যুক্তরাষ্ট্রে আজ শনিবার, ১৮ অগাস্ট, ২০১৮ ইং

|   ঢাকা - 07:34am

|   লন্ডন - 02:34am

|   নিউইয়র্ক - 09:34pm

  সর্বশেষ :

  স্তন্যপান করিয়ে বিপন্ন শিশুকে বাঁচালেন আর্জেন্টিনার পুলিশ কর্মকর্তা   হজের আনুষ্ঠানিকতা শুরু   সরকার কোনো আন্দোলনকে দানা বেঁধে উঠতে দেবে না : এরশাদ   বিয়ের আনুষ্ঠানিক ঘোষণা দিলেন প্রিয়াঙ্কা-নিক   ফিলিস্তিনিদের ঘরে ফেরার আন্দোলনে নিহত ১৬৬   প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন ইমরান খান   ফাইনালে পারল না বাংলাদেশি মেয়েরা   মুক্তিযোদ্ধা ছাড়া সব কোটা বাতিল হচ্ছে : নাসিম   জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান আর নেই   সবচেয়ে বেশি আয় স্কারলেট জোহানসনের   শিক্ষার্থীদের নিঃশর্ত মুক্তি দেয়ার দাবি ড. কামালের   ছাত্র আন্দোলনে ‘গুজব’ ছড়ানোর অভিযোগে কফিশপের মালিক ফারিয়া রিমান্ডে   এবার ট্রাম্পের পুত্রবধূর বিরুদ্ধে অভিযোগ   যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে হামলার প্রস্তুতি নিচ্ছে চীন!   হ্যান্ডশেক না করা সেই সুইডিশ তরুণী মামলায় জিতলেন

মূল পাতা   >>   মধ্যপ্রাচ্য

ট্রাম্পের সৌদি আরব সফরে ১০০ বিলিয়ন ডলারের অস্ত্র চুক্তি

আন্তর্জাতিক ডেস্ক , নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৭-০৫-১৪ ০৮:৫৯:২৯

আন্তর্জাতিক ডেস্ক : সৌদি আরবের কাছে ১০০ বিলিয়ন ডলারের অস্ত্র বিক্রির একটি চুক্তি করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সৌদি আরব সফরে এ চুক্তি স্বাক্ষরিত হবে। শুক্রবার হোয়াইট হাউসের জ্যেষ্ঠ এক কর্মকর্তা এই তথ্য জানিয়েছেন। আগামী সপ্তাহে এ সফরে সৌদি আরব যাচ্ছেন ট্রাম্প। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এ খবর জানিয়েছে।
নাম প্রকাশে অনিচ্ছুক হোয়াইট হাউসের ওই কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্স জানান, এই অস্ত্র চুক্তি এক দশকে ৩০০ বিলিয়ন ডলার ছাড়িয়ে যেতে পারে। এসব অস্ত্র দিয়ে সৌদি আরব নিজেদের নিরাপত্তা আরও শক্তিশালী করবে। তিনি বলেন, আমরা বেশ কয়েকটি চুক্তিতে একমত হওয়ার শেষ পর্যায়ে আছি। প্রথম আন্তর্জাতিক সফরে সৌদি আরব যাচ্ছেন ট্রাম্প। ১৯ মে সৌদি আরব ত্যাগ করবেন তিনি।
এর আগে গত সপ্তাহে রয়টার্স এক খবরে জানিয়েছিল, ট্রাম্পের সফরে একাধিক অস্ত্র বিক্রির চুক্তির জন্য ওয়াশিংটন সৌদি আরবের ওপর চাপ দিচ্ছে। বেশ কয়েকটি নতুন চুক্তি স্বাক্ষর হতে পারে ট্রাম্পের সফরে।
সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার শাসনামলের শেষ দিকে সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি কমিয়ে আনে যুক্তরাষ্ট্র। ইয়েমেনে সৌদি অভিযানে বেসামরিক নাগরিকের মৃত্যুর কারণে সমালোচনার মুখে এ সিদ্ধান্ত নিয়েছিল ওবামা প্রশাসন।
সৌদি আরবের অস্ত্র সরবরাহকারীদের মধ্যে শীর্ষ দেশ হচ্ছে যুক্তরাস্ট্র। সম্প্রতি সৌদি আরব যুক্তরাষ্ট্রের কাছ থেকে এফ-১৫ যুদ্ধবিমান থেকে শুরু করে কমান্ড অ্যান্ড কন্ট্রোল সিস্টেম কিনেছেন। যার আর্থিক মূল্য ছিল কয়েক বিলিয়ন ডলার। 
সূত্র: দ্য গার্ডিয়ান।  

এই খবরটি মোট পড়া হয়েছে ৪৮৮ বার

আপনার মন্তব্য