আপডেট :

        থাইল্যান্ডের উদ্দেশে রাজধানী ছাড়লেন প্রধানমন্ত্রী

        গোলাপি চাঁদের দেখা মিলবে রাতে

        ২ হাজার ডলার দাম কমলো টেসলা গাড়ির

        যুক্তরাষ্ট্রে বাংলাদেশ বিষয়ক সম্মেলন অনুষ্ঠিত

        মধ্যপ্রাচ্যে শক্তিশালী দুই দেশ—ইরান ও ইসরায়েলকে নিয়ে মহাবিপত্তিতে আছে জর্ডান

        বিনা ভোটে জিতে বললেন, ‘মেঘ না চাইতে বৃষ্টি পেয়েছি’

        বিনা ভোটে জিতে বললেন, ‘মেঘ না চাইতে বৃষ্টি পেয়েছি’

        অফশোর ব্যাংকিং ব্যবসার সুদ বা মুনাফার ওপর থেকে কর প্রত্যাহার

        পুলিশের সাবেক মহাপরিদর্শক বেনজীর আহমেদের বিরুদ্ধে আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধান

        ভারতের লাদাখের রাজধানী লেহতে আমরণ অনশনে সোনম ওয়াংচুক

        ভারতের লাদাখের রাজধানী লেহতে আমরণ অনশনে সোনম ওয়াংচুক

        শিক্ষা উপবৃত্তির টাকা দেওয়ার নামে টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে আটজনকে গ্রেপ্তার

        কারিগরি শিক্ষা বোর্ডের সদ্য বিদায়ী চেয়ারম্যান আলী আকবরকে জিজ্ঞাসাবাদ

        ক্যাসিনোকাণ্ডের প্রধানের মনোনয়নপত্র বাতিল

        উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন

        যুক্তরাষ্ট্রের প্রতিনিধিপরিষদে টিকটক নিষিদ্ধের বিল পাস

        ফিলিস্তিনের সমর্থনে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ, পুলিশের ধরপাকড়

