আপডেট :

        আবহাওয়া বিবেচনায় খোলা হতে পারে শিক্ষাপ্রতিষ্ঠান

        ‘ব্ল্যাক’ ফিরে যাচ্ছে পুরনো লাইনআপে!

        অনাবৃষ্টি থেকে মুক্তি কামনায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ইসতিসকার নামাজ

        রাশিয়ার জ্বালানি স্থাপনায় আগুন

        উপজেলা ভোটে ব্যর্থ হলে গণতান্ত্রিক ধারাবাহিকতা ক্ষুণ্ন হতে পারে

        বাস দুর্ঘটনায় বাবা নিহত, মা-ছেলে মুমূর্ষু

        ৩ দিনের হিট অ্যালার্ট বাড়বে শারীরিক অস্বস্তি

        মোবাইল ইন্টারনেট গতির সূচকে আরও ৬ ধাপ পিছিয়ে ১১২তম অবস্থানে

        মিয়ানমারে চলমান অভ্যন্তরীণ সংঘর্ষের পরিপ্রেক্ষিতে বাংলাদেশে আশ্রয় নেওয়া বর্ডার গার্ড পুলিশের

        বাংলাদেশ ব্যাংকের চাকরি ছেড়ে দিয়েছেন প্রতিষ্ঠানটির ৫৭ জন কর্মকর্তা

        সুপ্রিম কোর্টের আপিল বিভাগে নিয়োগ পাওয়া তিন বিচারপতি শপথ নিয়েছেন

        রাশিয়া-ইউক্রেন এবং ইসরাইল-ইরান-প্যালেস্টাইনের যুদ্ধ বন্ধ করতে উদাত্ত আহ্বান

        হাইকোর্টের রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে গেল রাজ্য সরকার

        সরকারি ব্যাংকের ছয় উপব্যবস্থাপনা পরিচালককে অন্য ব্যাংকে বদলি করা হয়েছে

        ময়নাতদন্তের জন্য দাফনের ১৫ দিন পর কবর থেকে এক ব্যাংক কর্মকর্তার লাশ তুলা হলো

        মেটার রে-ব্যান স্মার্ট রোদচশমা,করা যাবে ভিডিও কল

        পানিসংকটের শঙ্কা ও শিক্ষার্থীদের অসুবিধার কথা বিবেচনায় নিয়ে পূর্বনির্ধারিত গ্রীষ্মকালীন ছুটি বাতিল

        শেয়ারবাজারের টানা পতন ঠেকাতে আবারও শেয়ারের মূল্যসীমায় পরিবর্তন আনা হয়েছে

        দুই ভাইকে পিটিয়ে হত্যার জেরে উত্তপ্ত ফরিদপুর

        দেশে একদিনের ব্যবধানে দেশের বাজারে সোনার দাম কমলো

২০০৮ থেকে ২০১৮, নৌমন্ত্রীর মাসিক আয় ৫৭ হাজার থেকে বেড়ে ২৭ লাখ

২০০৮ থেকে ২০১৮, নৌমন্ত্রীর মাসিক আয় ৫৭ হাজার থেকে বেড়ে ২৭ লাখ

২০০৮ সালের নভেম্বর মাস—তখনো দ্বিতীয়বারের মতো আওয়ামী লীগ ক্ষমতায় আসেনি। অন্যান্য প্রার্থীর মতো মাদারীপুর-২ আসন থেকে ওই বছরের ২০ নভেম্বর মনোনয়নপত্র জমা দেন বর্তমান নৌপরিবহনমন্ত্রী ও পরিবহন খাতের নেতা শাজাহান খান। এরপর নবম জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচিত হন আওয়ামী লীগসহ তিনি। তারপর থেকে টানা ১০ বছর ধরে ক্ষমতায় আছেন শাজাহান খান ও তার দল।

১০ বছর আগে যখন শাজাহান খান মনোনয়নপত্র জমা দেন তখন তার মাসিক আয় ছিল ৫৭ হাজার ৮৬ টাকা। তার স্ত্রীর শিক্ষকতা থেকে মাসে আসত পাঁচ হাজার দুইশ টাকা। তখন তাদের স্বামী-স্ত্রীর হাতে নগদ কোনো টাকা ছিল না। বরং ঋণ ছিল ৪৫ লাখ টাকার ওপরে।

