যুক্তরাষ্ট্রে আজ শুক্রবার, ০৩ Jul, ২০২০ ইং

|   ঢাকা - 07:19am

|   লন্ডন - 02:19am

|   নিউইয়র্ক - 09:19pm

  সর্বশেষ :

  করোনা উপসর্গ নিয়ে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা এম এ হকের মৃত্যু   সিলেটের গোইয়ানঘাট সীমান্তে ভারতীয় খাসিয়ার গুলিতে আরেক বাংলাদেশি নিহত   এমপির মেয়ে তাই ১০ বছর বিদেশে থেকেও চাকরিতে বহাল   দেশে একদিনে ৪২ জনের মৃত্যু, শনাক্ত ৩১১৪   ভ্যাকসিন আবিস্কারে কান্না ছুঁয়ে গেছে দেশবাসীকে; কে এই আসিফ মাহমুদ   ‘পিক-আপ’ সেবা চালু করলো লস এঞ্জেলেস পাবলিক লাইব্রেরি   ১১.১ শতাংশ কর্মহীন হওয়ায় নতুন আরও ৪.৮ মিলিয়ন চাকুরির সুযোগ সৃষ্টি   করোনায় মৃত্যু প্রকাশিত সংখ্যার চেয়ে ২৮ শতাংশ বেশি   সান্তা মোনিকায় মাস্ক না পড়লে সর্বোচ্চ ১০০০ ডলার জরিমানা   লস এঞ্জেলেসে জিমনিশিয়ামেও পড়তে হবে মাস্ক ও গ্লাভস   করোনায় একদিনে গেল আরও ৫৫ প্রাণ, আক্রান্ত ১ লাখ ৭ হাজার ৬৬৭   মিয়ানমারে খনিতে ধস, নিহত ১১৩   লস এঞ্জেলেস পুলিশের বাজেট হ্রাস পেলো ১৫০ মিলিয়ন ডলার   দেশে আক্রান্তের সংখ্যা দেড় লাখ ছাড়াল, ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৮   বন্ধ হয়ে গেল রাষ্ট্রায়ত্ত সব পাটকল

মূল পাতা   >>   লস এঞ্জেলেস

কাঠ গড়ায় দাঁড়াচ্ছে জর্জ ফ্লয়েড হত্যায় জড়িত পুলিশ অফিসাররা

নিজস্ব প্রতিবেদক

 প্রকাশিত: ২০২০-০৬-২৯ ০৯:৫৬:৩৭

 আপডেট: ২০২০-০৬-২৯ ১০:১০:২৬

এলএ বাংলা টাইমস

নিজস্ব প্রতিবেদক :

মিনিয়াপলিস সিটির সাবেক চার পুলিশ অফিসারকে জর্জ ফ্লয়েড হত্যার সাথে জড়িত থাকার অভিযোগে সোমবার দুপুরে আদালতে হাজির করা হবে। এদের একজনকে জর্জ ফ্লয়েডকে হত্যা এবং বাকি তিন জনকে এ হত্যাকাণ্ডে সহযোগিতা ও উৎসাহ প্রদানের দায়ে অভিযুক্ত করা হয়েছে। 

জর্জ ফ্লয়েড হত্যা ঘটনায় পুলিশ অফিসার ডেরেক চবেনের বিরুদ্ধে সেকেন্ড ডিগ্রি (ইচ্ছাকৃতভাবে) মার্ডার এবং পুলিশ অফিসার জে. আলেকজেন্ডার কাং, টু থাউ ও থমাস লেনের বিরুদ্ধে এই হত্যাকাণ্ডে সহযোগিতা ও উৎসাহ প্রদানের অভিযোগ আনা হয়েছে।  

পুলিশি হেফাজতে জর্জ ফ্লয়েডকে হত্যার এক মাস পর আদালত এই শুনানি জারি করেন। পুলিশ কর্মকর্তা চবেন ফ্লয়েডকে মাটিতে ফেলে তার হাঁটু দ্বারা  ফ্লয়েডের ঘাড় চেপে ধরে রাখলে আট মিনিট পর শ্বাস নিতে না পেরে  ফ্লয়েড মারা যায়। তখন ফ্লয়েড ‘আই কান্ট ব্রেথ’ বলে অনুনয় করেছিলেন। কিন্তু তারা তাকে বাঁচতে দেয়নি।  

এই ভিডিও সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়লে পুরো বিশ্ব রেসিজম, পুলিশি হত্যা ও নির্যাতনের বিরুদ্ধে প্রতিবাদে ফেটে পড়ে। ব্ল্যাক লাফস মেটার এবং দুই-তৃতীয়াংশ আমেরিকান এই প্রতিবাদ আন্দোলন সমর্থন করেন।  

মিনিয়াপলিস পুলিশ চিফ মেডেরিয়া এরিডান্ডো অভিযুক্ত ওই চার পুলিশ অফিসারকে চাকরীচ্যুত করেন। তিনি বলেন, ‘জর্জ ফ্লয়েডের বিয়োগান্তক হত্যা প্রশিক্ষণের অভাবে হয়নি। তাদের প্রশিক্ষণ দেওয়া হয়েছিলো। চবান জানে সে কি করেছে। একজন ঐচ্ছিকভাবে এটা করেছে আর বাকিরা বাঁধা দেয়নি। এটা একটা হত্যাকাণ্ড।’ 

সোমবার আদালতে কোনো ক্যামেরা নিয়ে যাওয়া যাবে না।

এলএ বাংলা টাইমস/এস/আর 

এই খবরটি মোট পড়া হয়েছে ৬১ বার

আপনার মন্তব্য