যুক্তরাষ্ট্রে আজ শনিবার, ০৬ Jun, ২০২০ ইং

|   ঢাকা - 08:56pm

|   লন্ডন - 03:56pm

|   নিউইয়র্ক - 10:56am

  সর্বশেষ :

  ট্রাম্পের পেশীশক্তির জবাব দিলেন ওয়াশিংটন মেয়র   এলএপিডি প্রধান মিশেল মুরের পদত্যাগ দাবি   অনলাইন ক্লাশ করতে পারেন যেভাবে   যুক্তরাষ্ট্রে ১৫৪টিসহ মোট ২৬৯টি দোকান বন্ধ করবে ওয়ালমার্ট   করোনায় একদিনে গেল আরও ৩৬ প্রাণ, আক্রান্ত ৬১ হাজার ৪৫   ক্যালিফোর্নিয়ায় আগামী সপ্তাহে স্কুল, জিম ও বার চালু   বর্ণবাদের তীব্র নিন্দা জানালেন পোপ   বর্ণবাদ কি ট্রাম্পের নতুন রাজনৈতিক কৌশল   সুপ্রিম কোর্টের বিচারক হতে চেয়েছিলেন জর্জ ফ্লয়েড   বিক্ষোভে বৃদ্ধকে পুলিশের ধাক্কা, উত্তপ্ত নিউ ইয়র্ক   দেশে ২৪ ঘণ্টায় মৃত্যু ৩০, আক্রান্ত ২৮২৮   চার হাসপাতালে ঘুরে বিনা চিকিৎসায় সিলেটে বিশিষ্ট ব্যবসায়ীর মৃত্যু   বিশ্বব্যাপী আক্রান্ত ৬৭ লাখ, মৃত তিন লাখ ৯৩ হাজার   লস এঞ্জেলেসে বন্দুক হামলায় নিহত ১   বর্ণবাদবিরোধী আন্দোলনে অংশ নিচ্ছে বাংলাদেশিরা

মূল পাতা   >>   লস এঞ্জেলেস

প্যারেডের থ্রিডি প্রদর্শনীর মাধ্যমে বাফলার ফান্ডরাইজিং অনুষ্ঠিত

৩৪ হাজার ডলারের প্রতিশ্রুতি

নিজস্ব প্রতিবেদক

 প্রকাশিত: ২০১৯-০১-২৩ ১৪:১০:১১

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ইউনিটি ফেডারেশন অব লস এঞ্জেলেস (বাফলা)-এর উদ্যোগে অনুষ্ঠিতব্য ১৩তম বাংলাদেশ ডে প্যারেড এন্ড ফেস্টিভাল উপলক্ষে বার্ষিক ফান্ডরাইজিং ডিনার অনুষ্ঠিত হয়েছে। গত রবিবার (২০ জানুয়ারি) স্থানীয় গার্ডেন সুইট রিসোর্ট হোটেলের বল রুমে আকর্ষণীয় আয়োজনে এই অনুষ্ঠান সম্পন্ন হয়। 
সন্ধ্যা ৬টা থেকে রাত ১১টা পর্যন্ত অনুষ্ঠিত এই প্রোগ্রামে প্রতিবারের মতো এবারও বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশি, কমিউনিটি নেতৃবৃন্দ, বাফলার অন্তর্ভূক্ত সংগঠন ও নেতৃবৃন্দ সপরিবারে অংশ নেন।  অনুষ্ঠানে প্যারেড ও ফেস্টিভলের জন্য প্রবাসীদের কাছ থেকে ৩৪ হাজার মার্কিন ডলার সংগৃহিত হয়।
ক্যাবিনেট সদস্যদের সাথে নিয়ে বক্তব্য রাখছেন বাফলা প্রেসিডেন্ট নজরুল আলম।


পূর্বনির্ধারিত সময় অনুযায়ী সন্ধ্যা ৬টা থেকে একে একে প্রবাসী ও অতিথিরা অনুষ্ঠানস্থলে আসতে শুরু করেন। ৬টা থেকে ৭টা পর্যন্ত চলে শুভেচ্ছা ও পারস্পরিক কুশল বিনিময়। 
৭টা থেকে বাফলার সেক্রেটারি জেনারেল ইঞ্জিনিয়ার শহিদ আলম সবাইকে স্বাগত জানিয়ে অনুষ্ঠান শুরু করেন। এসময় তিনি বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের সকল মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা জানান। সমবেত সবাই শহিদদের স্মরণে ১ মিনিট দাঁড়িয়ে নিরবতা পালন করেন। 
এরপর বাফলার রীতি অনুযায়ী প্রথমে আমেরিকার জাতীয় সংগীত, পরে বাংলাদেশের জাতীয় সংগীত এবং সর্বশেষ বাফলার থিম সং দিয়ে আনুষ্ঠানিকতা শুরু হয়। এরপর এবার ব্যতিক্রমী উদ্যোগে সন্ধ্যা ৭.১৫ টা থেকে ৮.৩০ টা পর্যন্ত পরিবেশ করা হয় ডিনার। 
মঞ্চে বাফলার ইসি মেম্বার জালালাবাদ এসোসিয়েশন অব ক্যালিফোর্নিয়ার নেতৃবৃন্দ।

