যুক্তরাষ্ট্রে আজ শুক্রবার, ১০ Jul, ২০২০ ইং

|   ঢাকা - 10:50pm

|   লন্ডন - 05:50pm

|   নিউইয়র্ক - 12:50pm

  সর্বশেষ :

  অরেঞ্জ কাউন্টিতে করোনা সংক্রমণের দ্বিগুণ বৃদ্ধি   করোনা সংক্রমণ বৃদ্ধিতে স্কুল খোলার পরিকল্পনা পেছালো   ১৮ আগস্ট থেকে অনলাইন ক্লাস শুরু লস এঞ্জেলেসে   ভয়াবহ বন্দুকযুদ্ধে নিহত ১, আহত ৩ শেরিফ ডেপুটি   দেশে ২৪ ঘণ্টায় মৃত্যু ৩৭, শনাক্ত ২৯৪৯   লকডাউনে ভারতে তাবলীগে যোগ দেওয়া ৮২ বাংলাদেশি জামিন পেলেন   এবার নিজ জন্মভূমিতে পোড়ানো হলো মেলানিয়া ট্রাম্পের মূর্তি   করোনার মধ্যে স্কুল খোলার হুমকি দিল ট্রাম্প   এবার ভারমন্টে ‘খাদ্য বর্জ্য নিষিদ্ধ’ নামে নতুন আইন   এবার করবিবরণী নিয়ে ট্রাম্পের নতুন বিপত্তি   বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় প্রতারণা করেছিলেন ট্রাম্প   ৫ অক্টোবর পর্যন্ত বাংলাদেশি ফ্লাইটে ইতালির নিষেধাজ্ঞা   জুতা সেন্ডেলের আঠার নেশায় বুঁদ কিশোররা   সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন আর নেই   ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট হলেন ড্রেইক

মূল পাতা   >>   স্বদেশ

দেশে প্রতি পাঁচজনের নমুনা পরীক্ষায় একজনের করোনা

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০২০-০৬-০৬ ১৩:৫২:৫৬

নিউজ ডেস্ক: নভেল করোনাভাইরাস তথা কোভিড-১৯ আক্রান্ত প্রথম রোগী শনাক্তের চার মাসের মাথায় এসে সংক্রমিতের সংখ্যা বেড়েই চলেছে। দেশে এখন প্রতি পাঁচজনের নমুনা পরীক্ষায় একজন কোভিড-১৯ রোগী শনাক্ত হচ্ছে।

গত ২৪ ঘণ্টায় নতুন করে ২ হাজার ৬৩৫ জন কোভিড-১৯ আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। একই সময়ে মৃত্যু হয়েছে আরও ৩৫ জনের। এ নিয়ে প্রাণ সংহারক এই ব্যাধিতে মোট আক্রান্ত হয়েছেন ৬৩ হাজার ২৬ জন। মোট মৃত্যু হয়েছে ৮৪৬ জনের।

শনিবার নিয়মিত সংবাদ সম্মেলনে এসে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক নাসিমা সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় শনাক্ত হওয়াদের মধ্যে ৭১ শতাংশ পুরুষ ও ২৯ শতাংশ নারী রোগী।

তার দেওয়া তথ্য অনুসারে গত ২৪ ঘণ্টায় ১২ হাজার ৪৮৬টি নমুনা পরীক্ষা করা হয়েছে। নমুনা পরীক্ষার হিসাবে রোগী শনাক্তের হার ২১ দশমিক ১০ শতাংশ। অর্থাৎ প্রতি পাঁচজনের নমুনা পরীক্ষায় একজন রোগী শনাক্ত হচ্ছে। দেশে শনিবার সকাল পর্যন্ত মোট পরীক্ষা হয়েছে ৩ লাখ ৮৪ হাজার ৮৫১টি।

অধ্যাপক নাসিমা সুলতানা জানান, সুস্থ হওয়া আরও ৫২১ জনকে নিয়ে এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৩ হাজার ৩২৫ জন। আক্রান্তের বিপরীতে সুস্থতার হার ২১ দশমিক ১৪ শতাংশ। আর শনাক্তের হিসাবে মৃত্যুর হার ১ দশমিক ৩৪ শতাংশ।

এদিকে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হওয়া ব্যক্তিদের মধ্যে পুরুষ ২৮ জন এবং নারী সাতজন। হাসপাতালে মারা গেছেন ২৫ জন, বাড়িতে নয় জন এবং একজনকে মৃত অবস্থায় হাসপাতালে আনা হয়েছে। পুরুষদের মৃত্যুর হার ৭৭ দশমিক ০৬ শতাংশ এবং নারী ২২ দশমিক ৯৪ শতাংশ।

চলতি জুনের শুরুর দিন থেকে দেশে প্রতিদিন শনাক্তের সংখ্যা দুই হাজারের নিচে নামেনি। আর একটানা চারদিন যাবত মৃতের সংখ্যা ৩০ কিংবা তার চেয়ে বেশি।

ডিসেম্বরে চীনের উহান থেকে নিজেকে জানান দেওয়া নভেল করোনাভাইরাস পরের মাসের মাঝামাঝিতে গিয়ে বৈশ্বিক মহামারী হিসেবে আবির্ভূত হয়। একের পর এক দেশে ছড়িয়ে পড়ার পর গোটা বিশ্ব ব্যবস্থাই কার্যত অচল করে দিয়েছে সংক্রামক এই ব্যাধি।

গত ৮ মার্চ দেশে প্রথম কোভিড-১৯ রোগী শনাক্ত হয়। সেদিন দুইজন পুরুষ ও একজন নারী আক্রান্ত বলে জানানো হয়। এই তিনজনের মধ্যে দুজন ইতালি থেকে দেশে এসেছিলেন। আর এই ভাইরাসে আক্রান্ত হয়ে ১৮ই মার্চ প্রথম মৃত্যু খবর আসে।

এলএবাংলাটাইমস/এলআরটি/এন

এই খবরটি মোট পড়া হয়েছে ২১৮ বার

আপনার মন্তব্য