আপডেট :

        অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা

        কুড়িগ্রামে হিটস্ট্রোকে মৃত্যু

        চীন সফর করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন

        দেশে একদিনের ব্যবধানে সোনার দাম আরও কিছুটা কমানো হয়েছে

        ২৮ এপ্রিল থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি চলছে

        ইউক্রেনে গোপনে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিলো মার্কিন যুক্তরাষ্ট্র

        আবহাওয়া বিবেচনায় খোলা হতে পারে শিক্ষাপ্রতিষ্ঠান

        ‘ব্ল্যাক’ ফিরে যাচ্ছে পুরনো লাইনআপে!

        অনাবৃষ্টি থেকে মুক্তি কামনায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ইসতিসকার নামাজ

        রাশিয়ার জ্বালানি স্থাপনায় আগুন

        উপজেলা ভোটে ব্যর্থ হলে গণতান্ত্রিক ধারাবাহিকতা ক্ষুণ্ন হতে পারে

        বাস দুর্ঘটনায় বাবা নিহত, মা-ছেলে মুমূর্ষু

        ৩ দিনের হিট অ্যালার্ট বাড়বে শারীরিক অস্বস্তি

        মোবাইল ইন্টারনেট গতির সূচকে আরও ৬ ধাপ পিছিয়ে ১১২তম অবস্থানে

        মিয়ানমারে চলমান অভ্যন্তরীণ সংঘর্ষের পরিপ্রেক্ষিতে বাংলাদেশে আশ্রয় নেওয়া বর্ডার গার্ড পুলিশের

        বাংলাদেশ ব্যাংকের চাকরি ছেড়ে দিয়েছেন প্রতিষ্ঠানটির ৫৭ জন কর্মকর্তা

        সুপ্রিম কোর্টের আপিল বিভাগে নিয়োগ পাওয়া তিন বিচারপতি শপথ নিয়েছেন

        রাশিয়া-ইউক্রেন এবং ইসরাইল-ইরান-প্যালেস্টাইনের যুদ্ধ বন্ধ করতে উদাত্ত আহ্বান

        হাইকোর্টের রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে গেল রাজ্য সরকার

        সরকারি ব্যাংকের ছয় উপব্যবস্থাপনা পরিচালককে অন্য ব্যাংকে বদলি করা হয়েছে

ডাকসুর কার্যকরী সভা শনিবার, দায়িত্ব নিচ্ছেন নুর

ডাকসুর কার্যকরী সভা শনিবার, দায়িত্ব নিচ্ছেন নুর

২৮ বছর পর শনিবার অনুষ্ঠিত হচ্ছে দেশের ‘দ্বিতীয় পার্লামেন্ট’খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) কার্যকরী সভা। ডাকসুর নবনির্বাচিত ভিপি নূরুল হক নূর এ সভায় অংশগ্রহণের সিদ্ধান্ত নিয়েছেন। তবে দায়িত্ব নিলেও পুনর্নির্বাচনের দাবিতে আন্দোলন চালিয়ে যাবেন বলেও ঘোষণা দিয়েছেন তিনি। ডাকসুর প্রথম কার্যকরী সভা ডাকসু ভবনে নয়, বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের আবদুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে অনুষ্ঠিত হবে। ১৮টি হল সংসদের কার্যকরী সভা আজ নিজ নিজ হলে অনুষ্ঠিত হবে।

বিভিন্ন দাবি ও আন্দোলনের মধ্যে দায়িত্ব গ্রহণ করতে যাচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ ও হল সংসদে নবনির্বাচিত ভিপি নুরুল হক নুরু। তিনি বলেন, শিক্ষার্থীদের অধিকারের কথা বলতেই সাধারণ শিক্ষার্থীদের মতামতকে প্রাধাণ্য দিয়ে দায়িত্ব নিচ্ছি। শুক্রবার বিকেলে মধুর ক্যান্টিনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি দায়িত্ব নেয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। নুরুর সাথে তার প্যানেলের সমাজসেবা সম্পাদক আখতার হোসেনও দায়িত্ব নেবেন।

