আপডেট :

        অপরাধ সাম্রাজ্যের নেতৃত্ব দিচ্ছে কিশোর গ্যাংয়ের সদস্যরা

        চাঁদপুরে সেই পূবালী ব্যাংকের কর্মকর্তাদের উপর পদক্ষেপ

        বিএনপি নির্বাচনে অংশগ্রহণ না করার ঘোষণা দিলেও গাজীপুর সদর উপজেলা পরিষদ

        তাপপ্রবাহের তীব্রতা আরো বাড়ার শঙ্কায় সারা দেশে হিট অ্যালার্ট

        কোয়াডকপ্টার উড়িয়ে শত্রুরা ব্যর্থ চেষ্টা চালিয়েছে যা তাদের নিজেদের জন্যই অপমানজনক

        কোয়াডকপ্টার উড়িয়ে শত্রুরা ব্যর্থ চেষ্টা চালিয়েছে যা তাদের নিজেদের জন্যই অপমানজনক

        বিয়ে করতে গেলেন হেলিকপ্টার নিয়ে গেলেণ বর

        ইরানের ইস্পাহান শহরের জারদানজান এলাকায় একটি পারমাণবিক স্থাপনায় নিরাপত্তায় নিয়োজিত সামরিক বাহিনীর সদস্যরা

        যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে নাগরিক সমাজের নেতৃবৃন্দের মানববন্ধন ও সমাবেশে

        সারাদেশে অভিযান চালিয়ে ১৫টি গাড়িকে ডাম্পিং স্টেশনে পাঠানো হয়েছে

        সারাদেশে অভিযান চালিয়ে ১৫টি গাড়িকে ডাম্পিং স্টেশনে পাঠানো হয়েছে

        নতুন প্রজন্মের কাছে বঙ্গবন্ধুর আদর্শ তুলে ধরতে হবে বললেন রাষ্ট্রপতি

        নতুন প্রজন্মের কাছে বঙ্গবন্ধুর আদর্শ তুলে ধরতে হবে বললেন রাষ্ট্রপতি

        শাহজালালের থার্ড টার্মিনালে ঢুকে গেল রাইদা বাস, প্রকৌশলীর মৃত্যু

        ভারতে লোকসভা নির্বাচনের প্রথম দফা ভোট গ্রহন

        রাসেল মাহমুদের নিষেধাজ্ঞা প্রত্যাহার চেয়েও পায়নি মোহামেডান

        তূর্ণা ও কক্সবাজার এক্সপ্রেসে কাটা পড়লো ২ জন

        প্রতারিত বাংলাদেশি অভিবাসীদের নিয়ে জাতিসংঘের বিশেষজ্ঞদের আশঙ্কা

        সিলেটের শাহপরাণে পুলিশের জালে দুই কারবারি

        সিলেট নগরীতে ২১ এপ্রিল থেকে কোভিডের ৩য় ও ৪র্থ ডোজ প্রদান করা হবে

আওয়ামী লীগ নেতা হত্যা মামলায় ৯ জনের ফাঁসির আদেশ

আওয়ামী লীগ নেতা হত্যা মামলায় ৯ জনের ফাঁসির আদেশ

নড়াইলের আওয়ামী লীগ নেতা প্রভাষ রায়কে হত্যার দায়ে এক ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানসহ নয়জনকে ফাঁসির আদেশ দিয়েছেন খুলনার একটি বিশেষ আদালত।

আজ রোববার দুপুরে খুলনা বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক এম এ রব হাওলাদার এ রায় দেন। এ সময় সব আসামিই আদালতে উপস্থিত ছিলেন। রায় শোনার পর আসামিদের স্বজনরা কান্নায় ভেঙে পড়ে।

এঁরা হলেন- সদর উপজেলার ভদ্রবিলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. সাহিদুর রহমান মিনা ওরফে সহিদ (৫২) ও মো. ইলিয়াছ মিনা (৫৬), ইউপি চেয়ারম্যান সাহিদুর রহমান মিনার ছেলে মো. আশিকুর রহমান মিনা ওরফে আশিক (২২), মোশারফ মিনার ছেলে মো. রাসেল মিনা (৩০), আটেরহাট গ্রামের মৃত হারান মোল্লার ছেলে এনায়েত মোল্লা (৫৩), মীরাপাড়ার মতিয়ার মোল্লার ছেলে ইয়াসিন মোল্লা (২৪), পলইডাঙ্গা গ্রামের মুসা মিনার ছেলে মামুন মিনা (২৮) এবং মীরাপাড়ার মৃত হাতেম মোল্লার ছেলে বাশার মোল্লা (৩০) এবং মোশারফ মোল্লার ছেলে রবিউল মোল্লা ওরফে রবিউল শেখ (২৫)। 