ডিনারের সময় বাফলার সাংস্কৃতিক সম্পাদক আঞ্জুমান আরা শিউলি ও রোশনি আলমের পরিচালনায় চলে সাংস্কৃতিক পরিবেশনা। এতে পারফরমেন্স করে আবির, অমিতসেহ দাস, রেহানা মল্লিক, অমর ফারুক, রুমি ফারুক ও জনপ্রিয় নৃত্যশিল্পী অনি। এছাড়া এই পর্বের  মনোমুগ্ধকর একটি পরিবেশনা উপস্থাপন করে ‘বেলেট ব্রাবো’ নামে স্প্যানিশ ১১ কিশোরীর একটি টিম।
ডিনারের পর বাফলা সেক্রেটারি ইঞ্জিনিয়ার শহিদ আলমের পরিচালনায় বক্তব্য দেন ভাইস প্রেসিডেন্ট ও ফান্ডরাইজিং ডিনারের কো অর্ডিনেটর মুর্শেদ ইসলাম। তিনি সবাইকে ধন্যবাদ জানিয়ে বলেন, আপনার প্রতিবছর যেভাবে বাফলার এই আয়োজনের জন্য সহযোগিতা করেন। আশা করি, এবারও সবাই এমন সহযোগিতা করবেন তাহলে আমরা একটি কালারফুল প্যারেড উপহার দিতে পারব। 
মঞ্চে বাফলার ইসি মেম্বার ক্যালিফোর্নিয়া বিএনপির নেতৃবৃন্দ।

এরপর মূল পর্ব পরিচালনার জন্য মঞ্চে আসেন বাফলার প্রেসিডেন্ট নজরুল আলম। ‍তিনি ক্যাবিনেটের সকল সদস্যদের মঞ্চে ডেকে নিয়ে বক্তব্য শুরু করেন। বক্তব্যের শুরুতে তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতাসহ দেশের সকল বীর পুরুষদের স্মরণ করেন। 
তিনি বলেন, প্রবাসী ভাইবোনদের সহযোগিতায় ১২ বছর ধরে ঐতিহ্যবাহী এই প্যারেড ও ফেস্টিভাল আয়োজন করে আসছে বাফলা। এবার অনুষ্ঠিত হবে ১৩তম প্যারেড। বাংলাদেশের মহান স্বাধীনতা দিবস উপলক্ষে লস এঞ্জেলেসের মতো একটি শহরের রাজপথে লাল-সবুজের পতাকা উড়িয়ে এমন প্যারেড সত্যিই আমাদের জন্য অনেক গর্বের। প্রতিবছরের ন্যায় এবারও এই আয়োজনে সবার সহযোগিতা চাই।
এবারের ফান্ডরাইজিং ডিনারের আরেকটি আকর্ষণীয় বিষয় ছিলো  3D  ভিডিও উপস্থাপন। যার মাধ্যমে ২০১৭ সালের বাংলাদেশ ডে প্যারেড প্রদর্শন করা হয়। প্রবীণ মিডিয়া ব্যাক্তিত্ব, সাইফুর রহমান ওসমানী জিতুর প্রযোজনায় ও দেশের স্বনামধন্য সঙ্গীত শিল্পী কুমার বিশ্বজিতের গান দিয়ে প্রস্তুতকৃত  3D ভিডিওটি  উপস্থিত দর্শকরা খুবই উপভোগ করেন। মিলনায়তন পরিপূর্ণ  সকল দর্শক 3D চশমা চোখে দিয়ে ব্যাপক আগ্রহ ও উৎসাহ নিয়ে ভিডিওটি উপভোগ করেন এবং আগত দর্শকরা একটি ভিন্নধর্মী বিনোদন উপহার দেয়ার জন্য বাফলা কতৃপক্ষকে ধন্যবাদ জানান। 
জাতীয় সংগীতের প্রতি দাঁড়িয়ে সবার শ্রদ্ধা নিবেদন

বাফলার প্রেসিডন্ট জনার নজরুল আলম মূল সমন্বয়কারী হিসাবে ‘বাফলা প্যারেডের 3D ভিডিও’ প্রদর্শনের উদ্যোগ নেন। বাফলার প্রতিষ্ঠাতা সদস্য ডা. আবুল হাসেম ও বর্তমান প্রেসিডন্ট নজরুল আলম এ প্রথমবারের মত নির্মিত বাফলার 3D ভিডিও প্রদর্শনের সহায়তা করার জন্য কন্ঠশিল্পী কুমার বিশ্বজিত ও সাইফুর রহমান ওসমানী জিতুকে বিশেষ ধন্যবাদ জানান।
এ  3D ভিডিওটি ক্যামেরায় চিত্রগ্রহণ ও সম্পাদনায় ছিলেন ডিজনী ফিল্ম স্টুডিওর একজন 3D বিশেষজ্ঞ মিস্টার জন হেনড্রল। এই প্রথম আমেরিকায় বাংলাদেশী কোন প্যারেডের 3D ভিডিও নির্মাণ করা হয়।

