যুক্তরাষ্ট্রে আজ রবিবার, ৩১ মে, ২০২০ ইং

|   ঢাকা - 06:46pm

|   লন্ডন - 01:46pm

|   নিউইয়র্ক - 08:46am

  সর্বশেষ :

  কৃষ্ণাঙ্গ হত্যায় আন্দোলন: মেলরোজ ও ফেরারফ্যাক্স স্ট্রিটে সবচেয়ে বেশি লুন্ঠন   করোনায় একদিনে গেল আরও ৪৮ প্রাণ, আক্রান্ত ৫৩ হাজার ৬৫১   নিরাপত্তার জন্য লস এঞ্জেলেসে মোতায়েন ন্যাশনাল গার্ড সেনা   লস এঞ্জেলেসে ব্যাপক সংঘর্ষ-অগ্নিসংযোগ, কারফিউ‌ জারি   লস এঞ্জেলেসে বিক্ষোভ, ভাঙচুর, লুণ্ঠনের ঘটনায় গ্রেফতার ৫ শ   অকল্যান্ডে বন্দুক হামলায় ফেডারেল সিকিউরিটি অফিসার নিহত   লস এঞ্জেলেসের রেস্টুরেন্টগুলোতে বড় পরিসরে ব্যবসার অনুমতি   দেশে করোনায় মৃত্যু ৬০০ ছাড়াল, নতুন শনাক্ত ১৭৬৪   করোনা মোকাবেলায় বাংলাদেশকে ৬২২২ কোটি টাকা ঋণ দিচ্ছে আইএমএফ   কৃষ্ণাঙ্গ হত্যা: বিক্ষোভে উত্তাল লস এঞ্জেলেস, হয়েছে ভাঙচুর, ২ পুলিশ আহত   পদ্মা সেতুর সাড়ে ৪ কিলোমিটার দৃশ্যমান   প্রথমবারের মতো একই মাসে চন্দ্র ও সূর্যগ্রহণ   জিয়াউর রহমানের ৩৯তম মৃত্যুবার্ষিকী আজ   প্লাজমা থেরাপি ও রেমডেসিভির ব্যবহারে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নিষেধাজ্ঞা   বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে সম্পর্ক ছিন্ন করলো যুক্তরাষ্ট্র

মূল পাতা   >>   লস এঞ্জেলেস

ক্যালিফোর্নিয়া সচল করতে নতুন নিয়ম নিউসামের

নিজস্ব প্রতিবেদক

 প্রকাশিত: ২০২০-০৫-১৯ ১৭:৩৮:৩৮

 আপডেট: ২০২০-০৫-১৯ ১৭:৩৯:৪৬

সংগৃহীত ছবি

নিজস্ব প্রতিবেদক:
কাউন্টিগুলোতে জীবনযাত্রা ও অর্থনীতি পুনরায় সচল করতে সোমবার নতুন নিয়মের কথা জানিয়েছেন গভর্নর গেভিন নিউসাম। নতুন নিয়ম অনুসারে আরও বিস্তৃত ব্যবসা-বাণিজ্য সচলের জন্য কাউন্টিগুলোকে বেশ কিছু শর্ত মানতে হবে। 

যেমন গত ১৪ দিনে প্রতি এক লাখে ২৫ জনের কম বাসিন্দা করোনায় আক্রান্ত হলে বিস্তৃত পরিসরে ব্যবসা চালু করতে পারবে কাউন্টিগুলো। এছাড়া হাসপাতালে করোনা রোগীর স্থিতিশীলতাও বিবেচনায় আনা হবে। সাতদিনের হিসেবে রোগীর সংখ্যা শতকরা ৫ জনের বেশি বাড়তে পারবে না।

গভর্নর নিউসাম হাসপাতালে রোগীদের চিকিৎসা ও নিবিড় পরিচর্যাকেন্দ্রে সংখ্যা কমে যাওয়ার ওপর গুরুত্ব আরোপ করেছেন। এছাড়া করোনা পরীক্ষা বাড়ানো ও প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জাম যাতে সেবিকারা পায় সে ব্যাপারেও নজর দিতে বলেছেন।

অর্থনীতি পুনরায় সচল করতে ক্যালিফোর্নিয়ার বেশ কিছু কাউন্টি থেকে অব্যাহত চাপ রয়েছে। কারণ সেসব কাউন্টিতে করোনা রোগীর সংখ্যা তুলনামূলক কম। কোনো কাউন্টি যদি মনে করে তারা শর্তগুলো মানতে পেরেছে তাহলে তাদের তা স্বীকার করে দরখাস্ত করতে হবে। সম্মতি দিতে হবে তাদের কন্টাক্ট ট্রেসিং, হাসপাতাল ধারণ ক্ষমতা ও ভবিষ্যৎ সমস্যা সমাধানে সক্ষমতা রয়েছে।

তার অর্থ মোট ৫৮ কাউন্টির মধ্যে ৫৩টি কাউন্টি এখন দ্বিতীয় ধাপে অর্থনীতি সচলের তৎপরতা শুরু করতে পারে।  যদি গভর্নর করোনায় তুলনামূলক খারাপ অবস্থায় থাকা ৫টি কাউন্টির নাম প্রকাশ করেননি।   

এ ব্যাপারে সান্তা ক্লেরা কাউন্টির কর্মকর্তারা বলেন, তারা আরও কিছু ব্যবসা খোলার সিদ্ধান্ত নিয়েছেন। কারণ তারা কাউন্টিতে করোনার সংক্রমণ দেখছেন না। 

লস এঞ্জেলেস কাউন্টিতে পাঁচ ধাপে স্বাভাবিক জীবনে ফিরে যাওয়ার পরিকল্পনা করা হয়। প্রথম ধাপে খেলনা, খেলা সামগ্রী, বই, কাপড়, মিউজিকসহ বেশ কিছু খুচরা ব্যবসা চালুর অনুমতি দেওয়া হয়েছিল।

দ্বিতীয় ধাপে কম ঝুঁকি ও অতীব জরুরি নয় এমন ব্যবসাগুলো শুরু হতে পারে। এসবের মধ্যে অফিস খুলে দেওয়াসহ জাদুঘর ও অন্যান্য স্বাস্থ্যসেবা সংক্রান্ত প্রতিষ্ঠানগুলোও রয়েছে। 

তৃতীয় ধাপে রয়েছে কে-১২ স্কুল, কলেজ, ইউনিভার্সিটি, শিল্পাঙ্গন, পানশালা, নাইট ক্লাব, মুভি থিয়েটার ইত্যাদি। তবে এগুলো কবে খুলে দেওয়া হবে সে ব্যাপারে এখনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।

এছাড়া চতুর্থ-ধাপে খেলা ও বিনোদন সচলের পরিকল্পনা রয়েছে। পঞ্চম-ধাপে সবকিছু চলবে একেবারেই স্বাভাবিক অর্থাৎ আগের মতো।


/এলএ বাংলা টাইমস/এন/এইচ


এই খবরটি মোট পড়া হয়েছে ৭৪৮ বার

আপনার মন্তব্য

সর্বাধিক পঠিত

সাম্প্রতিক খবর