দীর্ঘদিন ক্ষমতায় থাকা শাজাহান খান ও তার স্ত্রীর এখন হাতে নগদই আছে ৪৮ লাখ টাকার ওপরে। কোনো ধরনের ঋণও নেই। এখন শাজাহান খানের মাসিক আয়ও বেড়ে দাঁড়িয়েছে ২৭ লাখ ৮০ হাজার ৩৮ টাকা।

২০০৮ সালে শাজাহান খানের নিজ নামে স্থাবর সম্পদ ছিল তিন স্থানে। এ ছাড়াও দেশের বাড়িতে যৌথ মালিকানায় স্থাবর সম্পদ ছিল এই সাংসদের। বর্তমানে নৌমন্ত্রীর নিজ নামে স্থাবর সম্পত্তি রয়েছে ১৫ স্থানে এবং যৌথ মালিকানায় রয়েছে ছয় স্থানে।

১০ বছর আগে নৌমন্ত্রীর স্ত্রীর নামে ছিল দুই স্থানে স্থাবর সম্পদ। বর্তমানে তার স্ত্রীর নামে স্থাবর সম্পদ রয়েছে ১৩ স্থানে।

নবম ও একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌমন্ত্রী শাজাহান খানের জমা দেওয়া দেওয়া হলফনামা থেকে এ চিত্র পাওয়া যায়। একাদশ জাতীয় নির্বাচনেও আওয়ামী লীগ থেকে মনোনয়ন পাওয়া এই সাংসদ মাদারীপুর-২ আসনে মনোনয়নপত্র জমা দিয়েছেন।

২০০৮ সালে শাজাহান খানের বার্ষিক আয় ছিল ছয় লাখ ৮৫ হাজার ৩৬ টাকা। এই হিসাবে প্রতি মাসে আসত ৫৭ হাজার ৮৬ টাকা। ১০ বছরের ব্যবধানে শাজাহান খানের বার্ষিক আয় তিন কোটি ৩৩ লাখ ৬০ হাজার ৪৫৯ টাকা। এই হিসাবে এখন প্রতি মাসে আসে তার ২৭ লাখ ৮০ হাজার ৩৮ টাকা।

নৌমন্ত্রীর ২০১৮ সালের বাড়ি/অ্যাপার্টমেন্ট/দোকান বা অন্যান্য ভাড়া থেকে বছরে আসে দুই লাখ ৩৯ হাজার ৪৩৯ টাকা; ১০ বছর আগে আসত ১৫ হাজার ৩৬ টাকা। ব্যবসা থেকে আসত এক লাখ ৭০ হাজার টাকা; বর্তমানে আসে তিন কোটি তিন লাখ ৬২ হাজার ২৫০ টাকা।

বর্তমানে ব্যাংক আমানত থেকে লাভ আসে দুই লাখ ৯১ হাজার ২০০ টাকা; মন্ত্রী এবং সাংসদ হিসেবে পারিতোষিক ও ভাতা আসে ২৪ লাখ ৬৭ হাজার ৫৮০ টাকা। আগে অন্যান্য খাত থেকে আসত পাঁচ লাখ টাকা।

২০০৮ সালে যা ছিল
নবম জাতীয় সংসদ নির্বাচনে জমা দেওয়া শাজাহান খানের হলফনামা অনুযায়ী, তার স্থাবর-অস্থাবর সম্পদের পরিমাণ ছিল ৭১ লাখ ৩৩ হাজার ৩০১ টাকা।

শাজাহান খানের মোট অস্থাবর সম্পদের পরিমাণ ছিল ৬০ লাখ ১৮ হাজার ৩৪৮ টাকা। এর মধ্যে তার ব্যাংকে ছিল তিন লাখ ৩৪ হাজার ৬০৪ টাকা, ৫২ লাখ ৪৯ হাজার ৯৪৪ টাকা মূল্যের একটি জিপ, ৮০ হাজার টাকা মূল্যের ১০ ভরি অলঙ্কার, এক লাখ ৪৩ হাজার ৮০০ টাকা মূল্যের ইলেকট্রনিক সামগ্রী ও আগ্নেয়াস্ত্র দুই লাখ ১০ হাজার টাকার।

শাজাহান খানের স্ত্রীর ব্যাংকে ছিল ১২ হাজার ৪৭০ টাকা ৬৩ পয়সা, ৪০ লাখ টাকা মূল্যের দুটি বাস, একটি কার ও একটি মাইক্রোবাস, ৭৫ হাজার টাকা মূল্যের ১৫ ভরি অলঙ্কার। তার ওপর নির্ভরশীলদের (স্ত্রী নয়) নামে ব্যাংকে এক হাজার ৩৮৬ টাকা, ১৬ লাখ টাকা মূল্যের একটি বাস।

