আপডেট :

        অপরাধ সাম্রাজ্যের নেতৃত্ব দিচ্ছে কিশোর গ্যাংয়ের সদস্যরা

        চাঁদপুরে সেই পূবালী ব্যাংকের কর্মকর্তাদের উপর পদক্ষেপ

        বিএনপি নির্বাচনে অংশগ্রহণ না করার ঘোষণা দিলেও গাজীপুর সদর উপজেলা পরিষদ

        তাপপ্রবাহের তীব্রতা আরো বাড়ার শঙ্কায় সারা দেশে হিট অ্যালার্ট

        কোয়াডকপ্টার উড়িয়ে শত্রুরা ব্যর্থ চেষ্টা চালিয়েছে যা তাদের নিজেদের জন্যই অপমানজনক

        কোয়াডকপ্টার উড়িয়ে শত্রুরা ব্যর্থ চেষ্টা চালিয়েছে যা তাদের নিজেদের জন্যই অপমানজনক

        বিয়ে করতে গেলেন হেলিকপ্টার নিয়ে গেলেণ বর

        ইরানের ইস্পাহান শহরের জারদানজান এলাকায় একটি পারমাণবিক স্থাপনায় নিরাপত্তায় নিয়োজিত সামরিক বাহিনীর সদস্যরা

        যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে নাগরিক সমাজের নেতৃবৃন্দের মানববন্ধন ও সমাবেশে

        সারাদেশে অভিযান চালিয়ে ১৫টি গাড়িকে ডাম্পিং স্টেশনে পাঠানো হয়েছে

        সারাদেশে অভিযান চালিয়ে ১৫টি গাড়িকে ডাম্পিং স্টেশনে পাঠানো হয়েছে

        নতুন প্রজন্মের কাছে বঙ্গবন্ধুর আদর্শ তুলে ধরতে হবে বললেন রাষ্ট্রপতি

        নতুন প্রজন্মের কাছে বঙ্গবন্ধুর আদর্শ তুলে ধরতে হবে বললেন রাষ্ট্রপতি

        শাহজালালের থার্ড টার্মিনালে ঢুকে গেল রাইদা বাস, প্রকৌশলীর মৃত্যু

        ভারতে লোকসভা নির্বাচনের প্রথম দফা ভোট গ্রহন

        রাসেল মাহমুদের নিষেধাজ্ঞা প্রত্যাহার চেয়েও পায়নি মোহামেডান

        তূর্ণা ও কক্সবাজার এক্সপ্রেসে কাটা পড়লো ২ জন

        প্রতারিত বাংলাদেশি অভিবাসীদের নিয়ে জাতিসংঘের বিশেষজ্ঞদের আশঙ্কা

        সিলেটের শাহপরাণে পুলিশের জালে দুই কারবারি

        সিলেট নগরীতে ২১ এপ্রিল থেকে কোভিডের ৩য় ও ৪র্থ ডোজ প্রদান করা হবে

লস এঞ্জেলেসে বাংলাদেশ ডে প্যারেড ও ফেস্টিভ্যাল : আর বাকী দুইদিন, ব্যাপক প্রস্তুতি

লস এঞ্জেলেসে বাংলাদেশ ডে প্যারেড ও ফেস্টিভ্যাল : আর বাকী দুইদিন, ব্যাপক প্রস্তুতি

আর মাত্র ২ দিন পরেই শুরু হতে যাচ্ছে লসএঞ্জেলেসের ঐতিহ্যবাহী বাংলাদেশ ডে প্যারেড ও ফেস্টিভ্যাল ২০১৮। দুইদিনব্যাপী নানান আয়োজনের মাধ্যমে বর্ণিল সাজে সজ্জিত হয়ে উঠবে সমগ্র 'লিটিল বাংলাদেশ' এলাকা। হাজার হাজার প্রবাসী বাংলাদেশীরা লসএঞ্জেলসের রাজপথে নানা উৎসবে, রঙে ও ঢঙে উদযাপন করবে বাংলাদেশের মহান স্বাধীনতা দিবস। তাই প্রবাসী বাংলাদেশী কম্যুনিটিতে সাধারন নাগরিকদের মাঝে প্যারেড ও ফেস্টিভ্যালকে ঘিরে এরই মধ্যে ছড়িয়ে পড়েছে ব্যাপক উৎসাহ ও উদ্দীপনা।

