যুক্তরাষ্ট্রে আজ শুক্রবার, ০৩ Jul, ২০২০ ইং

|   ঢাকা - 08:05am

|   লন্ডন - 03:05am

|   নিউইয়র্ক - 10:05pm

  সর্বশেষ :

  করোনা উপসর্গ নিয়ে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা এম এ হকের মৃত্যু   সিলেটের গোইয়ানঘাট সীমান্তে ভারতীয় খাসিয়ার গুলিতে আরেক বাংলাদেশি নিহত   এমপির মেয়ে তাই ১০ বছর বিদেশে থেকেও চাকরিতে বহাল   দেশে একদিনে ৪২ জনের মৃত্যু, শনাক্ত ৩১১৪   ভ্যাকসিন আবিস্কারে কান্না ছুঁয়ে গেছে দেশবাসীকে; কে এই আসিফ মাহমুদ   ‘পিক-আপ’ সেবা চালু করলো লস এঞ্জেলেস পাবলিক লাইব্রেরি   ১১.১ শতাংশ কর্মহীন হওয়ায় নতুন আরও ৪.৮ মিলিয়ন চাকুরির সুযোগ সৃষ্টি   করোনায় মৃত্যু প্রকাশিত সংখ্যার চেয়ে ২৮ শতাংশ বেশি   সান্তা মোনিকায় মাস্ক না পড়লে সর্বোচ্চ ১০০০ ডলার জরিমানা   লস এঞ্জেলেসে জিমনিশিয়ামেও পড়তে হবে মাস্ক ও গ্লাভস   করোনায় একদিনে গেল আরও ৫৫ প্রাণ, আক্রান্ত ১ লাখ ৭ হাজার ৬৬৭   মিয়ানমারে খনিতে ধস, নিহত ১১৩   লস এঞ্জেলেস পুলিশের বাজেট হ্রাস পেলো ১৫০ মিলিয়ন ডলার   দেশে আক্রান্তের সংখ্যা দেড় লাখ ছাড়াল, ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৮   বন্ধ হয়ে গেল রাষ্ট্রায়ত্ত সব পাটকল

মূল পাতা   >>   লস এঞ্জেলেস

পেন্টাগন থেকে টাকা নিয়ে দেয়াল নির্মাণ অবৈধ: মার্কিন আদালত

নিজস্ব প্রতিবেদক

 প্রকাশিত: ২০২০-০৬-২৭ ০৪:০৭:১৯

ছবিঃ এলএ বাংলা টাইমস

নিজস্ব প্রতিবেদক:
ট্রাম্পের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ের অন্যতম এজেন্ডা ছিল মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ। এজন্য পেন্টাগন থেকে ২ দশমিক ৫ বিলিয়ন ডলার দেয়ালের জন্য অনুমোদন করেছিলেন ট্রাম্প। এবার  মার্কিন ফেডারেল আদালত জানিয়েছে, এ ধরনের সাংবিধানিক অধিকার নেই হোয়াইট হাউসের।


সুতরাং প্রেসিডেন্ট ট্রাম্পের  সিদ্ধান্ত অবৈধ বলে বিবেচিত হলো।  দেশটির ফেডারেল আপিল আদালত শুক্রবার এ সিদ্ধান্ত জানিয়েছে। পরিকল্পনার শুরু থেকে বিভিন্ন পর্যায়ে বাধার মুখে পড়ায় এখনও এ পরিকল্পনা বাস্তবায়ন করতে পারেননি প্রেসিডেন্ট। তিনি ২০১৯ সালের ফেব্রুয়ারিতে সীমান্তে জরুরি অবস্থা ঘোষণা করেছিলেন, যাতে তহবিল গঠন করা যায়।

৯ম মার্কিন সার্কিট কোর্ট অব আপিলস জানান, কংগ্রেসের সিদ্ধান্ত সঠিক ছিলো। ট্রাম্পের এই ব্যয়কে ন্যায়সঙ্গত ভাবার কোনো কারণ খুঁজে পাওয়া যায়নি। এছাড়া ক্যালিফোর্নিয়া ও নিউ মেক্সিকোসহ যে ২০টি রাজ্য সরকারের বিরুদ্ধে মামলা করেছে তাদের আইনি অধিকার রয়েছে বলে জানিয়েছেন আদালত।

দেয়াল নির্মাণ জনস্বার্থ সংশ্লিষ্ট এমন কোনো যথেষ্ট প্রমাণ নির্বাহী বিভাগ হাজির করতে পারেনি বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের প্রধান বিচারক সিডনি থমাস। 

এদিকে ডেমোক্র্যাটরা আদালতের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি বলেছেন, আইনের শাসনের বড় জয় হয়েছে।

এলএ/বাংলা টাইমস/এন/এইচ


এই খবরটি মোট পড়া হয়েছে ২১৫ বার

আপনার মন্তব্য