রাষ্ট্রপক্ষের কৌঁসলি এনামুল হক, আসামিপক্ষের আইনজীবী মনজুর আহমেদ, রজব আলী সরদার ও মামুন রহমান গণমাধ্যমকে বিষয়টি জানিয়েছেন।

মামলার এজাহারে বলা হয়েছে, ভদ্রবিলা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি প্রভাষ রায় ওরফে হানু বিগত ইউপি নির্বাচনে নৌকা প্রতীকের পক্ষে নির্বাচনী প্রচার চালালে স্বতন্ত্র প্রার্থী সাহিদুর রহমান মিনা ওরফে সহিদ ক্ষিপ্ত হয়। পরে নির্বাচনে সাহিদুর রহমান মিনা ওরফে সহিদ জয়লাভ করেন। নির্বাচনের পর চেয়ারম্যানের সমর্থকরা প্রভাষ রায়ের বাড়ি ভাঙচুর করেন। এ ঘটনায় প্রভাষ রায় চেয়ারম্যানসহ অন্যদের বিরুদ্ধে মামলা দায়ের করেন।

এ ঘটনার পর থেকে প্রভাষ রায়কে হুমকি দিয়ে আসছিলেন সহিদ ও তাঁর সমর্থকরা। ভয়-ভীতির মুখে প্রভাষ পরিবার-পরিজন নিয়ে স্থানীয় কুড়িগ্রামস্থ ভাড়াবাড়িতে বসবাস করতেন।

গত বছরের ১ ফেব্রুয়ারি বিকেলে প্রভাষ রায় নড়াইল জেলা সদর থেকে সরস্বতী পূজা উপলক্ষে ভদ্রবিলা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. খায়রুজ্জামান ফকিরের সঙ্গে মোটরসাইকেলে করে বিভিন্ন পূজামণ্ডপ পরিদর্শন করেন। পরে তিনি মীরাপাড়া বাজারে যান।

সন্ধ্যা সাড়ে ৭টার দিকে বাজারে ফারুকের চায়ের দোকানের সামনে দাঁড়িয়ে মান্নান বিশ্বাসের সঙ্গে কথা বলছিলেন প্রভাষ। খবর পেয়ে সহিদ চেয়ারম্যানসহ তাঁর লোকজন অস্ত্রশস্ত্র নিয়ে তাঁর ওপর হামলা চালায় এবং কুপিয়ে ও ছুরি মেরে গুরুতর আহত করে। 

বাজারের লোকজন প্রভাষকে নড়াইল সদর হাসপাতালে ভর্তি করে। সেখান থেকে যশোর মেডিক্যাল কলেজ হাসপাতালে নেওয়ার পথে রাত সাড়ে ৯টার দিকে প্রভাষ মারা যান।

এ ঘটনায় প্রভাষ রায়ের স্ত্রী টুটুল রানী রায় বাদী হয়ে ৩ ফেব্রুয়ারি নড়াইল সদর থানায় হত্যা মামলা দায়ের করেন। মামলায় নয়জনের নাম উল্লেখ করে অজ্ঞাত আরো পাঁচ-সাতজনকে আসামি করা হয়।

ওই বছরের ২২ ফেব্রুয়ারি মামলার তদন্তকারী কর্মকর্তা নড়াইল সদর থানার উপপরিদর্শক (এসআই) ভবতোষ রায় নয়জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেন। মামলায় ১৮ জন সাক্ষীর মধ্যে ১৭ জন সাক্ষ্য দেন।

গত বছরের ১৩ জুন মামলাটি নড়াইল থেকে খুলনা বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনালে স্থানান্তর করা হয়। ৩ জুলাই আদালত অভিযোগ গঠন করেন।


এলএবাংলাটাইমস/এন/এলআরটি

শেয়ার করুন

পাঠকের মতামত

এ বিভাগের আরো খবর