আপডেট :

        সিলেট নগরীতে ২১ এপ্রিল থেকে কোভিডের ৩য় ও ৪র্থ ডোজ প্রদান করা হবে

        বৃহস্পতিবার কুশিয়ারা ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে বর্ণাঢ্য আয়োজনে এ সমাবর্তন অনুষ্ঠিত হয়

        প্রথম পতাকার নকশাকারদের অন্যতম শিব নারায়ণ দাশের মৃত্যু

        নদী পেরিয়ে টেকনাফে আশ্রয় নিলেন বিজিপির আরও ১৩ সদস্য

        ইসরায়েলের রাতভর হামলায় তেমন কোনো ক্ষতি হয়নি

        বৃহস্পতিবার বিকেলে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে ফরিদপুর জেলা সড়ক নিরাপত্তার কমিটির সভা

        মন্ত্রী–সংসদ সদস্যদের হস্তক্ষেপ বন্ধে কঠোর নির্দেশনা দেয়া হয়েছে: ওবায়দুল কাদের

        দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ আবারও ২০ বিলিয়ন ডলারের নিচে নামলো

        নিখোঁজ হওয়ার পরদিন নদীর তীরে স্কুলপড়ুয়া শিশুর লাশ পাওয়া গেলো

        খোলা তেলের দাম কমলেও, দাম বাড়লো বোতলজাত সয়াবিন তেলের

        দেশে বর্তমানে ডেঙ্গু আক্রান্ত হয়েছে অসংখ্য শিশুরা

        শিশুখাদ্য সেরেলাকে বাড়তি চিনি পাওয়া গেছে বলে উঠে এসেছে এক গবেষণায়

        ফ্রান্সে শুটিং সেটে আহত অভিনেতা প্রিয়াঙ্কা

        জলদস্যুদের হাত থেকে মুক্ত পাওয়া এমভি আবদুল্লাহর ২১ নাবিক ফিরছেন দেশে

        জলদস্যুদের হাত থেকে মুক্ত পাওয়া এমভি আবদুল্লাহর ২১ নাবিক ফিরছেন দেশে

        দুর্যোগ ব্যবস্থাপনা সহযোগিতায় সমঝোতা সইয়ের প্রস্তাব

        আগামীকাল থেকে শুরু হচ্ছে ভারতের ১৮তম লোকসভার নির্বাচন

        আজ বৃহস্পতিবার (১৮ এপ্রিল) মধ্যরাত ১ ঘণ্টার জন্য ইন্টারনেটে ধীরগতি থাকবে

        ইরান-ইসরায়েল যুদ্ধ পরিস্থিতির ঘটনা প্রবাহের নজর রাখার নির্দেশনা প্রধানমন্ত্রী শেখ হাসিনার

        প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠান

বর্ণবাদ কি ট্রাম্পের নতুন রাজনৈতিক কৌশল

বর্ণবাদ কি ট্রাম্পের নতুন রাজনৈতিক কৌশল

এলএ বাংলা টাইমস


প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রের সবচেয়ে বয়স্ক প্রেসিডেন্ট তিনি। সফল ব্যবসায়ী ও প্রাক্তন এই টেলিভিশন তারকা খুব সহজেই বাগিয়ে নেন রিপাবলিক দলের মনোনয়ন। আর প্রথমবারের নির্বাচনে আশ্চর্য রকমভাবেই প্রেসিডেন্ট হয়ে যান তিনি। কিন্তু প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর প্রতিটা কাজেই তিনি প্রমাণ করেন যে তিনি একজন খাঁটি ব্যবসায়ী। করোনায় কার্যকর লকডাউন জারি না করে, টাকার বিনিময়ে নাগরিকদের প্রাণ কিনতে চাওয়াও তার ব্যবসায়িক মানসিকতার প্রমাণ। তার আচরণে মনে হয় না যে তিনি রাজনীতিবিধ। বরং তিনি নিজেই ব্যবসায়ী মানসিকতা প্রমাণের জন্য সবসময় ব্যতিব্যস্ত হয়ে উঠেন। 


