যুক্তরাষ্ট্রে আজ শুক্রবার, ০৩ Jul, ২০২০ ইং

|   ঢাকা - 08:47am

|   লন্ডন - 03:47am

|   নিউইয়র্ক - 10:47pm

  সর্বশেষ :

  করোনা উপসর্গ নিয়ে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা এম এ হকের মৃত্যু   সিলেটের গোইয়ানঘাট সীমান্তে ভারতীয় খাসিয়ার গুলিতে আরেক বাংলাদেশি নিহত   এমপির মেয়ে তাই ১০ বছর বিদেশে থেকেও চাকরিতে বহাল   দেশে একদিনে ৪২ জনের মৃত্যু, শনাক্ত ৩১১৪   ভ্যাকসিন আবিস্কারে কান্না ছুঁয়ে গেছে দেশবাসীকে; কে এই আসিফ মাহমুদ   ‘পিক-আপ’ সেবা চালু করলো লস এঞ্জেলেস পাবলিক লাইব্রেরি   ১১.১ শতাংশ কর্মহীন হওয়ায় নতুন আরও ৪.৮ মিলিয়ন চাকুরির সুযোগ সৃষ্টি   করোনায় মৃত্যু প্রকাশিত সংখ্যার চেয়ে ২৮ শতাংশ বেশি   সান্তা মোনিকায় মাস্ক না পড়লে সর্বোচ্চ ১০০০ ডলার জরিমানা   লস এঞ্জেলেসে জিমনিশিয়ামেও পড়তে হবে মাস্ক ও গ্লাভস   করোনায় একদিনে গেল আরও ৫৫ প্রাণ, আক্রান্ত ১ লাখ ৭ হাজার ৬৬৭   মিয়ানমারে খনিতে ধস, নিহত ১১৩   লস এঞ্জেলেস পুলিশের বাজেট হ্রাস পেলো ১৫০ মিলিয়ন ডলার   দেশে আক্রান্তের সংখ্যা দেড় লাখ ছাড়াল, ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৮   বন্ধ হয়ে গেল রাষ্ট্রায়ত্ত সব পাটকল

মূল পাতা   >>   লস এঞ্জেলেস

এবার ট্রাম্পের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি

নিজস্ব প্রতিবেদক

 প্রকাশিত: ২০২০-০৬-২৯ ০৮:৪৬:৪৪

এলএ বাংলা টাইমস

নিজস্ব প্রতিবেদক:
এবার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে ইরান। ট্রাম্পসহ বাগদাদে ইরানি জেনারেল কাশেম সোলাইমানিকে হত্যায় পরিচালিত ড্রোন হামলায় জড়িত উল্লেখ করে আরও কয়েকজনকে আটকের জন্য তেহরানের পক্ষ ইন্টারপোলের সহযোগিতা চাওয়া হয়েছে। কাতার ভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা’র প্রতিবেদনে এমন খবর জানানো হয়। ইরানের প্রসিকিউটর আলি আল কাসিম বলেন, ৩ জানুয়ারি জেনারেল কাসেম সোলাইমানি যে হামলায় নিহত হয়েছিল। সেই হামলার জন্য ট্রাম্প ও অপর ৩০ জনকে দায়ী মনে করে ইরান।

আল কাসিম ট্রাম্প ছাড়া অন্য কারও পরিচয় জানাননি। তবে বলেন, প্রেসিডেন্টের মেয়াদ শেষ হয়ে গেলে তাকে বিচারের কাঠগড়ায় দাঁড় করানোর জন্য ধারাবাহিক চেষ্টা চালিয়ে যাবে।  

ইরানের আধা-সরকারি বার্তা সংস্থা আইএসএনএ আলকাসিমেরকে উদ্ধৃত করে আরও জানিয়েছে, তেহরানের পক্ষ থেকে ট্রাম্পসহ অন্যদের বিরুদ্ধে ‘রেড নোটিশ’ জারির অনুরোধ করা হয়েছে। এটিই ইন্টারপোলের গ্রেফতার করার জন্য সর্বোচ্চ অনুরোধ। এই রেড নোটিশের ফলে কোনও দেশকে সন্দেহভাজনকে গ্রেফতার বা প্রত্যর্পণে বাধ্য করতে পারে না। তবে চাইলে সরকার সন্দেহভাজনের ভ্রমণ সীমিত করতে পারে। 

অনুরোধ পাওয়ার পর ইন্টারপোল কমিটি বৈঠকে বসে এবং আলোচনা করে তথ্যটি সদস্য রাষ্ট্রকে জানানো হবে কিনা। রেড নোটিশ প্রকাশ করার বাধ্যবাধকতা নেই সংস্থাটির। তবে কিছু কিছু রেড নোটিশ তাদের ওয়েবসাইটে প্রকাশ করা হয়। এই বিষয়ে ফ্রান্সের লিওনভিত্তিক ইন্টারপোলের কোনও তাৎক্ষণিক প্রতিক্রিয়া জানা যায়নি।

আল জাজিরার খবরে বলা হয়, ইরানের অনুরোধে ইন্টারপোলের রেড নোটিশ জারির করার সম্ভাবনা খুব কম। কারণ সংস্থাটির নির্দেশিকায় রাজনৈতিক প্রকৃতির কোনও হস্তক্ষেপ বা কর্মকাণ্ডে ইন্টারপোল জড়িত হতে পারবে না। বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে জানুয়ারিতে মার্কিন হামলায় নিহত হন ইরানের বিপ্লবী গার্ডস বাহিনীর কুদস ফোর্সের প্রধান জেনারেল কাশেম সোলাইমানি। 

এলএ বাংলা টাইমস/এম/বিএইচ 

এই খবরটি মোট পড়া হয়েছে ৫৩৩ বার

আপনার মন্তব্য