যুক্তরাষ্ট্রে আজ বৃহস্পতিবার, ১৫ নভেম্বর, ২০১৮ ইং

|   ঢাকা - 09:37pm

|   লন্ডন - 03:37pm

|   নিউইয়র্ক - 10:37am

  সর্বশেষ :

  নির্বাচন পেছানোর বিষয়ে পরে জানাবে ইসি   বিল ক্লিনটনের সঙ্গে শারীরিক সম্পর্কের বিষয়ে মুখ খুললেন মনিকা   হামাস-ইসরাইল অস্ত্রবিরতি : প্রতিবাদে ইসরাইলি প্রতিরক্ষামন্ত্রীর পদত্যাগ   রেকর্ড পরিমাণ মার্কিন নাগরিক আশ্রয় চাইছে কানাডায়   শ্রীলঙ্কায় নবনিযুক্ত প্রধানমন্ত্রী রাজাপাকসের প্রতি সংসদের অনাস্থা   আটক রেখে নির্বাচন হতে পারে না : খালেদা জিয়া   যৌনকর্মীদের পুনর্বাসনে হাইকোর্টের রোল   নয়াপল্টনে বিএনপি কর্মীদের সাথে পুলিশের ব্যাপক সংঘর্ষ   ধানের শীষ বিজয়ী করে খালেদা জিয়াকে মুক্ত করার অঙ্গীকার ইতালি বিএনপির   নরসিংদী-৫ মনোনয়ন প্রত্যাশী প্রবাসী সাংবাদিক জুয়েল   তনুশ্রী আমার সঙ্গে লেসবিয়ান সেক্স করেছেন : রাখি   আংটির নকশা করলেন অ্যাপলের প্রধান ডিজাইনার, দাম কত?   ট্রাম্পের বিরুদ্ধে সিএনএনের মামলা   নির্বাচন পেছানোর আর সুযোগ নেই : সিইসি   ইসরায়েলের সঙ্গে যুদ্ধবিরতি ঘোষণা ফিলিস্তিনের

মূল পাতা   >>   স্বদেশ

বিশ্বে বসবাসের অযোগ্য শহরের তালিকায় ঢাকা দ্বিতীয়

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৮-০৮-১৪ ১১:০৬:০০

নিউজ ডেস্ক: বিশ্বের বসবাসের অযোগ্য শহরের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ঢাকা। ইকোনোমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের বার্ষিক বৈশ্বিক জরিপে এ তথ্য উঠে এসেছে।

বিশ্বের ১৪০টি শহরের ওপর এ জরিপ পরিচালনা করা হয়। রাজনৈতিক ও সামাজিক স্থিতিশীলতা, অপরাধ প্রবণতা, শিক্ষা ও স্বাস্থ্যসেবার সুযোগের ওপর ভিত্তি করে এ তালিকা তৈরি করা হয়।

এ তালিকায় বিশ্বে বসবাসের জন্য সবচেয়ে অযোগ্য শহর বিবেচিত হয়েছে গৃহযুদ্ধে ক্ষত-বিক্ষত সিরিয়ার রাজধানী দামেস্ক।

বসবাসের অযোগ্য শহরের তালিকায় সেরা পাঁচে রয়েছে- ১. সিরিয়ার দামেস্ক ২. বাংলাদেশের ঢাকা ৩. নাইজেরিয়ার লাগোস ৪. পাকিস্তানের করাচি ও ৫. পাপুয়া নিউগিনির পোর্ট মোর্সবাই।

ইকোনোমিস্ট জানিয়েছে, অপরাধ, রাজনৈতিক অস্থিরতা, সন্ত্রাসবাদ ও যুদ্ধ বিশ্বের শীর্ষ পাঁচ অযোগ্য শহর নির্ধারণে ভূমিকা রেখেছে।

তালিকায় বসবাসের জন্য সবচেয়ে যোগ্য শহর বিবেচিত হয়েছে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা। অস্ট্রেলিয়ার মেলবোর্নের সাত বছরের রাজত্বের অবসান ঘটিয়ে এবার বসবাসের শ্রেষ্ঠ শহর নির্বাচিত হলো ভিয়েনা। এর মাধ্যমে প্রথমবারের মতো কোনো ইউরোপীয় শহর সেরা নির্বাচিত হলো।

বসবাসের যোগ্য শহরের তালিকায় শীর্ষ ১০টি শহর হলো- ১. অস্ট্রিয়ার ভিয়েনা ২. অস্ট্রেলিয়ার মেলবোর্ন ৩. জাপানের ওসাকা ৪. কানাডার ক্যালগারি ৫. অস্ট্রেলিয়ার সিডনি ৬. কানাডার ভ্যানকুবার ৭. জাপানের টোকিও ৮. কানাডার টরোন্টো ৯. ডেনমার্কের কোপেনহেগেন ও ১০. অস্ট্রেলিয়ার অ্যাডিলেড।

এলএবাংলাটাইমস/এন/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ৬১৫ বার

আপনার মন্তব্য