যুক্তরাষ্ট্রে আজ মঙ্গলবার, ২১ মে, ২০১৯ ইং

|   ঢাকা - 07:40am

|   লন্ডন - 02:40am

|   নিউইয়র্ক - 09:40pm

  সর্বশেষ :

  ক্রাইস্টচার্চে হামলাকারীর বিরুদ্ধে সন্ত্রাসবাদের অভিযোগ   ব্রেক্সিট নেতার গায়ে লাচ্ছি ছুঁড়লো প্রতিবাদকারী   ২৪ বারের মতো এভারেস্টে উঠে রেকর্ড   একদিন আগেই কমলাপুরে টিকিটের জন্য ভিড়   মিসরে পুলিশের অভিযানে ১৬ জন নিহত   পেশাজীবীদের নিয়ে প্রধানমন্ত্রীর ইফতার   দল থেকে বহিষ্কার, ফেসবুকে স্ট্যাটাস দিয়ে ছাত্রলীগ নেত্রীর আত্মহত্যার চেষ্টা   ভারতে সংসদ সদস্যসহ ১১ জন খুন   নারী সহকর্মীদের ধর্ষণ করতে তালিকা তৈরি যুক্তরাষ্ট্র নৌবাহিনীর নাবিকদের   ভাড়া করা নেতৃত্বে চলছে বিএনপি : হাছান মাহমুদ   খালেদা জিয়ার মুক্তি আন্দোলনে ব্যর্থ হয়েছি : খন্দকার মাহবুব   কৃষক বাঁচাতে চাল আমদানি বন্ধ করতে সংসদীয় কমিটির সুপারিশ   রোজা রেখে দায়িত্ব পালনের সময় ঢাকায় ট্র্যাফিক কনস্টেবলের মৃত্যু   হামলার জেরে ছাত্রলীগের ৫ নেতাকর্মী বহিষ্কার   পাকিস্তানিদের ভিসা দেয়া বন্ধ করেছে বাংলাদেশ

মূল পাতা   >>   স্বদেশ

পাসপোর্টের ক্ষমতা সূচকে পেছাল বাংলাদেশ, শীর্ষে জাপান

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৮-১০-১১ ১৬:৫০:৪৯

নিউজ ডেস্ক: পাসপোর্টের সমাদর ও শক্তিমত্তার বৈশ্বিক সূচকে পাঁচ ধাপ পিছিয়ে ১০০তম স্থানে রয়েছে বাংলাদেশ। ভিসা ছাড়া বিশ্বের ৪১টি দেশে ভ্রমণ করতে পারেন বাংলাদেশের নাগরিকরা। এ র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের সঙ্গে যৌথভাবে অবস্থান করছে লেবানন, ইরান ও কসোভো। এ দেশগুলোর নাগরিকরাও বিনা ভিসায় ৪১টি দেশে ভ্রমণের সুবিধা পান।

ভিসা ছাড়া শুধু পাসপোর্ট দিয়ে বিদেশ গমনের ওপর জরিপের ভিত্তিতে এ র‌্যাঙ্কিং করা হয়েছে। যুক্তরাষ্ট্রভিত্তিক নাগরিকত্ব ও পরিকল্পনাবিষয়ক সংস্থা হ্যানলি অ্যান্ড পাসপোর্ট পার্টনার্সের সম্প্রতি করা পাসপোর্ট ইনডেক্স থেকে এসব তথ্য পাওয়া গেছে।

হ্যানলি অ্যান্ড পার্টনার্সের প্রতিবেদনে বলা হয়, সূচকে গত বছর বাংলাদেশের অবস্থান ছিল ৯৫। তখন বাংলাদেশের পাসপোর্ট দিয়ে ভিসা ছাড়াই ৩৮টি দেশে ভ্রমণের সুবিধা পাওয়া যেত।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে তালিকায় সবচেয়ে এগিয়ে মালদ্বীপ। ৫৮তম স্থানে রয়েছে দেশটি। ক্ষুদ্র এ দ্বীপ রাষ্ট্রটির পাসপোর্টধারীদের ভিসামুক্ত প্রবেশাধিকার রয়েছে বিশ্বের ৮৭টি দেশে।

৬০টি দেশে ভিসা ছাড়াই প্রবেশের অধিকার পান ভারতের নাগরিকরা। দেশটির অবস্থান এ তালিকার ৮১তম অবস্থানে।

৫৫টি দেশে ভিসামুক্ত প্রবেশাধিকার নিয়ে ভুটান তালিকার ৮৬তম, ৪২টি দেশে ভিসামুক্ত প্রবেশাধিকার নিয়ে শ্রীলঙ্কা ৯৯তম ও ৪০টি দেশে ভিসামুক্ত প্রবেশাধিকার নিয়ে নেপাল তালিকার ১০১তম স্থানে রয়েছে।

র‌্যাঙ্কিংয়ে শীর্ষে অবস্থান করছে এশিয়ার দেশ জাপান। দেশটির পাসপোর্ট দিয়ে ভিসা ছাড়াই বিশ্বের ১৯০টি দেশে ভ্রমণ করা যায়। গত বছর জাপানের বৈশ্বিক অবস্থান ছিল পঞ্চম।

জাপানের পরই এ র‌্যাঙ্কিংয়ে অবস্থান করছে সিঙ্গাপুর। দেশটির পাসপোর্ট দিয়ে ভিসা ছাড়াই ১৮৯টি দেশে ভ্রমণের সুযোগ পাওয়া যায়। এরপর র‌্যাঙ্কিংয়ে তৃতীয় স্থানে যৌথভাবে রয়েছে ফ্রান্স, জার্মানি ও দক্ষিণ কোরিয়া। প্রত্যেকটি দেশের নাগরিকরা ভিসা ছাড়াই ১৮৮টি দেশে ভ্রমণের সুবিধা পান।

র‌্যাঙ্কিংয়ের তলানিতে অবস্থান করছে আফগানিস্তান ও ইরাক। দেশ দুটির অবস্থান ১০৫ নম্বরে। এ ছাড়াও দেশ দুটির নাগরিকরা ভিসা ছাড়া ৩০টি দেশে ভ্রমণের সুবিধা পান।

কোনো দেশের পাসপোর্ট কতটা শক্তিশালী, তা নির্ভর করে ওই পাসপোর্ট দিয়ে কতটি দেশে ভিসা ছাড়াই যাওয়া যায়, তার ওপর। ভিসা ছাড়া যাওয়া বলতে বোঝায় ‘অন এরাইভাল ভিসা’। অর্থাৎ অগ্রিম ভিসা না করে শুধু টিকেট কেটে অন্য দেশে চলে যাওয়া যায়।

এলএবাংলাটাইমস/এন/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ৭৫৭ বার

আপনার মন্তব্য