যুক্তরাষ্ট্রে আজ মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০১৯ ইং

|   ঢাকা - 02:11am

|   লন্ডন - 09:11pm

|   নিউইয়র্ক - 04:11pm

  সর্বশেষ :

  বদলে গেল বাংলা বর্ষপঞ্জি, নতুন নিয়মে বুধবার ৩১ আশ্বিন   এ পি জে আবদুল কালাম: কিংবদন্তি হয়ে ওঠার গল্প   পাকিস্তান সফরে প্রিন্স উইলিয়াম ও কেট মিডলটন   আবরার হত্যা: অভিযুক্তদের স্থায়ী বহিষ্কারাদেশ না আসা পর্যন্ত ক্লাসে ফিরবে না শিক্ষার্থীরা   তুহিনকে বাবার কোলে পরিবারের সদস্যরা হত্যা করেছে : পুলিশ   ফতুল্লায় শিশু সন্তানকে ছাদ থেকে ফেলে মারল মা   মেক্সিকোতে বন্দুকধারীদের অতর্কিত হামলায় ১৪ পুলিশ নিহত   আবরার হত্যার প্রতিবাদে ওয়াশিংটনে বাংলাদেশীদের বিক্ষোভ   চাকরি করেন স্ত্রী, ৩ বছর ধরে অফিস করেন স্বামী   দারিদ্র্য বিমোচনের গবেষণায় অর্থনীতির নোবেল   রাসূলুল্লাহ (সা.) এর ৫ গুরুত্বপূর্ণ উপদেশ   জেরুসালেমের গভর্নরকে ধরে নিয়ে গেছে ইসরাইলি পুলিশ   সীমান্তে স্থলমাইন স্থাপনের তথ্য অস্বীকার করেছে মিয়ানমার   দেশ থেকে ৯ লাখ কোটি টাকা বিদেশে পাচার হয়েছে : মেনন   ভারতে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে ১২ জন নিহত

মূল পাতা   >>   স্বদেশ

ডাচ-বাংলা ব্যাংকের এটিএম বুথ হ্যাকে জড়িত রাশিয়ার হ্যাকার গ্রুপ

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৯-০৭-০৫ ১৫:১০:০০

নিউজ ডেস্ক: গত মে মাসে ডাচ-বাংলা ব্যাংকের এটিএম বুথের‘সিস্টেম হ্যাক’ করে টাকা হাতিয়ে নেওয়ার পেছনে ‘সাইলেন্স’ নামে রাশিয়ার একটি হ্যাকার গ্রুপ জড়িত। মস্কোভিত্তিক সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান  গ্রুপ-আইবি’র বরাত দিয়ে প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যম জেডনেট এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

৩১ মে রাতে রাজধানীর বাড্ডায় ডাচ-বাংলা ব্যাংকের একটি এটিএম বুথ থেকে তিন লাখ টাকা সরিয়ে নেওয়া হয়। অথচ ব্যাংকের মূল সার্ভারে ওই লেনদেনের কোনো রেকর্ড হয় নি। এমনকি কোনো গ্রাহকের হিসাব থেকেও টাকা কমেনি। ওই ঘটনার পরদিনই খিলগাঁও তালতলা মার্কেটের সামনে ডাচ-বাংলা ব্যাংকের আরেকটি বুথ থেকে টাকা তোলার সময় এক বিদেশি নাগরিককে গ্রেপ্তার করা হয়। পরে তার দেওয়া তথ্যের ভিত্তিতে পান্থপথের একটি হোটেল থেকে গ্রেপ্তার করা হয় আরও পাঁচ বিদেশিকে। এরা সবাই ইউক্রেনের নাগরিক।

‘সাইলেন্স’ হ্যাকার গ্রুপটি কেবল বাংলাদেশ নয়, ভারত, শ্রীলঙ্কা ও কিরগিজস্তানের ব্যাংকেও হামলা চালিয়েছে বলে দাবি করেছে গ্রুপ-আইবি। তবে চার দেশের মধ্যে সর্বশেষ গত মে মাসে বাংলাদেশের ডাচ-বাংলা ব্যাংকের এটিএম বুথের‘সিস্টেম হ্যাক’করার বিষয়টি প্রকাশ করেছে সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠানটি। অন্য তিনটি দেশের কোন ব্যাংকগুলোতে ‘সাইলেন্স’ হামলা চালিয়েছে এ বিষয়ে কোনো তথ্য জানায় নি তারা।

এর আগে ২০১৬ সাল থেকে হ্যাকারদের এই গ্রুপটি রাশিয়া, প্রাক্তন সোভিয়েতভুক্ত দেশগুলো এবং পশ্চিম ইউরোপের ব্যাংকগুলোতে সাইবার হামলা চালিয়েছিল। ২০১৭ সালের অক্টোবরে রাশিয়ার একটি ব্যাংকের এটিএম বুথ নেটওয়ার্কে হ্যাক করে এক রাতেই এক লাখ মার্কিন ডলার চুরি করেছিল গ্রুপটি। ২০১৮ সালের ফেব্রুয়ারিতে আরেকটি ব্যাংকের এটিএম বুথ থেকে পাঁচ লাখ ৫০ হাজার এবং মার্চে দ্বিতীয় একটি ব্যংকের এটিএম বুথ থেকে এক লাখ ৫০ হাজার মার্কিন ডলার চুরির সঙ্গে এই গ্রুপটির সংশ্লিষ্টতা আছে। গ্রুপ-আইবি’র মতে এবারই প্রথম এশিয়ার দেশগুলোকে হামলার লক্ষ্যবস্তু বানিয়েছে ‘সাইলেন্স’।

গ্রুপ-আইবি’র ডায়নামিক অ্যানালাইসিস অব ম্যালিসিয়াস কোড বিভাগের প্রধান রুস্তম মিরকাজিমভ জানান, ডাচ-বাংলা ব্যাংকের এটিএম বুথ হ্যাকের পেছনে ‘সাইলেন্সে’র সংশ্লিষ্টতার বিষয়টি ধরতে পেরেছে গ্রুপ-আইবি।

তিনি বলেন, ‘এ ধরণের কর্মকাণ্ডের ক্ষেত্রে সাইবার অপরাধীদের অবকাঠামো এবং সাইবার অপরাধী গ্রুপগুলোর অর্থপ্রভাবিত অন্যান্য কার্যক্রম চিহ্নিত করার ক্ষমতা গ্রুপ-আইবি’র আছে। এর মাধ্যমে সুনিশ্চিতভাবে আমাদের দৃষ্টিগোচর হচ্ছে ব্যাংকের নেটওয়ার্কের থাকা আক্রান্ত মেশিনটিতে সাইলেন্সের পরিকাঠামোর সংযোগ হয়েছিল। এক্ষেত্রে আমরা খোঁজ পেয়েছি, অন্ততপক্ষে গত ফেব্রুয়ারি থেকে ডাচ-বাংলা ব্যাংকের আইপি’র সঙ্গে ‘সাইলেন্স’ যুক্ত হওয়ার চেষ্টা করছিল।

এই খবরটি মোট পড়া হয়েছে ১৪৯ বার

আপনার মন্তব্য