২০০৮ সালে শাজাহান খানের সম্পদের পরিমাণ ছিল ১১ লাখ ১৪ হাজার ৯৫৩ টাকা। এর মধ্যে তার পৈতৃক সূত্রে পাওয়া পাঁচ কাঠা কৃষি জমি, শরীয়তপুরে .৬৪ শতাংশ (এক লাখ ৯৯ হাজার ৯৫৩ টাকা) ও মাদারীপুরে আট লাখ ৯০ হাজার টাকা মূল্যের তিন তলা দালান। এ ছাড়াও দেশের বাড়ি ও যৌথ মালিকানায় এজমালি অকৃষি জমি পেয়েছিলেন।

২০০৮ সালে শাজাহান খানের স্ত্রীর স্থাবর সম্পদের পরিমাণ ছিল ঢাকার আনন্দনগরে ১.৫ কাঠা ও ঢাকার পূর্বাঞ্চলে ১০ কাঠা অকৃষি জমি।

এ সময় শাজাহান খানের ঋণ ছিল ৪৫ লাখ ২৯ হাজার ৯৫৩ টাকা।

২০১৮ সালে যা হয়েছে
একাদশ জাতীয় সংসদ নির্বাচনের হলফনামা অনুযায়ী, শাজাহান খানের নিজ নামে মোট অস্থাবর সম্পদের পরিমাণ তিন কোটি চার লাখ ৭৬ হাজার ৭২৪ টাকা। এর মধ্যে নগদ রয়েছে অর্থের পরিমাণ ২৫ লাখ ৪২ হাজার ৪১৩ টাকা, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জমা করা অর্থের পরিমাণ এক কোটি ২৩ লাখ ৫২ হাজার ৩১১ টাকা, দেড় কোটি টাকা দুটি জিপ ও একটি মাইক্রোবাস, স্বর্ণ ও অন্যান্য মূল্যবান ধাতু ও পাথর নির্মিত অলঙ্কারের মূল্য ৮০ হাজার (২০ তোলা), এক লাখ টাকা মূল্যের টিভি, ফ্রিজ, ওভেন, ফ্যান,আয়রন ও ওয়াশিং মেশিন, এক লাখ টাকা মূল্যের খাট, সোফা, কাঠ, আলমারি, স্টিল আলমারি, ড্রেসিং, ডাইনিং ও তিন লাখ দুই হাজার টাকা মূল্যের একটি বন্দুক ও একটি পিস্তল।

শাজাহান খানের স্ত্রীর মোট অস্থাবর সম্পদের পরিমাণ ৪৪ লাখ ৪০ হাজার টাকা। এর মধ্যে নগদ অর্থের পরিমাণ ২৩ লাখ ৪৮ হাজার ৫৬৪ টাকা এবং ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জমা করা অর্থের পরিমাণ ২০ লাখ ৯১ হাজার ৪৩৬ টাকা।

শাজাহান খানের স্থাবর সম্পদের মধ্যে কৃষি জমির পরিমাণ ১ একর ৫৫ শতাংশ (৩৩ লাখ টাকা), গৈদী মৌজায় ৪ শতাংশ (ছয় লাখ ৭৩ হাজার দুইশ টাকা) ও মাদারদীতে ৬৩ শতাংশ (২২ লাখ টাকা)।

শাজাহান খানের নিজ নামে অকৃষি জমির মধ্যে রয়েছে শরীয়তপুরে ৬৪ শতাংশ (দুই লাখ ৯৩ হাজার ৩৩৩ টাকা), দিয়াপাড়ায় ২.০৪ শতাংশ (৮৬ হাজার ৯০০ টাকা), রাজৈরে ০.৬৫ শতাংশ (দুই লাখ ৭৫ হাজার টাকা), গঙ্গাবরদীতে ৫ শতাংশ (তিন  লাখ ৫৭ হাজার ৫০০ টাকা), দিয়াপাড়ায় ৩ শতাংশ (এক লাখ ৩২ হাজার টাকা), শিরখাড়ায় ৪.৩৩ শতাংশ (দান পাওয়া) ও ডুমুরিয়ায় ৬০ শতাংশ (১৬ লাখ ৫০ হাজার টাকা)।

