আপডেট :

        উপজেলা পরিষদ নির্বাচনে অংশগ্রহণ থেকে বিরত বেশিরভাগ রাজনৈতিক দল

        মানবাধিকারের উল্লেখযোগ্য উন্নতি

        প্রচণ্ড এই গরম থেকে মুক্তি পেতে বৃষ্টির জন্য বিভিন্ন জায়গায় নামাজ পড়ে দোয়া

        যুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ, শতাধিক শিক্ষার্থী গ্রেফতার

        এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো

        মার্কিন বিমান আটকে দিলো ‘যুদ্ধবিরোধী’ কুমির!

        চিতাবাঘের আক্রমণে আহত জিম্বাবুয়ের সাবেক ক্রিকেটার হুইটাল

        যুক্তরাষ্ট্রে গরুর দুধেও বার্ড ফ্লু শনাক্ত

        পবিত্র হজ পালনের অনুমতি দেওয়া শুরু করেছে সৌদি আরব

        গোপনে ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র

        পার্লামেন্টে জুতা চুরি, খালি পায়ে ঘরে ফিরলেন পাকিস্তানের এমপিরা

        অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা

        কুড়িগ্রামে হিটস্ট্রোকে মৃত্যু

        চীন সফর করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন

        দেশে একদিনের ব্যবধানে সোনার দাম আরও কিছুটা কমানো হয়েছে

        ২৮ এপ্রিল থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি চলছে

        ইউক্রেনে গোপনে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিলো মার্কিন যুক্তরাষ্ট্র

        আবহাওয়া বিবেচনায় খোলা হতে পারে শিক্ষাপ্রতিষ্ঠান

        ‘ব্ল্যাক’ ফিরে যাচ্ছে পুরনো লাইনআপে!

        অনাবৃষ্টি থেকে মুক্তি কামনায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ইসতিসকার নামাজ

বিএনপি নির্বাচনে না এলে কিছু করার নেই : সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী

বিএনপি নির্বাচনে না এলে কিছু করার নেই : সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী

বিএনপি নির্বাচনে না আসলে কিছু করার নেই। আদালত সাজা দিয়েছে, আমরা তো দেইনি। এ কারণে যদি তারা নির্বাচনে না আসেন, আমাদের কিছু করার নেই। আমাদের করার কী আছে!

তিনি বলেন, সময় মতো নির্বাচন হবে। যারা গণতন্ত্রে বিশ্বাস করে এবং যাদের জনগণের ভোটের উপর আস্থা আছে, তারা নির্বাচনে আসবে। এখানে বহুদলীয় গণতন্ত্র। কোন দল নির্বাচনে করবে, না করবে- এটা তাদের সিদ্ধান্ত।

গতকাল সোমবার বিকেলে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বিএনপি নির্বাচনে আসা না আসার বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী এ কথাগুলো বলেন।

বেগম খালেদা জিয়াকে বিএনপির চেয়ারপার্সন করা নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশে বিএনপির কি এমন কোনো নেতা নেই যে ভারপ্রাপ্ত চেয়ারপারসন হবেন? দুর্নীতির দায়ে যিনি সাজাপ্রাপ্ত আসামি, রাজনীতি করবেন না বলে মুচলেকা দিয়ে যিনি দেশ ছেড়ে চলে গেছেন তাকেই করতে হলো দলের চেয়ারপারসন। তিনি আরও বলেন, ‘বিএনপিতে এখন যারা আছেন, তারা দেখছি খুবই কাজ করছে, খুব কর্মঠ। তাদের মধ্যেও কি একটা নেতা পাওয়া গেল না, যাকে ভারপ্রাপ্ত চেয়ারম্যান করা যেত?’ মামলার প্রসঙ্গ টেনে প্রধানমন্ত্রী বলেন, ‘মামলা করলো তত্ত্বাবধায়ক সরকার, রায় দিলো কোর্ট আর দোষ হলো সরকারের।’

তিনি বলেন, দুর্নীতির বিরুদ্ধে অনেকে অনেক কথা বলেন। কিন্তু বিশেষ লোকের ক্ষেত্রে দুর্নীতি হলে অনেকে এটা নিয়ে কোনো কথা বলেন না। তিনি বলেন, বিএনপির গঠনতন্ত্রে সব ক্ষমতা চেয়ারপারসনের। আমাদের (আওয়ামী লীগের) গঠনতন্ত্রে কিন্তু তা নেই। এখানে সর্বময় ক্ষমতার অধিকারী হলো নির্বাহী কমিটি ও প্রেসিডিয়াম সদস্যরা।

