যুক্তরাষ্ট্রে আজ সোমবার, ২৪ Jun, ২০১৯ ইং

|   ঢাকা - 08:34pm

|   লন্ডন - 03:34pm

|   নিউইয়র্ক - 10:34am

  সর্বশেষ :

  নিউজার্সিরতে বাংলাদেশের নামে সড়ক উদ্বোধন   সড়কের পর সিলেটের সাথে সারাদেশের ট্রেন যোগাযোগও বন্ধ   কুলাউড়ায় ট্রেন খালে: ৪ জনের লাশ উদ্ধার, আহত আড়াই শতাধিক   ‘মুরসির রক্তের প্রতিটি ফোটা আমাদের নতুনভাবে উজ্জীবিত করবে’   সরকারি দলে থাকতে না পেরে সুলতান মনসুরের আফসোস   ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত দেশ গড়ার অঙ্গীকার: দলের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকীতে শেখ হাসিনা   মেনন গ্রুপ বঙ্গবন্ধুর বিরোধিতা করত: শেখ সেলিম   জুলাই থেকে ভারতে দেখা যাবে বিটিভি   ইথিওপিয়ার সেনাপ্রধান ও রাজ্যপ্রধানকে গুলি করে হত্যা   ওমরাহ ভিসা স্থগিত করেছে সৌদি আরব   যুক্তরাষ্ট্রের পক্ষে গুপ্তচরবৃত্তির দায়ে সাবেক কর্মীর ফাঁসি কার্যকর করেছে ইরান   নাসায় ফ্যালকন-নাইন স্পেস শাটলের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নিচ্ছে বাংলাদেশ   দক্ষিণ ইংল্যান্ডে ঘণ্টায় এক হাজার বজ্রপাত!   সৌদি আরবের কাছে ট্রাম্পের অস্ত্র বিক্রি আটকে দিল মার্কিন সিনেট   ঢাকা-সিলেট সড়ক যোগাযোগ বন্ধ, বিকল্প সড়কে ভাঙন

মূল পাতা   >>   স্বদেশ

অনুপস্থিতিতেই বিচার চলবে খালেদা জিয়ার

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৮-০৯-২০ ০৮:৫৮:৫০

নিউজ ডেস্ক: বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার অনুপস্থিতিতেই জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার বিচারকাজ চলবে বলে জানিয়েছেন আদালত।

এ মামলার শুনানির জন্য পুরাতন ঢাকা কেন্দ্রীয় কারাগারে বসানো বিশেষ এজলাসে এ আদেশ দেন ঢাকার পঞ্চম বিশেষ জজ মো: আখতারুজ্জামান।

এ কারাগারেই বন্দী খালেদা জিয়া অসুস্থতার কারণে আদালতে হাজির হতে না চাওয়ায় বিচারক এ আদেশ দেন।

আজ বৃহস্পতিবার প্রথমে সকাল সাড়ে ১১টায় শুনানি শুরু হয়ে দুপুর ২টা পর্যন্ত শুনানি শেষে আদালত বলেন, মামলাটি দ্রুত নিষ্পত্তির জন্য ও ন্যায়বিচারের স্বার্থে এ আদেশ দেয়া হলো।

ফৌজদারী কার্যবিধির ৫৪০ ধারায় রাষ্ট্রপক্ষের আবেদন মঞ্জুর করে এ আদেশ দেয়া হয়।

এ সময় আদালত আরো বলেন, খালেদা জিয়ার আইনজীবীরা চাইলে খালেদা জিয়ার পক্ষে হাজিরা দিতে পারবেন।

দুপুর ২.১০ মিনিট থেকে দ্বিতীয় বার আদালতে শুনানি হয়। শুনানি শেষে আদালত এ মামলার শুনানির জন্য আগামী ২৪, ২৫ ও ২৬ সেপ্টেম্বর দিন ধার্য করেন এবং সে পর্যন্ত সব আসামির জামিন মঞ্জুর করেন।

এছাড়া বিশেষায়িত হাসপাতালে খালেদা জিয়ার চিকিৎসার ব্যাপারে কারাবিধি অনুযায়ী ব্যবস্থা গ্রহণের আদেশ দেন।

এদিকে, খালেদা জিয়ার অনুপস্থিতিতে বিচারের আদেশের বিরুদ্ধে উচ্চ আদালতে যাওয়ার জন্য সময় প্রার্থনা করেন তার আইনজীবীরা। এ বিষয়ে আদালত কোনো আদেশ দেননি।

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় পাঁচ বছরের কারাদণ্ডপ্রাপ্ত খালেদা জিয়াকে গত ৮ ফেব্রুয়ারি থেকে ঢাকার পুরনো কেন্দ্রীয় কারাগারে রাখা হয়েছে।

অসুস্থতার কারণে তাকে গত সাত মাসে একবারও আদালতে হাজির করতে না পারায় জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার যুক্তিতর্ক শুনানি শেষ করতে সরকারের নির্দেশে আদালত স্থানান্তর করা হয় কারাগারের ভেতরে।

গত ৫ সেপ্টেম্বর বিশেষ জজ আদালতের এই অস্থায়ী এজলাসে শুনানির প্রথম দিন খালেদা জিয়া নিজের অসুস্থতার কথা জানিয়ে বিচারককে বলেছিলেন, তিনি বার বার আদালতে আসতে পারবেন না, বিচারক তাকে ‘যতদিন খুশি’ সাজা দিতে পারেন।

এরপর ১২ ও ১৩ সেপ্টেম্বর শুনানির নির্ধারিত দিনে কারা কর্তৃপক্ষ খালেদাকে আদালত কক্ষে আনতে ব্যর্থ হলে ফৌজদারি কার্যবিধির ৫৪০(এ) ধারা অনুযায়ী তার অনুপস্থিতিতে বিচারকাজ চালানোর আর্জি জানান দুদকের আইনজীবী মোশাররফ হোসেন কাজল।

এলএবাংলাটাইমস/এন/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ৮৭৯ বার

আপনার মন্তব্য