যুক্তরাষ্ট্রে আজ সোমবার, ১৫ Jul, ২০১৯ ইং

|   ঢাকা - 02:59am

|   লন্ডন - 09:59pm

|   নিউইয়র্ক - 04:59pm

  সর্বশেষ :

  রক্তের বিনিময়ে হলেও এরশাদের লাশ পল্লী নিবাসেই দাফন করা হবে : রংপুর মেয়র   সব মুক্তিযোদ্ধাদের জন্য একই ডিজাইনের কবর হবে   কংগ্রেসের ভিন্ন বর্ণের নারীদের ‘দেশে ফিরতে’বললেন ট্রাম্প   নেতাকর্মীদের ভালোবাসায় সিক্ত এরশাদ   ভবিষ্যৎ নিয়ে শঙ্কায় আসামের মুসলমানরা   ঢাবি ক্যাম্পাসকে প্লাস্টিকমুক্ত ঘোষণা   মর্মান্তিক: মাইক্রোবাসে ট্রেনের ধাক্কায় বর-কনেসহ নিহত ৯   কুমিল্লায় আদালতের ভেতর আসামির ছুরিকাঘাতে আসামির মৃত্যু   দক্ষিণ কোরিয়ার সাথে বাংলাদেশের তিন চুক্তি স্বাক্ষর   সুইডেনে বিমান বিধ্বস্ত, নিহত ৯   ইংল্যান্ডের প্রথম বিশ্বকাপ জয়   এরশাদের মৃত্যুতে প্রতিক্রিয়া জানাতে সময় লাগবে বিএনপির   এরশাদের সন্তানরা কে কী করেন?   বৃহস্পতিবার সোহেল তাজের ‘আনুষ্ঠানিক ঘোষণা’   আফগানিস্তান সরকারের সর্বোচ্চ পর্যায়ে যৌন হয়রানির অভিযোগে তোলপাড়

মূল পাতা   >>   স্বদেশ

জিয়াউর রহমানকে রাষ্ট্রপতি বলার অভিযোগে ঢাবির সেই রেজিস্ট্রার চাকরিচ্যুত

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৯-০৬-২১ ০৮:৪৯:৫৭

নিউজ ডেস্ক: ইতিহাস বিকৃতির অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভারপ্রাপ্ত রেজিস্ট্রার সৈয়দ রেজাউর রহমানকে চাকরিচ্যুত করা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকীর স্মরণিকার দায়িত্বে থেকে বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতির নাম হিসেবে জিয়াউর রহমানের নাম লেখার দায়ে তাকে চাকরিচ্যুত করা হয়।

এছাড়াও নয়াদিগন্ত পত্রিকায় ‘জ্যোর্তিময় জিয়া’শিরোনামে এক নিবন্ধে ইতিহাস বিকৃতির ঘটনায় মার্কেটিং বিভাগের শিক্ষক মোর্শেদ হাসান খানের বিরুদ্ধে অভিযোগ খতিয়ে দেখতে পাঁচ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

সোমবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

সভায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামানের সভাপতিত্বে উপউপাচার্য (শিক্ষা) অধ্যাপক নাসরীন আহমাদ, উপউপাচার্য (প্রশাসন) অধ্যাপক কবি মুহাম্মদ সামাদসহ সিন্ডিকেট সদস্যরা উপস্থিত ছিলেন।

সিন্ডিকেট সূত্রে জানা যায়, ২০১৬ সালের ১ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকীর স্মরণিকায় বিকৃতির ঘটনা ঘটে। ‘স্মৃতি অম্লান’ শিরোনামে হলগুলোর বর্ণনা দিতে গিয়ে একটি নিবন্ধে বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি হিসেবে সাবেক প্রেসিডেন্ট জেনারেল জিয়াউর রহমান লেখা হয়।’

এই ঘটনায় স্মরণিকার প্রকাশনার দায়িত্বে থাকা সাবেক রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) সৈয়দ রেজাউর রহমানকে স্থায়ীভাবে চাকুরিচ্যুত করা হয়েছে। একই সঙ্গে প্রকাশনা কাজে সহযোগিতার দায়ে বিশ্ববিদ্যালয়ের সেকশন অফিসার রিফাত আমিনকেও পদাবনতি করা হয়েছে।

আরও জানানো হয়, সম্প্রতি ২৬ মার্চ ‘দৈনিক নয়াদিগন্ত’পত্রিকায় ‘জ্যোতির্ময় জিয়া’শিরোনামে এক নিবন্ধ লেখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের শিক্ষক ও বিএনপি-জামায়াতপন্থী শিক্ষকদের প্যানেল সাদা দলের যুগ্ম-আহ্বায়ক মোর্শেদ হাসান খান। এই নিবন্ধে ইতিহাস বিকৃতি ও বঙ্গবন্ধুকে নিয়ে কটূক্তি করা হয়। ঘটনা খতিয়ে দেখতে বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য (প্রশাসন) অধ্যাপক কবি মুহাম্মদ সামাদকে আহ্বায়ক করে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। অন্যান্য সদস্যরা হলেন- আর্থ এন্ড এনভায়রনমেন্ট সায়েন্সের ডিন ও সিন্ডিকেট সদস্য অধ্যাপক মাকসুদ কামাল, সিন্ডিকেট সদস্য অধ্যাপক হাসানুজ্জামান, বাহালুল মজনুন চুন্নু ও অধ্যাপক রহমত উল্লাহ। দ্রুততম সময়ের মধ্যে এই ঘটনার প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

এই খবরটি মোট পড়া হয়েছে ২৩৬ বার

আপনার মন্তব্য