আপডেট :

        গোলাপি চাঁদের দেখা মিলবে রাতে

        ২ হাজার ডলার দাম কমলো টেসলা গাড়ির

        যুক্তরাষ্ট্রে বাংলাদেশ বিষয়ক সম্মেলন অনুষ্ঠিত

        মধ্যপ্রাচ্যে শক্তিশালী দুই দেশ—ইরান ও ইসরায়েলকে নিয়ে মহাবিপত্তিতে আছে জর্ডান

        বিনা ভোটে জিতে বললেন, ‘মেঘ না চাইতে বৃষ্টি পেয়েছি’

        বিনা ভোটে জিতে বললেন, ‘মেঘ না চাইতে বৃষ্টি পেয়েছি’

        অফশোর ব্যাংকিং ব্যবসার সুদ বা মুনাফার ওপর থেকে কর প্রত্যাহার

        পুলিশের সাবেক মহাপরিদর্শক বেনজীর আহমেদের বিরুদ্ধে আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধান

        ভারতের লাদাখের রাজধানী লেহতে আমরণ অনশনে সোনম ওয়াংচুক

        ভারতের লাদাখের রাজধানী লেহতে আমরণ অনশনে সোনম ওয়াংচুক

        শিক্ষা উপবৃত্তির টাকা দেওয়ার নামে টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে আটজনকে গ্রেপ্তার

        কারিগরি শিক্ষা বোর্ডের সদ্য বিদায়ী চেয়ারম্যান আলী আকবরকে জিজ্ঞাসাবাদ

        ক্যাসিনোকাণ্ডের প্রধানের মনোনয়নপত্র বাতিল

        উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন

        যুক্তরাষ্ট্রের প্রতিনিধিপরিষদে টিকটক নিষিদ্ধের বিল পাস

        ফিলিস্তিনের সমর্থনে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ, পুলিশের ধরপাকড়

        দেশি-বিদেশি চক্র নির্বাচিত সরকারকে হটানোর চক্রান্ত চালাচ্ছে

        রুমা ছাত্রলীগ সভাপতিসহ কেএনএফের আরও ৭ সহযোগী গ্রেপ্তার হলেন

        স্বর্ণের দাম কমলো

        ইরানের পরমাণু সমৃদ্ধকরণ প্রকল্প এবং সেটি দেখতে আন্তর্জাতিক পর্যবেক্ষন

গেজেটসহ ৫ দাবি করে কোটা সংস্কার আন্দোলন স্থগিত

গেজেটসহ ৫ দাবি করে কোটা সংস্কার আন্দোলন স্থগিত

কোটা সংস্কারে চলমান আন্দোলন স্থগিতের ঘোষণা দিয়েছেন আন্দোলনকারীরা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় সংসদে সরকারি চাকরিতে কোটা ব্যবস্থা নিয়ে যে বক্তব্য দিয়েছেন, সে ব্যাপারে দ্রুত গেজেট প্রকাশ করে বাস্তবায়নসহ পাঁচ দফা দাবি করে আন্দোলন স্থগিতের এই ঘোষণা দেওয়া হয়।

১২ এপ্রিল বৃহস্পতিবার বেলা ১১টার দিকে আন্দোলনকারীদের প্ল্যাটফর্ম ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আহ্বায়ক হাসান আল মামুন এ কথা জানান।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির রাজু ভাস্কর্যের পাদদেশে এক সংবাদ সম্মেলনে এ ঘোষাণা দিয়ে একটি আনন্দ মিছিল বের করে শিক্ষার্থীরা।

ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের অন্য দাবিগুলো হলো-আন্দোলনে আটককৃতদের নিঃশর্ত মুক্তি, আহতদের সুচিকিৎসার ব্যবস্থা, পুলিশ ও ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনের করা মামলা প্রত্যাহার এবং অন্দোলনে অংশ নেওয়া নেতৃবৃন্দ এবং সাধারণ শিক্ষার্থীদের কোনো ধরনের হয়রানি না করা।

এ সময় কোনো ধরনের হয়রানি করলে আবার আন্দোলনে নামারও হুঁশিয়ারি দেন তারা। তাছাড়া তদের আন্দোলনের সঙ্গে যারা একাত্মতা প্রকাশ করেছেন তাদের ধন্যবাদ জানানো হয় সংবাদ সম্মেলন থেকে।

এর আগে ১১ এপ্রিল বুধবার সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারি চাকরিতে কোটা নিয়ে বক্তব্য দেওয়ার পর আন্দোলনকারীরা জানিয়েছিলেন, প্রধানমন্ত্রীর বক্তব্যের বিভিন্ন দিক বিশ্লেষণ করে পরবর্তী পদক্ষেপ ঠিক করে তারা বৃহস্পতিবার তাদের সিদ্ধান্তের কথা জানাবেন। এরপর ওই দিনের মতো কর্মসূচি শেষ করে টিএসসি এলাকা ত্যাগ করে হলে ফিরে যায় আন্দোলনকারীরা।

চাকরিতে বিদ্যমান কোটা সংস্কারের দাবিতে ৮ এপ্রিল শাহবাগ মোড়ে অবস্থান নেন শিক্ষার্থীরা। আন্দোলনকারীদের হটানোর জন্য রাত ৮টার দিকে টিয়ারশেল নিক্ষেপ ও লাঠিচার্জ করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। এরপর শুরু হয় দফায় দফায় ধাওয়া-পাল্টা ধাওয়া। এ ঘটনায় রণক্ষেত্রে পরিণত হয় শাহবাগ ও টিএসসি এলাকা। আহত হন অনেকে। পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনে ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটে।

৯ এপ্রিল, সোমবার বিকেল ৪টা থেকে ৬টা পর্যন্ত আন্দোলনকারীদের একটি প্রতিনিধিদলের সঙ্গে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের নেতৃত্বে আওয়ামী লীগের প্রতিনিধিদলের বৈঠক হয়। সে সময় সেতুমন্ত্রী তাদের দাবি পূরণের আশ্বাস দিলে আগামী ৭ মে পর্যন্ত এ আন্দোলন স্থগিতের ঘোষণা দেন কেন্দ্রীয় কমিটি। তবে আন্দোলনরত শিক্ষার্থীদের একাংশ আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন। এ অংশটি ১০ এপ্রিল মঙ্গলবার বেলা ১১টার দিকে আবার টিএসসির রাজু ভাস্কর্যে ফের অবস্থানের কর্মসূচি ঘোষণা করে সোমবার রাতে হলে ফিরে যান।

এরই অংশ হিসেবে ১০ এপ্রিল, মঙ্গলবার দুপুর ১২টায় রাজু ভাস্কর্যের পাদদেশে বিক্ষোভ করেন কয়েক হাজার শিক্ষার্থী।পরে বিকেলে বিভেদ ভুলে ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের ব্যানারে এই আন্দোলন চলবে জানানো হয়। বুধবারও একই দাবিতে বিক্ষোভ করেন তারা। পরে অান্দোলনকারীরা দাবি মেনে না নেওয়া পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত আন্দোলন চালানোর ঘোষণা দেন।

এলএবাংলাটাইমস/এন/এলআরটি

শেয়ার করুন

পাঠকের মতামত

এ বিভাগের আরো খবর