্তাহে ফোনের বিল ১ লাখ ৪৩ হাজার ডলার

        টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ক্লান্ত মোস্তাফিজকে চায় না বিসিবি

        জাতিসংঘে ফিলিস্তিনের সদস্যপদ আটকে দিল যুক্তরাষ্ট্র

        ম্যানহাটনের আদালতের বাইরে নিজের গায়ে আগুন দেওয়া ব্যক্তির মৃত্যু

        যুক্তরাষ্ট্রের মেমফিসে বন্দুকধারীর হামলা, মৃত ২

        সুদহার কমানো নিয়ে ফেডের নতুন ভাবনায় আরও শক্তিশালী মার্কিন ডলার

বাফলার উদ্যোগে বিজয় দিবসের আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান সম্পন্ন

বাফলার উদ্যোগে বিজয় দিবসের আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান সম্পন্ন

ক্যালিফোর্নিয়ার লস এঞ্জেলেসে বাংলাদেশের মহান বিজয় দিবস উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান করেছে ‘বাংলাদেশ ইউনিটি ফেডারেশন অব লস এঞ্জেলেস (বাফলা)’। মুক্তিযুদ্ধ ও জাতির শ্রেষ্ঠ সন্তান মুক্তিযোদ্ধাদের স্মরণ করে প্রতিবারের ন্যায় এবারও এই  অনুষ্ঠানের আয়োজন করে সংগঠনটি।
১৫ ডিসেম্বর শনিবার সন্ধ্যায় বাফলার নিজস্ব কার্যালয়ে এই অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রবাসী কমিউনিটি নেতৃবৃন্দ, লেখক, সাংবাদিক, সংস্কৃতিক কর্মীসহ বিভিন্ন শ্রেণিপেশার প্রবাসীরা অংশ নেন। 
বাংলাদেশ ও আমেরিকার জাতীয় সংগীতের মাধ্যমে শুরু হওয়া অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাফলার প্রেসিডেন্ট নজরুল আলম। তিনি তাঁর বক্তব্যে স্বাধীনতা যুদ্ধের আহ্বায়ক ও বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক জেনারেল এমএজি ওসমানী, জাতীয় চার নেতা, শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানসহ সকল বীর শহীদদের স্মরণ করে তাদের আত্মার মাগফেরাত কামনা করেন এবং জীবিত সকল মুক্তিযোদ্ধাদের শ্রদ্ধা জ্ঞাপন করেন।  
তিনি বলেন, যেসব মুক্তিযোদ্ধা তাদের জীবন বিলিয়ে দিয়ে আমাদের জন্য একটি দেশ, একটি লাল-সবুজের পতাকা দিয়ে গেছেন। তাদের প্রতি আমাদের কৃতজ্ঞতা ও শ্রদ্ধার শেষ নেই। তারা দেশটি স্বাধীন করেছিলেন বলেই আজ আমরা আমেরিকার মাটিতে এসে নিজেদের একটি স্বাধীন জাতি হিসেবে পরিচয় দিতে পারছি। এর চেয়ে গর্বের আর কী হতে পারে? আজকের এই দিনটি তাদের জন্য উৎসর্গকৃত। আমাদের সবার উচিত জীবিত সব মুক্তিযোদ্ধাকে সম্মান জানানো। তাদের ঋণ আমরা শোধ করতে পারব না কিন্তু তাদের ভালোভাবে বেঁচে থাকাটা অন্তত আমরা নিশ্চিত করতে পারি। 


