আপডেট :

        অপরাধ সাম্রাজ্যের নেতৃত্ব দিচ্ছে কিশোর গ্যাংয়ের সদস্যরা

        চাঁদপুরে সেই পূবালী ব্যাংকের কর্মকর্তাদের উপর পদক্ষেপ

        বিএনপি নির্বাচনে অংশগ্রহণ না করার ঘোষণা দিলেও গাজীপুর সদর উপজেলা পরিষদ

        তাপপ্রবাহের তীব্রতা আরো বাড়ার শঙ্কায় সারা দেশে হিট অ্যালার্ট

        কোয়াডকপ্টার উড়িয়ে শত্রুরা ব্যর্থ চেষ্টা চালিয়েছে যা তাদের নিজেদের জন্যই অপমানজনক

        কোয়াডকপ্টার উড়িয়ে শত্রুরা ব্যর্থ চেষ্টা চালিয়েছে যা তাদের নিজেদের জন্যই অপমানজনক

        বিয়ে করতে গেলেন হেলিকপ্টার নিয়ে গেলেণ বর

        ইরানের ইস্পাহান শহরের জারদানজান এলাকায় একটি পারমাণবিক স্থাপনায় নিরাপত্তায় নিয়োজিত সামরিক বাহিনীর সদস্যরা

        যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে নাগরিক সমাজের নেতৃবৃন্দের মানববন্ধন ও সমাবেশে

        সারাদেশে অভিযান চালিয়ে ১৫টি গাড়িকে ডাম্পিং স্টেশনে পাঠানো হয়েছে

        সারাদেশে অভিযান চালিয়ে ১৫টি গাড়িকে ডাম্পিং স্টেশনে পাঠানো হয়েছে

        নতুন প্রজন্মের কাছে বঙ্গবন্ধুর আদর্শ তুলে ধরতে হবে বললেন রাষ্ট্রপতি

        নতুন প্রজন্মের কাছে বঙ্গবন্ধুর আদর্শ তুলে ধরতে হবে বললেন রাষ্ট্রপতি

        শাহজালালের থার্ড টার্মিনালে ঢুকে গেল রাইদা বাস, প্রকৌশলীর মৃত্যু

        ভারতে লোকসভা নির্বাচনের প্রথম দফা ভোট গ্রহন

        রাসেল মাহমুদের নিষেধাজ্ঞা প্রত্যাহার চেয়েও পায়নি মোহামেডান

        তূর্ণা ও কক্সবাজার এক্সপ্রেসে কাটা পড়লো ২ জন

        প্রতারিত বাংলাদেশি অভিবাসীদের নিয়ে জাতিসংঘের বিশেষজ্ঞদের আশঙ্কা

        সিলেটের শাহপরাণে পুলিশের জালে দুই কারবারি

        সিলেট নগরীতে ২১ এপ্রিল থেকে কোভিডের ৩য় ও ৪র্থ ডোজ প্রদান করা হবে

লস এঞ্জেলেসঃ যেন এক ভূতুড়ে নগরী

লস এঞ্জেলেসঃ যেন এক ভূতুড়ে নগরী

লস এঞ্জেলেসের মানচিত্র

করোনাভাইরাসের প্রভাব


ক্যালিফোর্নিয়ার অন্যতম জনপ্রিয় নগরী হচ্ছে লস এঞ্জেলেস। বিশ্বব্যাপী চলচ্চিত্র ও পর্যটন নগরী হিসেবে এর খ্যাতি রয়েছে। তাছাড়া, এই শহরকে বলা চলে পৃথিবীর প্রযুক্তি পণ্যের রাজধানী। কম্পিউটার চিপ তৈরির জন্য প্রসিদ্ধ সিলিকন ভ্যালি থেকে শুরু করে আইবিএম, মাইক্রোসফট, ফেসবুক ইত্যাদি সকল প্রতিষ্ঠানের সদর দপ্তর অবস্থিত এখানে।



লস এঞ্জেলেস নগরীতে রয়েছে বহু দর্শনীয় পর্যটন এলাকা ও বিনোদন কেন্দ্র। কিন্তু সাম্প্রতিক সময়ে প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাবে এই শহর যেন এক ভূতুড়ে নগরীতে পরিণত হয়েছে। সম্প্রতি নগর প্রশাসন এক নির্বাহী আদেশের মাধ্যমে সবাইকে ঘরে থাকার আহ্বান জানান। জরুরী অবস্থা জারি হয়েছে ভাইরাসটিতে আক্রান্ত হয়ে একজনের মৃত্যুর পর।




কয়দিন আগেই বন্ধ করে দেওয়া হয়েছে সকল বিনোদন ও পর্যটন স্থানগুলো। সেইসাথে শিক্ষাপ্রতিষ্ঠান, আদালত, ব্যায়ামাগার, বার কি নেই এই বন্ধের তালিকায়। সবখানে এক থমথমে ভীতিকর পরিবেশ। কেউ যেন আর বাইরে বের হতে চাচ্ছে না।




