যুক্তরাষ্ট্রে আজ রবিবার, ২১ এপ্রিল, ২০১৯ ইং

|   ঢাকা - 11:11am

|   লন্ডন - 06:11am

|   নিউইয়র্ক - 01:11am

  সর্বশেষ :

  এবার ফেরদৌস সম্পর্কে কথা বললেন মোদি!   নুসরাত হত্যা: খাল থেকে বোরকা উদ্ধার   সাপের ভয়ে অফিসে যেতে পারছেন না লাইবেরিয়ার প্রেসিডেন্ট   খালেদা জিয়ার মুক্তির সাথে শপথের সম্পর্ক কী : আমীর খসরু   মোকাব্বিরকে শোকজ করলো গণফোরাম   বাংলাদেশিসহ ৫৯ জন অভিবাসী গ্রিসে আটক   ভারতের প্রধান বিচারপতির বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ   আয়ারল্যান্ডে নারী সাংবাদিককে গুলি করে হত্যা   ফ্লোরিডায় আন্তর্জাতিক বাণিজ্য মেলায় পররাষ্ট্রমন্ত্রীকে আমন্ত্রণ   জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনে ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন   আমেরিকারপ্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের প্রমাণ মিলেছে   খালেদা জিয়ার মুক্তি ছাড়া শপথ নেয়ার প্রশ্নই আসে না: মওদুদ   তারেক-জোবাইদার ব্রিটেনের ৩ ব্যাংক হিসাব জব্দের নির্দেশ দিল ঢাকার আদালত   ভারতের নির্বাচনে বাংলাদেশে যে প্রভাব পড়তে পারে   নুসরাত হত্যা : আ.লীগ নেতা রুহুল আমিন আটক

মূল পাতা   >>   স্বদেশ

জাতীয় অধ্যাপক ড. জামিলুর রেজা জাপানের রাইজিং সান ভূষিত

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৮-১১-০৪ ০৮:০৪:২৩

নিউজ ডেস্ক: ড. জামিলুর রেজা চৌধুরী জাপানের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ‘অর্ডার অব দ্য রাইজিং সান’য়ে ভূষিত হয়েছেন। তাছাড়া ‘অর্ডার অফ স্যাক্রেড ট্রেজার’য়ে পদক পেয়েছেন ঢাকার জাপান দূতাবাসের সাবেক কর্মকর্তা রিসুকো।

রোববার ঢাকার জাপান দূতাবাস থেকে পাঠানো এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, জাতীয় অধ্যাপক ও এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. জামিলুর রেজা চৌধুরীকে জাপানের ‘অর্ডার অব দ্য রাইজিং সান’য়ে ভূষিত করা হয়েছে।

ড. জামিলুর রেজা জাপানি সহায়তায় উন্নয়ন প্রকল্প যেমন যমুনা বহুমুখী সেতু প্রকল্প, চট্টগ্রাম বিমানবন্দর উন্নয়ন প্রকল্প, ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রান্সপোর্ট উন্নয়ন প্রকল্পে প্রকৌশলী হিসেবে ভূমিকা রেখেছেন। এছাড়া জাপান-বাংলাদেশি শিক্ষার্থীদের মধ্যে অভিজ্ঞতা বিনিময় কর্মসূচিতে তার অবদান রয়েছে। ড. জামিলুর রেজা চৌধুরী সিলেটের কৃতি সন্তান।

অন্যদিকে ঢাকার জাপান দূতাবাসের সাবেক কর্মকর্তা রিসুকোকে ‘অর্ডার অফ স্যাক্রেড ট্রেজার’য়ে ভূষিত করা হয়েছে। রিসুকো ১৯৭২-১৯৯৮ সাল পর্যন্ত দূতাবাসে কর্মরত ছিলেন। বাংলাদেশ স্বাধীন হওয়ার আগ থেকেই তিনি এদেশে ছিলেন। তিনি তার প্রায় ৫০ বছরের বাংলাদেশের অভিজ্ঞতা জাপানি জনগণের সামনে তুলে ধরেন।

এলএবাংলাটাইমস/এন/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ৮৪২ বার

আপনার মন্তব্য