যুক্তরাষ্ট্রে আজ শুক্রবার, ১০ Jul, ২০২০ ইং

|   ঢাকা - 09:02pm

|   লন্ডন - 04:02pm

|   নিউইয়র্ক - 11:02am

  সর্বশেষ :

  দেশে ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৭, শনাক্ত ২৯৪৯   লকডাউনে ভারতে তাবলীগে যোগ দেওয়া ৮২ বাংলাদেশি জামিন পেলেন   এবার নিজ জন্মভূমিতে পোড়ানো হলো মেলানিয়া ট্রাম্পের মূর্তি   করোনার মধ্যে স্কুল খোলার হুমকি দিল ট্রাম্প   এবার ভারমন্টে ‘খাদ্য বর্জ্য নিষিদ্ধ’ নামে নতুন আইন   এবার করবিবরণী নিয়ে ট্রাম্পের নতুন বিপত্তি   বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় প্রতারণা করেছিলেন ট্রাম্প   ৫ অক্টোবর পর্যন্ত বাংলাদেশি ফ্লাইটে ইতালির নিষেধাজ্ঞা   জুতা সেন্ডেলের আঠার নেশায় বুঁদ কিশোররা   সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন আর নেই   ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট হলেন ড্রেইক   মার্কিন অভিবাসন ক্র্যাকডাউনে দায়ী করোনা মহামারি   হাসপাতালে ভর্তি ও মৃত্যু নিয়ে উদ্বেগ হেলথ ডিরেক্টরের   ভাড়াটিয়াদের আর্থিক সহয়তা কার্যক্রম শুরু হচ্ছে সোমবার   বৃদ্ধি পেতে পারে ‘স্টে হোম’ অর্ডারের সময়

মূল পাতা   >>   লস এঞ্জেলেস

পুলিশের হাতে কৃষ্ণাঙ্গ নিহতের প্রতিবাদে লস এঞ্জেলেসে বিক্ষোভ-প্রতিবাদ

নিজস্ব প্রতিবেদক

 প্রকাশিত: ২০২০-০৫-২৮ ১২:০৭:৪৭

সংগৃহীত ছবি

নিজস্ব প্রতিবেদক:

জর্জ ফ্লোয়েড নামের এক কৃষ্ণাঙ্গ যুবকের পুলিশি নির্যাতনে মৃত্যুর ঘটনায় মার্কিন যুক্তরাষ্ট্র-জুড়ে বইছে নিন্দার ঝড়। বিভিন্ন  রাজ্যে হয়েছে বিক্ষোভ। বুধবার বিকেলে লস এঞ্জেলেসের হল অব জাস্টিসের বাইরে বাসিন্দারা প্রতিবাদ করেন। সাময়িকভাবে বন্ধ হয়ে যায় ১০১ ফ্রি ওয়ে।

সন্ধ্যার দিকে তা বিশৃঙ্খল ও সহিংসতায় রূপ নেয়। এতে আহত হয়েছেন অন্তত একজন। আহত ব্যক্তিকে হাসপাতালে নেওয়া হয়েছে বলে জানিয়েছেন ফায়ার ডিপার্টমেন্টের মুখপাত্র নিকোলাস প্রাঞ্জ।

সোমবারের ওই ঘটনার ভিডিওতে দেখা যায়, ফ্লোয়েড নামের যুবককে হাঁটু দিয়ে চেপে ধরে নির্যাতন করছেন মিনোপোলিস পুলিশ কর্মকর্তা। ওই কৃষ্ণাঙ্গ যুবক বাঁচার আকুতি জানিয়ে বলছিলেন, আমি নিঃশ্বাস নিতে পারছি না। পরে তাকে হাসপাতালে নেওয়া হলে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

এরপরই শান্তিপূর্ণ বিক্ষোভ চলছে। কোথাও তা সহিংসতায় রূপ নিয়েছে। লস এঞ্জেলেসের পুলিশ ডিপার্টমেন্টের প্রধান মাইকেল মুর বলেন, ভিডিওতে যা দেখেছি তা বিরক্তিকর ও তা আইনপ্রয়োগকারী সংস্থার মূলনীতির সঙ্গে যায় না।

লস এঞ্জেলেস পুলিশ ডিপার্টমেন্ট মানুষের আস্থা অর্জন করতে প্রতিদিন কাজ করে যাচ্ছে। তবে এ ধরনের ঘটনা পুলিশকে প্রশ্নবিদ্ধ করছে বলে জানান তিনি।

ব্ল্যাক লাইভস ম্যাটার লস এঞ্জেলেস চ্যাপ্টারে প্রতিবাদকারীরা গেল কয়েক বছরে পুলিশি নির্যাতনে মৃতদের স্মরণ করেন। এরমধ্যে রয়েছেন ক্রিস্টোফার ডি’আন্দ্রে মিশেলও। টরেন্স পুলিশ ২০১৮ সালের ৯ ডিসেম্বর তাকে গুলি করে একটি গাড়ি চুরির অভিযোগের ঘটনায়।  

আন্দোলনকারীরা রাত পর্যন্ত আলমেদা স্ট্রিট ও আলিসো স্ট্রিটে জড়ো হয়েছিলেন। তবে কাউকে পুলিশ গ্রেফতার করেছে কি না তা নিশ্চিত নয়। লস এঞ্জেলেস কাউন্টি শেরিফ অ্যালেস ভেলুয়েনেভা টুইটে, শান্তিপূর্ণ সমাবেশের জন্য সকলের প্রতি অনুরোধ জানিয়েছেন।

/এলএ বাংলা টাইমস/এন/এইচ


এই খবরটি মোট পড়া হয়েছে ৬৪০ বার

আপনার মন্তব্য