আপডেট :

        প্রকাশ পেল তুফান সিনেমার ফার্স্টলুক

        নিউইয়র্কে রাস্তায় আচমকা নারীদের ঘুষি মারছে অজ্ঞাতরা

        যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে বাংলাদেশি শিক্ষার্থীর মৃত্যু

        পাপারাজ্জিকে ঘুষি: টেলর সুইফটের বাবার বিরুদ্ধে ব্যবস্থা নেয়নি পুলিশ

        দশ বছরে ৬৪ হাজার অভিবাসীর মৃত্যু, সাগরেই ৩৬ হাজার

        বাল্টিমোরে সেতুধসে দুর্ঘটনাকবলিত জাহাজের সব ক্রু ভারতীয়

        কে হচ্ছেন নতুন বন্ড

        জাহাজের ধাক্কায় বাল্টিমোরে সেতু ধসের সর্বশেষ

        শ্রীলঙ্কার সঙ্গে আমাদের ভালো করা উচিত: সাকিব

        রিকশাওয়ালাদের গেম শো

        আর্জেন্টিনায় ৭০ হাজার সরকারি কর্মীকে বরখাস্ত

        সর্বজনীন পেনশন স্কীম কার্যক্রমের উদ্বোধন

        ভুটানের রাজাকে গার্ড অব অনার ও বিদায়ী সংবর্ধনা

        গাজায় মানবিক বিপর্যয় মানবসৃষ্ট দুর্ভিক্ষে পরিণত: জাতিসংঘ মানবাধিকার প্রধান

        ভুয়া পিতৃপরিচয় দিয়ে বৃদ্ধের সঙ্গে প্রতারণা

        বাংলাদেশি আমেরিকানদের ভূয়সী প্রশংসায় ডোনাল্ড লু

        মস্কোতে আইএসের হামলা চালানো, বিশ্বাস হচ্ছে না মারিয়া জাখারোভার

        নগরীর অচল ১১০টি সিসি ক্যামেরা হল সচল

        একনেকে ১১ প্রকল্পের অনুমোদন

        স্টেকহোল্ডারদের অংশগ্রহণে সিকৃবিতে আলোচনা সভা

বুলবুলের আঘাতে নিহত ৩, ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি-বাঁধ

বুলবুলের আঘাতে নিহত ৩, ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি-বাঁধ

প্রবল ঘূর্ণিঝড় বুলবুলের আঘাতে খুলনা ও পটুয়াখালীতে তিন জন নিহত হয়েছেন। এছাড়া খুলনা, সাতক্ষীরা, পটুয়াখালী, ভোলা, বাগেরহাট, মোংলা, লাক্ষ্মীপুর, নোয়াখালীতে ঘর-বাড়ি বিধ্বস্ত, গাছাপালা উপড়ে পড়েছে এবং কোথাও কোথাও বাঁধ ভেঙে লোকালয়ে পানি ঢুকে পড়েছে বলে জানা গেছে।    

দিঘলিয়া ও দাকোপে নিহত ২
খুলনা প্রতিনিধি জানিয়েছেন,  দাকোপ উপজেলায় নিজ বাড়িতে গাছ চাপা পড়ে প্রমিলা মন্ডল (৫২) নামে এক নারী নিহত হয়েছে। রবিবার (১০ নভেম্বর) সকাল ৯টার দিকে এ ঘটনা ঘটে। দাকোপ উপজেলা পরিষদের বুলবুল কন্ট্রোল রুমের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা শেখ আব্দুল কাদের এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, শনিবার বিকালে প্রমিলা দক্ষিণ দাকোপ সরকারি সাইক্লোন সেন্টারে অবস্থান নিয়েছিলেন। রবিবার  সকালে তিনি সেখান থেকে বের হয়ে পাশেই নিজের ঘর দেখতে যান। সেখানে গিয়ে গাছ চাপা পড়ে নিহত হন।

এদিকে, ঘূর্ণিঝড় বুলবুলের আঘাতে ভেঙে পড়া গাছের ডালপালা সরাতে গিয়ে তা চাপা পড়ে এক যুবকের মৃত্যু হয়েছে। রবিবার সকালে খুলনায় দিঘলিয়া উপজেলার সেনহাটি এলাকায় এ ঘটনা ঘটে। তার নাম আলমগীর হোসেন (৩০)। তিনি কাটানী পাড়া ৯ নং ওয়ার্ডের বাসিন্দা শফি মিস্ত্রির ছেলে।

