যুক্তরাষ্ট্রে আজ বৃহস্পতিবার, ১৮ জানুয়ারী, ২০১৮ ইং

|   ঢাকা - 09:49pm

|   লন্ডন - 03:49pm

|   নিউইয়র্ক - 10:49am

  সর্বশেষ :

  পাকিস্তানে চীনের পরমাণু সাবমেরিন ঘাঁটি, চিন্তায় ভারত   উড়তে থাকা বার্সার অপরাজেয় যাত্রা থামলো   রাশিয়ায় তাপমাত্রা মাইনাস ৬৭ ডিগ্রি সেলসিয়াস!   অলিম্পিকে দুই কোরিয়ার ‘অভিন্ন পতাকা’   মৌলভীবাজার ডিষ্ট্রিক্ট এসোসিয়েশনের মতবিনিময়   রাখাইনে বিক্ষোভে পুলিশের গুলি, নিহত ৭   বিশ্বের প্রথম ‘পানিহীন’ শহর!   মুসলিম শিশুদের মসজিদে যাওয়ায় নিষেধাজ্ঞা চীনের   ইউএনএইচসিআর ছাড়াই রোহিঙ্গা প্রত্যাবাসন উদ্বেগের : জাতিসঙ্ঘ   মুক্তিযোদ্ধা বিবেচনার ন্যূনতম বয়স সাড়ে ১২ বছর পুনঃনির্ধারণ   ডিএনসিসি’র মেয়র পদে উপনির্বাচন স্থগিত   এবার টরন্টোতে অনুষ্ঠিত হতে যাচ্ছে 'বিশ্ব সিলেট সম্মেলন'   জালালাবাদ এসোসিয়েশনের কালচারাল সেক্রেটারি লায়েক আহমেদের বোনের মৃত্যুতে শোক   বাংলাদেশে প্রবাহিত ৫৭টি নদীর বেশির ভাগই নাব্যতাহীন   ভোলার ভেদুরিয়ায় নতুন গ্যাসক্ষেত্রের সন্ধান

মূল পাতা   >>   মধ্যপ্রাচ্য

সৌদি আরবে বাংলাদেশি অবিবাহিত পুরুষ ভিসা স্থগিত

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৬-০৭-২৩ ১৫:১৫:৩১

নিউজ ডেস্ক: বাংলাদেশ থেকে অবিবাতিত পুরুষ গৃহকর্মী নেওয়া সাময়িকভাবে বন্ধ করেছে সৌদি আরব। সৌদি আরবের শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে বলে জানিয়েছে আরব নিউজ অনলাইন।

মন্ত্রণালয় জানিয়েছে, ‘গৃহকর্মী প্রয়োজন হলে বাংলাদেশের পরিবর্তে অন্য কোনো দেশ থেকে চাহিদা মিটিয়ে নিতে। তবে স্থগিতাদেশ প্রত্যাহার না করা পর্যন্ত বাংলাদেশ থেকে কোনো গৃহকর্মী নেওয়া যাবে না।’

বাংলাদেশ বাদে অন্য দেশগুলো থেকে গৃহকর্মী নেওয়ার বিষয়েও মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণ রয়েছে এবং যিনি নিয়োগ দেবেন তার বৈবাহিক অবস্থার ওপর বিষয়টি নির্ভর করে। বাংলাদেশি ছাড়া অন্য দেশ থেকে লোক নিয়োগের ক্ষেত্রে তিনটি শর্ত বেঁধে দেয় সৌদি আরবের শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়।

শর্তে বলা হয়, ড্রাইভার, গৃহস্থালির কাজ ও নার্স এ তিন ক্যাটাগরিতে অন্য দেশ থেকে লোক নিয়োগ দেওয়া যাবে। তবে সিঙ্গেল নন এমন বাংলাদেশি পুরুষদের গৃহকর্মী হিসেবে নিয়োগ দেওয়া যাবে।

মন্ত্রণালয়ের মুখপাত্র খালিদ আবা আল-খাইল জানিয়েছেন, ‘অন্য গ্রুপের শ্রমিকদের অগ্রাধিকার দেওয়ার জন্য সৌদি আরবের অবিবাহিত পুরুষ বা নারী কর্তৃক বাংলাদেশি অবিবাহিত পুরুষ গৃহকর্মীদের নিয়োগ সাময়িকভাবে স্থগিত করা হলো।

সৌদিতে অবিবাহিত আবেদনকারীরা জানিয়েছেন, ‘তারা বার বার আবেদন করেছেন। তা গ্রহণও করা হয়েছে। কিন্তু পরে তাদের আবেদন প্রত্যাখ্যান করা হয়েছে।’

আট বছর বন্ধ থাকার পর গত বছর সৌদি সরকার বাংলাদেশি পুরুষ ও নারী গৃহকর্মী নিয়োগ প্রক্রিয়া শুরু করে। এক বছর যেতে না যেতেই এবার পুরুষ গৃহকর্মী নেওয়া স্থগিত করল দেশটি।


 এলএবাংলাটাইমস/এমই/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ৭৯৯ বার

আপনার মন্তব্য

সর্বাধিক পঠিত