        দেশি-বিদেশি চক্র নির্বাচিত সরকারকে হটানোর চক্রান্ত চালাচ্ছে

        রুমা ছাত্রলীগ সভাপতিসহ কেএনএফের আরও ৭ সহযোগী গ্রেপ্তার হলেন

        স্বর্ণের দাম কমলো

ক্যালিফোর্নিয়া স্টেট ইউনিভার্সিটিতে কাজী নজরুলকে নিয়ে লেকচার অনুষ্ঠিত

ক্যালিফোর্নিয়া স্টেট ইউনিভার্সিটিতে কাজী নজরুলকে নিয়ে লেকচার অনুষ্ঠিত

গত বৃহস্পতিবার ক্যালিফোর্নিয়া স্টেট ইউনিভার্সিটি, নর্থরিজ ক্যাম্পাসে  ১০ম কাজী নজরুল ইসলাম লেকচারশিপ ক্লাস ("the afterlife of Kazi nazrul islam's words of resistance") অনুষ্ঠিত হয়েছে। ইউনিভার্সিটি স্টুডেন্ট ইউনিয়নের ‘the pasena room' এ অত্যন্ত সফলভাবে লেকচারটি সম্পন্ন হয়। 
ক্লাসের  স্পিকার ছিলেন কানেকটিকাট  ইউনিভার্সিটির অধ্যাপক, বাংলাদেশি বংশোদ্ভূত বিশিষ্ট নজরুল গবেষক ড. সুফিয়া উদ্দিন। তিনি অত্যন্ত সুন্দরভাবে নজরুল সাহিত্যকর্ম ও সংগ্রামী জীবন নিয়ে লেকচার প্রদান করেন। এসময় আমিরকানসহ বিভিন্ন দেশের স্টুডেন্টরা ক্লাসে উপস্থিত হয়ে আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম সম্পর্কে জানার জন্য বিভিন্ন প্রশ্ন করে। ড. সুফিয়া সুন্দরভাবে তাদের প্রশ্নের উত্তর প্রদান করেন। তিনি নজরুলের যুদ্ধ, ব্রিটিশ বিরোধী ভূমিকা, সাহিত্য সাধনা ইত্যাদি বিষয় নিয়ে তথ্য ভিত্তিক আলোচনা রাখেন।  
লেকচারের পর ‘এলএ বাংলা টাইমস’র সাথে একান্ত কথা বলেন ড. সুফিয়া উদ্দিন। লেকচার সম্পর্কে তার অনুভূতি জানতে চাইলে তিনি বলেন, ক্যালিফোর্নিয়া স্টেট ইউনিভার্সিটির মতো একটি প্রতিষ্ঠানে  আমাদের দেশের জাতীয় কবিকে নিয়ে আয়োজিত এই প্রোগ্রামে অংশ নিতে পেরে আমি অত্যন্ত আনন্দিত। এমন একটি স্থানে এত বড় পরিসরে লেকচার নিয়ে আমি অত্যন্ত উৎসাহী ছিলাম। কাজী নজরুলের মতো একজন মহান মানুষকে নিয়ে গবেষণা ও আলোচনা করতে পেরে আমি গর্বিত। এই অনুষ্ঠানের উদ্যোক্তা ও পৃষ্ঠপোষক সবার প্রতি আমার কৃতজ্ঞতা। এখানে ‘নজরুল চেয়ার’ স্থাপনের উদ্যোগ নিয়ে  তরঙ্গ  যেভাবে আমাদের জাতীয় কবির কীর্তিকে বিশ্ব দরবারে পরিচিত করার জন্য এসব কার্যক্রম পরিচলানা করছে তা তাদের জন্মভূমির প্রতি ভালোবাসার বহিঃপ্রকাশ। ধন্যবাদ তাদেরকে। 
লেকচারটি আয়োজন করে ক্যালিফোর্নিয়া স্টেট ইউনিভার্সিটি, নর্থরিজ ক্যাম্পাসের কাজী নজরুল ইসলাম এনডওমেন্ট ফান্ড। পৃষ্ঠপোষকতায় ছিলো প্রবাসী বাংলাদেশীদের সংগঠন তরঙ্গ অব ক্যালিফোর্নিয়া। Image may contain: 9 people, people smiling, people standingসংগঠনটির দায়িত্বশীল শিপার চৌধুরী জানান, ক্যালিফোর্নিয়া স্টেট ইউনিভার্সিটিতে 'নজরুল চেয়ার' প্রতিষ্ঠার জন্য তরঙ্গ অব ক্যালিফোর্নিয়া দীর্ঘদিন ধরে  বিভিন্ন নজরুল অনুষ্ঠানমালা ও ফান্ড কালেকশন করে আসছে। তিনি জানান, চেয়ার স্থাপনের জন্য নজরুল এনডওমেন্ট ফান্ডে ৪০০ হাজার ডলার পে করতে হবে। ইতোমধ্যে ১০০ হাজার ডলার সংগ্রহ হয়ে গেছে। বিশ্বের যেকোনো জায়গা থেকে এই ফান্ডে কেউ অংশ নিতে চাইলে তরঙ্গের  সাথে যোগাযোগ করার জন্য বলেছেন  শিপার চৌধুরী।
শিপার চৌধুরী আরও জানান, এ নিয়ে লস এঞ্জেলেসে আগামী বছরের মে মাসে একটি সাংস্কৃতি অনুষ্ঠান ও ফান্ডরেইংজিং অনুষ্ঠান হওয়ার কথা রয়েছে । 
গত বৃহস্পতিবার অনুষ্ঠিত এই লেকচারের পর বাংলাদেশি কমিউনিটিতে ব্যাপক সাড়া পড়েছে। অনেকেই বলছেন, আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলামকে নিয়ে ক্যালিফোর্নিয়া স্টেট ইউনিভার্সিটির মতো ক্যাম্পাসে একটি চেয়ার স্থাপন সত্যিই আমাদের জন্য বিশাল গর্বের বিষয়। এখানে বিশ্বের বিভিন্ন দেশ থেকে শিক্ষার্থী ও গবেষকরা আসেন। তারা আমাদের জাতীয় কবি সম্পর্কে জানতে পারবে। তরঙ্গ অব ক্যালিফোর্নিয়ার এই উদ্যোগ সর্বত্র প্রশংসনীয় হচ্ছে। 
 উল্লেখ্য, ২০০২ সাল থেকে বাংলা সাহিত্য, শিল্প ও সাংস্কৃতিকে আন্তর্জাতিক অঙ্গনে তুলে ধরতে তরঙ্গ অফ ক্যালিফোর্নিয়া কাজ করছে।

এলএবাংলাটাইমস/এলএ/এলআরটি

শেয়ার করুন

পাঠকের মতামত

এ বিভাগের আরো খবর