আপডেট :

        স্টেকহোল্ডারদের অংশগ্রহণে সিকৃবিতে আলোচনা সভা

        বিএনপি মহান মুক্তিযুদ্ধের চেতনাকে বিশ্বাস করে না: ওবায়দুল কাদের

        নোবেলজয়ী অর্থনীতিবিদের মৃত্যু

        বিচারকবিহীন আদালত

        বাংলাদেশের গণতন্ত্র এগিয়ে নেওয়াই যুক্তরাষ্ট্রের অগ্রাধিকার

        সাবেক সংসদ সদস্য নজির হোসেনের মৃত্যু

        জাতীয় ছাত্র সমাজের ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী

        দ্বিতীয় টেস্টে নেই হাথুরু

        ‘ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডস বাংলা ২০২৪’

        গাজায় বেসামরিক হতাহতের সংখ্যা অনেক বেশি: মার্কিন প্রতিরক্ষামন্ত্রী

        আত্মনির্ভর বাংলাদেশ গড়ার চেষ্টা করতে হবে: সিসিক মেয়র

        রাজনৈতিক ছত্রচ্ছায়ায় বেপরোয়া কিশোর গ্যাং

        মস্কো কনসার্ট হামলায় পশ্চিমা বিশ্ব ও ইউক্রেনের ইন্ধনের অভিযোগ রাশিয়ার

        র‍্যাবের পৃথক অভিযান, ১২ ছিনতাইকারী গ্রেপ্তার

        পদ্মা সেতুতে ভুটানের রাজা

        মার্কিন কূটনীতিককে তলব

        স্বাধীনতা দিবস বঙ্গবন্ধুর ত্যাগের ফসল: প্রতিমন্ত্রী

        সব ধরনের বৈষম্যের বিরুদ্ধে বাংলাদেশের সংবিধান শক্ত অবস্থানে: সংসদ স্পিকার

        বাল্টিমোর সেতু দুর্ঘটনা ভয়াবহ: বাইডেন

        মুক্তিযোদ্ধাদের ‘মুজিব কোট’ উপহার দিলো প্রশাসন

লস এঞ্জেলেসে বুদ্ধ পূর্ণিমা উদযাপিত

লস এঞ্জেলেসে বুদ্ধ পূর্ণিমা উদযাপিত

মহামানব গৌতম বুদ্ধের ধর্ম ও দর্শন বিশ্বশান্তির প্রতীক। গৌতম বুদ্ধের জন্ম, বোধিজ্ঞান প্রাপ্তি এবং মহাপরিনির্বাণ লাভ তিনটি ঘটনা বুদ্ধ পূর্ণিমা বা বৈশাখী পূর্ণিমা তিথিতে  হয়েছিল। তাই বুদ্ধ পূর্ণিমার প্রতিপাদ্য ও গুরুত্ব বিশ্ব বৌদ্ধ জাতির কাছে অত্যন্ত শ্রদ্ধার, গৌরব ও সম্মানের।  বুদ্ধের ত্রি-স্মৃতি বিজড়িত বুদ্ধ পূর্ণিমার গুরুত্ব ও তাঁর শান্তির বাণী জগত কল্যাণে প্রচার এবং অনুধাবন করার প্রত্যয়ে লস এঞ্জেলেস বুদ্ধ বিহার এর উদ্যোগে Lemon Grove Recreation Center মিলনায়তনে “২৫৬২ বুদ্ধবর্ষ বুদ্ধের ত্রি-স্মৃতি বিজড়িত বুদ্ধ পূর্ণিমা” উদযাপিত হয়।

গত ১৬জুন শনিবার দিনব্যাপী অনুষ্ঠান মালায় রনি বডুয়ার পরিচালনায় সকাল বেলা সংঘদান ও ধর্মালোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন শ্রীমৎ সুমনতিষ্য মহাথের, প্রধান জ্ঞাতি ছিলেন শরৎ চন্দ্র বুদ্ধ বিহারের অধ্যক্ষ ভেনারেবল কোলিত মহাথের, প্রধান ধর্মালোচক ছিলেন ক্যালিফর্নিয়া বোধি বিহারের অধ্যক্ষ ড. করুণানন্দ মহাথের এবং সদ্ধর্ম আলেচনায় অংশ গ্রহন করেন সম্বোধি বিহারের অধ্যক্ষ ড. লোকানন্দ মহাথের, ভদন্ত রতনজ্যোতি মহাথের, ভদন্ত সানাতা বিহারী, ভদন্ত বিজ্ঞানন্দ মহাথের এবং উপগুপ্ত থের।



