যুক্তরাষ্ট্রে আজ শনিবার, ২০ জানুয়ারী, ২০১৮ ইং

|   ঢাকা - 10:43am

|   লন্ডন - 04:43am

|   নিউইয়র্ক - 11:43pm

  সর্বশেষ :

  বাংলাদেশ স্পোর্টস কাউন্সিল অব আমেরিকা’র কমিটি ঘোষণা   রোহিঙ্গা সংকট দ্রুতগতিতে বাড়ছে, জরুরি সহায়তা প্রয়োজন : বিশ্বব্যাংক   ভেরিফিকেশনে গিয়ে ফুল-মিষ্টি দিয়ে পুলিশ সুপারের শুভেচ্ছা!   দেশের রেডিওতে শুদ্ধ বাংলা ব্যবহারের নির্দেশ   দ্বিতীয় মেয়াদেও প্রেসিডেন্ট পদে প্রার্থী হবেন সিসি   ভুয়া খবরের প্রচার ঠেকাতে ‘বিশ্বস্ত সংবাদমাধ্যম’র র‍্যাংকিং করবে ফেসবুক   কঙ্গোতে বিদ্রোহীদের হামলায় ২২ সেনা নিহত   যুক্তরাষ্ট্রে সরকার ব্যবস্থায় অচলাবস্থা, নেপথ্য কারণ   টাওয়ার হ্যামলেটসকে ‘ট্রাম্পমুক্ত এলাকা’ ঘোষণা : নেতৃত্বে বাংলাদেশি বংশোদ্ভূত কাউন্সিলর   সিলেটে অর্থমন্ত্রীর গাড়ির ধাক্কায় ১০ জন আহত   নাইজেরিয়ায় আত্মঘাতী বোমা হামলায় নিহত ১২   জাতিসংঘের কর্মকর্তাদের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ   রাজশাহীতে প্রথম ফ্লাইওভার নির্মাণের সিদ্ধান্ত   তহবিল সংকটের কারণে ফের শাটডাউনের শঙ্কায় যুক্তরাষ্ট্র   ফিলিস্তিনকে সাড়ে ৪ কোটি ডলার খাদ্য সহায়তা দেবে না যুক্তরাষ্ট্র

মূল পাতা   >>   স্বদেশ

ভোলায় আইফেল টাওয়ারের আদলে উপ-মহাদেশের সর্বোচ্চ ওয়াচ টাওয়ার

উদ্বোধন আগামী ১৬ জানুয়ারী

ভোলা প্রতিনিধি, নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৮-০১-০৯ ১১:১৭:৩৬

ভোলা প্রতিনিধি: ভোলার চরফ্যাশনে আইফেল টাওয়ারের আদলে নির্মিত উপ-মহাদেশের সর্বোচ্চ ওয়াচ টাওয়ার নির্মাণ কাজ শেষ হয়েছে। আগামী ১৬ জানুয়ারী রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ টাওয়ারটি উদ্বোধন করবেন। পরিবেশ ও বন উপ-মন্ত্রী আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব এ তথ্য নিশ্চিত করেছেন।তিনি আরো বলেছেন এটি চরফ্যাশনবাসীর জন্য নতুন বছরের উপহার।

ভোলা-৪ (চরফ্যাশন-মনপুরা) আসনের এই সংসদ সদস্যের নামেই টাওয়ারটির নামকরণ করা হয়েছে ‘জ্যাকব টাওয়ার’। সম্ভাবনাময় পর্যটন এলাকা চরফ্যাশনের খাসমহল জামে মসজিদ ও ফ্যাশন স্কয়ারের পাশে এ টাওয়ারটি নির্মিত হয়েছে।

স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অর্থায়নে চরফ্যাশন পৌরসভা এই ওয়াচ টাওয়ার নির্মাণ প্রকল্পটি বাস্তবায়ন করছে। টাওয়ারটির ডিজাইন করেছেন স্থপতি কামরুজ্জামান লিটন। ২০১৩ সালের ফেব্রয়ারী মাসে এর কাজ শুরু হয়।

২১৫ ফুট উচ্চতার এই ওয়াচ টাওয়ারটি ৭৫ ফুট মাটির নিচ থেকে ৭০টি পাথর ঢালাই পাইলিং ফাউন্ডেশনের ওপর সম্পূর্ণ স্টিল স্ট্রাকচারে নির্মিত। ৮ মাত্রার ভূমিকম্প সহনীয় এই টাওয়ারের চূড়ায় ওঠার জন্য সিঁড়ির পাশাপাশি রয়েছে ১৬ জন ধারণক্ষমতার অত্যাধুনিক ক্যাপসুল লিফট। টাওয়ারের চারদিকে অ্যালুমিনিয়ামের ওপর ৫ মিলিমিটার ব্যাসের স্বচ্ছ গ্লাস রয়েছে। এক হাজার বর্গফিটের ১৭ তম তলায় থাকবে বিনোদনের ব্যবস্থা।

পর্যটকরা বাইনোকুলারের সাহায্যে ১০০ বর্গকিলোমিটার পর্যন্ত দেখতে পারবে। আরও আছে বিশ্রাম, প্রাথমিক চিকিৎসা ও খাবারের ব্যবস্থা। প্রায় ২০ কোটি টাকা ব্যয়ে নির্মিত দৃষ্টিনন্দন টাওয়ারটি পর্যটকদের দারুণ ভাবে আকর্ষণ করবে বলে আশা করছেন আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব।

এব্যাপারে উপ-মন্ত্রী বলেন, বিশ্বখ্যাত আইফেল টাওয়ারের আদলে নির্মিত হওয়া এই ওয়াচ টাওয়ারটি চরফ্যাশনসহ ভোলাকে আলাদা পরিচিতি এনে দেবে। তিনি আরো বলেন, এ টাওয়ারটি কেন্দ্র করে গড়ে ওঠা পর্যটন সম্ভাবনাকে কাজে লাগাতে উপজেলার চর কুকরি-মুকরি, ঢালচরসহ আশপাশের বনাঞ্চলে ইকোপার্ক গড়ে তোলা হয়েছে।


এলএবাংলাটাইমস/এন/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ৩৮২ বার

আপনার মন্তব্য

সর্বাধিক পঠিত