প্রধানমন্ত্রী তাঁর বক্তব্যে বিএনপিকে উদ্দেশ করে বলেন, ‘দুর্নীতিতে সাজাপ্রাপ্ত তাকে (খালেদা জিয়া) ছাড়া নির্বাচনে যাবে না। মামলা তো আমি দেই নাই। এটা আদালত দিয়েছে। মামলা করেছে তত্ত্বাবধায়ক সরকার। ওই সরকারও তাদের ছিল। তাদের নিজেদের লোকই মামলা দিয়েছে।’

তিনি বলেন, ‘এই মামলা ১০ বছর চলেছে। সেখানে ৮০ বারের বেশি রিট করা হয়েছে এবং সময় নেয়া হয়েছে। জজের প্রতি তিনবার অনাস্থাও দিয়েছে। জজও পরিবর্তন হয়েছে। এতকিছুর পরও তিনি ৪৩ দিন কোর্টে উপস্থিত ছিলেন। তারপর তার সাজা হয়েছে।’

প্রধানমন্ত্রী বলেন, ‘উনার (খালেদা জিয়ার) প্রথম আইনজীবী রফিকুল হক সাহেব কিন্তু বলেছেন- টাকাটা দিয়ে দেন। তখন কিন্তু আর মামলাটা থাকতো না। টাকা দেননি। এতিমের টাকা খেলে শাস্তি আল্লাহও দেন, আদালতও দেন। আমাদের কিছু করার নেই। কিছু করার আছে?’

বিএনপির গঠনতন্ত্রের ৭ ধারা পরিবর্তনের কড়া সমালোচনা করে তিনি বলেন, ‘বিএনপির যেসব নেতারা দেশের অবস্থান করছেন, তাদের মধ্যে কি একজনও নেই, যাকে ভারপ্রাপ্ত চেয়ারম্যানের করা যেত। যাকে দায়িত্ব দেয়া হলো সে তত্ত্বাবধায়কের আমলে রাজনীতি করবে না বলে মুচলেকা দিয়ে বিদেশে চলে গেল। এফবিআইয়ের তদন্তের অপরাধী প্রমাণ হয়ে সে সাজাপ্রাপ্ত।’

প্রশ্ন ফাঁস নিয়ে সাংবাদিকদের করা এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, প্রশ্নফাঁস যুগ যুগ ধরে চলে আসছে। পরীক্ষার বিশ মিনিট আগে প্রশ্নফাঁস হলে আপনি কী করবেন? এক ঘণ্টা বা দুঘণ্টা আগে প্রশ্নফাঁস হয়ে কারো কারো কাছে চলে গেলে সেই প্রশ্ন দেখে উত্তর খুঁজে বের করে পরে পরীক্ষার হলে গিয়ে লেখার মতো ট্যালেন্ট ছাত্র কে আছে? কতজন আছে? কে প্রশ্নফাঁস করেছে আপনি বলেন, সচিব করেছে, মন্ত্রী করেছে? আপনারা সাংবাদিক আপনারা বলেন- কে করেছে? আপনারা একজনকে চিহ্নিত করে দিন, আমরা তাকে শাস্তি দেব।

প্রধানমন্ত্রী বলেন, এখন সবার হাতে মোবাইল ইন্টারনেট, সবার হাতে ফোন। এখন যে কেউ প্রশ্নের ছবি তুলে ফাঁস করে দিতেই পারে। এতে আমাদের কী করার আছে? যদি ২৪ ঘণ্টা আগে ফাঁস হয়, দুদিন আগে হয় তাহলে একটা কথা। তাতো হচ্ছে না।

নতুন ডিজিটাল আইন সাংবাদিকদের বিরুদ্ধে অপপ্রয়োগের সুযোগ থাকছে। এ ক্ষেত্রে সংশোধনী আনার দৃষ্টি আকর্ষণ করা হলে প্রধানমন্ত্রী জবাবে বলেন, অপকর্ম না করলে অপপ্রয়োগও হবে না।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংবাদ সম্মেলনে তিনটি সুখবরও উপস্থাপন করে বলেন, দেশবাসীর জন্য ‘তিন সুখবর’। এগুলো হল- তথ্য প্রযুক্তির ‘ফোরজি’, ‘বঙ্গবন্ধু স্যাটালাইট উৎক্ষেপণ’ ও ‘কার্গো বিমানের ওপর ব্রিটেনের নিষেধাজ্ঞা প্রত্যাহার’।

সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু উপস্থিত ছিলেন।

এর আগে ইতালি ও ভ্যাটিকান সিটিতে চার দিনের সরকারি সফর শেষে ১৭ জানুয়ারি শনিবার রাতে দেশে ফিরেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


এলএবাংলাটাইমস/এন/এলআরটি 

শেয়ার করুন

পাঠকের মতামত

এ বিভাগের আরো খবর