যুক্তরাষ্ট্রে আজ শুক্রবার, ১৩ ডিসেম্বর, ২০১৯ ইং

|   ঢাকা - 03:03pm

|   লন্ডন - 09:03am

|   নিউইয়র্ক - 04:03am

  সর্বশেষ :

  হবিগঞ্জ জেলা আওয়ামী লীগের নতুন নেতৃত্বকে বিশ্বজিৎ দে বাবলুর অভিনন্দন   ফ্লোরিডায় পিঠা মেলা অনুষ্ঠিত   ‘সেক্সিয়েস্ট এশিয়ান ওম্যান’ আলিয়া ভাট   ইতালীতে মহিলা সংস্থার বিজয় ফুল উৎসব   সেনাদের বিচারে মিয়ানমারের আশ্বাসে আস্থা নেই: গাম্বিয়া   বালিশকাণ্ড: মাসুদুলসহ ১৩ প্রকৌশলী গ্রেপ্তার   বেগম খালেদা জিয়ার জামিন হয়নি   গাজীপুরে ডায়রিয়ার প্রকোপ, পাঁচজনের মৃত্যু   যুক্তরাজ্যে আজ ভোট   নাইজারে সেনা ঘাঁটিতে ভয়াবহ হামলা, নিহত ৭১   নাগরিকত্ব বিলের প্রতিবাদে আসামে কারফিউ ভেঙে রাস্তায় জনতা, গুলিতে নিহত ৩   বাংলাদেশে সংখ্যালঘু নির্যাতনের দৃষ্টান্ত নেই : পররাষ্ট্রমন্ত্রী   সেনাপ্রধানসহ মিয়ানমারের ৪ কর্মকর্তার ওপর ফের মার্কিন নিষেধাজ্ঞা   দিল্লির দূষণ নিয়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামির অবাক করা বক্তব্য   নাগরিকত্ব বিলের প্রতিবাদে উত্তাল ত্রিপুরা, মোবাইল-ইন্টারনেট সেবা বন্ধ

মূল পাতা   >>   স্বদেশ

কাশ্মিরিদের অধিকার রক্ষার দাবিতে ওয়াশিংটনে বিক্ষোভ

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৯-০৮-০৮ ০১:০১:০০

নিউজ ডেস্ক: জম্মু-কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিল ও রাজ্যটিকে কেন্দ্রশাসিত দুইটি অঞ্চলে পরিণত করার প্রতিবাদে যুক্তরাষ্ট্রে বিক্ষোভ হয়েছে। রাজধানী ওয়াশিংটনে ভারতীয় দূতাবাসের সামনে এই কর্মসূচিতে অংশ নেন মুসলিম মানবাধিকার কর্মীরা।

সোমবার (৫ আগস্ট) ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মিরের স্বায়ত্তশাসনের অধিকার কেড়ে নেওয়া হয়। এদিকে জম্মু-কাশ্মিরকে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করতে পার্লামেন্টে একটি বিলও পাস করা হয়েছে। এই পদক্ষেপকে কেন্দ্র করে কাশ্মিরজুড়ে মোতায়েন করা হয়েছে অতিরিক্ত সেনা। গ্রেফতার করা হয়েছে সেখানকার শতাধিক স্থানীয় নেতাকে। মিডিয়ার ওপর নিয়ন্ত্রণ আরোপ করা হয়েছে। জারি করা হয়েছে কারফিউ। বন্ধ রাখা হয়েছে ইন্টারনেট-মোবাইল পরিষেবা। বিরাজ করছে থমথমে পরিস্থিতি।

কাউন্সিল অন আমেরিকান ইসলামিক রিলেশনস (সিএআইআর)’র জাতীয় নির্বাহী পরিচালক নিহাদ আওয়াদ বিক্ষোভ সমাবেশে বলেন, ‘কাশ্মিরের জনগণ স্বাধীনতা-ন্যায়বিচার ও অধিকারের সুরক্ষার দাবিদার। কাশ্মির উপত্যকায় একটি মানবিক সংকট তৈরি করা হয়েছে’।

নিহাদ আওয়াদ আরও বলেন, যুক্তরাষ্ট্রের উচিত, জম্মু-কাশ্মিরের বিশেষ মর্যাদা ফিরিয়ে দিয়ে এবং কাশ্মিরিদের সাথে আলোচনায় বসতে ও অবরোধ প্রত্যাহার করতে ভারত সরকারকে অনুরোধ জানানো।

এই খবরটি মোট পড়া হয়েছে ১৪২ বার

আপনার মন্তব্য