যুক্তরাষ্ট্রে আজ শনিবার, ১৮ অগাস্ট, ২০১৮ ইং

|   ঢাকা - 07:34am

|   লন্ডন - 02:34am

|   নিউইয়র্ক - 09:34pm

  সর্বশেষ :

  স্তন্যপান করিয়ে বিপন্ন শিশুকে বাঁচালেন আর্জেন্টিনার পুলিশ কর্মকর্তা   হজের আনুষ্ঠানিকতা শুরু   সরকার কোনো আন্দোলনকে দানা বেঁধে উঠতে দেবে না : এরশাদ   বিয়ের আনুষ্ঠানিক ঘোষণা দিলেন প্রিয়াঙ্কা-নিক   ফিলিস্তিনিদের ঘরে ফেরার আন্দোলনে নিহত ১৬৬   প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন ইমরান খান   ফাইনালে পারল না বাংলাদেশি মেয়েরা   মুক্তিযোদ্ধা ছাড়া সব কোটা বাতিল হচ্ছে : নাসিম   জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান আর নেই   সবচেয়ে বেশি আয় স্কারলেট জোহানসনের   শিক্ষার্থীদের নিঃশর্ত মুক্তি দেয়ার দাবি ড. কামালের   ছাত্র আন্দোলনে ‘গুজব’ ছড়ানোর অভিযোগে কফিশপের মালিক ফারিয়া রিমান্ডে   এবার ট্রাম্পের পুত্রবধূর বিরুদ্ধে অভিযোগ   যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে হামলার প্রস্তুতি নিচ্ছে চীন!   হ্যান্ডশেক না করা সেই সুইডিশ তরুণী মামলায় জিতলেন

মূল পাতা   >>   মধ্যপ্রাচ্য

পাসপোর্টের কাজ করবে স্মার্টফোন!

মধ্যপ্রাচ্য ডেস্ক , নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৭-০৬-০৯ ০৪:৩৩:৪২

মধ্যপ্রাচ্য ডেস্ক :  দুবাই ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে যাত্রীরা তাদের স্মার্টফোনটি পাসপোর্টের বদলে স্মার্ট গেটে ব্যবহার করতে পারবেন। উন্নত প্রযুক্তির নতুন এই সুবিধাটি ‘স্মার্ট ইউএই ওয়ালেট’ নামকরণ করা হয়েছে। আর এই ‘স্মার্ট ইউএই ওয়ালেট’ এর মাধ্যমে দুবাই এয়ারপোর্ট থেকে বের হওয়ার সময় যাত্রীদের লম্বা লাইন ধরে পাসপোর্ট দেখিয়ে বের হয়ে যেতে হবে না। কারণ প্রযুক্তির মাধ্যমে ভ্রমণকারীর স্মার্টফোনটিই পাসপোর্টের কাজ করবে। এ সুবিধাটি শুধুমাত্র ভ্রমণকারীরাই ব্যবহার করতে পারবেন। 
জানা যায়, নতুন এই প্রযুক্তির কারণে যাত্রীদের বিমানবন্দর এলাকা প্রস্থান ক্লিয়ারেন্সে বড়-জোড় ৯ থেকে ১২ সেকেন্ড সময় লাগবে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বরাত দিয়ে গালফ নিউজ জানিয়েছে, এই সুবিধাটি বর্তমানে পরীক্ষাধীন। ইউএই ওয়ালেট অ্যাপটি শুধুমাত্র দুবাই এয়ারপোর্টের টার্মিনাল-৩ এ ব্যবহার করা যাবে।
এ বিষয়ে তামিম নামে এক উচ্চপদস্থ কর্মকর্তা বলেন, এই প্রযুক্তির ব্যবহার যাত্রীদের সময় বাঁচানোর পাশাপাশি তাদের নিরাপত্তার কাজটিও করবে। স্মার্ট গেট পার হতে এখন তাদের শুধুমাত্র একটি স্মার্টফোন লাগবে, আর পুরো প্রক্রিয়া শেষ হতে লাগবে আঙুলের ছাপ। যেখানে আগে এ কাজে অনেক সময় ব্যয় হতো, তা এখন কয়েক সেকেন্ডে করা যাবে।

এই খবরটি মোট পড়া হয়েছে ৪১৯ বার

আপনার মন্তব্য