আপডেট :

        গোলাপি চাঁদের দেখা মিলবে রাতে

        ২ হাজার ডলার দাম কমলো টেসলা গাড়ির

        যুক্তরাষ্ট্রে বাংলাদেশ বিষয়ক সম্মেলন অনুষ্ঠিত

        মধ্যপ্রাচ্যে শক্তিশালী দুই দেশ—ইরান ও ইসরায়েলকে নিয়ে মহাবিপত্তিতে আছে জর্ডান

        বিনা ভোটে জিতে বললেন, ‘মেঘ না চাইতে বৃষ্টি পেয়েছি’

        বিনা ভোটে জিতে বললেন, ‘মেঘ না চাইতে বৃষ্টি পেয়েছি’

        অফশোর ব্যাংকিং ব্যবসার সুদ বা মুনাফার ওপর থেকে কর প্রত্যাহার

        পুলিশের সাবেক মহাপরিদর্শক বেনজীর আহমেদের বিরুদ্ধে আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধান

        ভারতের লাদাখের রাজধানী লেহতে আমরণ অনশনে সোনম ওয়াংচুক

        ভারতের লাদাখের রাজধানী লেহতে আমরণ অনশনে সোনম ওয়াংচুক

        শিক্ষা উপবৃত্তির টাকা দেওয়ার নামে টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে আটজনকে গ্রেপ্তার

        কারিগরি শিক্ষা বোর্ডের সদ্য বিদায়ী চেয়ারম্যান আলী আকবরকে জিজ্ঞাসাবাদ

        ক্যাসিনোকাণ্ডের প্রধানের মনোনয়নপত্র বাতিল

        উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন

        যুক্তরাষ্ট্রের প্রতিনিধিপরিষদে টিকটক নিষিদ্ধের বিল পাস

        ফিলিস্তিনের সমর্থনে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ, পুলিশের ধরপাকড়

        দেশি-বিদেশি চক্র নির্বাচিত সরকারকে হটানোর চক্রান্ত চালাচ্ছে

        রুমা ছাত্রলীগ সভাপতিসহ কেএনএফের আরও ৭ সহযোগী গ্রেপ্তার হলেন

        স্বর্ণের দাম কমলো

        ইরানের পরমাণু সমৃদ্ধকরণ প্রকল্প এবং সেটি দেখতে আন্তর্জাতিক পর্যবেক্ষন

দুর্নীতি ও অর্থ পাচার নিয়ে সংসদে পাল্টাপাল্টি অভিযোগ

দুর্নীতি ও অর্থ পাচার নিয়ে সংসদে পাল্টাপাল্টি অভিযোগ

চলমান ২০১৮-১৯ অর্থবছরের সম্পূরক বাজেটের ওপর আলোচনায় অংশ নিয়ে আওয়ামী লীগ ও বিএনপিদলীয় সদস্যরা একে অপরের বিরুদ্ধে দুর্নীতি ও বিদেশে অর্থ পাচারের অভিযোগ তুলেছেন।

একই সঙ্গে বিএনপির দুই সাংসদ আবারও একাদশ সংসদের ভোট নিয়ে প্রশ্ন তোলেন, যার প্রতিবাদ করেন সরকারি দলের সদস্যরা। এতে সংসদের বৈঠক কিছু সময়ের জন্য উত্তপ্ত হয়ে ওঠে।

রোববার বিকেল ৩টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়।

প্রশ্নোত্তর পর্ব টেবিলে উত্থাপনের পরেই শুরু হয় সম্পূরক বাজেটের ওপর আলোচনা। প্রথমেই বক্তব্য দেন আওয়ামী লীগের সিনিয়র সদস্য মতিয়া চৌধুরী ও ফারুক খান, জাতীয় পার্টির ফখরুল ইমাম ও আওয়ামী লীগদলীয় সদস্য আবদুস শহীদ। এরপর বিএনপিদলীয় সদস্য হারুন অর রশীদ বক্তব্য দিতে গিয়ে আওয়ামী লীগ সরকার এবং গত ৩০ ডিসেম্বরের নির্বাচন নিয়ে কঠোর সমালোচনা করেন।

এরপর জাতীয় পার্টির সদস্য পীর ফজলুর রহমান বক্তব্যের সুযোগ পেয়ে বিএনপি সরকারের আমলের বিভিন্ন সন্ত্রাসী ঘটনা ও দুর্নীতির অভিযোগ নিয়ে কথা বলেন।

পুনরায় বিএনপির সংরক্ষিত নারী আসনের একমাত্র সদস্য রুমিন ফারহানা তার বক্তব্যের শুরুতে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানকে স্বাধীনতার ঘোষক বলে শ্রদ্ধা জানানোর কথা বলার পর সরকারি দলের পক্ষ থেকে তীব্র প্রতিবাদ জানাতে দেখা যায়।

