যুক্তরাষ্ট্রে আজ শনিবার, ২১ Jul, ২০১৮ ইং

|   ঢাকা - 03:29am

|   লন্ডন - 10:29pm

|   নিউইয়র্ক - 05:29pm

  সর্বশেষ :

  ভালো ব্যবসার জন্য প্রয়োজন দীর্ঘ মেয়াদী পরিকল্পনা : নিউইয়র্কে বিজনেস ডেভোলেপমেন্ট ওয়ার্কশপে বক্তারা   ধর্ষণের ভয়ে ভারত যাচ্ছেন না সুইজারল্যান্ডের এক নম্বর তারকা   রাজধানীতে বাড়ির নিচে ‘গুপ্তধন’   ইরানে সন্ত্রাসী হামলায় ১০ সেনা নিহত   ‘আমার সংবর্ধনার প্রয়োজন নেই’ : অনুষ্ঠানে শেখ হাসিনা   বাংলাদেশ ব্যাংক গভর্নরের পদত্যাগ চান মওদুদ   ঠাকুরগাঁওয়ে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত   গাজায় ইসরায়েলের হামলা, ৪ ফিলিস্তিনি নিহত   বড়পুকুরিয়ার এক লাখ ৪২ হাজার টন কয়লা ‘গায়েব’, বন্ধ হয়ে যাচ্ছে বিদ্যুৎকেন্দ্র   বিশ্ব সিলেট সম্মেলন ২০১৮-এর পূর্ণাঙ্গ কার্যকরী পরিষদ ঘোষণা   মিতালী মুখার্জী গাইবেন সিডনীতে   বরিশাল বিভাগ সমিতির আয়োজনে বনভোজন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত   বিশ্বের ৪ কোটি মানুষ ‘আধুনিক দাসত্বে’র কবলে, যুক্তরাষ্ট্রে ৪ লক্ষাধিক   গাড়িতে চড়েন গৃহকর্মী, পরেন ২৫ লাখের গয়না!   দক্ষিণ কোরিয়ার সাবেক প্রেসিডেন্টের সাজা বেড়ে ৩২ বছর

মূল পাতা   >>   মধ্যপ্রাচ্য

সৌদি আরবে বাংলাদেশি অবিবাহিত পুরুষ ভিসা স্থগিত

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৬-০৭-২৩ ১৫:১৫:৩১

নিউজ ডেস্ক: বাংলাদেশ থেকে অবিবাতিত পুরুষ গৃহকর্মী নেওয়া সাময়িকভাবে বন্ধ করেছে সৌদি আরব। সৌদি আরবের শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে বলে জানিয়েছে আরব নিউজ অনলাইন।

মন্ত্রণালয় জানিয়েছে, ‘গৃহকর্মী প্রয়োজন হলে বাংলাদেশের পরিবর্তে অন্য কোনো দেশ থেকে চাহিদা মিটিয়ে নিতে। তবে স্থগিতাদেশ প্রত্যাহার না করা পর্যন্ত বাংলাদেশ থেকে কোনো গৃহকর্মী নেওয়া যাবে না।’

বাংলাদেশ বাদে অন্য দেশগুলো থেকে গৃহকর্মী নেওয়ার বিষয়েও মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণ রয়েছে এবং যিনি নিয়োগ দেবেন তার বৈবাহিক অবস্থার ওপর বিষয়টি নির্ভর করে। বাংলাদেশি ছাড়া অন্য দেশ থেকে লোক নিয়োগের ক্ষেত্রে তিনটি শর্ত বেঁধে দেয় সৌদি আরবের শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়।

শর্তে বলা হয়, ড্রাইভার, গৃহস্থালির কাজ ও নার্স এ তিন ক্যাটাগরিতে অন্য দেশ থেকে লোক নিয়োগ দেওয়া যাবে। তবে সিঙ্গেল নন এমন বাংলাদেশি পুরুষদের গৃহকর্মী হিসেবে নিয়োগ দেওয়া যাবে।

মন্ত্রণালয়ের মুখপাত্র খালিদ আবা আল-খাইল জানিয়েছেন, ‘অন্য গ্রুপের শ্রমিকদের অগ্রাধিকার দেওয়ার জন্য সৌদি আরবের অবিবাহিত পুরুষ বা নারী কর্তৃক বাংলাদেশি অবিবাহিত পুরুষ গৃহকর্মীদের নিয়োগ সাময়িকভাবে স্থগিত করা হলো।

সৌদিতে অবিবাহিত আবেদনকারীরা জানিয়েছেন, ‘তারা বার বার আবেদন করেছেন। তা গ্রহণও করা হয়েছে। কিন্তু পরে তাদের আবেদন প্রত্যাখ্যান করা হয়েছে।’

আট বছর বন্ধ থাকার পর গত বছর সৌদি সরকার বাংলাদেশি পুরুষ ও নারী গৃহকর্মী নিয়োগ প্রক্রিয়া শুরু করে। এক বছর যেতে না যেতেই এবার পুরুষ গৃহকর্মী নেওয়া স্থগিত করল দেশটি।


 এলএবাংলাটাইমস/এমই/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ৯৭৮ বার

আপনার মন্তব্য

সর্বাধিক পঠিত