যুক্তরাষ্ট্রে আজ শুক্রবার, ১৮ সেপ্টেম্বর, ২০২০ ইং

|   ঢাকা - 08:57am

|   লন্ডন - 03:57am

|   নিউইয়র্ক - 10:57pm

  সর্বশেষ :

  করোনা সর্বত্র শান্তির জন্য ঝুঁকি বাড়াচ্ছে : জাতিসংঘ মহাসচিব   ব্যাপক হারে কানাডার নাগরিক হচ্ছেন আমেরিকানরা   বানরের অধিকার নিশ্চিতে সুইজারল্যান্ডে গণভোট   আল্লামা আহমদ শফীর মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক   আফগানিস্তানে নিরাপত্তা বাহিনীর সঙ্গে তালেবানের সংঘর্ষ: নিহত অর্ধশত   হেফাজত আমির আল্লামা আহমদ শফী আর নেই   হিজাব কেড়ে নেয়ায় লস এঞ্জেলেস পুলিশের বিরুদ্ধে মামলা মুসলিম নারীর   যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত তরুণদের অধিকাংশই সংখ্যালঘু সম্প্রদায়ের   এবার নোবেল শান্তি পুরষ্কারে মনোনীত হলেন নেতানিয়াহু   হারিকেন স্যালির আঘাতে যুক্তরাষ্ট্রে বিদ্যুৎহীন ৫ লক্ষাধিক মানুষ   নতুন আরও এক লাখ কর্মী নিয়োগ দেবে আমাজন   লস এঞ্জেলেসে অক্টোবর থেকে সীমিত আকারে খুলবে ব্যবস্থাপ্রতিষ্ঠান   বাইডেনের নির্বাচনী প্রচারণায় হস্তক্ষেপ করতে চাইছে রাশিয়া   ক্যালিফোর্নিয়ায় গুলিতে আহত এক, নেপথ্যে মাদক   তীব্র হচ্ছে ক্যালিফোর্নিয়ার 'ববক্যাট ফায়ার'

মূল পাতা   >>   লস এঞ্জেলেস

দাবানলে বিষাক্ত ক্যালিফোর্নিয়াসহ পশ্চিমাঞ্চলের বাতাস

নিজস্ব প্রতিবেদক

 প্রকাশিত: ২০২০-০৯-১৫ ১৬:০২:২২

দাবানলে দূষিত হচ্ছে পরিবেশ ও বাতাস

নিজস্ব প্রতিবেদক : ইতিহাসের অন্যতম ভয়াবহ দাবানল শুরু হয়েছে যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলে। ইতোমধ্যে দাবানলে লাখ লাখ একর জমি ভস্মীভূত হয়েছে। ফলে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া, ওয়াশিংটন ও অরেগনসহ বিভিন্নরাজ্যের বাতাস মারাত্মক দূষণের কবলে পড়েছে। 

যুক্তরাষ্ট্রের এয়ার কোয়ালিটি ইনডেক্স সূত্র সম্প্রতি জানিয়েছে, সিয়াটল, অরেগন, স্যান ফ্রান্সিসকো, পোর্টল্যান্ড এবং লস এঞ্জেলেসের বাতাস পৃথিবীর অন্যতম দূষিত বাতাসে পরিণত হয়েছে। 

দাবানলের কারণে ক্যালিফোর্নিয়ার ইতোমধ্যে ২২ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। তাছাড়া প্রায় ৩০ লাখ একর জমি ক্ষতিগ্রস্ত হয়েছে, ধসে গেছে প্রায় ৪০০০ কাঠামো। মারাত্মক দূষিত হয়েছে ক্যালিফোর্নিয়ার বাতাসও। 

গভর্নর নিউসাম জানিয়েছেন, দাবানল আক্রান্ত এলাকার বাতাস বর্তমানে বিশটি সিগারেটের দূষণের মতোই তীব্র। 

এছাড়াও অরেগনে দাবানলে ১০ জন মারা গেছে। দূষিত হয়েছে অরেগনের বাতাস। ফলে কর্তৃপক্ষ সাধারণ মানুষকে মাস্ক বিতরণ করছে। তাছাড় ওয়াশিংটন কর্তৃপক্ষ বাদিন্দাদের ঘরে থাকার পরামর্শ দিয়েছেন। 


এলএবাংলাটাইমস/ওএম 

এই খবরটি মোট পড়া হয়েছে ৬৭ বার

আপনার মন্তব্য

সর্বাধিক পঠিত

সাম্প্রতিক খবর