যুক্তরাষ্ট্রে আজ শুক্রবার, ০৩ Jul, ২০২০ ইং

|   ঢাকা - 08:24am

|   লন্ডন - 03:24am

|   নিউইয়র্ক - 10:24pm

  সর্বশেষ :

  করোনা উপসর্গ নিয়ে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা এম এ হকের মৃত্যু   সিলেটের গোইয়ানঘাট সীমান্তে ভারতীয় খাসিয়ার গুলিতে আরেক বাংলাদেশি নিহত   এমপির মেয়ে তাই ১০ বছর বিদেশে থেকেও চাকরিতে বহাল   দেশে একদিনে ৪২ জনের মৃত্যু, শনাক্ত ৩১১৪   ভ্যাকসিন আবিস্কারে কান্না ছুঁয়ে গেছে দেশবাসীকে; কে এই আসিফ মাহমুদ   ‘পিক-আপ’ সেবা চালু করলো লস এঞ্জেলেস পাবলিক লাইব্রেরি   ১১.১ শতাংশ কর্মহীন হওয়ায় নতুন আরও ৪.৮ মিলিয়ন চাকুরির সুযোগ সৃষ্টি   করোনায় মৃত্যু প্রকাশিত সংখ্যার চেয়ে ২৮ শতাংশ বেশি   সান্তা মোনিকায় মাস্ক না পড়লে সর্বোচ্চ ১০০০ ডলার জরিমানা   লস এঞ্জেলেসে জিমনিশিয়ামেও পড়তে হবে মাস্ক ও গ্লাভস   করোনায় একদিনে গেল আরও ৫৫ প্রাণ, আক্রান্ত ১ লাখ ৭ হাজার ৬৬৭   মিয়ানমারে খনিতে ধস, নিহত ১১৩   লস এঞ্জেলেস পুলিশের বাজেট হ্রাস পেলো ১৫০ মিলিয়ন ডলার   দেশে আক্রান্তের সংখ্যা দেড় লাখ ছাড়াল, ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৮   বন্ধ হয়ে গেল রাষ্ট্রায়ত্ত সব পাটকল

মূল পাতা   >>   লস এঞ্জেলেস

চীনের হুমকি মোকাবিলায় দক্ষিণ-পূর্ব এশিয়ায় সেনা বাড়াচ্ছে যুক্তরাষ্ট্র

নিজস্ব প্রতিবেদক

 প্রকাশিত: ২০২০-০৬-২৭ ০৫:১৩:০৯

ছবিঃ এলএ বাংলা টাইমস

নিজস্ব প্রতিবেদক:
ভারতের সঙ্গে সীমান্তে চীনের বিবাদে জড়িয়ে পড়া ভালো চোখে দেখছে না মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটির পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও জানিয়েছেন, চীনের আগ্রাসনের জবাব দিতে দক্ষিণ-পূর্ব এশিয়ায় সৈন্য সংখ্যা বাড়ানো হচ্ছে। ইউরোপ থেকে সরিয়ে সেনাদের চীনের নিকটবর্তী ঘাঁটিতে মোতায়েনের কথা জানান পম্পেও। বৃহস্পতিবার এক ভার্চুয়াল সম্মেলনে  এসব বিষয়ে আলোচনা করা হয়।


চীন এখন শুধু  ভারতের জন্য হুমকি নয়, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও ফিলিপাইনও এই সংকটে রয়েছেন বলে জানান পররাষ্ট্রমন্ত্রী পম্পেও। তাই জার্মানি থেকে সেনা সরিয়ে  চীনের পিপলস রিপাবলিকান আর্মিকে সতর্কবার্তা দেওয়া হবে।

তিনি বলেন, এটাই বড় চ্যালেঞ্জ। কোথায় কোথায় সেনা মোতায়েন রাখা হবে সেটা ঠিক হবে বাস্তবতার ভিত্তিতে।

যুক্তরাষ্ট্র জার্মানিতে ৫২ হাজার সেনা মোতায়েন রেখেছে। এটি কমিয়ে ২৫ হাজারে নিয়ে আসা হতে পারে। তখন অন্য অঞ্চলে সেনা মোতায়েন সহজ হবে। 

প্রসঙ্গত, গত ১৫ জুন পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় চীনা সেনাবাহিনীর সঙ্গে সংঘর্ষে এক কর্নেলসহ ২০ ভারতীয় সেনা প্রাণ হারিয়েছেন। ওই সংঘর্ষে আহত হন আরও ৭৬ ভারতীয় সেনা। তবে চীনের কতজন হতাহত হয়েছেন তা জানা যায়নি।


এলএ/বাংলা টাইমস/এন/এইচ


এই খবরটি মোট পড়া হয়েছে ১৩৪ বার

আপনার মন্তব্য