আপডেট :

        স্টেকহোল্ডারদের অংশগ্রহণে সিকৃবিতে আলোচনা সভা

        বিএনপি মহান মুক্তিযুদ্ধের চেতনাকে বিশ্বাস করে না: ওবায়দুল কাদের

        বিএনপি মহান মুক্তিযুদ্ধের চেতনাকে বিশ্বাস করে না: ওবায়দুল কাদের

        বিচারকবিহীন আদালত

        বাংলাদেশের গণতন্ত্র এগিয়ে নেওয়াই যুক্তরাষ্ট্রের অগ্রাধিকার

        সাবেক সংসদ সদস্য নজির হোসেনের মৃত্যু

        জাতীয় ছাত্র সমাজের ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী

        দ্বিতীয় টেস্টে নেই হাথুরু

        ‘ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডস বাংলা ২০২৪’

        গাজায় বেসামরিক হতাহতের সংখ্যা অনেক বেশি: মার্কিন প্রতিরক্ষামন্ত্রী

        আত্মনির্ভর বাংলাদেশ গড়ার চেষ্টা করতে হবে: সিসিক মেয়র

        রাজনৈতিক ছত্রচ্ছায়ায় বেপরোয়া কিশোর গ্যাং

        মস্কো কনসার্ট হামলায় পশ্চিমা বিশ্ব ও ইউক্রেনের ইন্ধনের অভিযোগ রাশিয়ার

        র‍্যাবের পৃথক অভিযান, ১২ ছিনতাইকারী গ্রেপ্তার

        পদ্মা সেতুতে ভুটানের রাজা

        মার্কিন কূটনীতিককে তলব

        স্বাধীনতা দিবস বঙ্গবন্ধুর ত্যাগের ফসল: প্রতিমন্ত্রী

        সব ধরনের বৈষম্যের বিরুদ্ধে বাংলাদেশের সংবিধান শক্ত অবস্থানে: সংসদ স্পিকার

        বাল্টিমোর সেতু দুর্ঘটনা ভয়াবহ: বাইডেন

        মুক্তিযোদ্ধাদের ‘মুজিব কোট’ উপহার দিলো প্রশাসন

ডাকসু নির্বাচনের তফসিল ঘোষণা, ভোট ১১ মার্চ

ডাকসু নির্বাচনের তফসিল ঘোষণা, ভোট ১১ মার্চ

আগামী ১১ মার্চেই হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচন। সোমবার (১১ফেব্রুয়ারি)সকালে আনুষ্ঠানিকভাবে নির্বাচনের তফসিল ঘোষণা করেছেন নির্বাচন পরিচালনায় নিযুক্ত প্রধান রিটার্নিং কর্মকর্তা অধ্যাপক এসএম মাহফুজুর রহমান। সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনের সম্মেলনকক্ষে ডাকসু নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। এসময় অন্যদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের হলগুলোর প্রাধ্যক্ষ, প্রক্টর ও নির্বাচন পরিচালনায় নিযুক্ত রিটার্নিং কর্মকর্তারা উপস্থিত ছিলেন। উপস্থিত ছিলেন, ডাকসু নির্বাচন ঘিরে গঠিত বিভিন্ন কমিটির সদস্যরাও৷ মনোনয়ন বিতরণ ১৯-২৫ ফেব্রুয়ারি, মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন ২৬ ফেব্রুয়ারি। মনোনয়নপত্র প্রত্যাহার শেষ সময় ২ মার্চ। চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে ৩ মার্চ। আর নিজ নিজ হলে অনুষ্ঠিত হবে ভোটগ্রহণ।

এখন থেকে ২৮ বছর পূর্বে ১৯৯০ সালের ৬ জুন সর্বশেষ অনুষ্ঠিত হয় ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন। তখন রাষ্ট্রীয় ক্ষমতায় ছিলেন স্বৈরশাসক হুসেইন মুহম্মদ এরশাদ। এরপর দীর্ঘ এ সময়ে শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের বিভিন্ন কমিটির নির্বাচন হলেও অধরাই থেকে যায় দেশের দ্বিতীয় পার্লামেন্টখ্যাত ডাকসু নির্বাচন। শিক্ষক-শিক্ষার্থীসহ বিভিন্ন মহল থেকে বিভিন্ন সময় দাবি উঠলেও শেষ পর্যন্ত তা আর হয়নি। তবে সম্প্রতি আদালতের আদেশে অনেকটা নিরূপায় হয়েই ডাকসু নির্বাচনের আয়োজন করছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

খোঁজ নিয়ে জানা যায়, ১৯২১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পর কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) প্রতিষ্ঠা হয় ১৯২৪ সালে। ১৯৫৩ সালের আগ পর্যন্ত ডাকসুর সহ-সভাপতি বা ভিপি মনোনয়ন করা হতো। ১৯৫৩ সালে ডাকসুর প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয়। স্বাধীনতা পরবর্তী ৪৭ বছরে মাত্র ৭ বার অনুষ্ঠিত হয়েছে ডাকসু নির্বাচন।স্বাধীনতার আগে শুধু ১৯৬৫-৬৬ ও ১৯৬৯-৭০ সালে এ নির্বাচন হয়নি। স্বাধীনতার পর বঙ্গবন্ধু সরকারের শুরুতেই ১৯৭২-৭৩ সেশনে ডাকসু নির্বাচন অনুষ্ঠিত হয়। ১৯৭৩-৭৪ সালেও নির্বাচন দেওয়া হয়েছিল, তবে সেটা পণ্ড হয়ে যায়। এর পর সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের আমলে দুবার ১৯৭৯-৮০ ও ১৯৮০-৮১ সালে নির্বাচন অনুষ্ঠিত হয়। জিয়া পরবর্তী আবদুস সাত্তার সরকারের আমলে একবার ১৯৮২-৮৩ সালে এবং হুসেইন মুহম্মদ এরশাদের আমলে দুবার ১৯৮৯-৯০ ও ১৯৯০-৯১ সেশনে ডাকসু নির্বাচন অনুষ্ঠিত হয়। ১৯৯০ সালে এরশাদ সরকারের পতনের পর গত ২৮ বছরে আর এই নির্বাচন হয়নি। ১৯৯৮ সালে সর্বশেষ কমিটি বিলুপ্ত করা হয়।

এলএবাংলাটাইমস/এন/এলআরটি

শেয়ার করুন

পাঠকের মতামত

এ বিভাগের আরো খবর