ডাকসুর ২৫টি পদের মধ্যে বাকি ২৩টি পদেই ক্ষমতাসীন আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম সংগঠন ছাত্রলীগের প্যানেল জয় পেয়েছে।

ভিপি বলেন, আমরা নীতিগতভাবে দায়িত্ব গ্রহণের বিষয়ে সিদ্ধান্ত নিয়েছি। বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ শিক্ষার্থীদের ম্যান্ডেটকে প্রাধান্য দিয়েই এই সিদ্ধান্ত নিয়েছি আমরা। একই সময় রোকেয়া হলের প্রাধ্যক্ষ অধ্যাপক জিনাত হুদার পদত্যাগ দাবি করে তিনি বলেন, নির্বাচন বর্জনকারী অন্যান্য প্যানেলের দাবির সাথে তিনি একমত।

ডাকসুতে আয়োজিত সংবাদ সম্মেলনে সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আহ্বায়ক হাসান আল মামুন জানান, ভিপি নুরুলের সাথে সমাজসেবা সম্পাদক আখতার হোসেন ও দায়িত্ব গ্রহণ করবেন।

ভিপি নূরুল বলেন, শত প্রতিকূলতা সত্বেও শিক্ষার্থীরা আমাদের ভোট দিয়েছে। তাদের প্রতি শ্রদ্ধা রেখেই আমরা ডাকসুতে দায়িত্ব নিচ্ছি। দেশের সর্ব্বোচ্চ বিদ্যাপিট ঢাকা বিশ্ববিদ্যালয়ে একজন শিক্ষার্থী চান্স পান নিজের যোগ্যতা দিয়ে। আমরা দেখেছি নবনির্মিত হলগুলো ছাড়া মেয়েদের হল ও হলগুলো প্রশাসন অলিখিতভাবে একটি পক্ষকে ইজারা দিয়েছে। সেই জায়গা থেকে আমি বলতে চাই, একজন শিক্ষার্থী যেমন তার যোগ্যতা দিয়ে এই বিশ্ববিদ্যালয়ে চান্স পেয়েছে তাই অর্থনৈতিক ও অন্যান্য দিক বিবেচনা করে তার প্রথম বর্ষ থেকেই আবাসন ব্যবস্থা নিশ্চিত করতে হবে। বাধ্য করে কোন মিছিল মিটিং এ নেয়া যাবে না। আর রাজনৈতিক বিবেচনায় সিট দেয়া যাবে না।

নির্বাচনে যে অনিয়ম ও কারচুটি হয়েছে সেই আন্দোলনকে আরো বেগবান করার জন্য এবং বিশ্ববিদ্যালয়ে যে অনিয়ম রয়েছে সেসব কথা বলার জন্য আমরা দায়িত্ব নিচ্ছি।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, কয়েকটি মৌলিক দাবিতে যে আমরা ঐক্যমত হয়েছে তাতে আমরা এখনো একসাথে আছি। তার মধ্যে অন্যতম হচ্ছে পুনঃনির্বাচন। এখনো আমরা পুনঃনির্বাচন চাই।

অপর এক প্রশ্নের জবাবে নুর বলেন, ডাকসুর গঠনতন্ত্রে বলা আছে যেহেতু নির্বাচনের ফল একবার ঘোষণা হয়েছে তাই আবার নির্বাচন না দেয়া পর্যন্ত তো এই কমিটি থাকবে। দীর্ঘ ২৮ বছর পর হলেও ডাকসু নির্বাচন হয়েছে। সেই জায়গা থেকে আমরা পুনঃনির্বাচন না হওয়া পর্যন্ত দায়িত্ব থাকবো। আমরা চাই প্রক্রিয়াটি চলমান হোক। তিনি বলেন, শিক্ষার্থীদের জন্য কাজ করতে চাই আমারা। দায়িত্বে থেকে শিক্ষার্থীদের অধিকার আদায়ের কথাগুলো বলতে চাই।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম-আহ্বায়ক ও জিএস পদে প্রতিদন্ধিতাকারী রাশেদ খান, সহ সাধারণ সম্পাদক প্রার্থী ফারুক হোসেন প্রমুখ।


এলএবাংলাটাইমস/এন/এলআরটি

শেয়ার করুন

পাঠকের মতামত

এ বিভাগের আরো খবর