আপডেট :

        গোলাপি চাঁদের দেখা মিলবে রাতে

        ২ হাজার ডলার দাম কমলো টেসলা গাড়ির

        যুক্তরাষ্ট্রে বাংলাদেশ বিষয়ক সম্মেলন অনুষ্ঠিত

        মধ্যপ্রাচ্যে শক্তিশালী দুই দেশ—ইরান ও ইসরায়েলকে নিয়ে মহাবিপত্তিতে আছে জর্ডান

        বিনা ভোটে জিতে বললেন, ‘মেঘ না চাইতে বৃষ্টি পেয়েছি’

        বিনা ভোটে জিতে বললেন, ‘মেঘ না চাইতে বৃষ্টি পেয়েছি’

        অফশোর ব্যাংকিং ব্যবসার সুদ বা মুনাফার ওপর থেকে কর প্রত্যাহার

        পুলিশের সাবেক মহাপরিদর্শক বেনজীর আহমেদের বিরুদ্ধে আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধান

        ভারতের লাদাখের রাজধানী লেহতে আমরণ অনশনে সোনম ওয়াংচুক

        ভারতের লাদাখের রাজধানী লেহতে আমরণ অনশনে সোনম ওয়াংচুক

        শিক্ষা উপবৃত্তির টাকা দেওয়ার নামে টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে আটজনকে গ্রেপ্তার

        কারিগরি শিক্ষা বোর্ডের সদ্য বিদায়ী চেয়ারম্যান আলী আকবরকে জিজ্ঞাসাবাদ

        ক্যাসিনোকাণ্ডের প্রধানের মনোনয়নপত্র বাতিল

        উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন

        যুক্তরাষ্ট্রের প্রতিনিধিপরিষদে টিকটক নিষিদ্ধের বিল পাস

        ফিলিস্তিনের সমর্থনে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ, পুলিশের ধরপাকড়

        দেশি-বিদেশি চক্র নির্বাচিত সরকারকে হটানোর চক্রান্ত চালাচ্ছে

        রুমা ছাত্রলীগ সভাপতিসহ কেএনএফের আরও ৭ সহযোগী গ্রেপ্তার হলেন

        স্বর্ণের দাম কমলো

        ইরানের পরমাণু সমৃদ্ধকরণ প্রকল্প এবং সেটি দেখতে আন্তর্জাতিক পর্যবেক্ষন

করোনাকালে অনলাইনে চার শিল্পীর যৌথ প্রদর্শনী

করোনাকালে অনলাইনে চার শিল্পীর যৌথ প্রদর্শনী

ইন দ্যা শ্যাডো অব দিজ কন্টিনেন্ট-৫ (শিল্পীঃ শিকদার সৈকত)


“উদভ্রান্ত, ক্ষ্যাপা কোন যজ্ঞের ঘোড়া ছুটছে, দিগ্বিজয়ের উন্মত্ত নেশায় একের পর এক রাজ্য জয় করে যেতে যেতে হঠাৎ কোন অদেখা পরাশক্তির সামনে থমকে দাঁড়ায় সে। কুঁকড়ে যায় অচেনা আতঙ্কে, ত্রস্ত পায়ে ঘাড় নামিয়ে ঢুকে পড়ে আস্তাবলে। নির্জন কোণায় চুপচাপ দাঁড়িয়ে প্রহর গোণে এই অদম্য শত্রুর সেচ্ছা প্রস্থানের। 

এমন এক অপরিণামদর্শী ঘোড়ার মতই বিচিত্র কামনায় ছুটতে থাকা মানুষেরা হঠাৎই স্থাণু হয়ে গেছে। বেপরোয়া সভ্যতা আচমকা নিজেকে আবিষ্কার করছে বন্দী চতুষ্কোণে; সব দম্ভের রাশ টেনে পতনের অক্ষম দর্শক হওয়া ছাড়া আর যেন ভবিতব্য নেই তার। আমরাই সেই পাল্টা খেলার ক্রীড়ণক, সতর্ক কিন্তু নীরব নই। মৃত্যুর সংখ্যা গুণে নিতে নিতে আরও নির্মম কোন আঘাতের গুজব- বাহাসে দিনাতিপাত করে চলি। সভ্যতার মুখোশটুকু খসিয়ে দেওয়া যমরাজের ভয়ে আমাদের প্রত্যেকের মুখের ওপর একটুকরো কাপড়-মুখোশ। স্পর্শে, ক্ষুধায়, আটপৌরে আলাপচারিতায় এমনকি প্রাণ খুলে হাসতেও বুক কাঁপে সকলের। এতোদিন পর এই আমাদের বিবিধ লোভ আর অপরিণাম উন্নয়নের উপহার। 

কিন্তু এই বিশ্ব-সংকটের স্থবিরতার মাঝে অনাকাঙ্ক্ষিতভাবে জুটে গেছে একখণ্ড ভাবনার অবসর। না চাইতেই আমরা কথায়-চিন্তায় পেয়ে গেছি নিজেদেরকে পুনর্মূল্যায়নের একটি সুযোগ; এই বৃহৎ বিশ্বব্যবস্থায় সম্পর্কগুলোকে নতুনভাবে উপলব্ধি করা, প্রকৃতির মাঝে নিজের অবস্থান এবং অধিকারের সীমানাটুকু যাচাই করে নেবার সুযোগ হয়েই দেখা দিয়েছে এই সংকটকাল। একইসাথে বিশ্বব্যাপী বাণিজ্যের নির্বিঘ্ন বিস্তার নিশ্চিত করতে আমাদের ওপর রাজনৈতিক আধিপত্য আর নজরদারিও আমাদের ভাবিয়ে তুলছে। ভাবিয়ে তুলছে আত্মমর্যাদার প্রশ্নে, যাপন নামের উদযাপন নয়, বরং প্রকৃত জীবনের প্রশ্নে।

