আপডেট :

        দেশি-বিদেশি চক্র নির্বাচিত সরকারকে হটানোর চক্রান্ত চালাচ্ছে

        রুমা ছাত্রলীগ সভাপতিসহ কেএনএফের আরও ৭ সহযোগী গ্রেপ্তার হলেন

        স্বর্ণের দাম কমলো

        ইরানের পরমাণু সমৃদ্ধকরণ প্রকল্প এবং সেটি দেখতে আন্তর্জাতিক পর্যবেক্ষন

        হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে যা করনীয়ঃ স্বাস্থ্য অধিদপ্তর

        অপহরণ ও নির্যাতনের শিকারদেলোয়ারকে সিংড়ার চেয়ারম্যান ঘোষণা

        আওয়ামী লীগের সমাবেশ স্থগিত করা হলো

        বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি; যুক্তরাষ্ট্রের কড়া সমালোচনা

        বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি; যুক্তরাষ্ট্রের কড়া সমালোচনা

        বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি; যুক্তরাষ্ট্রের কড়া সমালোচনা

        আমিরাতের বন্দরে ভিড়ল এমভি আবদুল্লাহ

        আমিরাতের বন্দরে ভিড়ল এমভি আবদুল্লাহ

        মালয়েশিয়ায় মহড়া চলাকালীন হেলিকপ্টার বিধ্বস্ত

        প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে কাতারের আমির

        ইরানে ব্যাপক হামলা করতে চেয়েছিল ইসরায়েল

        ঢাকার ফুটপাত দখল ও বিক্রি বন্ধে পদক্ষেপের অগ্রগতির নির্দেশ

        দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড হয়েছে

        শাহি লাচ্ছি ও শসা-লেবুর শরবতের রেসিপি

        টঙ্গীতে ঝুটের গোডাউনে আগুন নিয়ন্ত্রণে আনা হয়েছে

        অতিরিক্ত সচিব পদে পদোন্নতি ১২৭ জনের

বাংলাদেশে দুর্নীতির মাত্রা অধিক ও উদ্বেগজনক : টিআইবি

বাংলাদেশে দুর্নীতির মাত্রা অধিক ও উদ্বেগজনক : টিআইবি

দুর্নীতির ধারণা সূচক (সিপিআই)-২০১৭ তে বাংলাদেশের অবস্থান ও সূচক দু’ধাপ উন্নতি হলেও সূচকভুক্ত দেশগুলোর মধ্যে তুলনামূলকভাবে এখানে দুর্নীতির মাত্রা অধিক বলা যায়। গত ২০১৭ সালে স্কোর ২৮। আর অবস্থান ২ ধাপ এগিয়ে ১৮০টি দেশের মধ্যে উচ্চক্রম অনুযায়ী ১৪৩তম এবং নি¤œক্রম অনুযায়ী ১৭তম। যা ২০১৬ সালে নিক্রমে ছিল ১৫তম এবং উচ্চক্রমে ১৪৫তম। দুর্নীতির ব্যাপকতা এখনো উদ্বেগজনক বলে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের বা টিআইবির কাছে প্রতীয়মান হয়েছে। আর টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান এই ধারণা সূচক প্রকাশ করে বলেন, সংসদ কার্যকর না হলে দেশে দুর্নীতি কমবে না। ্আর এই দু’ধাপ আগানোতে সাময়িক স্বস্তি হতে পারে। কিন্তু সন্তুষ্টির কোনো সুযোগ নেই।

রাজধানীর ধানমন্ডিস্থ মাইডাস সেণ্টারে আজ বৃহস্পতিবার সকালে বার্লিনভিত্তিক ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআই) কর্তৃক পরিচালিত ‘দুর্নীতির ধারণা সূচক (সিপিআই)- ২০১৭’ একযোগে প্রকাশ উপলক্ষ্যে টিআইবির কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে এই প্রতিবেদন তুলে ধরেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। এ সময় টিআইবির সাবেক চেয়ারম্যান ও বর্তমান ট্রাষ্টি এম. হাফিজউদ্দিন খানও উপস্থিত ছিলেন।

দুর্নীতির ধারণা সূচক প্রকাশ করে বলা হয়েছে, বিশ্বে ২০১৭ সালে সবচেয়ে বেশি দুর্নীতিগ্রস্ত দেশ সোমালিয়া। দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে যথাক্রমে দক্ষিণ সুদান ও সিরিয়া। অন্যদিকে কম দুর্নীতিগ্রস্ত দেশের তালিকার শীর্ষে আছে নিউজিল্যান্ড। আর দক্ষিণ এশিয়ার ৮টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান এখনো বিব্রতকরভাবে আফগানিস্তানের পর দ্বিতীয় সর্বনি¤œ। এশিয়া প্যাসিফিক অঞ্চলের ৩১টি দেশের মধ্যে বাংলাদেশ চতুর্থ সর্বনি¤œ অবস্থানে। উল্লেখিত সামান্য অগ্রগতি কোনো অবস্থাতেই সন্তোষজনক নয়। তবে মনে করা হচ্ছে যে, আইনী, প্রাতিষ্টানিক ও নীতি কাঠামো তুলনামূলকভাবে সুদৃঢ় হয়েছে।

টিআই প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৭ সালের সিপিআই অনুযায়ী দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে কম দুর্নীতিগ্রস্ত দেশ হলো ভুটান। দেশটির স্কোর ৬৪ এবং ঊর্ধ্বক্রম অনুযায়ী তাদের অবস্থান এবার ১৮০টি দেশের মধ্যে ২৬তম। এরপরে রয়েছে ভারত। যার স্কোর ৪০ এবং অবস্থান ৮১তম। এরপরে শ্রীলঙ্কা ৬৮ স্কোর পেয়ে ৯১তম, মালদ্বীপ ৩৩ স্কোর পেয়ে ১১২তম, পাকিস্তান ৩২ স্কোর পেয়ে ১১৭তম, নেপাল ৩১ স্কোর পেয়ে ১২২তম এবং এরপরে রয়েছে বাংলাদেশ ২৬ স্কোর নিয়ে ১৪৩তম ও আফগানিস্তান ১৫ স্কোর পেয়েছে ১৭৭তম অবস্থানে রয়েছে।

এক প্রশ্নের জবাবে ইফতেখারুজ্জামান বলেন, আর্থিক খাতের দুর্নীতির ব্যাপারে উচ্চ পর্যাযের ব্যক্তিরা জড়িত থাকেন। তাদের ব্যাপারে দুর্নীতি দমন কমিশন পদক্ষেপে যেতে পারে না। দুর্নীতি রোধে প্রয়োজন রাজনৈতিক সদিচ্ছা। সেটার অভাব এখনো রয়েছে।


এলএবাংলাটাইমস/এন/এলআরটি 

শেয়ার করুন

পাঠকের মতামত

এ বিভাগের আরো খবর