যুক্তরাষ্ট্রে আজ মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০১৭ ইং

|   ঢাকা - 04:53am

|   লন্ডন - 10:53pm

|   নিউইয়র্ক - 05:53pm

  সর্বশেষ :

  ধর্ম অবমাননা নিয়ে রংপুরে সহিংসতা, আদালতে টিটু রায়ের স্বীকারোক্তি   টিকাতেই নিরাময় হবে ক্যান্সার   মিয়ানমারে রোহিঙ্গারা ‘জাতিগত বৈষম্যের’ শিকার : অ্যামনেস্টি   ঢাবির ভর্তি পরীক্ষায় প্রশ্নপত্র জালিয়াতি, আটক ৮   নাইজেরিয়ায় মসজিদে বোমা বিস্ফোরণে নিহত ৫০   রোহিঙ্গাদের ফেরাতে চলতি সপ্তাহে সমঝোতার আশা সু চি’র   জানুয়ারি থেকে সব বাহিনীর মুক্তিযোদ্ধাদের বিশেষ ভাতা: প্রধানমন্ত্রী   আমেরিকান মিউজিক অ্যাওয়ার্ডসে সেরা হলেন যারা   পদত্যাগ নয়, জাতির উদ্দেশে ভাষণ দিলেন মুগাবে   কেন সৌদি আরব এমন করছে?   মরক্কোয় ত্রাণ নেওয়ার সময় পদদলিত হয়ে নিহত ১৫   ৭ মার্চকে ঐতিহাসিক দিবস ঘোষণা চেয়ে হাইকোর্টে রিট   শাহজালালের মাজারের কুপের পানিকে জমজমের পানি বলে প্রতারণা : তদন্তের নির্দেশ আদালতের   এলপিজি আমদানির জাহাজ কিনলো বেক্সিমকো পেট্রোলিয়াম   রোহঙ্গিা সঙ্কট নিরসনে চীনের ৩ ধাপের প্রস্তাব

মূল পাতা   >>   মধ্যপ্রাচ্য

সৌদি আরবে বাংলাদেশি অবিবাহিত পুরুষ ভিসা স্থগিত

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৬-০৭-২৩ ১৫:১৫:৩১

নিউজ ডেস্ক: বাংলাদেশ থেকে অবিবাতিত পুরুষ গৃহকর্মী নেওয়া সাময়িকভাবে বন্ধ করেছে সৌদি আরব। সৌদি আরবের শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে বলে জানিয়েছে আরব নিউজ অনলাইন।

মন্ত্রণালয় জানিয়েছে, ‘গৃহকর্মী প্রয়োজন হলে বাংলাদেশের পরিবর্তে অন্য কোনো দেশ থেকে চাহিদা মিটিয়ে নিতে। তবে স্থগিতাদেশ প্রত্যাহার না করা পর্যন্ত বাংলাদেশ থেকে কোনো গৃহকর্মী নেওয়া যাবে না।’

বাংলাদেশ বাদে অন্য দেশগুলো থেকে গৃহকর্মী নেওয়ার বিষয়েও মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণ রয়েছে এবং যিনি নিয়োগ দেবেন তার বৈবাহিক অবস্থার ওপর বিষয়টি নির্ভর করে। বাংলাদেশি ছাড়া অন্য দেশ থেকে লোক নিয়োগের ক্ষেত্রে তিনটি শর্ত বেঁধে দেয় সৌদি আরবের শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়।

শর্তে বলা হয়, ড্রাইভার, গৃহস্থালির কাজ ও নার্স এ তিন ক্যাটাগরিতে অন্য দেশ থেকে লোক নিয়োগ দেওয়া যাবে। তবে সিঙ্গেল নন এমন বাংলাদেশি পুরুষদের গৃহকর্মী হিসেবে নিয়োগ দেওয়া যাবে।

মন্ত্রণালয়ের মুখপাত্র খালিদ আবা আল-খাইল জানিয়েছেন, ‘অন্য গ্রুপের শ্রমিকদের অগ্রাধিকার দেওয়ার জন্য সৌদি আরবের অবিবাহিত পুরুষ বা নারী কর্তৃক বাংলাদেশি অবিবাহিত পুরুষ গৃহকর্মীদের নিয়োগ সাময়িকভাবে স্থগিত করা হলো।

সৌদিতে অবিবাহিত আবেদনকারীরা জানিয়েছেন, ‘তারা বার বার আবেদন করেছেন। তা গ্রহণও করা হয়েছে। কিন্তু পরে তাদের আবেদন প্রত্যাখ্যান করা হয়েছে।’

আট বছর বন্ধ থাকার পর গত বছর সৌদি সরকার বাংলাদেশি পুরুষ ও নারী গৃহকর্মী নিয়োগ প্রক্রিয়া শুরু করে। এক বছর যেতে না যেতেই এবার পুরুষ গৃহকর্মী নেওয়া স্থগিত করল দেশটি।


 এলএবাংলাটাইমস/এমই/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ৭৪৩ বার

আপনার মন্তব্য

সর্বাধিক পঠিত