সেনহাটি ইউনিয়ন পরিষদের সচিব প্রদীপ কুমার বিশ্বাস এ তথ্য জানিয়েছেন।

কয়রায় ১৫০০ ঘর বিধ্বস্ত
ঘূর্ণিঝড়ের আঘাতে খুলনার কয়রা উপজেলায় দেড় হাজার ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া সড়কেই ওপর গাছপালা উপড়ে পড়ে আছে। কয়রা উপজেলা ঘূর্ণিঝড় মনিটরিং কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা জাফর রানা জানান, বিভিন্ন ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের কাছ থেকে এসব তথ্য জানা গেছে। ক্ষয়ক্ষতির তালিকা তৈরির কাজ চলছে। তবে কয়রার কোথাও লোকজন আহত হওয়ার খবর পাওয়া যায়নি।

লণ্ডভণ্ড সাতক্ষীরা
সাতক্ষীরা প্রতিনিধি জানিয়েছেন, ঘূর্ণিঝড়ের আঘাতে লণ্ডভণ্ড হয়ে গেছে সাতক্ষীরার উপকূলীয় এলাকা। রবিবার (১০ নভেম্বর) ভোর ৫টা থেকে আঘাত হানার পর এখনও থেমে থেমে বৃষ্টি হচ্ছে। সঙ্গে চলছে ঝড়ো বাতাস।

উপকূলবর্তী শ্যামনগর উপজেলার গাবুরা, পদ্মপুকুর, বুড়িগোয়ালীনি, মুন্সিগঞ্জ, রমজাননগর ও কাশিমাড়িসহ আশাশুনি উপজেলার প্রতাপনগর, আনুলিয়া, খাজরা ও শ্রীউলা এলাকার অধিকাংশ কাঁচা ঘর ভেঙে গেছে। ঝড়ের তাণ্ডবে ক্ষতি হয়েছে মাছের ঘের ও ধান ক্ষেতের। রাস্তায় গাছ পড়ে থাকায় উদ্ধার কাজ শুরু করা যায়নি।

সাতক্ষীরা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জুলফিকার আলী জানান, ‘ভারতের পশ্চিমবঙ্গের উপকূল হয়ে ঘূর্ণিঝড় বুলবুল রবিবার ভোর ৫টা থেকে ৮১ কিলোমিটার বেগে সাতক্ষীরা উপকূলে আঘাত হানে। এটার পশ্চাৎভাগ এখনও সাতক্ষীরা উপকূলে বিরাজ করছে। কেন্দ্রভাগ এখন দেশের মোংলা সুন্দরবন উপকূলে প্রবেশ করেছে। গত ২৪ ঘণ্টায়  সাতক্ষীরায় ১৪৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

এদিকে, ঝড়ের সময় গাবুরা ইউনিয়নের চকবারা গ্রামের আবুল কালাম (৬০) হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন।

ঘূর্ণিঝড় বুলবুলের কারণে গাছপালা ভেঙে গেছে
এছাড়া ভেটখালী ইউনিয়নের তারাণীপুরে দেয়াল চাপা পড়ে ভ্যানচালক পলাশ ও তার স্ত্রী আহত হয়েছেন। তবে হতাহতের খবর সরকারি কোনও সূত্র নিশ্চিত করতে পারেনি।

ঘর চাপা পড়ে বৃদ্ধ নিহত, ১০ গ্রাম প্লাবিত
পটুয়াখালী প্রতিনিধি জানিয়েছেন, ঘূর্ণিঝড়ের প্রভাবে পটুয়াখালীর মির্জাগঞ্জে ঘর চাপা পড়ে হামেদ ফকির (৬৫) নামে এক বৃদ্ধ নিহত হয়েছে।  শনিবার (৯ নভেম্বর) রাত ৩টার দিকে উপজেলার মাধবখালী এলাকায় এ ঘটনা ঘটে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সরোয়ার হোসেন জানান, রাতে দমকা হাওয়ার শুরু হলে একটি রেইন্ট্রি ও একটি চাম্বল গাছ উপড়ে গিয়ে ঘরের ওপর পড়ে। এতে চাপা পড়ে ওই বৃদ্ধ ঘটনাস্থলেই মারা যান।