3D  প্রদর্শনের পর নতুন প্রজন্মের শিশু-কিশোরদের নিয়ে গঠিত ‘বাফলা ইয়থ’ এর ৩ সদস্য বক্তব্য রাখে। এরা হচ্ছে, নর্থ হলিউড হাইস্কুলের ১০ গ্রেডের ছাত্রী দক্ষ বিতার্কিক লরীন নুসরাত আলম, ভ্যাননেস হাইস্কুলের ১২ গ্রেডের ছাত্র আলভী আহমেদ ও ইউসি এলের দ্বিতীয় বর্ষের ছাত্রী তামীন আহমেদ। 
বক্তব্য রাখছে ‘বাফলা ইয়থ’ এর ৩ সদস্য।

এই ৩ কিশোর-কিশোরী বাফলা সম্পর্কে তাদের ভালো লাগা এবং নিজস্ব চিন্তা উপস্থাপন করে। তারা বলে, প্রতিবছর আমরা আমাদের মাতৃভূমির পতাকা হাতে নিয়ে লস এঞ্জেলেসের রাজপথে রঙিন পোষাক পরে হাঁটতে আমাদের অত্যন্ত ভালো লাগে। আমরা আমাদের দেশকে ভালোবাসি আর দেশের ইতিহাস-ঐতিহ্য এবং চ্যারিটি নিয়ে কাজ করে বলে বাফলাকেও আমরা পছন্দ করি। আমরা সকল শিশু-কিশোরদের বাফলার আগামী প্যারেডের অংশ নেওয়ার জন্য আহ্বান জানাচ্ছি। কমিউনিটির সকল আঙ্কেল-আন্টিকে আমাদের সকল ভাই-বোনদের নিয়ে  এরকম উৎসবে অংশ নিতে অনুরোধ জানাচ্ছি।
ইয়থদের বক্তব্যের এই পর্ব তত্বাবধান করেন বাফলার সাবেক ২বারের প্রেসিডেন্ট, বিশিষ্ট ডেন্টিস্ট ডা. আবুল হাসেম। 
এরপর একে একে বাফলার সকল ইসি মেম্বার, কমিউনিটি নেতৃবৃন্দ ও উপস্থিত প্রবাসীরা প্যারেডের ফান্ডে নিজেদের অনুদান প্রদান করেন। অনুদানের প্রদানের সময় সংগৃহিত অর্থের পরিমাণ সরাসরি ব্যারোমিটারের মাধ্যমে স্ক্রিনে প্রদর্শন করা হয়। সর্বমোট ফান্ড সংগ্রহ হয় ৩৪ হাজার মার্কিন ডলার।
এবার সর্বোচ্চ অনুদান প্রদান করে বিশিষ্ট ফার্মাসিস্ট মোয়াজ্জেম হোসেন চৌধুরী ও শিপার চৌধুরী নেতৃত্বাধীন তরঙ্গ অব ক্যালিফোর্নিয়া। তাদের অনুদানের পরিমাণ ৭৫০০ মার্কিন ডলার। মোয়াজ্জেম চৌধুরী অনিবার্য কারণ বশত: উপস্থিত থাকতে পারেননি তাই দুঃখ প্রকাশ করেছেন বলে জানিয়েছেন বাফলা প্রেসিডেন্ট। 
মঞ্চে পারফর্ম করছে স্প্যানিশ ১১ কিশোরীদের টিম ‘বেলেট ব্রাবো’।

ফান্ডরাইজিংয়ের পর শুরু হয় সাংস্কৃতিক পরিবেশনার দ্বিতীয় পর্ব। এতে বিভিন্ন শিল্পীরা নৃত্য ও গান পরিবেশন করেন। 
সৈয়দ শামসুল হকের কবিতা আবৃত্তি করেন রোশনি আলম। 
অনুষ্ঠানে সাউন্ড মেইনটেন্সেসের দায়িত্ব পালন করেন প্রখ্যাত সাউন্ড ইঞ্জিনিয়ার আদনান খান। 
উল্লেখ্য, বাংলাদেশের মহান স্বাধীনতা দিবস উপলক্ষে প্রতিবছর অনুষ্ঠিত এই প্যারেড এখানকার প্রবাসীদের একটি ঐতিহ্য হিসেবে সর্বত্র পরিচিতি পেয়েছে। এবং দেশের বাইরে এটিই সবচেয়ে বড়ো বাজেটের প্যারেড হিসেবে স্বীকৃত। এবারের প্যারেড অনুষ্ঠিত হবে আগামী ৩০ ও ৩১ মার্চ। ২ দিনব্যাপী এই আয়োজনে সবাইকে সপরিবারে প্যারেড ও সকল অনুষ্ঠান উপভোগ করতে আমন্ত্রণ জানিয়েছেন বাফলার প্রেসিডেন্ট নজরুল আলম।

এলএবাংলাটাইমস/এলএ/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ৩৬৭৮ বার

আপনার মন্তব্য