যৌথ মালিকানায় শাজাহান খানের নামে অকৃষি জমি রয়েছে শকুনী মৌজায় ১২.০৫ শতাংশ (জমি ও স্থাপনা), হরিকুমারিয়ায় ৫.৫০ শতাংশ, মহিষেরচরে ১৫ শতাংশ, বাড্ডায় ১১৫৪ অযুতাংশ, মহিষেরচরে ৪ শতাংশ ও ৮ শতাংশ। এই যৌথ মালিকানার ক্ষেত্রে প্রার্থীর অংশ যথাক্রমে ৪৫ শতাংশ (এক কোটি ৫২ লাখ ৪৫ হাজার টাকা), ২০-এর ৯ ভাগ (২৪ লাখ ৭৫ হাজার টাকা), ২-এর ১ ভাগ (ছয় লাখ ৬০ হাজার টাকা), ৩-এর এক ভাগ (৮৬ লাখ ৪৬ হাজার ৫৩২ টাকা), ২-এর এক ভাগ (এক লাখ ৬৫ হাজার টাকা) ও ২-এর ১ ভাগ (তিন লাখ ৩০ হাজার টাকা)।

এ সাংসদের স্ত্রীর নামে স্থাবর সম্পদের পরিমাণ হরিকুমারিয়ায় ২৪ শতাংশ জমির ২৬-এর এক ভাগের মূল্য ছয় লাখ ৪০ হাজার টাকা, মালিগ্রাম মৌজায় ১৭ শতাংশের মূল্য ৬৪ লাখ ১৫ হাজার টাকা, রাজউক পূর্বাচলে ১০ কাঠা প্লটের মূল্য ২৩ লাখ ৫ হাজার ৬০০ টাকা, চুনকুটিয়ায় ১১৩৪ অযুতাংশের ২-এর এক ভাগের মূল্যের ৫৫ লাখ টাকা, গৈদী মৌজায় ৪৫.৫০ শতাংশের ৬০ ভাগের মূল্য ৩৮ লাখ ৫০ হাজার টাকা, চুনকুটিয়ায় ১৪৮৬ অযুতাংশের অর্ধেকের মূল্য ৬৬ লাখ টাকা, বাড্ডা মৌজায় ৫.৭৫ শতাংশের ১.৪৩৭৫ শতাংশ, বাড্ডা মৌজায় ০২০৮.৫০ অযুতাংশ জমির অর্ধেকের মূল্য দেড় লাখ টাকা, গজারিয়া মৌজায় ৮.৫০ শতাংশ জমির ৬-এর ১ শতাংশ, ৩৭.৫৪ শতাংশ (স্থান পাওয়া যায়নি), ভিটা জমির ১১-এর ১ শতাংশের মূল্য দুই লাখ ৭৮ হাজার টাকা এবং গজারিয়া মৌজায় ৫ শতাংশের ৬-এর ১ ভাগের মূল্য ৮৪ হাজার ৫৯ টাকা।

শাজাহান খানের আবাসিক বা বাণিজ্যিক দালানের মধ্যে একটি নির্মাণাধীন আবাসিক ভবন মূল্য এক কোটি ৩০ লাখ টাকা ও রাজৈর দালের মূল্য ৬৩ লাখ ১০ হাজার টাকা।

শাজাহান খানের বাড়ি/অ্যাপার্টমেন্টের মধ্যে রয়েছে শকুনী মৌজায় ২.৪৫ শতাংশের যৌথ অ্যাপার্টমেন্টের মূল্য ৮৯ লাখ ২৫ হাজার টাকা, লালমাটিয়া হাউজিংয়ে ১৫৬.২৪ বর্গমিটার ফ্ল্যাটে ০.৪১৫ কাঠা জমি (হেবা প্রাপ্তি), রাজৈর ৫.৭৩ শতাংশের মূল্য ১২ লাখ ৪০ হাজার টাকা, রাজৈরে ২ শতাংশের মূল্য ৫০ হাজার টাকা ও রাজৈরে ৩ শতাংশের মূল্য ১৩ লাখ ২০ হাজার টাকা।

শাজাহান খানের স্ত্রীর নামে বাড়ি/অ্যাপার্টমেন্টের মধ্যে রয়েছে মেরাদিয়া মৌজায় ৮২.৫০ অযুতাংশ জমিতে ১৫৭৬ বর্গফুট ফ্ল্যাটের অর্ধেক অংশের মূল্য ২০ লাখ ৭০ হাজার ৭৫০ টাকা। এ ছাড়াও তার স্ত্রীর প্রিন্টিং প্রেস রয়েছে, যার মূল্য আট লাখ টাকা।

এলএবাংলাটাইমস/এন/এলআরটি

শেয়ার করুন

পাঠকের মতামত

এ বিভাগের আরো খবর