যুক্তরাষ্ট্রে আজ শনিবার, ২১ Jul, ২০১৮ ইং

|   ঢাকা - 12:07pm

|   লন্ডন - 07:07am

|   নিউইয়র্ক - 02:07am

  সর্বশেষ :

  বিশ্ব সিলেট সম্মেলন ২০১৮-এর পূর্ণাঙ্গ কার্যকরী পরিষদ ঘোষণা   মিতালী মুখার্জী গাইবেন সিডনীতে   বরিশাল বিভাগ সমিতির আয়োজনে বনভোজন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত   বিশ্বের ৪ কোটি মানুষ ‘আধুনিক দাসত্বে’র কবলে, যুক্তরাষ্ট্রে ৪ লক্ষাধিক   গাড়িতে চড়েন গৃহকর্মী, পরেন ২৫ লাখের গয়না!   দক্ষিণ কোরিয়ার সাবেক প্রেসিডেন্টের সাজা বেড়ে ৩২ বছর   এইচএসসিতে ফেল করায় ৩ ছাত্রীর আত্মহত্যা   বিএনপির বিশাল সমাবেশ : নির্বাচনে যেতে তিন শর্ত   ‘সরকার বিএনপি-জামায়াতের মধ্যে ভুল বোঝাবুঝি সৃষ্টি করছে’   সৌদিতে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি নিহত   ‘সালাম’ ভালোবাসার নির্মল সেতুবন্ধন   ‘ইহুদি জাতীয় রাষ্ট্র’ বিল পাস করেছে ইসরাইলি পার্লামেন্ট   সাইপ্রাসে নৌকাডুবিতে ১৯ অভিবাসীর মৃত্যু   কক্সবাজারে কথিত বন্দুকযুদ্ধে ২ জন নিহত   দুই বছর জারি থাকা জরুরি অবস্থা তুলে নিল তুরস্ক

মূল পাতা   >>   স্বদেশ

৫০ বছরের রেকর্ডভাঙা তাপমাত্রা, তীব্র শীতে কাঁপছে দেশ

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৮-০১-০৮ ১২:২৬:৪৬

নিউজ ডেস্ক: রেকর্ড ভাঙা শীতে কাঁপছে দেশের উত্তরাঞ্চল। দেশের শেষ প্রান্ত পঞ্চগড়ের তেঁতুলিয়ায় সোমবার সর্বনিম্ন ২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এতো নিম্ন তাপমাত্রা দেশে আগে কখনো অনুভূত হয়নি।

আবহাওয়ার এমন রূপ আগামী বুধবার পর্যন্ত অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

১৯৬৮ সালের ৪ ফেব্রুয়ারি অর্থাৎ ৫০ বছর আগে ২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার শীত অনুভব করেছিলেন মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলাবাসী। যে রেকর্ড ভেঙেছে আজকের এই শীতের তীব্রতা।

এ সম্পর্কে জানতে চাইলে আবহাওয়া অধিদপ্তরের সহকারী পরিচালক (পূর্বাভাস মহাশাখা) সৈয়দ আবুল হাসনাত বলেন, শুধু আমাদের দেশে নয়, উত্তর গোলার্ধে অবস্থিত বিশ্বের সব দেশেই এবার শীতের তীব্রতাটা বেশি অনুভূত হচ্ছে। উদাহরণ হিসেবে বলা যায়, গত অক্টোবর মাসেও আমরা শীতের তীব্রতা অনুভব করেছিলাম। যা এ দেশে সাধারণত হয় না।

তিনি জানান, রেকর্ডভাঙা এই শৈতপ্রবাহ বয়ে আসছে ভারতের হিমালয়চূড়া থেকে। এর সঙ্গে বাতাসের গতিবেগ যুক্ত হওয়ায় শীত আরো বেশি তীব্র হয়ে উঠছে। 

অধিদপ্তরে দায়িত্বরত আবহাওয়াবিদ শাহিনুল ইসলাম বলেন, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বাংলাদেশের পশ্চিমাঞ্চল পর্যন্ত বিস্তৃত রয়েছে। এছাড়া দক্ষিণ-পূর্ব বঙ্গপোসাগর এবং তৎসংলগ্ন দক্ষিণ আন্দামান সাগরে অবস্থানরত লঘুচাপটি বর্তমানে দক্ষিণপূর্ব বঙ্গপোসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করায় রেকর্ড ভাঙা এমন শীত অনুভূত হচ্ছে আমাদের দেশে। আগামী বুধবারের পর থেকে আবহাওয়ার উন্নতি হবে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে, আবহাওয়ার পূর্বাভাসে আজ সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার তাপমাত্রা সম্পর্কে বলা হয়েছে, সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং তা কোথাও কোথাও দুপুর পর্যন্ত স্থায়ী হতে পারে।

টাঙ্গাইল, শ্রীমঙ্গল, যশোর ও চূয়াডাঙ্গাসহ রংপুর ও রাজশাহী বিভাগের উপর দিয়ে তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে।

এছাড়া  সন্দ্বীপ, সীতাকুণ্ড, কুমিল্লা ও নোয়াখালী অঞ্চলসহ ময়মনসিংহ ও বরিশাল বিভাগ এবং ঢাকা, সিলেট ও খুলনা বিভাগের অবশিষ্টাংশের উপর দিয়েও মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

এদিকে, ঢাকায় উত্তর অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬ থেকে ১২ কি.মি. গতিতে বাতাস বইছে।

এদিকে, আবহাওয়া অধিদপ্তরের ৪৩টি কেন্দ্রের মধ্যে নীলফামারীর সৈয়দপুরে আজ দেশের দ্বিতীয় সর্বনিম্ন ছিল তাপমাত্রা ২ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। একই জেলার ডিমলায় ছিল ৩ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া কুড়িগ্রামের রাজারহাটে ৩, দিনাজপুরে তাপমাত্রা ছিল ৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

রংপুরের পর শীতের তীব্রতা বেশি রাজশাহী বিভাগে। এই বিভাগের সবচেয়ে বেশি শীত পড়েছে নওগাঁর বদলগাছীতে ৪ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া রাজশাহী জেলায় ছিল ৫ দশমিক ৩, বগুড়া ও ঈশ্বরদীতে ৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

এলএবাংলাটাইমস/এন/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ৬৭৭ বার

আপনার মন্তব্য