যুক্তরাষ্ট্রে আজ শনিবার, ১৫ ডিসেম্বর, ২০১৮ ইং

|   ঢাকা - 03:57pm

|   লন্ডন - 09:57am

|   নিউইয়র্ক - 04:57am

  সর্বশেষ :

  ড. কামালের গাড়িতে হামলার তদন্ত হবে: স্বরাষ্ট্রমন্ত্রী   সার্কের সভা থেকে ভারতীয় কূটনীতিকের ওয়াকআউট   হোয়াইট হাউজের ভারপ্রাপ্ত চিফ অব স্টাফ মুলভানে   ১৭ ডিসেম্বর রাষ্ট্রপতির সাক্ষাৎ চেয়ে ঐক্যফ্রন্টের চিঠি   জেরুজালেমকে ইসরায়েলের রাজধানীর স্বীকৃতি অস্ট্রেলিয়ার   স্বপ্নের সিনেমায় বাংলাদেশকে দেখবে   রোমে সিলেটী নাগরী বর্ণমালার আনুষ্ঠানিক মোড়ক উন্মোচন   সুষ্ঠু ভোটের জন্য সরকারকে চাপ দেওয়া উচিত : এইচআরডাব্লিউ   বেআইনি আদেশ মানবেন না: পুলিশকে ড. কামাল   জীবননগরে বিএনপির থানা কার্যালয়সহ ২০টি নির্বাচনী অফিসে অগ্নিসংযোগ!   জয়ে রাঙাল টাইগারদের বছরের শেষ ওয়ানডে   বিজয় দিবস উপলক্ষে বাফলার আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান শনিবার   বুদ্ধিজীবী স্মৃতিসৌধে কামাল হোসেনের গাড়িবহরে যুবলীগের হামলা   লস এঞ্জেলেসে ১৬ ডিসেম্বর অনুষ্ঠিত হবে ঐতিহ্যবাহী বিজয় বহর   রাষ্ট্রদূত মার্শার উপর হামলার জের: নানকের ভিসা বাতিল, সেনাপ্রধানের স্ত্রীর আবেদন প্রত্যাখান!

মূল পাতা   >>   স্বদেশ

অনুপস্থিতিতেই বিচার চলবে খালেদা জিয়ার

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৮-০৯-২০ ০৮:৫৮:৫০

নিউজ ডেস্ক: বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার অনুপস্থিতিতেই জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার বিচারকাজ চলবে বলে জানিয়েছেন আদালত।

এ মামলার শুনানির জন্য পুরাতন ঢাকা কেন্দ্রীয় কারাগারে বসানো বিশেষ এজলাসে এ আদেশ দেন ঢাকার পঞ্চম বিশেষ জজ মো: আখতারুজ্জামান।

এ কারাগারেই বন্দী খালেদা জিয়া অসুস্থতার কারণে আদালতে হাজির হতে না চাওয়ায় বিচারক এ আদেশ দেন।

আজ বৃহস্পতিবার প্রথমে সকাল সাড়ে ১১টায় শুনানি শুরু হয়ে দুপুর ২টা পর্যন্ত শুনানি শেষে আদালত বলেন, মামলাটি দ্রুত নিষ্পত্তির জন্য ও ন্যায়বিচারের স্বার্থে এ আদেশ দেয়া হলো।

ফৌজদারী কার্যবিধির ৫৪০ ধারায় রাষ্ট্রপক্ষের আবেদন মঞ্জুর করে এ আদেশ দেয়া হয়।

এ সময় আদালত আরো বলেন, খালেদা জিয়ার আইনজীবীরা চাইলে খালেদা জিয়ার পক্ষে হাজিরা দিতে পারবেন।

দুপুর ২.১০ মিনিট থেকে দ্বিতীয় বার আদালতে শুনানি হয়। শুনানি শেষে আদালত এ মামলার শুনানির জন্য আগামী ২৪, ২৫ ও ২৬ সেপ্টেম্বর দিন ধার্য করেন এবং সে পর্যন্ত সব আসামির জামিন মঞ্জুর করেন।

এছাড়া বিশেষায়িত হাসপাতালে খালেদা জিয়ার চিকিৎসার ব্যাপারে কারাবিধি অনুযায়ী ব্যবস্থা গ্রহণের আদেশ দেন।

এদিকে, খালেদা জিয়ার অনুপস্থিতিতে বিচারের আদেশের বিরুদ্ধে উচ্চ আদালতে যাওয়ার জন্য সময় প্রার্থনা করেন তার আইনজীবীরা। এ বিষয়ে আদালত কোনো আদেশ দেননি।

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় পাঁচ বছরের কারাদণ্ডপ্রাপ্ত খালেদা জিয়াকে গত ৮ ফেব্রুয়ারি থেকে ঢাকার পুরনো কেন্দ্রীয় কারাগারে রাখা হয়েছে।

অসুস্থতার কারণে তাকে গত সাত মাসে একবারও আদালতে হাজির করতে না পারায় জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার যুক্তিতর্ক শুনানি শেষ করতে সরকারের নির্দেশে আদালত স্থানান্তর করা হয় কারাগারের ভেতরে।

গত ৫ সেপ্টেম্বর বিশেষ জজ আদালতের এই অস্থায়ী এজলাসে শুনানির প্রথম দিন খালেদা জিয়া নিজের অসুস্থতার কথা জানিয়ে বিচারককে বলেছিলেন, তিনি বার বার আদালতে আসতে পারবেন না, বিচারক তাকে ‘যতদিন খুশি’ সাজা দিতে পারেন।

এরপর ১২ ও ১৩ সেপ্টেম্বর শুনানির নির্ধারিত দিনে কারা কর্তৃপক্ষ খালেদাকে আদালত কক্ষে আনতে ব্যর্থ হলে ফৌজদারি কার্যবিধির ৫৪০(এ) ধারা অনুযায়ী তার অনুপস্থিতিতে বিচারকাজ চালানোর আর্জি জানান দুদকের আইনজীবী মোশাররফ হোসেন কাজল।

এলএবাংলাটাইমস/এন/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ৮৩০ বার

আপনার মন্তব্য

সাম্প্রতিক খবর