যুক্তরাষ্ট্রে আজ শুক্রবার, ২০ এপ্রিল, ২০১৮ ইং

|   ঢাকা - 06:30pm

|   লন্ডন - 01:30pm

|   নিউইয়র্ক - 08:30am

  সর্বশেষ :

  নিউইয়র্কে ঐতিহাসিক মুজিবনগর দিবসের আলোচনা সভা   লন্ডনে বিক্ষোভের মুখে মোদি   কোটা সংস্কার আন্দোলন: ঢাবি ক্যাম্পাসজুড়ে ভীতি   কোচিং ব্যবসায়ীকে পিটিয়ে পদত্যাগ করলেন ছাত্রলীগ নেতা রনি   খালেদা জিয়ার সঙ্গে দেখা করতে পারলেন না বিএনপি নেতারা   প্রবাসীদের ভোটাধিকার দিতে নির্বাচন কমিশন কাজ করছে: সিইসি   ইন্দোনেশিয়ায় ভয়াবহ ভূমিকম্প, ধসে পড়েছে শতাধিক বাড়িঘর   সৌদিতে সিনেমা হল উদ্বোধন   কিমের সঙ্গে আলোচনা সফল না হলে পদত্যাগ : আবেকে ট্রাম্প   টাইম ম্যাগাজিনের ১০০ প্রভাবশালীর তালিকায় শেখ হাসিনা   বিশ্বের ৯৫ শতাংশ মানুষ দূষিত বায়ু গ্রহণ করছে   বাংলাদেশের নির্বাচন নিয়ে দুশ্চিন্তায় ভারত   আরবদের বিরুদ্ধে আরবেদরই কাজে লাগাতে চাইছেন ট্রাম্প   বিসিবির চুক্তি থেকে বাদ সৌম্য-তাসকিন-সাব্বির   সৌদিতে আবার সিলিন্ডার বিস্ফোরণে সাত বাংলাদেশির মৃত্যু

মূল পাতা   >>   স্বদেশ

দশম সংসদের ১৯তম অধিবেশন শুরু

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৮-০১-০৭ ১১:২৫:২৪

নিউজ ডেস্ক: দশম জাতীয় সংসদের ১৯তম অধিবেশন শুরু হয়েছে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে রবিবার (৭ জানুয়ারি) বিকাল ৪টার পর এ অধিবেশন শুরু হয়।

নতুন বছরের প্রথম অধিবেশন আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে বলে অধিবেশন শুরুর আগে অনুষ্ঠিত সংসদের কার্য-উপদেষ্টা কমিটির বৈঠকে সিদ্ধান্ত হয়।

সংবিধানের নিয়ম অনুযায়ী, বছরের প্রথম অধিবেশনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংসদে ভাষণ দেবেন। পরে পুরো অধিবেশনজুড়েই রাষ্ট্রপতির ভাষণের ওপর আলোচনা করবেন সংসদ সদস্যরা। চলতি মেয়াদে রাষ্ট্রপতি হিসেবে আবদুল হামিদের বছরের বর্ষশুরু অধিবেশনে এটিই হবে শেষ ভাষণ। শীতকালীন অধিবেশন হিসেবে পরিচিত বছরের শুরুর অধিবেশন সাধারণত দীর্ঘ হয়।

অধিবেশনের শুরুতে স্পিকার সবাইকে স্বাগত এবং খ্রিস্ট্রীয় নতুন বছরের শুভেচ্ছা জানান। অধিবেশর শুরুর পর স্পিকার শিরীন শারমিন চৌধুরী চলতি অধিবেশনের সভাপতিমণ্ডলী মনোনয়ন দেন। স্পিকার বা ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সভাপতিমণ্ডলীর সদস্যদের মধ্যে অগ্রবর্তীজন সংসদ পরিচালনা করবেন। সংসদের চলমান অধিবেশনে সভাপতিমণ্ডলীর সদস্যরা হলেন— ফারুক খান, পঞ্চানন বিশ্বাস, বিএম মোজাম্মেল হক, ফখরুল ইমাম ও সৈয়দা সায়েরা মহসীন।