পুরো বৈশ্বিক গণমাধ্যমেই ট্রাম্প অনেক আলোচিত বিষয়। যুক্তরাষ্ট্রের গণমাধ্যম তো তার আলোচনায় সবসময় সরব। তবে তা যতটা না দেশটির প্রেসিডেন্ট হিসেবে, তার চেয়ে বরং বেশি তার বিভিন্ন সিদ্ধান্তের জন্য। সকাল বিকাল সিদ্ধান্ত পরিবর্তনের এই প্রবণতা তাকে গিনেস ওয়ার্ল্ডেও রেকর্ড করিয়ে দিতে পারে। এবার আসা যাক সাম্প্রতিক বর্ণবাদ ইস্যু নিয়ে। সামনেই দেশে নির্বাচন। সুতরাং এই ইস্যুটিকে কোনভাবেই ছোট করে দেখার কোন সুযোগ নেই। অবশ্য পুরো বিশ্ব বা যুক্তরাষ্ট্রের নাগরিকরা যেভাবেই দেখুক না কেন, ট্রাম্প কিন্তু বিষয়টিকে ছোট করে দেখছেন না। তিনি ঠিকই এই বর্ণবাদ ইস্যুটিকে দাবার গুটির মতো ব্যবহার করে চলছেন। রাজনৈতিক কোন সমাধানে না গিয়ে তিনি বরং এটা নিয়ে রাজনীতি করা শুরু করে দিয়েছেন।

চলমান আন্দোলনে লস এঞ্জেলেস মেয়র হতে শুরু করে বিভিন্ন সিটির পুলিশকেও দেখা গেছে হাঁটু গেড়ে মাথা নুইয়ে আন্দোলনকারীদের সমর্থন করতে। কৃষ্ণাঙ্গদের অধিকার আদায়ের এই আন্দোলনে সমর্থন জানিয়েছেন দেশটির প্রাক্তন বেশ কয়েকজন প্রেসিডেন্ট। এখানে প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট বারাক ওবামা থেকে শুরু করে রয়েছেন জর্জ বুশও। এমনকি রিপাবলিকান প্রেসিডেন্টও রয়েছেন। একে একে অনেকেই চলমান এই আন্দোলনে সমর্থন দেখাচ্ছেন। কিন্তু বিষয়টি নিয়ে এখনো উদাসীন ট্রাম্প। ট্রাম্প সবসময়ই পেশীশক্তি প্রদর্শনের রাজনীতি করে আসছেন। এমনটা করেছেন করোনার সময়েও। বিভিন্ন ষ্টেটে ট্রাম্পের রাজনৈতিক কর্মীদের ঘরে থাকার নির্বাহী আদেশ তুলে নেওয়ার জন্য বিক্ষোভ করতে দেখা গেছে। তখন গোয়েন্দা কর্মকর্তারা প্রকাশ্যেই বলেছিলেন, এসব ট্রাম্পের প্রকাশ্য মদদেই করছে তার রাজনৈতিক কর্মীরা।

চলমান এই বর্ণবাদ আন্দোলনকেও তিনি রাজনৈতিক ফায়দা হাসিলের স্বার্থে ব্যবহার করছেন বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। তারা মনে করছেন এই আন্দোলনের মাধ্যমে ট্রাম্প যুক্তরাষ্ট্রের নাগরিকদের দ্বিধা বিভক্ত করা দিবে। ফলে নাগরিকরা জাতীয় বড় সমস্যাগুলোকে দূরে সরিয়ে দিয়ে এই আন্দোলনকে বড় করে দেখবে। সেইসাথে এই বর্ণবাদ ইস্যুটাকে কেন্দ্র করে পুরো যুক্তরাষ্ট্র জুড়ে অনেকগুলো ডিসকোর্স তৈরি হবে। এতে করে নাগরিকদের মতামত বিক্ষিপ্ত হয়ে যাবে। তারা জাতীয় ঐক্যমতে পৌঁছাতে পারবে না। সেইসাথে অনেকেই ভাবা শুরু করবে কৃষ্ণাঙ্গরা এমনই। তারা যুক্তরাষ্ট্রের স্বার্থ দেখে না, তারা দেশপ্রেমিক নয়। তারা ‘মেইক আমেরিকা গ্রেট অ্যাগেইন’ স্লোগানে বিশ্বাস করে না।        

এলএ বাংলা টাইমস/এমবি   

শেয়ার করুন

পাঠকের মতামত

এ বিভাগের আরো খবর