যুক্তরাষ্ট্রে আজ শুক্রবার, ১৯ অক্টোবর, ২০১৮ ইং

|   ঢাকা - 04:36am

|   লন্ডন - 11:36pm

|   নিউইয়র্ক - 06:36pm

  সর্বশেষ :

  প্রত্যাশা পূরণে ব্যর্থ বাংলাদেশ সোসাইটি ইনক, অন্তর্দ্বন্দ্বে নির্বাচন স্থগিতের নির্দেশ আদালতের   তুরস্কে চলছে বিশ্বের সবচেয়ে ছোট কুরআন প্রদর্শনী   যেসব খাবারের সঙ্গে ক্যানসারের সম্পর্ক রয়েছে   মেসিকে ছাড়াই কোপার পরিকল্পনা আর্জেন্টিনার!   বিন সালমানের অপসারণ চাইলেন সৌদির ওলামা পরিষদ   ‘যত বার ওর অফিসে গিয়েছি, তত বারই চুমু খাওয়ার চেষ্টা করেছেন’   প্রতি দুইদিনে একজন বিলিয়নার তৈরি করে চীন   ভারতে নারীরাই তাদের অধিকারের বিরোধী!   বিকল্পধারা থেকে বি. চৌধুরী ও মাহী চৌধুরীকে বহিষ্কার   ভারতে রাবণ বধ দেখতে গিয়ে ট্রেনে কাটা পড়ে নিহত ৫০   প্যাটারসনে বাংলাদেশ কমিউনিটি অব নিউজার্সির শোকসভা ও দোয়া মাহফিল   সিলেটের বিশিষ্ট আলেম প্রিন্সিপাল হাবীবুর রহমানের ইন্তেকাল   ইস্তাম্বুলের জঙ্গলে জামাল খাসোগির লাশ!   নিরাপত্তারক্ষীর গুলিতে কান্দাহারের গভর্নর-পুলিশপ্রধান-গোয়েন্দাপ্রধান নিহত   যুক্তরাজ্যসহ তিন দেশের সৌদি সম্মেলন বয়কট

মূল পাতা   >>   স্বদেশ

খালেদা জিয়ার বাঁ হাত বাঁকা হয়ে গেছে

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৮-১০-০৮ ১৪:২৪:৩১

নিউজ ডেস্ক: বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বাঁ হাত বাঁকা হয়ে গেছে, তিনি রিউমাটয়েড আর্থ্রাইটিস (গিঁটে গিঁটে ব্যথা বা বাত) রোগে আক্রান্ত বলে জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের মেডিসিন বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. আব্দুল জলিল চৌধুরী।

৮ অক্টোবর, সোমবার দুপুরে খালেদা জিয়ার চিকিৎসার জন্য গঠিত মেডিকেল বোর্ডের ৪ সদস্য তাকে দেখতে যান। পরে এক প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান আব্দুল জলিল চৌধুরী।

আব্দুল জলিল চৌধুরী সাংবাদিকদের বলেন, ‘কারাবন্দি বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার শারীরিক অবস্থা ভালো নয়। তিনি ব্যথাজনিত নানা সমস্যায় ভুগছেন। খালেদা জিয়া রিউমাটয়েড আর্থ্রাইটিস (গিঁটে গিঁটে ব্যথা বা বাত) রোগে আক্রান্ত। ওনার বাঁ হাত বাঁকা হয়ে গেছে, হাত তুলতে পারছেন না। এ ছাড়া ঘাড়ে ব্যথা, কোমরে ব্যথা, বাঁ উরুর জয়েন্টে ব্যথা ও বাঁ হাঁটু ফুলে গেছে।’

‘তার (খালেদা) উচ্চ মাত্রার ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপও নিয়ন্ত্রণে নেই। তার সুষ্ঠু চিকিৎসায় যে উচ্চমাত্রার ওষুধ প্রয়োগ করতে হবে, তা করার আগে হার্ট, কিডনি, লাঞ্চসহ বেশ কিছু অঙ্গ-প্রত্যঙ্গের পরীক্ষা-নিরীক্ষা করতে হবে। ডায়াবেটিস ও উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণে আনতে হবে। কোনো ধরনের ইনফেকশন আছে কি না, তা জানতে প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা করতে হবে। সব পরীক্ষা-নিরীক্ষা করে শারীরিক অবস্থা সম্পর্কে নিশ্চিত হয়েই প্রয়োজনীয় ওষুধ প্রয়োগ করে চিকিৎসা শুরু করতে হবে’, যোগ করেন জলিল।

আব্দুল জলিল চৌধুরী জানান, মেডিকেল বোর্ডের সকলে একসাথে না দেখলেও কয়েকজন সদস্য খালেদা জিয়ার সঙ্গে পৃথকভাবে দেখা করেছেন।

রবিবার রাতে অধ্যাপক আতিকুল হক চৌধুরী খালেদার সঙ্গে দেখা করে কথা বলেন। সে সময় খালেদার পছন্দের চিকিৎসক ডা. মামুনও ছিলেন।

মো. আব্দুল জলিল জানান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের দু’জন চিকিৎসক খালেদা জিয়ার রোগের ইতিহাস ও চিকিৎসা পর্যালোচনা করছেন। পরীক্ষা-নিরীক্ষা শেষে তার চিকিৎসা শুরু হবে। এ জন্য কতদিন লাগবে, তা এ মুহূর্তে বলা সম্ভব নয়।  

ব্রিফিংয়ে মেডিকেল বোর্ড জানায়, খালেদা জিয়ার কিছু স্বাস্থ্যগত সমস্যা আছে। এর বেশির ভাগই বহু আগে থেকেই ছিল। তারা কিছু পরীক্ষা-নিরীক্ষা দিয়েছেন। রিপোর্ট পেলে চিকিৎসা দেওয়া হবে।

এলএবাংলাটাইমস/এন/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ৫৬৩ বার

আপনার মন্তব্য