এরপর স্পিকার বর্তমান সংসদের সংসদ সদস্য ও মন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক, সংসদ সদস্য গোলাম মোস্তফা আহমেদ, সাবেক ডেপুটি স্পিকার আখতার হামিদ সিদ্দিকী, সাবেক গণপরিষদ সদস্য ফজলুর রহমান ভূইয়া, সাবেক সংসদ সদস্য মো. জয়নাল আবেদীন সরকার, কাজী নুরুজ্জামান, গাজী আতাউর রহমান, চট্টগ্রামের সাবেক মেয়র এ বি এম মহিউদ্দিন চৌধুরী, ঢাকা উত্তরের মেয়র আনিসুল হকের মৃত্যুতে শোক প্রস্তাব উপস্থাপন করেন।

এছাড়া, ভাষা সংগ্রামী মহম্মদ তকীয়ুল্লাহ জয়নাল আবেদীন, দলিল উদ্দিন, বিজ্ঞানী আবদুল লতিফ, সংগীত শিল্পী বারী সিদ্দিকী, ‘নৃত্যগুরুমাতা’ রাহিজা খানম ঝুনু, ওয়ালটন গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান নজরুল ইসলামের মৃত্যুতেও শোক জানানো হয়।

ইরাক-ইরান সীমান্তে ভূমিকম্পে, মিসরে মসজিদে বোমা হামলায়, ফিলিপাইনে ঘূর্ণিঝড়ে এবং দেশ-বিদেশের বিভিন্ন স্থানে দুর্ঘটনায় নিহতদের স্মরণেও শোক জানানো হয় অধিবেশনে।

সংসদের রেওয়াজ অনুযায়ী, চলমান সংসদের কোনও সদস্যের মৃত্যুতে তার জীবন ও কাজের ওপর আলোচনা করা হয়। পরে অধিবেশন মূলতবি হয়। তবে রাষ্ট্রপতির ভাষণের সাংবিধানিক বাধ্যবাধকতার জন্য অধিবেশনে কিছু সময়ের জন্য বিরতি রাখা হবে বলে জানান স্পিকার শিরীন শারমিন।

অধিবেশন শুরুর পর সংসদ সদস্যরা সাবেক মন্ত্রী ছায়েদুল হক ও গোলাম মোস্তফা আহমেদের জীবনের ওপর আলোচনা করেন। পরে মৃতদের সম্মানে এক মিনিট নীরবতা পালন ও তাদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া-মোনাজাত করা হয়।

সংসদ চলবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত
জাতীয় সংসদের কার্য-উপদেষ্টা কমিটির ১৯তম বৈঠক অনুষ্ঠিত হয় সংসদ অধিবেশন শুরুর আগে (ছবি- পিআইডি)সংসদের শুরু হওয়া অধিবেশন আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত চালানোর সিদ্ধান্ত নিয়েছে সংসদের কার্য-উপদেষ্টা কমিটি। অধিবেশন শুরুর আগে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে কমিটি এই সিদ্ধান্ত নেয়।

সংসদ সচিবালয়ে থেকে জানানো হয়, প্রতিদিন বিকাল সাড়ে ৪টা থেকে সংসদের বৈঠক বসবে। রাষ্ট্রপতির ভাষণের ওপর ৪৫ ঘণ্টা আলোচনার সিদ্ধান্ত নেওয়া হয়।

বৈঠকে প্রয়োজনে অধিবেশনের সময়সীমা স্পিকার বাড়াতে বা কমাতে পারবেন বলেও সিদ্ধান্ত নেওয়া হয়। সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে অংশ নেন।

এই খবরটি মোট পড়া হয়েছে ৫৯৩ বার

আপনার মন্তব্য

সর্বাধিক পঠিত