যুক্তরাষ্ট্রে আজ সোমবার, ১৯ অগাস্ট, ২০১৯ ইং

|   ঢাকা - 10:38am

|   লন্ডন - 05:38am

|   নিউইয়র্ক - 12:38am

  সর্বশেষ :

  পুড়ে যাওয়া বস্তি যেন দর্শনীয় স্থান!   ডেঙ্গু: চব্বিশ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ১৭০৬   আসামের এনআরসি ও কাশ্মিরের স্বায়ত্তশাসন বাতিল: নেপথ্যে মোদির মুসলিমবিদ্বেষ   কাশ্মীর ইস্যুতে আরব দেশগুলোর নীরবতার নেপথ্য কারণ কী?   কাবুলে বিয়ের অনুষ্ঠানে হামলা, নিহত ৬৩   মেট্রো ওয়াশিংটন আওয়ামী লীগ যুগ্ম সম্পাদক আলমগীর সোহেল’র ইন্তেকাল   ভারতের পরমাণু অস্ত্রভাণ্ডার এখন ফ্যাসিস্ট মোদির হাতে : ইমরান খানের হুঁশিয়ারি   রাঙ্গামাটিতে সন্ত্রাসীদের সাথে গুলি বিনিময়ে এক সেনাসদস্য নিহত   বঙ্গবন্ধু ছাড়া বাংলাদেশ কল্পনা করা যায় না: মুক্তিযোদ্বা ডা: সিরাজুল ইসলাম   ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনায় নিহত ২২৪   কাশ্মীরে বিধি-নিষেধ দ্রুত তুলে দেওয়ার আহ্বান ওআইসির   অরল্যানডোতে বঙ্গবন্ধুর প্রতি সর্বস্তরের মানুষের শ্রদ্ধা   আ.ন.ম শফিকুল হকের মৃত্যুতে আনোয়ার শাহদাতের শোক   মনের সুখই আসল সুখ   পাইলট যেভাবে বিমানটিকে ভুট্টা ক্ষেতে নামালেন

মূল পাতা   >>   স্বদেশ

কাশ্মিরিদের অধিকার রক্ষার দাবিতে ওয়াশিংটনে বিক্ষোভ

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৯-০৮-০৮ ০১:০১:০০

নিউজ ডেস্ক: জম্মু-কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিল ও রাজ্যটিকে কেন্দ্রশাসিত দুইটি অঞ্চলে পরিণত করার প্রতিবাদে যুক্তরাষ্ট্রে বিক্ষোভ হয়েছে। রাজধানী ওয়াশিংটনে ভারতীয় দূতাবাসের সামনে এই কর্মসূচিতে অংশ নেন মুসলিম মানবাধিকার কর্মীরা।

সোমবার (৫ আগস্ট) ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মিরের স্বায়ত্তশাসনের অধিকার কেড়ে নেওয়া হয়। এদিকে জম্মু-কাশ্মিরকে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করতে পার্লামেন্টে একটি বিলও পাস করা হয়েছে। এই পদক্ষেপকে কেন্দ্র করে কাশ্মিরজুড়ে মোতায়েন করা হয়েছে অতিরিক্ত সেনা। গ্রেফতার করা হয়েছে সেখানকার শতাধিক স্থানীয় নেতাকে। মিডিয়ার ওপর নিয়ন্ত্রণ আরোপ করা হয়েছে। জারি করা হয়েছে কারফিউ। বন্ধ রাখা হয়েছে ইন্টারনেট-মোবাইল পরিষেবা। বিরাজ করছে থমথমে পরিস্থিতি।

কাউন্সিল অন আমেরিকান ইসলামিক রিলেশনস (সিএআইআর)’র জাতীয় নির্বাহী পরিচালক নিহাদ আওয়াদ বিক্ষোভ সমাবেশে বলেন, ‘কাশ্মিরের জনগণ স্বাধীনতা-ন্যায়বিচার ও অধিকারের সুরক্ষার দাবিদার। কাশ্মির উপত্যকায় একটি মানবিক সংকট তৈরি করা হয়েছে’।

নিহাদ আওয়াদ আরও বলেন, যুক্তরাষ্ট্রের উচিত, জম্মু-কাশ্মিরের বিশেষ মর্যাদা ফিরিয়ে দিয়ে এবং কাশ্মিরিদের সাথে আলোচনায় বসতে ও অবরোধ প্রত্যাহার করতে ভারত সরকারকে অনুরোধ জানানো।

এই খবরটি মোট পড়া হয়েছে ১০৮ বার

আপনার মন্তব্য