লস এঞ্জেলেসের পর্যটন ও বিনোদন স্পটগুলোতে নতুন করোনাভাইরাসের কতটুকু প্রভাব পড়েছে, তাই নিয়ে এলএবাংলা টাইমসের এই আয়োজন। এই সপ্তাহের শনি ও রবিবার শহরের বেশ কিছু এলাকা ঘুরে এই প্রতিবেদনটি তৈরি করা হয়েছে। 

     



লা ব্রিয়া টার পিটস্ লস এঞ্জেলেস নগরীর একটি অন্যতম দর্শনীয় স্থান। বিভিন্ন ধরনের লাখ লাখ হাঁড় থাকার কারণে এটাকে ‘হাড় কংকাল জাদুঘর’ও বলা হয়। এখানে দর্শনার্থীদের উপস্থিতি দেখলে মনে হবে জাদুঘরটির প্রবেশ ফি ৫ ডলার থেকে ৫০০ ডলার হয়ে গেছে। সেখানে গিয়ে এই প্রতিবেদক দুইতিন জনের বেশি দেখা পেলেন না।




গেট্টি সেন্টার, লস এঞ্জেলেসের একটি প্রসিদ্ধ শিল্প জাদুঘর। আধুনিক শিল্পকর্মে বিধৃত হয়েছে বিশ্বের ইতিহাস। এখানে রেনেসাঁর যুগ থেকে আধুনিককাল পর্যন্ত সময়ের বহু প্রাচীন ও আধুনিক আকর্ষণীয় শিল্পকর্ম স্থান পেয়েছে। রয়েছে ফরাসীদের ডেকোরেটিভ আর্ট ও ফটোগ্রাফি। কিন্তু এখন আর এসবে যেন কারো আগ্রহ নেই। দর্শনার্থীদের অভাবে এমনই ফাঁকা এই যাদুঘর।




বিশ্বের চলচ্চিত্রপ্রেমীদের কাছে একটি পরিচিত নাম ‘ইউনিভার্সাল স্টুডিওজ’। এখানে রয়েছে রেকর্ডিংয়ের সব আধুনিক সরঞ্জাম। চলচ্চিত্রপ্রেমীরা এখানে বিশ্বের বিশাল ব্যয় বহুল চলচ্চিত্রগুলোর প্রাথমিক নির্মাণ কাজ কীভাবে সম্পন্ন হয়, তা দেখতে আসে। এখানে আসলে অনেক বিখ্যাত অভিনেতা-অভিনেত্রীরও সাক্ষাৎ পাওয়া যায়। তাই প্রতিদিন অগণিত লোকের ভিড় হয় এখানে।




কিন্তু এখনকার দৃশ্য। যে কেউ তা দেখলে আঁতকে উঠবে। সেখানে গিয়ে যে কয়জনের দেখা পাওয়া গেল, প্রায় সবাই সেখানে কাজ করেন বলে জানান। গেইটে থাকা এক কর্মচারীর সাথে কথা হয় এলএবাংলা প্রতিবেদকের। জানতে চাই, দর্শনার্থীদের উপস্থিতির বিষয়ে। স্বল্পভাষী লোকটি খুব অল্প কথায় বলে দিলেন, কাজ না থাকলে এখন তেমন কেউ আসে না।




সানসেট বুলেভার। লস এঞ্জেলেসের একটি প্রসিদ্ধ রাস্তা। ম্যুভি, সংগীত ও অন্যান্য গণমাধ্যম বিনোদনের জন্য বিখ্যাত। রোমান্সপ্রিয় ও আড্ডাবাজদের আখড়া বলা যায় এই স্থানটিকে। কিন্তু পরিচিত এই জায়গাটি এখন আপনার চিনতেই কষ্ট হবে। বারবার মনে হবে ভুলে অন্য কোথাও এসে পড়লাম না তো। জন মানুষের চিহ্ন নেই জনাকীর্ণ এই স্থানটিতে।




প্রাণঘাতী করোনাভাইরাসের প্রভাব পড়েছে লস এঞ্জেলেসের বাউল সম্প্রদায়েও। সংগীত প্রেমীদের আনাগোনা কমে গিয়েছে ‘হলিউড বাউলে’। করোনাভাইরাসের ভয়ে এখন আর কোন সঙ্গীতপ্রেমী সংগীতের লাইভ পরিবেশনা উপভোগ করতে আসছে না নগরীর সর্ববৃহৎ প্রাকৃতিক এই এম্ফিথিয়েটার।




একইরকম চিত্র দেখা গেল, ডিজনিল্যান্ড, হলিউড সাইন ও লস এঞ্জেলেস এয়ারপোর্টেও। কর্মব্যস্ত এই জায়গাগুলোতে কোথাও নেই কোন কর্মচাঞ্চল্য। সবকিছু কেমন যেন স্থবির। যেন এক ভূতুড়ে নগরী।    

 



এলএবাংলা টাইমস

শেয়ার করুন

পাঠকের মতামত

এ বিভাগের আরো খবর