যুক্তরাষ্ট্রে আজ বৃহস্পতিবার, ২৪ জানুয়ারী, ২০১৯ ইং

|   ঢাকা - 07:48pm

|   লন্ডন - 01:48pm

|   নিউইয়র্ক - 08:48am

  সর্বশেষ :

  বিএনপি ভাঙবে অভ্যন্তরীণ কোন্দলে : কাদের   ফ্লোরিডায় ব্যাংকে বন্দুকধারীর গুলি, নিহত ৫   যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক ছিন্নের ঘোষণা ভেনেজুয়েলার   বিশ্ব ইজতেমা ১৫, ১৬ ও ১৭ ফেব্রুয়ারি   বাংলাদেশি হিন্দুদের নাগরিকত্ব দেবে ভারত: অমিত শাহ   নিউইয়র্কে নববর্ষ উপলক্ষে সাংবাদিকদের সাথে জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনের শুভেচ্ছা বিনিময়   প্যারেডের থ্রিডি প্রদর্শনীর মাধ্যমে বাফলার ফান্ডরাইজিং অনুষ্ঠিত   নিউ ইয়র্কে মুসলমানদের বিরুদ্ধে ষড়যন্ত্র, গ্রেপ্তার ৪   আরব আমিরাতে অবৈধ অভিবাসীকে আশ্রয় দিলে এক লাখ দিরহাম জরিমানা   টয়লেট টিস্যুতে ‘আল্লাহ’, বিক্ষুব্ধ যুক্তরাজ্যের মুসলিমরা   ১১ মার্চ ডাকসু নির্বাচন   বিশ্বের শীর্ষ ১০০ চিন্তাবিদের তালিকায় শেখ হাসিনা   শান্তি ও মানবাধিকারের অনন্য আশ্রয়ভূমি ফ্রান্স   কারাগারে ‘মারা গেছেন’ মসজিদে নববীর এক ইমাম   ক্যালিফোর্নিয়ায় বাংলাদেশি খুদে শিক্ষার্থীর চমক, ৯ বছরেই কলেজে

মূল পাতা   >>   স্বদেশ

বিশ্বে বসবাসের অযোগ্য শহরের তালিকায় ঢাকা দ্বিতীয়

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৮-০৮-১৪ ১১:০৬:০০

নিউজ ডেস্ক: বিশ্বের বসবাসের অযোগ্য শহরের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ঢাকা। ইকোনোমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের বার্ষিক বৈশ্বিক জরিপে এ তথ্য উঠে এসেছে।

বিশ্বের ১৪০টি শহরের ওপর এ জরিপ পরিচালনা করা হয়। রাজনৈতিক ও সামাজিক স্থিতিশীলতা, অপরাধ প্রবণতা, শিক্ষা ও স্বাস্থ্যসেবার সুযোগের ওপর ভিত্তি করে এ তালিকা তৈরি করা হয়।

এ তালিকায় বিশ্বে বসবাসের জন্য সবচেয়ে অযোগ্য শহর বিবেচিত হয়েছে গৃহযুদ্ধে ক্ষত-বিক্ষত সিরিয়ার রাজধানী দামেস্ক।

বসবাসের অযোগ্য শহরের তালিকায় সেরা পাঁচে রয়েছে- ১. সিরিয়ার দামেস্ক ২. বাংলাদেশের ঢাকা ৩. নাইজেরিয়ার লাগোস ৪. পাকিস্তানের করাচি ও ৫. পাপুয়া নিউগিনির পোর্ট মোর্সবাই।

ইকোনোমিস্ট জানিয়েছে, অপরাধ, রাজনৈতিক অস্থিরতা, সন্ত্রাসবাদ ও যুদ্ধ বিশ্বের শীর্ষ পাঁচ অযোগ্য শহর নির্ধারণে ভূমিকা রেখেছে।

তালিকায় বসবাসের জন্য সবচেয়ে যোগ্য শহর বিবেচিত হয়েছে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা। অস্ট্রেলিয়ার মেলবোর্নের সাত বছরের রাজত্বের অবসান ঘটিয়ে এবার বসবাসের শ্রেষ্ঠ শহর নির্বাচিত হলো ভিয়েনা। এর মাধ্যমে প্রথমবারের মতো কোনো ইউরোপীয় শহর সেরা নির্বাচিত হলো।

বসবাসের যোগ্য শহরের তালিকায় শীর্ষ ১০টি শহর হলো- ১. অস্ট্রিয়ার ভিয়েনা ২. অস্ট্রেলিয়ার মেলবোর্ন ৩. জাপানের ওসাকা ৪. কানাডার ক্যালগারি ৫. অস্ট্রেলিয়ার সিডনি ৬. কানাডার ভ্যানকুবার ৭. জাপানের টোকিও ৮. কানাডার টরোন্টো ৯. ডেনমার্কের কোপেনহেগেন ও ১০. অস্ট্রেলিয়ার অ্যাডিলেড।

এলএবাংলাটাইমস/এন/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ৬৭৪ বার

আপনার মন্তব্য