বাফলার সেক্রেটারি জেনারেল ইঞ্জিনিয়ার শহিদ আলমের পরিচালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন বাফলার সাবেক প্রেসিডেন্ট  শিপার চৌধুরী,  ডা. আবুল হাসেম, মুক্তিযোদ্ধা আব্দুল হান্নান, বাফলার সাবেক জেনারেল সেক্রেটারি ইলিয়াস শিকদার, সহিত্যিক কানিজ রাশিদা, জালালাবাদ এসোসিয়েশন অব ক্যালিফোর্নিয়ার প্রেসিডেন্ট আসাদুজ্জামান বাচ্চু, ক্যালিফোর্নিয়া বিএনপির (একাংশ) সেক্রেটারি বদরুল চৌধুরী শিপলু, কবি হানিফ সিদ্দিকী, বাফলার ভাইস প্রেসিডেন্ট মুর্শেদুল ইসলাম, লে. (অব.) জিয়া, কর্নেল (অব.) ওমর হুদা, জালাবাদের সাবেক প্রেসিডেন্ট মাহতাব আহমদ ও আনন্দমেলার প্রধান উদ্যোক্তা মোহাম্মদ আলী প্রমুখ।
শিপর চৌধুরী তাঁর বক্তব্যে বলেন, আমরা একটি গর্বিত জাতি যে, মাত্র ৯ মাসে স্বাধীনতা অর্জন করেছি। তবে এই ৯ মাসেও আমাদের বিরাট রক্ত-ঘাম্ দিতে হয়েছে। অসংখ্য মা-বোনের ইজ্জত দিতে হয়েছে। অনেক ত্যাগের এই স্বাধীনতা। মুক্তিযোদ্ধারা একটি স্বপ্ন নিয়ে দেশ স্বাধীন করেছিলেন। সেই স্বপ্ন ছিল, একটি সুখী-সমৃদ্ধশালী, হানাহানি ও বৈষম্যমুক্ত দেশ। কিন্তু আজ বিজয়ের ৪৭ বছর পরও কি আমরা প্রকৃত বিজয় পেয়েছি? প্রকৃত স্বাধীনত পেয়েছি? মুক্তিযোদ্ধাদের স্বপ্ন কি পূরণ হয়েছে?
দেশের বর্তমান পরিস্থিতি তুলে ধরে তিনি বলেন, আজ বাংলাদেশ  একটি সংঘাতের দেশ হিসেবে পরিচিতি পাচ্ছে। এই বাংলাদেশ কি বঙ্গবন্ধুও চেয়েছিলেন? এই হানাহানি, বিভেদ-অনৈক্য তো কেউ চায়নি। 
তিনি একটি ঘটনা উল্লেখ করে বলেন, একবার বঙ্গবন্ধুর সাথে আওয়ামীলীগের এক বড় নেতার বিরুধ সৃষ্টি হলো, বঙ্গবন্ধু তাকে ডেকে বুকে বুক মিলিয়ে সমস্যা সমাধান করে নিলেন। অথচ আজ সেই বঙ্গবন্ধুর দলের সরকার সামান্য মতের অমিল পেলেই মানুষকে ঘুম করে ফেলছে, খুন করে ফেলছে! এই অবস্থার অবসান জরুরি। 
তিনি বলেন, আমরা প্রবাসীরা সবসময় দেশ নিয়ে ভাবি। দেশে টাকা পাঠাই। সেই টাকায় দেশের অর্থনীতি সমৃদ্ধ হয়। আমরা চাই একটি শান্তিপূর্ণ বাংলাদেশ। যেখানে সব দলের-সব মতের মানুষ স্বাধীনভাবে বাস করতে পারবে। তাহলে দেশ এগিয়ে যাবে।
সহিত্যিক কানিজ রাশিদা তাঁর বক্তব্যে বলেন, আমাদের নতুন প্রজন্মকে মুক্তিযোদ্ধের সঠিক ইতিহাস জানাতে হবে। বর্তমানে যেভাবে ইতিহাসের বিকৃতি হচ্ছে এতে পরবর্তী প্রজন্ম ইতিহাস জানতে পারবে না। নতুন প্রজন্মের মাঝে সচেতনতা সৃষ্টি করতে হবে। তাদেরকে মুক্তিযোদ্ধে আমাদের পূর্ববর্তীদের বীরত্বের কাহিনী শোনাতে হবে। তাহলে তারা দেশের প্রতি আরও আকৃষ্ট হবে। দেশকে নিয়ে কাজ করতে আগ্রহী হবে। 
অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করেন কাজী মাশহুরুল হুদা ও হানিফ সিদ্দিকী।
গান পরিবেশন করেন উপমা সাহা ও বাফলার সেক্রেটারি জেনারেল ইঞ্জিনিয়ার শহিদ আলম।

এলএবাংলাটাইমস/এলএ/এলআরটি

শেয়ার করুন

পাঠকের মতামত

এ বিভাগের আরো খবর