যুক্তরাষ্ট্রে আজ সোমবার, ১৭ Jun, ২০১৯ ইং

|   ঢাকা - 11:37pm

|   লন্ডন - 06:37pm

|   নিউইয়র্ক - 01:37pm

  সর্বশেষ :

  নিউজিল্যান্ডে উড়োজাহাজের সংঘর্ষে ২ পাইলট নিহত   কী কথা হলো মোদি-ইমরানের?   ঢাকায় বস্তিতে সাড়ে ৬ লাখ মানুষের বাস   দুর্ঘটনায় মৃত্যু নয়, সীমান্তে বাংলাদেশিদের হত্যা করা হয় : মির্জা ফখরুল   উজবেকিস্তান পৌঁছেছেন রাষ্ট্রপতি   মোহাম্মদ বিন সালমানের বোন ফ্রান্সে বিচারের মুখোমুখি   ‘ইমরান খান ধর্মের প্রতি আন্তরিক’   দুর্নীতি ও অর্থ পাচার নিয়ে সংসদে পাল্টাপাল্টি অভিযোগ   প্রধানমন্ত্রীর বক্তব্যে বাবুনগরীর প্রতিবাদ   চট্টগ্রামে ১০ হাজার ইয়াবাসহ পুলিশের এসআই আটক   নিজেকে নির্দোষ দাবি করলেন ক্রাইস্টচার্চে হামলাকারী   ওমান উপসাগরে ট্যাংকারে হামলায় ইরান দায়ী: মার্কিন সামরিক বাহিনী   আবারও সৌদি বিমানবন্দরে হুতিদের হামলা   ঋণনির্ভর বাজেট জনগণের পকেট কাটবে: ফখরুল   প্রয়োজনেই বড় বাজেট: প্রধানমন্ত্রী

মূল পাতা   >>   স্বদেশ

বৈশ্বিক শান্তি সূচকে পেছালো বাংলাদেশ

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৯-০৬-১২ ১৪:০৯:২২

নিউজ ডেস্ক: বৈশ্বিক শান্তি সূচকে পিছিয়েছে বাংলাদেশ। ২.১২৮ স্কোর নিয়ে ১০১তম অবস্থানে আছে দেশটি। গত বছর তালিকাটিতে ৯৩তম অবস্থানে ছিল দক্ষিণ এশিয়ার এই দেশ।

অস্ট্রেলিয়ার থিংক ট্যাংক ইনস্টিটিউট ফর ইকোনোমিকস অ্যান্ড পিস বুধবার ২০১৯ গ্লোবাল পিস ইনডেক্স শীর্ষক এই প্রতিবেদন প্রকাশ করে।

সামাজিক নিরাপত্তা ও সুরক্ষা, চলমান দেশীয় ও আন্তর্জাতিক সংঘাতের প্রসার এবং সামরিকীকরণের ভিত্তিতে ১৬৩টি দেশের এই তালিকা করা হয়েছে।

আইসল্যান্ড ১.০৭২ স্কোর নিয়ে এই তালিকায় সবার ওপরে অবস্থান করছে। ২০০৮ সাল থেকে শীর্ষে আছে দেশটি।

এরপরে দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম অবস্থানে আছে যথাক্রমে নিউজিল্যান্ড, পর্তুগাল, অস্ট্রিয়া এবং ডেনমার্ক।

এদিকে আফগানিস্তান ৩.৫৭৪ স্কোর নিয়ে তালিকাটিতে সবার নিচে অবস্থান করছে। এর আগে ১৬২তম, ১৬১তম, ১৬০তম ও ১৫৯তম অবস্থানে আছে যথাক্রমে সিরিয়া, দক্ষিণ সুদান, ইয়েমেন ও ইরাক।

পার্শ্ববর্তী দেশগুলোর মধ্যে ভুটান ১৫, মালয়েশিয়া ১৬, শ্রীলঙ্কা ৭২, নেপাল ৭৬, থাইল্যান্ড ১১৬, মিয়ানমার ১২৫, ফিলিপিন্স ১৩৪, ভারত ১৪১ এবং পাকিস্তান ১৫৩তম অবস্থানে আছে।

প্রতিবেদনটিতে বলা হয়, সূচকের প্রতিটি ক্ষেত্রেই পিছিয়ে আছে দক্ষিণ এশিয়া। গত ছয় বছরে এই অঞ্চলের পরিস্থিতি দিনে দিনে অবনতি হয়েছে।

অভ্যন্তরীণ সংঘাতে শীর্ষে আছে ভারত ও পাকিস্তান। এছাড়া বাংলাদেশ, ভারত ও চীনের উল্লেখযোগ্য সংখ্যক মানুষ জলবায়ু সংক্রান্ত ঝুঁকিতে আছে বলে উল্লেখ করা হয়েছে প্রতিবেদনটিতে।

এই খবরটি মোট পড়া হয়েছে ৫৫ বার

আপনার মন্তব্য