গত এক দশকের বেশীকাল যাবৎ বাংলাদেশের স্বাধীনতা দিবস উপলক্ষ্যে সুদূর প্রবাসে এই আমেরিকার অন্যতম প্রধান শহর মেগাসিটি লস এঞ্জেলেসের প্রাণকেন্দ্রে হাজার হাজার প্রবাসী বাংলাদেশীদের নিয়ে জমকালো প্যারেডের আয়োজন করে আসছে বাংলাদেশ ইউনিটি ফেডারেশন অফ লস এঞ্জেলেস (বাফলা)। ঐতিহ্যবাহী 'বাংলাদেশ ডে প্যারেড' আজ প্রবাসীদের তথা সমগ্র বাংলাদেশীদের জন্য গর্বের বিষয়ে পরিণত হয়েছে। আগামী ৩১ মার্চ ও ১ এপ্রিল শনিবার ও রবিবার অনুষ্ঠিতব্য দুই দিনব্যাপী এ বিপুল আয়োজনের সকল প্রস্তুতি ইতিমধ্যেই সম্পন্ন হয়েছে। ১ তারিখ ইস্টার সান ডে'র ছুটি থাকায় এবছর 'বাংলাদেশ ডে' প্যারেড অনুষ্ঠিত হবে ৩১ তারিখ শনিবার।


এ বছর বাংলাদেশ ডে প্যারেডে আমন্ত্রিত সম্মানিত অতিথিরা হচ্ছেন সিনেটর ডায়ান ফেইনস্টাইন, লস এঞ্জেলেস সিটির জননন্দিত মেয়র এরিক গারসেটি, কংগ্রেসম্যান ব্র‍্যাড শেরম্যান, কংগ্রেসম্যান জিমি গোমেজ, বাংলাদেশের মাননীয় কনসাল জেনারেল প্রিয়তোষ সাহা, ডেপুটি চিফ হোরেস ফ্রাঙ্ক, এলএ কাউন্টির বোর্ড সুপাভাইজার হিলডা সলিস প্রমুখসহ ক্যালিফোর্ণিয়া স্টেট এবং ফেডারেল গভর্নমেন্টের বেশ কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তাগণ।

