আপডেট :

        ইতিহাসের সর্বোচ্চ দাবদাহে ব্রাজিল

        সিলেট-তামাবিল মহাসড়ক অবরোধ

        প্রধানমন্ত্রী-ক্রাউন প্রিন্সেসের সাক্ষাৎ

        জলদস্যুতা নির্মূলে আমরা প্রতিশ্রুতিবদ্ধ: মোদি

        সাব-রেজিস্ট্রার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ

        সাকিব ইস্যুতে ওবায়দুল কাদেরের মন্তব্য

        ২০০০ পিস ইয়াবাসহ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার

        আসন্ন ঈদে বিআরটিসির ৫৫০টি বাস

        সাদিপুর ওয়েলফেয়ার সোসাইটি ১০ লক্ষ টাকা অনুদান

        হলমার্ক কেলেঙ্কারিতে ৯ জনের যাবজ্জীবন

        রিশাদের ব্যাটে বাংলাদেশের সিরিজ জয়

        কণ্ঠশিল্পী খালিদ মারা গেছেন

        বেঞ্জামিন নেতানিয়াহুর পদত্যাগ দাবিতে বিক্ষোভ

        গুণী প্রধান শিক্ষকদের সম্মাননা প্রদান

        বঙ্গবন্ধুর প্রতিকৃ‌তিতে আইরিশ মন্ত্রীর শ্রদ্ধা নিবেদন

        ইসলামবিদ্বেষ ঠেকাতে জাতিসংঘে প্রস্তাব পাস

        বাংলাদেশ-বৃটেন কূটনৈতিক সম্পর্কের ৫১ বছর: বৃটিশ হাইকমিশনার

        ঢাকায় সুইডিশ রাজকন্যা

        ইরাকের শান্তিপূর্ণ পারমাণবিক কর্মসূচিতে সহায়তা করবে আইএইএ

        বিস্ফোরক মামলায় যুবদল-ছাত্রদলের ৪ নেতা কারাগারে

লস এঞ্জেলেস পুলিশের বাজেট হ্রাস পেলো ১৫০ মিলিয়ন ডলার

লস এঞ্জেলেস পুলিশের বাজেট হ্রাস পেলো ১৫০ মিলিয়ন ডলার

এলএ বাংলা টাইমস



লস এঞ্জেলেস পুলিশ বিভাগের বাজেট ১৫০ মিলিয়ন ডলার হ্রাস করা হয়েছে। একই সাথে কমানো হয়েছে পুলিশ অফিসারের সংখ্যাও। চলমান ‘ডিফান্ড দ্য পুলিশ’ আন্দোলনের প্রেক্ষিতে বুধবার সিটি কাউন্সিল লিডাররা এই সিদ্ধান্ত নিয়েছেন। গতকাল একই কারণে লস এঞ্জেলেস স্কুল পুলিশের বাজেটও ৩৫ শতাংশ হ্রাস করা হয়েছে। 
 সিটি কাউন্সিলে ১২-২ ভোটে পুলিশ অফিসারের সংখ্যা আগামী গ্রীষ্মের মধ্যে ৯,৯৮৮ থেকে ৯,৭৫৭ জনে কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পুলিশ বিভাগের দুই-তৃতীয়াংশ বাজেট কমিউনিটির বিভিন্ন সেবা ও প্রোগ্রামে ব্যয় করা হবে। এগুলোর মধ্যে রয়েছে কালারড মানুষের উন্নয়ন ও যুবকদের সামার জব প্রোগ্রাম। কাউন্সিলম্যান কারেন প্রিন্স বলেন, ‘এটা একটি অগ্রগামী পদক্ষেপ। সংখ্যালঘু সম্প্রদায়কে সম্মান, মর্যাদা দ্বরা সহযগিতা করা যা তাদের প্রাপ্য। 

দেশের অন্য সিটিতেও পুলিশের বাজেট হ্রাস করা হয়েছে বা হচ্ছে। মিনিয়াপলিস সিটিতে পুলিশ বিভাগকে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। নিউ ইয়ার্কে বুধবারে কঠোর বাজেট পাস করা হয়েছে যেখানে এক বিলিয়ন ডলার পুলিশ বিভাগ থেকে শিক্ষা ও সামাজিক সেবায় ব্যয় করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ক্যালিফোর্নিয়ায় ৯.২ মিলিয়ন ডলার ও ওকল্যান্ডে ১৪.৬ মিলিয়ন বাজেট হ্রাস করা হয়েছে। লস এঞ্জেলেসে প্রায় দুই বিলিয়ন ডলার বরাদ্দ হ্রাস করা হয়েছে। 

এখন পর্যন্ত লস এঞ্জেলেস পুলিশ ডিপার্টমেন্ট থেকে এই সিদ্ধান্তের কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তবে এর আগে বাজেট হ্রাস করার পর লস এঞ্জেলেস স্কুল পুলিশ বিভাগের প্রধান টড চ্যামবারলিন পদত্যাগ করেছেন। বুধবার রাতে পুলিশ প্রধান মিশেল মোর বলেন, ‘পুলিশ বিভাগের সংস্কার বিষয়ে আমরা আগের মতোই সংকল্পবদ্ধ এবং আমরা এক সাথে কাজ করে যাবো। সিটির ভবিষ্যৎ সফলতা বিভাজনে সেতু হিসেবে কাজ করবে। আমরা এটা করা কখনো বন্ধ করবো না।’   পুলিশ বিভাগের বিলুপ্তি ও বাজেট হ্রাসে সারা দেশে আন্দোলন চলছে। পুলিশ কর্তৃক জর্জ ফ্রয়েড, আন্দ্রে গুয়ারডাডুকে হত্যার প্রতিবাদ করছে সারা দেশ। মানুষ পুলিশি নির্যাতনের অবসান চায়ছেন। সিটি কাউন্সিল থেকে বলা হয়েছে, ‘আমাদের পুনরায় চিন্তা করতে হবে। কিভাবে মানুষ আরও নিরাপদ থাকবে, কমিউনিটি আরও শক্তিশালী হবে। আমরা পুলিশকে বিচ্ছিন্ন ভাবে দেখতে পারি না। কোনো সন্দেহ নেই যে পুলিশ কালার্ড মানুষের সাথে নেতিবাচক আচারণ করে।’ 

এলএ বাংলা টাইমস/এস।আর

শেয়ার করুন

পাঠকের মতামত

এ বিভাগের আরো খবর