যুক্তরাষ্ট্রে আজ শুক্রবার, ১৯ অক্টোবর, ২০১৮ ইং

|   ঢাকা - 01:40pm

|   লন্ডন - 08:40am

|   নিউইয়র্ক - 03:40am

  সর্বশেষ :

  প্যাটারসনে বাংলাদেশ কমিউনিটি অব নিউজার্সির শোকসভা ও দোয়া মাহফিল   সিলেটের বিশিষ্ট আলেম প্রিন্সিপাল হাবীবুর রহমানের ইন্তেকাল   ইস্তাম্বুলের জঙ্গলে জামাল খাসোগির লাশ!   নিরাপত্তারক্ষীর গুলিতে কান্দাহারের গভর্নর-পুলিশপ্রধান-গোয়েন্দাপ্রধান নিহত   যুক্তরাজ্যসহ তিন দেশের সৌদি সম্মেলন বয়কট   কূটনীতিকদের কাছে দাবি ও লক্ষ্য তুলে ধরল জাতীয় ঐক্যফ্রন্ট   সালামানের সঙ্গে হাসিনার বৈঠক   বাংলাদেশের একাদশ সংসদ নির্বাচনেও পর্যবেক্ষক পাঠাবে না ইইউ   আইয়ুব বাচ্চু আর নেই, শুক্রবার শহিদ মিনারে শ্রদ্ধা শেষে চট্টগ্রামে দাফন   সক্ষমতা সূচকে একধাপ পেছালো বাংলাদেশ   পাকিস্তানে শিশু ধর্ষণকারীর মৃত্যুদণ্ড কার্যকর   মেলানিয়াকে বহনকারী বিমানে ধোঁয়া, জরুরি অবতরণ   সৌদি বাদশাহর সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ   ৩৭ বছর পর ফুটবল মাঠে ইরানের মেয়েরা   যুক্তরাষ্ট্রকে ১০০ মিলিয়ন ডলার দিল সৌদি আরব

মূল পাতা   >>   মধ্যপ্রাচ্য

বিশ্বের বৃহত্তম হোটেল হচ্ছে সৌদি আরবে

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৬-০৮-১৭ ১৭:৪৬:১৬

নিউজ ডেস্ক: বিশ্বের বৃহত্তম হোটেল তৈরি করে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের দখল এখন মালয়েশিয়ার। তবে এই রেকর্ড খুব শিগগিরই ভাঙতে যাচ্ছে সৌদি আরব।

দেশটির সরকার আগামী বছরের মধ্যে পবিত্র মক্কায় বিশ্বের দীর্ঘতম হোটেল ও প্লাজা নির্মাণের ঘোষণা দিয়েছে। নাম দেওয়া হয়েছে আবরাজ কুদিয়া। ১০ লাখ ৪০ হাজার বর্গমিটার জুড়ে বিস্তৃত এই হোটেলে মোট কক্ষের সংখ্যা ১০ হাজার। যেখানে মালয়েশিয়ার হোটেলে কক্ষ সংখ্যা ৭ হাজার ৩৫১টি।

আবরাজ কুদিয়া নামে এ হোটেল নির্মাণের প্রাথমিক খরচ ধরা হয়েছে সাড়ে ৩ বিলিয়ন মার্কিন ডলার। লাস ভেগাসের পালাজু ও ভেনেশিয়ান (৭ হাজার ১১৭ কক্ষ) তো বটেই, মালয়েশিয়ার হোটেলের (৭ হাজার ৩৫১) থেকেও বড় হবে এই ভবন। প্রতি বছর গড়ে ২ কোটি মানুষ আসেন মক্কায়। এর মধ্যে শুধু হজের সময়েই আসেন ২০ লাখ তীর্থযাত্রী। তাদের কথা মাথায় রেখেই তৈরি হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় এই হোটেল।

মোট ৪৫ তলা বিশিষ্ট এ হোটেলের ৫টি ফ্ল্যাট সংরক্ষিত থাকবে সৌদি রাজ পরিবারের জন্য। ভবনটিতে রয়েছে ১২টি টাওয়ার। ৭০টি রেস্তোরাঁ রয়েছে। হোটেল চত্বরের মধ্যে ৪টি হেলিপ্যাডও তৈরি করা হয়েছে। শুধু রেস্তোরাঁ নয়, মনোরঞ্জনের জন্য এতে থাকছে বিলাসবহুল বলরুমও।

এই খবরটি মোট পড়া হয়েছে ১১০৮ বার

আপনার মন্তব্য