যুক্তরাষ্ট্রে আজ শুক্রবার, ১৯ অক্টোবর, ২০১৮ ইং

|   ঢাকা - 01:38pm

|   লন্ডন - 08:38am

|   নিউইয়র্ক - 03:38am

  সর্বশেষ :

  প্যাটারসনে বাংলাদেশ কমিউনিটি অব নিউজার্সির শোকসভা ও দোয়া মাহফিল   সিলেটের বিশিষ্ট আলেম প্রিন্সিপাল হাবীবুর রহমানের ইন্তেকাল   ইস্তাম্বুলের জঙ্গলে জামাল খাসোগির লাশ!   নিরাপত্তারক্ষীর গুলিতে কান্দাহারের গভর্নর-পুলিশপ্রধান-গোয়েন্দাপ্রধান নিহত   যুক্তরাজ্যসহ তিন দেশের সৌদি সম্মেলন বয়কট   কূটনীতিকদের কাছে দাবি ও লক্ষ্য তুলে ধরল জাতীয় ঐক্যফ্রন্ট   সালামানের সঙ্গে হাসিনার বৈঠক   বাংলাদেশের একাদশ সংসদ নির্বাচনেও পর্যবেক্ষক পাঠাবে না ইইউ   আইয়ুব বাচ্চু আর নেই, শুক্রবার শহিদ মিনারে শ্রদ্ধা শেষে চট্টগ্রামে দাফন   সক্ষমতা সূচকে একধাপ পেছালো বাংলাদেশ   পাকিস্তানে শিশু ধর্ষণকারীর মৃত্যুদণ্ড কার্যকর   মেলানিয়াকে বহনকারী বিমানে ধোঁয়া, জরুরি অবতরণ   সৌদি বাদশাহর সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ   ৩৭ বছর পর ফুটবল মাঠে ইরানের মেয়েরা   যুক্তরাষ্ট্রকে ১০০ মিলিয়ন ডলার দিল সৌদি আরব

মূল পাতা   >>   মধ্যপ্রাচ্য

সৌদি আরবে বাংলাদেশি অবিবাহিত পুরুষ ভিসা স্থগিত

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৬-০৭-২৩ ১৫:১৫:৩১

নিউজ ডেস্ক: বাংলাদেশ থেকে অবিবাতিত পুরুষ গৃহকর্মী নেওয়া সাময়িকভাবে বন্ধ করেছে সৌদি আরব। সৌদি আরবের শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে বলে জানিয়েছে আরব নিউজ অনলাইন।

মন্ত্রণালয় জানিয়েছে, ‘গৃহকর্মী প্রয়োজন হলে বাংলাদেশের পরিবর্তে অন্য কোনো দেশ থেকে চাহিদা মিটিয়ে নিতে। তবে স্থগিতাদেশ প্রত্যাহার না করা পর্যন্ত বাংলাদেশ থেকে কোনো গৃহকর্মী নেওয়া যাবে না।’

বাংলাদেশ বাদে অন্য দেশগুলো থেকে গৃহকর্মী নেওয়ার বিষয়েও মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণ রয়েছে এবং যিনি নিয়োগ দেবেন তার বৈবাহিক অবস্থার ওপর বিষয়টি নির্ভর করে। বাংলাদেশি ছাড়া অন্য দেশ থেকে লোক নিয়োগের ক্ষেত্রে তিনটি শর্ত বেঁধে দেয় সৌদি আরবের শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়।

শর্তে বলা হয়, ড্রাইভার, গৃহস্থালির কাজ ও নার্স এ তিন ক্যাটাগরিতে অন্য দেশ থেকে লোক নিয়োগ দেওয়া যাবে। তবে সিঙ্গেল নন এমন বাংলাদেশি পুরুষদের গৃহকর্মী হিসেবে নিয়োগ দেওয়া যাবে।

মন্ত্রণালয়ের মুখপাত্র খালিদ আবা আল-খাইল জানিয়েছেন, ‘অন্য গ্রুপের শ্রমিকদের অগ্রাধিকার দেওয়ার জন্য সৌদি আরবের অবিবাহিত পুরুষ বা নারী কর্তৃক বাংলাদেশি অবিবাহিত পুরুষ গৃহকর্মীদের নিয়োগ সাময়িকভাবে স্থগিত করা হলো।

সৌদিতে অবিবাহিত আবেদনকারীরা জানিয়েছেন, ‘তারা বার বার আবেদন করেছেন। তা গ্রহণও করা হয়েছে। কিন্তু পরে তাদের আবেদন প্রত্যাখ্যান করা হয়েছে।’

আট বছর বন্ধ থাকার পর গত বছর সৌদি সরকার বাংলাদেশি পুরুষ ও নারী গৃহকর্মী নিয়োগ প্রক্রিয়া শুরু করে। এক বছর যেতে না যেতেই এবার পুরুষ গৃহকর্মী নেওয়া স্থগিত করল দেশটি।


 এলএবাংলাটাইমস/এমই/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ১০৫৫ বার

আপনার মন্তব্য