দুই দিনব্যাপী এই জামজমকপূর্ণ আয়োজনে আগত অতিথি শিল্পীরা ছাড়াও অনেক প্রবাসী শিল্পীরা বিভিন্ন পারফর্মেন্স করবেন। প্রবাসীদের মন মাতাতে বাংলাদেশ থেকে আসছেন আধুনিক বাংলা গানের অন্যতম জনপ্রিয় কন্ঠশিল্পী শুভ্রদেব, যার অসংখ্য-অগণিত গান ও জাদুকরী সুরের মাধ্যমে শুভ্রদেব বাংলাদেশের মানুষের মনে স্হান করে নিয়েছে। পাশাপাশি নিউইয়র্ক থেকে আসবেন হালের দুইজন জনপ্রিয় শিল্পী জিনাত আরা মুনা ও শাহ মাহবুব, এরা দুজনই বর্তমানে দর্শকশ্রোতাদের মাঝে বেশ সাড়া জাগিয়েছেন। সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি থাকবে শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, প্রকাশিত হবে বাফলা'র বার্ষিক ম্যাগাজিন 'অপরাজেয়', থাকছে নাগরিক সচেতনতা ও শিক্ষামূলক সেমিনার ইত্যাদি। স্বাধীনতা দিবসের এই ফেস্টিভ্যালে দেশীয় হস্তশিল্প, বই, খেলনা, দেশি মুখরোচক খাবার, গহনা, আবাসন ও বিনিয়োগ প্রকল্পসহ রকমারী ধরনের ও পণ্যের স্টল থাকবে। ১৫২ নর্থ ভারমন্ট এভিন্যুতে, ভার্জিল মিডল স্কুলে অনুষ্ঠিতব্য দুই দিনব্যাপী এই জমকালো আয়োজন সকলের জন্য উন্মুক্ত; থাকবে প্যারেড থেকে ফেস্টিভ্যাল গ্রাউন্ড পর্যন্ত ফ্রি শাটল সার্ভিস ও পর্যাপ্ত গাড়ি পার্কিংয়ের সুব্যবস্হা। এবছর মিডিয়া পার্টনার থাকবেন বাংলা ভিশন ও এল এ বাংলা টাইমস্‌। এবছর বাংলাদেশ ডে ফেস্টিভ্যালে আইয়ুব বাচ্চুর অংশ নেয়ার কথা থাকলেও শেষ পর্যন্ত ভিসা সংক্রান্ত জটিলতায় তিনি আসতে পারছেন না। গত ২৫ মার্চ বাফলা'র ইসি মিটিংয়ে একথা জানিয়ে দুঃখ প্রকাশ করেন বাফলার প্রেসিডেন্ট জনাব নজরুল আলম। তিনি জানান, আইয়ুব বাচ্চু আসবেন এ জন্য আমরা শেষ পর্যন্ত সর্বাত্নক চেষ্টা করেছি। কিন্তু ভিসার জটিলতায় তা সম্ভব হচ্ছেনা। জানা যায়, ক্যালিফোর্ণিয়ার বাংলাদেশ ডে প্যারেডসহ আরও আটটি স্টেট এ বাচ্চুর পূর্ব ঘোষিত সকল অনুষ্ঠান বাতিল অথবা পিছিয়ে দেয়া হয়েছে।

লস এঞ্জেলেস প্রবাসী বাংলাদেশী কম্যুনিটির যেকোন সমস্যায় বাফলা নিঃস্বার্থভাবে সহযোগিতার হাত বাড়িয়ে দেয়। দল-মত, ধর্ম-বর্ণ সবকিছুর ঊর্ধ্বে থেকে বাফলা কম্যুনিটির সুখ-দুঃখে প্রকৃত বন্ধু হিসাবে নিজেদের প্রমাণিত করতে পেরেছে। এছাড়া বাংলাদেশের বাইরে বিশ্বের কোনও বৃহৎ নগরীতে বাংলাদেশকে নিয়ে এত বড় বর্ণিল ও বর্ণাঢ্য আয়োজন ধারাবাহিকভাবে একমাত্র বাফলা'ই করে থাকে, সেটি আজ সর্ব স্বীকৃত। হিংসা ও হানাহানির এই পৃথিবীকে  ভালবাসা দিয়ে যত্ন করে গড়ে তুলবার জন্যে নিরলস কাজ করছে বাফলা। পৃথিবীময় ঘৃনার বিরুদ্ধে ভালোবাসার বাণী ছড়িয়ে দিতে অগ্নি মশাল নিয়ে দাঁড়িয়েছে বাফলা। মানুষের প্রতি মানুষের সম্মান এবং ভালবাসার ব্রতী নিয়ে এগিয়ে চলছে বাফলা।

মাতৃভূমি বাংলাদেশের স্বাধীনতা দিবস উদযাপনকে সামনে রেখে, বাফলা'র বর্তমান প্রেসিডেন্ট নজরুল আলম তার ক্যাবিনেট ও বাফলার সকল সদস্যের পক্ষ থেকে প্রবাসের সকলকে ১২তম বাংলাদেশ ডে প্যারেড ও ফেস্টিভ্যালে সপরিবারে ও সবান্ধবে যোগদান করার আহবান জানিয়েছেন।


এলএবাংলাটাইমস/এল/এলআরটি

শেয়ার করুন

পাঠকের মতামত

এ বিভাগের আরো খবর