এমন কিছু সংশয়-সম্ভাবনার যুগপৎ অবস্থাকে সামনে রেখেই সাম্প্রতিক সময়ের চারজন দৃশ্যশিল্পী নিজেদের পারস্পরিক বোঝাপড়ার জায়গা থেকে একটি ওয়েবভিত্তিক যৌথ অনলাইন প্রদর্শনীর আয়োজন সকলের জন্য উন্মুক্ত করেছেন গত ২১ জুলাই। “Keeping Our Head Above Water” শিরোনামের এই প্রদর্শনীটিতে অংশ নেওয়া চারজন শিল্পী হলেন- অন্তরা দে, ধীমান সরকার, বজলুর রশিদ শাওন এবং শিকদার সৈকত। এদের প্রত্যেকেরই শিল্পচর্চার প্রাতিষ্ঠানিক শিক্ষার প্রথম পীঠস্থান ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ। প্রতিষ্ঠিত একটি পরিসর থেকে নিজেদের শিল্পশিক্ষার আরম্ভ হলেও প্রাতিষ্ঠানিক চর্চার আবহমান বিবিধ প্রথা এবং শিল্পচর্চার নানা স্থবিরতাকে প্রশ্ন করেই নিজেদের চিন্তাকে এগিয়ে নিয়ে যেতে পছন্দ করেন চারজনই। বন্ধুত্ব এবং শিল্পভাবনার প্রশ্নে নানা বিষয়ে আত্মিক মিল থেকেই মূলত তাঁদের এক হওয়া। 

এই করোনাকালীন বন্দীদশায় শিল্পী অন্তরা দে নিজের অন্তর্গত সত্তাকে আরও নিবিড়ভাবে বোঝা ও ভালোবাসার প্রয়াস থেকে আধাবিমূর্ত ঢঙে কিছু অভিব্যক্তির উপস্থাপন করেছেন ‘Love Thyself in the Corona Dayz’ সিরিজে যা তাঁর মনোজাগতিক বিচিত্র অবস্থার একটি স্বতঃস্ফূর্ত প্রকাশ। শিল্পী মূলত দৈনন্দিন জীবনের নানা টানাপোড়েন ও যন্ত্রণার একপ্রকার উপশম হিসেবে চিত্রজমিনে রঙ ও টেক্সচারের নিঃসংশয় প্রয়োগে ছবি এঁকে চলেন। শিল্পী ধীমান তাঁর ভাবনায় সভ্যতার উন্নয়নের উপজাত হিসেবে দেখতে চান যাপন এবং সম্পর্কের ভারসাম্যহীনতাকে; তাঁর একভারি পাল্লা সিরিজের কাজে সেই ভারসাম্যের অভাবকেই তিনি প্রকট করে হাজির করেছেন উদ্ভট ও বিচিত্র অনুষঙ্গের কোলাজে।  

সমাজ ও রাষ্ট্রব্যবস্থার  আধিপত্য সময় ও স্থানের বৃহৎ প্রেক্ষাপট ছাড়িয়েও কীভাবে একবারে ক্ষমতাহীন ব্যক্তি মানুষের আটপৌরে জীবনকেও ক্রমাগত আক্রান্ত ও প্রভাবিত করে সেই ভাবনার নির্যাস পাওয়া যায় শিল্পী শাওনের কাজে। Under This Governance বা এই শাসনের অধীনে সিরিজে নিজের পরিসরের ক্ষুদ্রতাবোধই বিবিধ উপমায় উঠে এসেছে তাঁর ফটোকোলাজ ও ড্রইংয়ের স্টাইলে। শিল্পী শিকদারের চর্চায় নানা স্থানিক অনুষঙ্গের উপমায় রাজনৈতিক সারকাজমের যে প্রকাশ সচরাচর দেখা যায় এবারের অনলাইন প্রদর্শনীতে তাঁর In The Shadow of This Great Continent সিরিজে তারই দেখা মিলল কিছুটা ভিন্ন প্রকাশে।  সাদা-কালোর কনট্রাস্টে খুবই সংক্ষিপ্ত রেখায় কিছুটা অজ্ঞেয়বাদী একজন মানুষের চরিত্র নির্মাণ করেছেন তিনি যেখানে স্পষ্টভাবেই পাওয়া যায় শিকদারের ড্রইংয়ের নিজস্ব শক্তিমত্তা ও আত্মবিশ্বাস। 
 প্রদর্শনীটি উন্মুক্ত হয়েছে দৃশ্যশিল্প বিষয়ক ওয়েবপেইজ Canvassar.com (ক্যানভাছার) এবং ক্যানভাছারের ইন্সটাগ্রাম একাউনট artcanvassar এ। আয়োজক Canvassar.com দৃশ্যশিল্প বিষয়ক একটি অনলাইন প্ল্যাটফর্ম। এটি খুব সাম্প্রতিক কালেই প্রকাশিত এই ওয়েবপেইজটির প্রথম প্রদর্শনী যার উদ্যোক্তা চার শিল্পীদেরই একজন- বজলুর রশিদ শাওন। প্রদর্শনীটি সকলের জন্য উন্মুক্ত থাকবে আগামী ১০ আগস্ট পর্যন্ত।  

এলএ বাংলা টাইমস/এম/বিএইচ



শেয়ার করুন

পাঠকের মতামত

এ বিভাগের আরো খবর