ঘূর্ণিঝড়ের কারণে লোকালয়ে ঢুকে পড়েছে পানি
এদিকে, ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে পটুয়াখালীর কলাপাড়ায় লালুয়া ইউনিয়নের ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধ দিয়ে পানি ঢুকে ১০টি গ্রাম প্লাবিত হয়েছে। রবিবার ভোর রাতে উপজেলার লালুয়া ইউনিয়নে এ ঘটনা ঘটে।

লালুয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শওকত হোসেন বিশ্বাস জানান, কলাপাড়া উপজেলার লালুয়া ইউনিয়নের নাওয়াপাড়া থেকে পশরবুণিয়া পর্যন্ত বেড়িবাঁধ আগেই ভাঙ ছিল। ঘূর্ণিঝড়ের কারণে পানি বৃদ্ধি পাওয়ায় ওই বেড়িবাঁধ থেকে পানি প্রবেশ করে ইউনিয়নের চারিপারা, নয়াকাটা, মুন্সিপারা, চৌধুরিপাড়া, ভঞ্জুপাড়া, ১১ নং হাওলা, বানাতিপাড়া, ছোট ৫ নং, বড় ৫নং ও নাওয়াপাড়া গ্রাম প্লাবিত হয়েছে।

রামগতিতে ২৫ ঘরবাড়ি বিধ্বস্ত
লক্ষ্মীপুর প্রতিনিধি জাডিনয়েছেন, লক্ষ্মীপুরের রামগতিতে ঘূর্ণিঝড় বুলবুলির আঘাতে মেঘনা নদীর পাড়ে ২৫টি ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। রামগতি উপজেলা র্নিবাহী কর্মর্কতা আব্দুল মমিন জানান, ২৫টি কাঁচা ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। রবিবার সকাল থেকে বৃষ্টির সঙ্গে দমকা হাওয়া বয়ে যাচ্ছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বৃষ্টির পরিমাণ বাড়ছে। এছাড়া এখন পর্যন্ত  বড় ধরনের ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

ভোলায় ঘরবাড়ি বিধ্বস্ত, আহত ১৫
ভোলা প্রতিনিধি জানিয়েছেন, ঘূর্ণিঝড় বুলবুলের তাণ্ডবে লালমোহন ও চরফ্যাশন উপজেলার অন্তত ২২টি ঘর বিধ্বস্ত ও ১৫ জন আহত হয়েছেন। বেশকিছু গাছপালা উপড়ে ও ভেঙে পড়েছে।

চরফ্যাশনের ইউপি চেয়ারম্যান সালাম হাওলাদার এবং মনপুরা উপজেলার কলাতলীর চরের খবর দিয়েছেন চেয়ারম্যান আমানত উল্লাহ আলমগীর জানান, ভোলায় কোথাও হালকা আবার কোথাও মাঝারি বৃষ্টিপাত হচ্ছে। বড় ধরনের কোনও ক্ষতির খবর পাওয়া যায়নি। তবে চরফ্যাশনের ঢালচর, মনপুরা উপজেলার চরমোজাম্মেল, কলাতলীর চর ও তমুজুদ্দিন উপজেলার চর জহিরুদ্দিনের নিম্নাঞ্চল ৩-৪ ফুট উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হয়েছে।

শনিবার রাতে লালমোহনের পশ্চিম চর উমেদ, ধলিগৌরনগর ও লর্ডহাডিঞ্জ ইউনিয়ন এবং চরফ্যাশনের ওসমানগঞ্জ ও এওয়াজপুর ইউনিয়নে ঘরবাড়ি বিধ্বস্ত হয়ে বেশ কয়েকজন আহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। এদের মধ্যে একজনের অবস্থা অশঙ্কাজনক।

লালামোহন উপজেলা নির্বাহী অফিসার হাবিবুর হাসান রুমি বলেন, 'আমরা লর্ডহাডিঞ্জ ইউনিয়নের রায়চাঁদ এলাকায় গাছ পড়ে একজন আহত হওয়ার খবর পেয়েছি। লালমোহনের আহত একজনকে ভোলা সদর হাসপাতালে আনা হয়েছে।'

শেয়ার করুন

পাঠকের মতামত

এ বিভাগের আরো খবর