অনুষ্ঠানের শুরুতে বাবু মানবেন্দ্র বড়ুয়া শীল প্রার্থনা করেন । উদ্বোধনী ভাষণ প্রদান করেন, লস এঞ্জেলেস বুদ্ধ বিহার পরিচালনা পরিষদের সহ সভাপতি বাবু প্রিয় রনজ্ন বড়ুয়া , শুভেচ্ছা বক্তব্য বাখেন বাবু জয় বড়ুয়া দেবু এবং  টুটুল  বড়ুয়া। এর পর বৌদ্ধ ভিক্ষুগণ শীল প্রদানের মধ্যদিয়ে মহামানব গৌতম বুদ্ধের অমৃতময় বাণীর প্রয়োগ ও উপকারিতা বিশ্লেষণ করেন।


বিকাল ৩টায় যীশু বডুয়ার উপস্থাপনায় বুদ্ধ পূর্ণিমার মূল আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কনসোলেট জেনারেল জনাব প্রিয়তোষ সাহা মহোদয়। বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট  চিকিৎসক প্রীতিশ বড়ুয়া। অনুষ্ঠানের শুরুতে ভিক্ষুসংঘ ও অতিথিদের পুষ্পস্তবক দিয়ে বরণ করেন লিপু বড়ুয়া ও তপু বড়ুয়া । স্বাগত ভাষণ  রাখেন লস এঞ্জেলেস বুদ্ধ বিহার পরিচালনা পরিষদের সিনিয়র সহ সভাপতি ডা: সুরজিৎ বড়ুয়া। সম্পাদকীয় বক্তব্য রাখেন এঞ্জেলেস বুদ্ধ বিহার পরিচালনা পরিষদের সাধারণ সম্পাদক অজিতানন্দ বড়ুয়া।

শুভেচ্ছা বক্তব্য রাখেন বাবু অশোক বড়ুয়া।

বিশেষ অতিথির ভাষণে বলেন “বিদেশের মাটিতে শত কর্মব্যস্থতার মধ্যেও স্বধর্ম ও স্বকীয় সংস্কৃতির চর্চা ও অনুশীলন অত্যন্ত গৌরব আর আনন্দের”।

প্রধান অতিথি জনাব প্রিয়তোষ সাহা মহোদয় তাঁর ভাষণে আরে বলেন বৌদ্ধ “জাতি অত্যন্ত শান্তপ্রিয়। তাঁরা মহামানব বুদ্ধের দান, শীল আর প্রজ্ঞা অনুশীলন করেন। বুদ্ধের শিক্ষা বর্তমান প্রজন্মে কাছে  ছড়িয়ে দিলে যুদ্ধের বিনিময়ে শান্তি প্রতিষ্ঠিত হবে। তাই ধর্মীয় অনুভূতি ও সংস্কৃতি চর্চার জন্যে লস এঞ্জেলেস সিটিতে একটি বাংলাদেশী বৌদ্ধ বিহারের প্রয়োজনীয়তা অপরিহার্য। এ ছাড়া বাংলাদেশে মুক্তি যুদ্ধে বৌদ্ধদের অবদানের কথাও তিনি তুলে ধরেন”।



আলোচনা সভা শেষে লস এঞ্জেলেস বুদ্ধ বিহার পরিচালনা পরিষদের  সভাপতি ভদন্ত সুমনতিষ্য মহাথের তার ভাষণের মধ্যদিয়ে সভার সমাপ্তি ঘোষণা করা হয়।

বেলা ৫ টায় মিসেস সোমা বড়ুয়া ও কবিতা বড়ুয়ার যৌথ উপস্থাপনায় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। অনুষ্ঠানে লস এঞ্জেলেস  এর ক্ষুদে সংগীত শিল্পীবৃন্দ অংশ গ্রহণ করেন। তারা হলেন ঋতু,দিশা, দিপাসেন, রাজশ্রী, প্রীতম, প্রীতিশ, অতিশ, মৃত্যুন্জয়, সৌম্য, কোমি, অনিরুদ্ধ, অনির্বাণ, আরিয়ান, স্মৃতি, সোমা, সাথী, শর্মিলা, মল্লিকা, বীণা, নীলা, সংগীতা, তৃষা, কবিতা, প্রানেশ, রনি ও অপু বড়ুয়া ।
সংগীত পরিচালনা করেন সাথী বড়ুয়া । বাদ্য যন্ত্রে ছিলেন বাবু শিমুল বড়ুয়া ও শ্রীনাথ বিশ্বাস। সার্বিক অনুষ্ঠানের তত্বাবধান করেন বাবু রানা,সুমন,অমিরণ,নয়ন ও প্রতীম, বড়ুয়া ।


এলএবাংলাটাইমস/এল/এলআরটি

শেয়ার করুন

পাঠকের মতামত

এ বিভাগের আরো খবর