এ সময় ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া রুমিনকে একাধিকবার থামিয়ে দিয়ে অসংসদীয় শব্দ ব্যবহার না করার আহ্বান জানান। পরে ডেপুটি স্পিকার রুমিন ফারহানার বক্তব্যের 'অসংসদীয় শব্দ ও বাক্যগুলো' সংসদের কার্যবিবরণী থেকে এপপাঞ্জ করেন।

রুমিন তার বক্তব্যে বলেন, এখানে যারা আছেন, তারা কয়জন জনগণের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত হয়েছেন। কীভাবে এই সংসদে এসেছেন, সেই প্রশ্ন বিবেকের কাছে করুন। তিনি বলেন, গত এক বছরে বিচারবহির্ভূত হত্যা হয়েছে ৪৫০টি। এক দশকে গুম হয়েছে ৬৫০ জনের মতো। এই গুম হওয়া পরিবারের মানুষ এখন একটি লাশ চায়। যেন তাদের জন্য দোয়া করতে পারে।

রুমিন বলেন, অর্থনৈতিক খাত এখন হুমকির মুখে। একেকটা ব্যাংক তুলে দেওয়া হয়েছে একেকটি পরিবারের হাতে। গত ১০ বছরে বিদেশে পাচার হয়েছে সাড়ে ছয় লাখ কোটি টাকা। এই টাকায় মালয়েশিয়ায় সেকেন্ড হোম, কানাডায় বেগমপাড়া তৈরি হয়। পানামা পেপারে নাম আসে, কিন্তু বিচার হয় না। এ দেশে কেন্দ্রীয় ব্যাংক লোপাট হয়, তারও বিচার হয় না।

রুমিনের বক্তব্যের পরপরই আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, বিএনপির একজন সংসদ সদস্য শপথ নিয়ে সংসদে এসে সেই সংসদকে অবৈধ বলেন এবং অসংসদীয় কথা বলে গেলেন। এতে প্রমাণ করলেন, তাদের বাজেট নিয়ে যৌক্তিক কোনো সমালোচনা করার অধিকার নেই। তারা বাজেট আলোচনাকে ভিন্ন খাতে প্রভাবিত করতে উস্কানিমূলক বক্তব্য দিচ্ছেন।

পরে আওয়ামী লীগের সদস্য কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাকও বিএনপির সংসদ সদস্যদের বক্তব্যের সমালোচনা ও খণ্ডন করেন। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া আদালতের রায়ে সাজাপ্রাপ্ত হয়েছেন এবং এখানে সরকারের কোনো হাত নেই বলেও বক্তব্য দেন তিনি।

এর আগে বিএনপির সদস্য হারুন অর রশীদ প্রধানমন্ত্রীকে উদ্দেশ করে বলেন, এই সংসদে যারা আপনাকে সামনে রেখে আপনার তোষামোদি করছে, তাদের ব্যাপারে সতর্ক থাকবেন। তিনি বলেন, যারা যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি, জঘন্যতম হত্যাকাণ্ডের আসামি তারাও উচ্চ আদালতে জামিনের আবেদন করলে কখনও দেখিনি ওই জামিনের শুনানি হবে তিন মাস পর। দেশের লাখ লাখ মানুষ গায়েবি মামলার আসামি। আমি নিজে ২০টি মামলার আসামি।

সম্পূরক বাজেটের ওপর আলোচনায় আওয়ামী লীগের আবদুস শহীদ বলেন, জাতির পিতা শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করা হয়েছে। তাকে নিয়ে নানা কটাক্ষ করা হয়। বঙ্গবন্ধুর বিরুদ্ধে যারা কথা বলেন, তারা জাতীয় বেইমান। বঙ্গবন্ধুকে নিয়ে যাতে কেউ কটাক্ষ করতে না পারে, তার জন্য সংসদে আইন পাসের দাবি জানান সাবেক চিফ হুইপ আবদুস শহীদ।

জাতীয় পার্টির ফখরুল ইমাম বলেন, অর্থনীতি পরিচালনার সঙ্গে সম্পৃক্ত তারা সবাই এখন ব্যবসায়ী। অর্থমন্ত্রী ব্যবসায়ী, বাণিজ্যমন্ত্রী ব্যবসায়ী, প্রধানমন্ত্রীর ব্যক্তি খাতের উপদেষ্টা ব্যবসায়ী, বিদ্যুৎ প্রতিমন্ত্রী ব্যবসায়ী, টেলিযোগাযোগমন্ত্রী ব্যবসায়ী, খাদ্যমন্ত্রী ব্যবসায়ী।
সম্পূরক বাজেটের ওপর আরও আলোচনায় অংশ নেন জাতীয় পার্টির কাজী ফিরোজ রশীদ, রুস্তম আলী ফরাজী, গণফোরামের মোকাব্বির খান ও বিএনপির মোশাররফ হোসেন।

শেয়ার করুন

পাঠকের মতামত

এ বিভাগের আরো খবর