যুক্তরাষ্ট্রে আজ মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০১৭ ইং

|   ঢাকা - 04:52am

|   লন্ডন - 10:52pm

|   নিউইয়র্ক - 05:52pm

  সর্বশেষ :

  ধর্ম অবমাননা নিয়ে রংপুরে সহিংসতা, আদালতে টিটু রায়ের স্বীকারোক্তি   টিকাতেই নিরাময় হবে ক্যান্সার   মিয়ানমারে রোহিঙ্গারা ‘জাতিগত বৈষম্যের’ শিকার : অ্যামনেস্টি   ঢাবির ভর্তি পরীক্ষায় প্রশ্নপত্র জালিয়াতি, আটক ৮   নাইজেরিয়ায় মসজিদে বোমা বিস্ফোরণে নিহত ৫০   রোহিঙ্গাদের ফেরাতে চলতি সপ্তাহে সমঝোতার আশা সু চি’র   জানুয়ারি থেকে সব বাহিনীর মুক্তিযোদ্ধাদের বিশেষ ভাতা: প্রধানমন্ত্রী   আমেরিকান মিউজিক অ্যাওয়ার্ডসে সেরা হলেন যারা   পদত্যাগ নয়, জাতির উদ্দেশে ভাষণ দিলেন মুগাবে   কেন সৌদি আরব এমন করছে?   মরক্কোয় ত্রাণ নেওয়ার সময় পদদলিত হয়ে নিহত ১৫   ৭ মার্চকে ঐতিহাসিক দিবস ঘোষণা চেয়ে হাইকোর্টে রিট   শাহজালালের মাজারের কুপের পানিকে জমজমের পানি বলে প্রতারণা : তদন্তের নির্দেশ আদালতের   এলপিজি আমদানির জাহাজ কিনলো বেক্সিমকো পেট্রোলিয়াম   রোহঙ্গিা সঙ্কট নিরসনে চীনের ৩ ধাপের প্রস্তাব

মূল পাতা   >>   মধ্যপ্রাচ্য

বিশ্বের বৃহত্তম হোটেল হচ্ছে সৌদি আরবে

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৬-০৮-১৭ ১৭:৪৬:১৬

নিউজ ডেস্ক: বিশ্বের বৃহত্তম হোটেল তৈরি করে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের দখল এখন মালয়েশিয়ার। তবে এই রেকর্ড খুব শিগগিরই ভাঙতে যাচ্ছে সৌদি আরব।

দেশটির সরকার আগামী বছরের মধ্যে পবিত্র মক্কায় বিশ্বের দীর্ঘতম হোটেল ও প্লাজা নির্মাণের ঘোষণা দিয়েছে। নাম দেওয়া হয়েছে আবরাজ কুদিয়া। ১০ লাখ ৪০ হাজার বর্গমিটার জুড়ে বিস্তৃত এই হোটেলে মোট কক্ষের সংখ্যা ১০ হাজার। যেখানে মালয়েশিয়ার হোটেলে কক্ষ সংখ্যা ৭ হাজার ৩৫১টি।

আবরাজ কুদিয়া নামে এ হোটেল নির্মাণের প্রাথমিক খরচ ধরা হয়েছে সাড়ে ৩ বিলিয়ন মার্কিন ডলার। লাস ভেগাসের পালাজু ও ভেনেশিয়ান (৭ হাজার ১১৭ কক্ষ) তো বটেই, মালয়েশিয়ার হোটেলের (৭ হাজার ৩৫১) থেকেও বড় হবে এই ভবন। প্রতি বছর গড়ে ২ কোটি মানুষ আসেন মক্কায়। এর মধ্যে শুধু হজের সময়েই আসেন ২০ লাখ তীর্থযাত্রী। তাদের কথা মাথায় রেখেই তৈরি হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় এই হোটেল।

মোট ৪৫ তলা বিশিষ্ট এ হোটেলের ৫টি ফ্ল্যাট সংরক্ষিত থাকবে সৌদি রাজ পরিবারের জন্য। ভবনটিতে রয়েছে ১২টি টাওয়ার। ৭০টি রেস্তোরাঁ রয়েছে। হোটেল চত্বরের মধ্যে ৪টি হেলিপ্যাডও তৈরি করা হয়েছে। শুধু রেস্তোরাঁ নয়, মনোরঞ্জনের জন্য এতে থাকছে বিলাসবহুল বলরুমও।

এই খবরটি মোট পড়া হয়েছে ৭৪৬ বার

আপনার মন্তব্য

সর্বাধিক পঠিত